বিষয় - রেসিপি - ২৭ | | " আমড়া ও তেঁতুলের মিক্সড আচার "| | @shimulakter | | ০ ২। ০৯। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো,

“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভ কামনায় ভালো ই আছি ।বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি । আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি । তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি ।

আমড়া ও তেঁতুলের মিক্সড আচার.jpg

বন্ধুরা , আমি আজ একটি মজাদার আচারের রেসিপি নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপি “ আমড়া আর তেঁতুলের মিক্সড আচার “ । আচারের রেসিপি দেখে কারো জিভে জল এলে আমি কিন্তু দায়ী নই ।

বন্ধুরা , দেশী ফল যখন যেটা বের হয় তখন আমাদের তা খাওয়া উচিত । প্রতিটা ফলে ,কোন না কোন ভিটামিন পাওয়া যায়,যা আমাদের শরীরের জন্য খুবই দরকারি । তাই সব ধরনের দেশী ফল আমরা খাওয়ার চেষ্টা করব । আমড়াতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি , ভিটামিন বি , ক্যালসিয়াম , আয়রন, সামান্য পরিমান প্রোটিন ,পেকটিন জাতীয় ফাইবার ও আ্যন্টি- অক্সিডেন্ট রয়েছে ।এ কারনে আমড়া হজমশক্তি বৃদ্ধি করতে অনেক কার্যকরী ।

আচারের প্রস্তুত প্রণালীতে যাওয়ার আগে আমি এই রেসিপির উপকরণগুলো এক নজরে দেখে নেই --

WhatsApp Image 2022-09-02 at 1.34.04 AM.jpeg

উপকরনপরিমান
আমড়া১ কেজি
তেঁতুল২৫০ গ্রাম
রসুন পেস্ট১ চামচ
হলুদ গুঁড়াহাফ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
আখের গুঁড়২৫০ গ্রাম
শুকনা মরিচ৬/৭ টা
মৌরিসামান্য
তেজ পাতা২/৩ টা
লবণপরিমান মত
পাঁচফোড়নপরিমান মত
সরিষার তেলসামান্য

প্রস্তুত প্রনালীঃ

আচার প্রস্তুত করার সবগুলো ধাপ আমি এক এক করে তুলে ধরছি --

প্রথম ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.40 AM.jpeg

প্রথমে আমড়া গুলো কেটে ধুয়ে নেব । এরপর পানিতে সিদ্ধ করে নিয়ে ঝাঁঝরিতে ঢেলে রাখব ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.31 AM.jpeg

এখন চুলায় প্যান বসিয়ে তাতে পাঁচফোড়ন ভেজে নেব । এরপর শুকনা মরিচ ভেজে নেব । এরপর একটা প্লেটে তুলে নেব ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.43.19 AM.jpeg

এবার পাঁচফোড়ন ও শুকনা মরিচ গুঁড়া করে নেব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.25 AM.jpeg

তেঁতুল সামান্য পানিতে ভিজিয়ে রাখব কিছুক্ষন । এরপর তেঁতুল থেকে তেঁতুলের বীচি আলাদা করে রেখে দেব ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.21 AM (1).jpeg

এবার চুলায় প্যান বসিয়ে ,তাতে পরিমান মত সরিষার তেল দিয়ে গরম হতে দেব ,এরপর তাতে তেজ পাতা টুকরো টুকরো করে দিয়ে দেব । এবার মৌরি দিয়ে ভাজতে থাকব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.15 AM (1).jpeg

এবার সিদ্ধ করা আমড়া দিয়ে নেড়েচেড়ে নেব । এরপর পরিমান মত লবণ দেব ।এরপর এক চামচ মরিচের গুঁড়া ও হাফ চামচ হলুদের গুঁড়া দিয়ে নেড়ে মিশিয়ে নেব ।

সপ্তম ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.07 AM.jpeg

এখন আমড়ার আচারে এক চামচ রসুন পেস্ট দিয়ে ভুনতে থাকব । ভুনা হয়ে এলে তাতে গুঁড় দিয়ে রান্না করতে থাকব। এরপর তেঁতুলের মিশ্রণটা দিয়ে নাড়তে থাকব ।

অষ্টম ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.33.02 AM.jpeg

আচারের কালার এলে ,তাতে পাঁচফোড়ন ও শুকনা মরিচ গুঁড়া দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নেব ।

নবম ধাপ

WhatsApp Image 2022-09-02 at 1.34.37 AM.jpeg

এই ধাপে এসে আমার “ আমড়া ও তেঁতুলের মিক্সড আচার রেডি । টক- ঝাল - মিষ্টি স্বাদে এই আচার খুবই মজার ।

আমার এই রেসিপির সব ছবির তথ্য নীচে তুলে ধরছি --

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আমার আজকের এই আচারের রেসিপি আপনাদের কেমন লাগলো ,জানাবেন । আজ এ পর্যন্তই । আবার নতুন কোন ব্লগ নিয়ে হাজির হব । সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

আল্লাহ হাফেজ

ধন্যবাদ সবাইকে

@shimulakter

আমার পরিচয়

আমি শিমুল আক্তার ।আমার ইউজার আইডি @shimulakter.আমি ঢাকায় বসবাস করি ।আমি একজন বাঙালী হিসেবে অনেক বেশি গর্ববোধ করি ।আমি বই পড়তে , গান শুনতে অনেক ভালবাসি ।ভ্রমন করতে খুব পছন্দ করি । এছাড়া মজার মজার রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসি । আমার যে কোন কিছু শেখার খুব আগ্রহ । কিছু শিখতে পারলে ,অনেক বেশি আনন্দিত হই ।ভালোবাসি মানুষকে । আর মানুষের পাশে থাকার চেষ্টা করে যাই প্রতিনিয়ত ।

WhatsApp Image 2022-04-30 at 11.50.08 AM.jpeg

WhatsApp Image 2022-08-09 at 2.47.29 PM (4).jpeg

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (2).jpeg

Sort:  
 2 years ago 

আপনি খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে আপনার এই রেসিপিটি। খুবই সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া অনেক মজার আচার। বাসায় অবশ্যই করে খাবেন। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।

 2 years ago 

আহা,মুখে তো পানি এসে গেল।এই মিক্স আচারটা ভাতের সাথে খেতে বেশ লাগবে।আমি এভাবে কখনো তৈরি করি নি, শুধুমাত্র আমড়া দিয়েই তৈরি করেছি।তেতুলের টক ফ্লেভারে খেতে ভালোই লাগবে।

 2 years ago 

হে আপু খেতে অনেক মজার। আমি টক পছন্দ করি, তাই তেঁতুল দিয়েছি সাথে। কারন আমড়া গুলো মিষ্টি। অনেক ধন্যবাদ আপু পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমরা ও তেতুল এর আলাদা আলাদা আচার খেয়েছি অনেকবার। কিন্তু এভাবে একসাথে করে কখনো তৈরি করিনি। তেতুল ও আমরা এমন রেসিপি দেখলে লোভ সামলানো কষ্টকর।

 2 years ago 

জি আপু সত্যিই লোভ সামলানো কঠিন। খেতে অনেক মজা হয়েছিল। এভাবে করে খাবেন, ভাল লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার আচার রেসিপিটি দেখে তো জিভে জল চলে আসলো। ইচ্ছে করছে এখনই গিয়ে খেয়ে ফেলি। আজকে আপনি আমার খুবই পছন্দের একটি আচারের রেসিপি তৈরি করেছেন। আমড়ার আচার খেয়েছি অনেকদিন হয়ে গেল। এ বছর এখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপু অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার জিভে জল আনতে পেরেছি বলে, আমারও খুব ভাল লাগলো আপু। 🤣 অনেক মজার ছিল কিন্তু আচারটা। মিস করলেন আপু। 🥲সমস্যা নেই এখন আমড়া পাওয়া যাচ্ছে, আপনি করবেন, ভাল লাগবে।🥰অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ আপু আপনার আমড়া ও তেঁতুলের মিক্সড আচার দেখে জিভে জল চলে এলো। এভাবে কখনো আচার বানিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম। আশাকরি একদিন বাসায় তৈরি করব।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জিভে জল আনতে পেরেছি তাহলে?? ভাল তো। 😊হে আপু রেসিপি দেখে করবেন, আশাকরি ভাল লাগবে। আপনার জন্য ও রইল অনেক শুভকামনা।

 2 years ago 
আপু জিভে তো জল এসেই গেল। এ ধরনের রেসিপি দিলে জিভে কি আর জল না এসে পারে।ঠিক বলেছেন আপু সিজনাল ফলে প্রচুর পরিমানে ভিটামিন এবং দেহের জন্য অনেক উপকারী উপাদান থাকে।আর প্রত্যেকেরই কম বেশি সিজনাল ফল খাওয়া উচিত। আপনার তৈরি আমড়া ও তেঁতুলের মিক্সড আচারটি দেখতে অসাধারণ লাগছে। এ ধরনের আচার গরম ভাত ও ভর্তার সাথে খেতে খুবই সুস্বাদু লাগে। এছাড়া বৌয়া,সবজি খিচুড়ি সাথে ও খেতে মজা লাগে। অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু ও মজাদার আমড়া ও তেঁতুলের মিক্সড আচার তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ভাইয়া আপনাকে ও অনেক ধন্যবাদ। আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পোষ্টের টাইটেলটি পড়তেই দিবে জল চলে আসলো।। এ ধরনের খাবার আমার খুবই ফেভারিট স্পেশালি খিচুড়ি ভাতের সাথে।। তেতুলের আচার ও খেয়েছি আমরর আচার ও খেয়েছে তবে দুইটা মিক্স করে প্রস্তুত করে কখনো খাওয়া হয়নি তবে দেখে বোঝা যাচ্ছে খেতে খুব মজাদার হবে।।

 2 years ago 

জি ভাইয়া খেতে অনেক মজা হয়েছিল। আপনাকে খাওয়াতে পারলে ভাল লাগতো সত্যি। অনেক ধন্যবাদ আপনাকে সময় দিয়ে পোস্ট টি পড়ার জন্য।

 2 years ago 

টাইটেল পড়েই তো ধপাস হয়ে গেলাম। তেঁতুল আবার সাথে আমড়া!! খুব সুন্দর করে উপস্থাপন করেছেন রেসিপি। ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। ভাল থাকবেন আপনিও।

 2 years ago 

আমার মুখে তো নদীর ঢেউ বয়ে যাচ্ছে আপনার আচার তৈরি দেখে। আমিও কিছুদিন আগে আচার তৈরি করেছিলাম শুধুমাত্র তেতুল দিয়ে আসলে খেতে আমার কাছে খুবই ভালো লেগেছিল। আপনি তো আমড়া ও তেঁতুল একসাথে দিয়ে আচার তৈরি করেছেন জানিনা খেতে কেমন লাগবে মনে হয় ভালই লাগবে।

 2 years ago 

ভাইয়া আচার খেতে সত্যি ই খুব মজা হয়েছিল। আমার পোস্ট টি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্ট এর টাইটেল পড়ে মুখে পানি চলে আসলো। আর ছবিটি দেখার পর তো পানি ধরে রাখতে পারছিলাম না। এবং পুরো পোস্টটি পড়ে আমার খুবই খেতে ইচ্ছে করছে। তেতুলের নাম শুনলেই তো মুখে পানি চলে আসে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি লোভনীয় আচার আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জিভে জল আনতে পেরে আমারও অনেক ভাল লাগলো। 😉অনেক মজার ছিল কিন্তু আচারটি। বাসায় অবশ্যই করবেন আপু। অনেক ধন্যবাদ আপনাকে। 😊

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41