লেভেল-৩ হতে আমার অর্জন | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ ১১ ই শ্রাবন ১৪২৯ বঙ্গাব্দ | |বর্ষাকাল
২৬ শে জুলাই ২০২২ইং

আসসালামু আলাইকুম , আদাব

“ আমার বাংলা ব্লগ” , এর সকল ভাই ও বোনেরা সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভালোই আছি ।

বন্ধুরা, আমি লেভেল ৩ এর ক্লাস এবং ভাইভা দেয়ার পর , অনেক কিছু জানতে এবং শিখতে পেরেছি ,তাই আজ লেভেল -৩ এর ফাইনাল পরীক্ষা দিতে আমি প্রস্তুত হয়েছি । আমি লেভেল -৩ এ যা কিছু শিখেছি , সেটাই আজ পরীক্ষায় সুন্দরভাবে লেখার চেষ্টা করব । আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন ।আশাকরি আপনারা আমার পোস্টটি পড়বেন এবং ভুলত্রুটি কিছু হলে ,আমাকে অবগত করবেন ।আমি সব সময় চেষ্টা করে যাব , নিজের মেধা ও দক্ষতাকে কাজে লাগিয়ে এগিয়ে যাওয়ার ।আর আমি বিশ্বাস করি , আপনাদের সহযোগিতা পেলে নিজের মেধাকে আরও বেশি কাজে লাগিয়ে এগিয়ে যেতে পারবো ।

WhatsApp Image 2022-07-26 at 2.15.34 PM.jpeg

পরীক্ষাঃ লেভেল ৩ থেকে আমার অর্জন।

প্রশ্নপত্র :

প্রশ্নঃ মার্কডাউন কি ?

উত্তরঃআমাদের শেয়ার করা পোস্টকে সুন্দরভাবে উপস্থাপন এবং দৃষ্টিনন্দন করতে আমরা কিছু টেক্সট ফরম্যাট ব্যবহার করি , একেই মার্কডাউন বলে ।

প্রশ্নঃমার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ লেখাকে পাঠকের কাছে আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন করতে মার্কডাউনের গুরুত্ব অনেক বেশি ।মার্কডাউন কোডের বেশ কিছু গুরুত্ব নীচে তুলে ধরা হলঃ

১। লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ।

২। লেখার হেডিংটা একটু বড় সাইজের করতে চাইলে ।

৩। লেখাগুলোকে জাষ্টিফাই করার জন্য ।

৪। টেবিল তৈরি করার জন্য।

৫। নির্দিষ্ট কিছু লেখাকে বোল্ড ও ইটালিক করতে চাইলে।

৬। লেখার মাঝে ফটো যুক্ত করতে চাইলে এবং প্রয়োজনে ফটোকে ডানে কিংবা বামে নিতে চাইলে।

৭। লেখাকে প্রয়োজনে কালার করতে চাইলে ।

৮। কোন লেখাতে কোড ব্যবহার করে লেখাটাকে মাঝেও আনা যাবে ।

৯। লেখা দৃশ্যমান করতে চাইলেও কোড ব্যবহার করে করা যায় ।

১০। প্রয়োজনে কোন লিঙ্ক শেয়ার করতে চাইলে ।

প্রশ্নঃপোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলোর প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ মার্কডাউনের কোডগুলো শুরু করার পূর্বে শুধুমাত্র চারটি স্পেস ব্যবহার করলেই মার্কডাউন কোডটি দৃশ্যমান থাকবে ।যেমনঃ

# This is an <h1> tag
## This is an <h2> tag
###### This is an <h6> tag

প্রশ্নঃ নীচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে ? মার্কডাউন কোডগুলো উল্লেখ করেন ?

উত্তরঃমার্কডাউন কোডগুলো হলঃ

|user|posts|steem power|
|---|---|---|
|user 1|10|500|
|user 2|20|9000|

ফলাফলঃ

userpostssteem power
user 110500
user 2209000

প্রশ্নঃ সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ থার্ড ব্রাকেটে [ সোর্স ] তারপর ফাস্ট ব্রাকেটে (লিঙ্ক) বসাতে হবে ।এর মাঝে কোন স্পেস থাকা যাবে না ।
যেমনঃ

click here

যেমন- click here

বা < a href =”www.google.com"> click here < /a >

প্রশ্নঃ বৃহৎ হতে ক্ষুদ্র ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডারগুলোর কোড লিখুন ?

উত্তরঃ

#খুব বড় সাইজ
##বড়
###মিডিয়াম 
####ছোট সাইজ
#####খুব ছোট সাইজ
######টিনি সাইজ

ফলাফলঃ

খুবই বড় সাইজ

বড় সাইজ

মিডিয়াম সাইজ

ছোট সাইজ

খুব ছোট সাইজ
টিনি সাইজ

প্রশ্নঃ টেক্সট জাস্টিফাই কোডটি লিখুন ?

উত্তরঃ টেক্সট জাস্টিফাই কোডটি হলঃ

<div class="text-justify"> text </div>

প্রশ্নঃ কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশি গুরুত্ব দেয়া উচিত ?

উত্তরঃ কনটেন্টের টপিকস নির্বাচনের ক্ষেত্রে যে যে বিষয়গুলোর ওপর বেশি গুরুত্ব দেওয়া উচিত তা হল:
১.জ্ঞান
২.অভিজ্ঞতা এবং
৩.সৃজনশীলতা।

প্রশ্নঃকোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তরঃ বিভিন্ন কনটেন্ট তৈরি করার ক্ষেত্রে আমাদের সবসময় মাথায় রাখতে হবে, যে বিষয়গুলোর উপর আমাদের পর্যাপ্ত জ্ঞান রয়েছে।সে বিষয়গুলোর উপর আমাদের কনটেন্ট তৈরি করা। যে কোন টপিকসের উপর লিখতে গেলে ,সেই বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকা জরুরি ,কেননা বিষয়টি সমন্ধে আপনার জ্ঞান থাকলে আপনি তা খুব সুন্দর করে বুঝিয়ে লিখতে পারবেন ।আর সহজ সাবলীল ভাবে লিখতে পারবেন,যাতে করে আপনার লিখা সবাই বুঝতে পারে ।তাই যে কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে , সে বিষয়ে যথেষ্ঠ জ্ঞান থাকতে হবে ।

প্রশ্নঃ ধরুন প্রতি steem কয়েনের মূল্য $0.50, আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন । তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ পোস্টে $7 ভোট এর অর্ধেক বা $3.5 sbd সমমূল্যের স্টিম পাওয়ার অথবা $3.5÷0.50=7 স্টিম পাওয়ার পাব।

প্রশ্নঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি ?

উত্তরঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশলগুলো নিম্নরূপঃ

ক। প্রথম পাঁচ মিনিট পরে (প্রথম রেড জোনের পর ও শেষ রেড জোনের আগে) অর্থাৎ মাঝের সেইভ জোনের মধ্যে সবার আগে ভোট দিতে হবে
খ। ট্রেন্ডিং হতে পারে এরকম পোস্টে ভোট দিতে হবে।
গ। ভালো কোয়ালিটি পোষ্টে ভোট দিতে হবে।

প্রশ্নঃ নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে , নাকি @heroism কে ডেলিগেশন করলে বেশি আর্ন হবে ?

উত্তরঃ এক কথায় বলা যায় , @heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কারণ আমি যদি ভোট দেই তবে শুধুমাত্র স্টিম পাওয়ার পাবো । আর যদি আমি আমার স্টিম পাওয়ারের কিছু অংশ @heroism এ ডেলিগেশন করি তাহলে সেখান থেকে আমার ভোট পাওয়ার সম্ভাবনা থাকবে। আর আমি যদি @heroism থেকে ভোট পাই তাহলে আমি স্টিম পাওয়ার এবং লিকুইড স্টিম ডলারও রিওয়ার্ড হিসেবে পাব। তাই এটা বলা যায় নিজে কিউরেশন করার থেকে @heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে।

সবশেষে আমি বিশেষ ভাবে ধন্যবাদ জানাই লেভেল ৩ এর প্রফেসরদের ,তারা খুব সুন্দরভাবে আমাদেরকে ক্লাসে বুঝিয়েছেন -@alsarzilsiam @hafizullah .তাই সহজভাবে সবকিছু বুঝে ,এক্সাম দিলাম ।
পরিশেষে বলতে চাই , আমি লেভেল ৩ থেকে যা কিছু জেনেছি তা ভালভাবে তুলে ধরার চেষ্টা করেছি । ভুলত্রুটি কিছু হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে ভুল সংশোধন করার সুযোগ দেবেন ।সম্মানিত @alsarzilsiam ভাইয়াকে অনুরোধ করছি , আপনি আমার পোস্টটি দেখুন ,আর যদি কিছু ভুল থেকে থাকে তা আমাকে অবগত করবেন ।

আজ এ পর্যন্তই । সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।
আমি শিমুল আক্তার
বাংলাদেশ, ঢাকা থেকে

সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপনার প্রত্যেকটি প্রশ্নের সঠিকভাবে উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। তবে আপনি লেভেল ওয়ানের' বিষয়গুলো ক্লিয়ার করে আমাকে মেনশন দিবেন। তখন আমি আপনার লেবেল টি দিয়ে দেব, ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া ।

আপনি অত্যন্ত সুন্দরভাবে সবকিছু গুছিয়ে, দারুণভাবে পরীক্ষায় উপস্থাপন করেছেন। যা দেখে বোঝা যাচ্ছে আপনি ভালোভাবে বুঝতে পেরেছেন। এভাবেই সামনে এগিয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক গুরুত্বপূর্ণ একটি লেবেল অতিক্রম করতে যাচ্ছেন এবং আপনার পোস্ট দেখে মনে হচ্ছে ভালই আয়ত্ত করতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে বাকি লেভেলের জন্য শুভকামনা ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দেখে মনে হচ্ছে আপনি level-3 থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। পরবর্তী লেভেল গুলোর জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে লেবেল তিনের পরীক্ষা দিয়েছেন। দেখেই বোঝা যাচ্ছে আপনি সবগুলো প্রশ্নের উত্তর ভালোভাবে দিয়েছেন। এখানকার প্রত্যেকটা বিষয়ে আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এভাবে প্রত্যেকটা ধাপ এগিয়ে আসুন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু ।

 2 years ago 

লেভেল ৩ সবগুলো বিষয় খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। লেবেল থ্রি গুরুত্বপূর্ণ একটি লেবেল এই লেভেলের সবাই পাস করতে পারে না। পরবর্তী ল্যাবেলগুলো সুন্দরভাবে পাশ করে যান এই কামনা করছি। তবে মার্ক ডাউনে আরো একটু বেশি নজর দিন।

 2 years ago 

ভাইয়া আপনাকে ধন্যবাদ ।আস্তে আস্তে এখন সব শিখে নেব ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67900.86
ETH 3250.85
USDT 1.00
SBD 2.63