জেনারেল রাইটিং --- 💕 " মানুষ মরে গেলে পঁচে যায় আর বেঁচে থাকলে রঙ বদলায় "

in আমার বাংলা ব্লগ8 months ago

আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম


মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার প্রিয়"আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগন,কেমন আছেন সবাই?আশা করি সবাই ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভাল আছি।

বন্ধুরা,আমি @shimulaktet,আমি বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।কাজ সময়মতো না করা হলে আসলে ভালো থাকাটা ঠিক মতো হয়ে উঠে না।তাই এখন চেষ্টা করছি লেখার।আজ জেনারেল রাইটিং নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। প্রতিদিন আমি চেষ্টা করে যাচ্ছি পোস্টের ভিন্নতা এনে নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে।তাই আজ একটি জেনারেল পোস্ট শেয়ার করছি।আশাকরি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।

মানুষ মরে গেলে পঁচে যায় আর বেঁচে থাকলে রঙ বদলায়ঃ


girl-1098612_1280.jpg

সোর্স

5ZJ4Z52ZRyQfNkCWFfXsATSsPtfkBwT3a5k8RVinr673527MWFPCsxERaZquGbUkHMV9WZ5MJwmXkTuv41F5Tq4AiFtFdLYgppcpWVNLwb...45PzVWAMcnH3yQBxf5fXNb4aF4ANTTkpXKaNkmtZGTkGBuPWrd7E3SfVFzVaxiHJgeTsGASc2ZrWcbGiPkcj8D1MPwYnifrMpkxFpyc2eASgEzhaJ8suX7YJTg (1).png

মানুষ মরে গেলে পঁচে যায় আর বেঁচে থাকলে রঙ বদলায় এই কথাটি কিন্তু আমরা সবাই জানি তাই না বন্ধুরা ?? আজ এই বিষয়ে কিছু লিখব বলে আজকের মতো আমার পোস্ট লেখা শুরু করছি।মানুষ মরণশীল। প্রতিটি আত্মাকে মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে।কেউ সারাজীবন বেঁচে থাকতে পারবে না।আর এই মানুষ যখন মরে যায় তখন তার আর কোন অস্তিত্ব ই থাকে না।

আর যে মানুষ গুলো বেঁচে থাকে তারা বিভিন্ন প্রয়োজনে, সময়ের তাগিদে পরিবর্তন হতে থাকে।মানুষ পরিবর্তনশীল। মানুষ পরিবর্তন হবেই।কিন্তু কিছু কিছু পরিবর্তন কারোই কাম্য নয়।সময়ের দাবিতে মানুষের মাঝে চেঞ্জ আসে এটা স্বাভাবিক ঘটনা।কিন্তু তাই বলে মানুষ যখন তার স্বভাব, চরিত্রের ও বদল করে ফেলে তখন তার আর কোন অস্তিত্ব ই থাকে না।

আমাদের সমাজে আমরা অনেককেই দেখি বেঁচে থাকার তাগিদে নানা রকমের কাজে নিজেদেরকে নিয়োজিত রাখে। এই জীবন ধারনের জন্য মানুষ বিভিন্ন সময় বিভিন্ন রকমের আচরন মানুষের সাথে করে। যা দেখে পাশের মানুষটি তার আচরনের বদল ঠিক বুঝতে পারে।

এলাকার সজিব ভাই খুব ভালো একজন মানুষ। সবাই তাকে খুব বেশী ভালোবাসে ও শ্রদ্ধা করে।তার সততা, তার কমনীয়তায় এলাকার মানুষ মুগ্ধ।তাকে সবাই এক নামে ভালো মানুষ হিসেবে জানে।এলাকায় যদি এক নামে কাউকে বলা যায় ভালো মনের মানুষ তবে সজিব ভাইকেই সবাই এক নামে জানে।সেই ভাইয়ের বড় একটা চাকরি হলো।এলাকার মানুষ আশার আলো দেখতে পেলো।এই সজিব ভাইয়ের দ্বারা এবার তাদের উপকার হবে।কিন্তু হায় আল্লাহ সজিব ভাইয়ের এই বড় চাকরি পাওয়ার সাথে সাথে তার কথার ধরন পাল্টে গেলো।গর্ব করার মতো সেই মানুষের রঙ বদল হতে সবাই দেখে আৎকে উঠলো।এভাবেই সামাজিক অবস্থানের পরিবর্তনের সাথে সাথে তার রঙ বদল হয়ে গেলো।

তনিমা ভাবি খুব ভালো একজন মানুষ। গরীব-দুঃখীকে খুব সাহায্য সহযোগিতা করেন।সবাই খুব খুশী তার উপর।তার বাসায় হেল্পিং হ্যান্ড খালা ও খুব সন্তুষ্ট তার বাসায় কাজ করে।কিছুদিন যেতে না যেতেই তনিমা ভাবী সমজ কল্যান প্রতিষ্ঠানে নিজেকে নিয়োজিত করেন।দিনে দিনে অনেক ইনকাম করছেন তনিমা।আস্তে আস্তে তার আচরনের পরিবর্তন ঘরের কাজে সাহায্য করার খালা খুব বেশী অনুভব করতে লাগলো। এরপর আস্তে আস্তে আশে পাশের সবাই অনুভব করতে লাগলো তার পরিবর্তনের এই রঙ বদলের পরিবর্তন।

আমার আজকের এই আলোচনার চরিত্র গুলো আমাদের সমাজেরই।এরা আমাদের আশে পাশেরই মানুষ। এরা বেঁচে থেকে প্রতিনিয়ত তাদের রঙ বদল করছে।আর প্রতিনিয়ত মানুষের কাছে রঙ বদলের মানুষ হিসেবে চিহ্নিত হচ্ছে।আমাদের আসলে কারোই কাম্য নয় রঙ বদলের এই সময়ে নিজেদেরকে রঙ বদল করা।আমরা যেমন আছি আমাদের তেমন থাকাই ভালো। সময়ের সাথে সাথে নিজেদেরকে বদলে নিলেও স্বভাব, চরিত্র আমাদের বদল করা ঠিক হবে না।আমরা আমাদের সুন্দর স্বভাবের বৈশিষ্ট্য নিয়েই শেষ দিনটি পর্যন্ত এগিয়ে যাব।রঙ বদলের খেলায় নিজেদের নাম লিখাবো না।

আজ আর নয়।আশাকরি আমি আমার জেনারেল রাইটিং এর বিষয়টি আপনাদের মাঝে খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পেরেছি।বেঁচে থেকে কখনও আমরা নিজেদের রঙ বদলাবো না।

পোস্ট বিবরন


বিষয়জেনারেল রাইটিং
লেখা@shimulakter

আমার পরিচয়


আমি শিমুল আক্তার। আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে,আর সবাইকে নতুন নতুন রান্না করে খাওয়াতে ভীষণ ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoZy22X6tAEZ9xgTbv2Je13wLGWX6qAR4kcd6SV3G37oehcHNcRjmX6A1q12Y...WC7kZeaVu5T7dbm9ERtHe3tnT7hwaRXTD2EyUpeSUz9PKCQmghcWTCTKcTeewqEJ5MozD2X9oNg6fcY45fCALQGms5N3uYJuVCFsuFyUkADwts16186D4ooWNZ.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHher...L51ShPbXUyMiTXT3tDf3jd36e1oyureok5qocyzKHSidMgUpznogi1YgeDQn9kxwHxHcLCNVrCUPS92mfcVj4rqE78g9woM5dVv58iyG8FjAahC1hTRRJGeVmf (2).gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ1VkjUz8HgY93iu9LmdTomBnX3wHwivw1EntvGjs3kaesGG5gEQD45h4WqnW4...YCceN9hPx1HGSFzgd87BrYLWAMowRtRsrESPuLkeoC5hJeWGU8G6ppscSR47a2NvmgZtobfAUrmRUjmiYuLHg9ktTNxnfHtLvg1JqdLPhqQL3dBv8ExEN11EHL (3).png

Sort:  
 8 months ago 

আপনি টাইটেলের মধ্যে যে কথাটা লিখেছেন, এটা তো আমি বেশিরভাগ সময় বলে থাকি‌। প্রত্যেকটা মানুষ বেঁচে থাকলে নিজেদের রং বদলে থাকে। একেক সময় একেক রূপ ধারণ করে। আমি সব সময় মনে করি, মানুষ সফলতা অর্জন করার পরে যে ব্যবহারটা মানুষের সাথে করে থাকে, তা হচ্ছে মানুষের সত্যিকারের পরিচয়। আর বেশিরভাগ ক্ষেত্রে মানুষের ভিতরের রংটা দেখা যায়। সুন্দর ছিল আপনার পোস্টটা লেখার টপিক।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 8 months ago 
 8 months ago 

আসলে বেঁচে থাকলে প্রত্যেকটা মানুষের রং বদলায় এটা স্বাভাবিক। আপনি আজকে অনেক সুন্দর একটা টপিক তুলে ধরে সম্পূর্ণ পোস্ট লিখেছেন যেটা আমার কাছে খুব ভালো লেগেছে। সজীব এবং তনিমা এই দুইজন মানুষকে নিয়ে এর বর্ণনা দিয়েছেন দেখে খুব ভালো লেগেছে। আসলে একটা মানুষ প্রতিষ্ঠিত হওয়ার আগে ভালো ব্যবহার করলেও, প্রতিষ্ঠিত হওয়ার পরে তার আচরণ পাল্টে যায়। পুরো পোষ্টের মধ্যে বাস্তবিক কথা তুলে ধরার কারণে, সম্পূর্ণটা পড়তে অসম্ভব ভালো লেগেছে।

 8 months ago 

ধন্যবাদ আপু। আপনার ভালো লেগেছে জেনে আমার ও অনেক ভালো লাগলো।

 8 months ago 

হয়তো সেই সজীব ভাইয়ের আগে কোন চাকরি ছিল না বলে সে মানুষের সাথে খুব কাছ থেকে মিশতো কিন্তু যখন সে স্বার্থ হাসিল করেছে তখন সে নিজের আসল রূপ চিনেছে অর্থাৎ রঙ বদলিয়েছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য শেয়ার করার জন্য।

 8 months ago 

পরিবর্তনই সংসারের নিয়ম আপু।জগতের কিছুই ধ্রুব না। আর ভাল খারাপ জিনিসটা দৃষ্টিভঙ্গির উপরেও নির্ভর করে।একজনের কাছে যা ভাল,অন্যদিক থেকে দেখলে হয়ত তা খারাপ। আমাদের উচিত কারো থেকেই প্রত্যাশা না রাখা। সুন্দর হয়েছে পোস্ট টি। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকেও।

 8 months ago 

এটা কিন্তু মনির চৌধুরীর বিশাল একটি উক্তি ছিল। যাহোক সুন্দরভাবে আজকে আপনি একটা পোস্ট আমাদের মাঝে লিখে শেয়ার করেছেন। তবে এই বিষয়গুলো যারা মাথায় রাখে তারাই সচেতন জ্ঞান নিয়ে পথ চলে। সজীব ভাইয়ের চাকরিতে পরিবর্তন আসলো এতে গ্রামবাসীও বেশ অবাক হল। এদিকে তনিমার জায়গা থেকেও তার পরিবর্তন আসলো। এগুলো সত্যিই সমাজের বাস্তব রূপ।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

মানুষ জীবনের চলাফেরা করার কারণে অনেক পরিবর্তন হয়ে যায়। কিছু কিছু মানুষের জীবনে পরিবর্তন অনেক ভালো হয় আবার কিছু কিছু মানুষের জীবনে পরিবর্তন অনেক ক্ষতি হয়। মানুষ কর্মের কারণে অনেক কিছু বুঝিয়ে থাকে।তনিমা ভাবি ভালো কাজে জড়িত আছে। যারা ভালো কাজে জড়িত থাকে আল্লাহ তাদেরকে আরো বেশি দেই ভালো কাজ করার জন্য। খুব মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। মানুষ মানুষের কাজে কর্মে চরিত্রের কারণে অনেক কিছু বদলায়। অনেক মানুষ সময়ের কারণে আচার ব্যবহার পর্যন্ত পরিবর্তন হয়ে যায়। তবে মানুষ মরে গেলে পচে যায় বেঁচে থাকলে মানুষের রূপ বিভিন্নভাবে বদলাতে থাকে। তবে যারা ভাল কাজ করে তারা ভালো কাজ করার জন্য সব সময় আগ্রহ থাকে। আর যারা বিভিন্ন পেশায় মিথ্যা কথা বলে তারা সবসময় তাদের রূপ বদলায়। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

আপনি খুবই সুন্দর দুটো উদাহরণ দিয়েছেন। সত্যিই আপু বেঁচে থাকতে মানুষ কতই রং বদলায়। একটা সময় যারা মানুষের প্রিয় পাত্র থাকে তাদের যখন অনেক টাকা হয় দিন দিন তাদের স্বভাবেরও পরিবর্তন হয়। খুবই ভালো লাগলো আপু পোস্টটি পড়ে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66094.73
ETH 3446.09
USDT 1.00
SBD 2.66