বিষয় -- কবিতা | | আমার স্বরচিত কবিতা " কথা ছিল " | | @shimulakter | | ২। ১০। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম , আদাব সবাই কেমন আছেন ।আশাকরি ভালো আছেন সবাই । আমিও আপনাদের শুভকামনায় ভালোই আছি । স্বরচিত নতুন আর একটি কবিতা নিয়ে আমি আবার আপনাদের মাঝে হাজির হয়েছি ।আশাকরি আমার আজকের কবিতাটিও আপনাদের কাছে ভালো লাগবে ।

কবিতা প্রেমীদের জন্য সামান্য কথা

কবিতা (15).jpg

canva দিয়ে তৈরি

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

"আমার বাংলা ব্লগ" এ অনেক কবিতা প্রেমী আছেন ,তাদের মত আমিও কবিতা লিখে সবার মনে জায়গা করে নিতে চাই । নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সবার মনে জায়গা করে নিতে চাই । আশাকরি সবাই আমার কবিতা পড়ে মন্তব্য করে জানাবেন । আপনাদের ভাল লাগলে ই আমি আমার এই কবিতা লেখার প্রচেষ্টা কাজে লাগিয়ে যাব ।

দিন দিন কবিতা লেখার আগ্রহ আমার বেড়েই চলেছে । ভালোবাসার জায়গা করে নিয়েছে আমার কবিতা লেখা ।ভুল কিছু হলে , ভুল ধরিয়ে দিয়ে পাশে থেকে সাপোর্ট করবেন আশাকরি ।আমিও আমার লেখা অব্যাহত রাখব । আপনাদের উৎসাহ পেলে আরও নতুন নতুন কবিতা আমি লিখে যাব । আমি খুব সহজ ভাষায় কবিতা লেখার চেষ্টা করি । আমার আজকের কবিতা বিরহের একটা কবিতা । আশাকরি আপনাদের ভাল লাগবে । আর ভাল লেগে থাকলেই আমার লেখা সার্থক হবে ।

বন্ধুরা, আমার আজকের কবিতা " কথা ছিল" কবিতার মূল বিষয় হল - একজন মানুষ আর একজন মানুষকে কথা দেয় , সেই কথা আবার রাখেও না । কথা না রাখাতে পাশের মানুষটির কেমন অবস্থা হয় তাই এই কবিতায় তুলে ধরা হয়েছে ।এ সমাজে অনেক মানুষ আছে হতে পারে প্রেমিক , হাসবেন্ড অথবা বন্ধুর সাথে বন্ধু - কথা দিয়ে কথা রাখে না তখন পাশের মানুষটি খুব বেশি অসহায় হয়ে পরে । তাই আমার কবিতাটির নাম " কথা ছিল রাখা হয়েছে ।কবিতাটির নাম যথার্থই হয়েছে ।

কবিতার নাম -- "কথা ছিল"

কথা ছিল থাকবে পাশে আমার হাতটি ধরে
তবে কেন তুমি আজ রয়ে গেলে দূরে ।
ভুলতে পারিনি সে দিনগুলো তুমি ভুলে গেলে
রঙিন স্মৃতির আবছা আলো আজও মনে ভিড় করে ।

পারিনি ভুলতে আমি আজও ফেলে আসা দিনগুলো
বদলে গেলে খুব সহজে মুছে ফেলে সবকিছু ।
ভালোবাসা নাকি ভালো লাগা কোনটা ছিল মনে
মোহকে কি কখনো ভালোবাসা বলে ।

অনেক স্মৃতির মাঝে আমি আজও তোমায় খুঁজি
জীবনের সবকিছুকে করে দিলে মাটি ।
জীবনটা ঢেকে গেলো শুধুই অন্ধকারে
বুঝে গেলাম আমি এবার ভালোবাসা কাকে বলে ।

ভালোবাসায় এত যাতনা বুঝতাম যদি আগে
তবে কি এ জালায় জলতাম আমি এসে ।
এত প্রেম ভালোবাসা তুমি ভুলে গিয়ে
আমায় ডুবিয়ে দিলে আজ অন্ধকারে ।

আলো আমার আজ আর ভালো লাগে না
মনের মধ্যে জমে আছে অনেক যাতনা ।
সুখে আছো , ভালো আছো এই আমাকে ভুলে
ভালো যেন থাকতে পারো সারাজীবন ধরে ।

সবকিছু ভুলে গিয়ে দিলে আমায় ফাঁকি
জীবনে আর জলবে না সুখের ঘরের বাতি ।
আজও আমি খুঁজে ফিরি মধুর সেই দিনগুলো
জানি তুমি আর কখনও আসবে না ফিরি ।

কষ্টে কষ্টে জীবন আমার হয়ে গেল শেষ
এ জীবনে মিলবে না আর সুখের কোন রেশ ।
ভালো আছো , ভালো থাকো এই আমাকে ছেড়ে
সুখী যেন হতে পারো এই আমাকে ভুলে ।

সমাপ্তি

বন্ধুরা, আজ ভিন্ন রকমের একটি বিরহের কবিতা লিখলাম । কবিতাটি কতটা ফুটিয়ে তুলতে পেরেছি আপনাদের মাঝে ,তা আপনাদের কমেন্টে জানাবেন আশাকরি ।ভাল লাগলে ,আবার কোন নতুন কবিতা নিয়ে হাজির হব । সবাই সুস্থ থাকবেন ,ভাল থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-09-30 at 9.43.13 AM.jpeg

Sort:  
 2 years ago 

কি সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আপনার কবিতা লেখা দেখে আমারও কবিতা লেখার ইচ্ছা জাগলো।

 2 years ago 

দিন দিন কবিতা লেখার আগ্রহ আমার বেড়েই চলেছে । ভালোবাসার জায়গা করে নিয়েছে আমার কবিতা লেখা

প্রথম প্রথম যখন আপনি কবিতা লিখে পোস্ট করতেন একদিন আমি বলেছিলাম যে আপনার মধ্যে অনেক প্রতিভা রয়েছে। আপনি খুব সুন্দর লিখতে পারেন ।শুধু একটু ভাবনার চালিয়ে যেতে হবে। আরো ভালো করার জন্য।।

অনেক স্মৃতির মাঝে আমি আজও তোমায় খুঁজি
জীবনের সবকিছুকে করে দিলে মাটি ।
জীবনটা ঢেকে গেলো শুধুই অন্ধকারে
বুঝে গেলাম আমি এবার ভালোবাসা কাকে বলে ।

আজকের কবিতাটি অনেক সুন্দর লিখেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।। বিশেষ করে উপরের লাইনগুলা।।।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভবিষ্যতে আরো ভালো কবিতা আশা করি আপনার কাছ থেকে।।

ভালোবাসায় এত যাতনা বুঝতাম যদি আগে
তবে কি এ জালায় জলতাম আমি এসে ।
এত প্রেম ভালোবাসা তুমি ভুলে গিয়ে
আমায় ডুবিয়ে দিলে আজ অন্ধকারে ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। কবিতাটি আমার কাছে খুব ভালো লেগেছে। কবিতার প্রতিটি লাইন ছিল প্রশংসা করার মত। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 2 years ago 

আপনার কবিতা গুলো পড়লে মনের মাঝে একটা কবি কবি ভাব আসে। সুন্দর অর্থ সহ মিলিয়ে কবিতা লিখেন তো তাই পড়তে ভালই লাগে। আসলে কথা দিয়ে কথা না রাখাটা খারাপই। আমাদের উচিত কথা দিলে সে কথা অক্ষরে অক্ষরে পালন করা। ধন্যবাদ আপু।

 2 years ago 

আলো আমার আজ আর ভালো লাগে না
মনের মধ্যে জমে আছে অনেক যাতনা ।
সুখে আছো , ভালো আছো এই আমাকে ভুলে
ভালো যেন থাকতে পারো সারাজীবন ধরে

সত্যিই আপু, ভালোবাসার মানুষকে না পেলে মনের ভিতরে লুকায়িত সেই কষ্ট হয়তো কাউকে বোঝানো সম্ভব হয় না। আর তখন আলোটাও অনেক অসহ্য হয়ে যায়, অন্ধকারটাকে বেশি ভালো লাগে। কখনো কখনো ভালবাসা পাওয়াতে সুখ নয় বরং ত্যাগেই সুখ হয়। আর তাইতো ভালোবাসার মানুষটি যেন সারা জীবন সুখে শান্তিতে থাকতে পারে এই কামনাই করা উচিত। খুব সুন্দর কবিতা লিখেছেন আপু, এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 
আপনার স্বরচিত "কথা ছিল"কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো আপু।আসলে পৃথিবীতে কথা দিয়ে যদি কেউ কথা না রাখে এর থেকে আর কোন কষ্ট হতেই পারে না।হৃদয়কে যেন ক্ষত বিক্ষত করে ফেলে।অসংখ্য ধন্যবাদ আপু, কথা দিয়ে কথা না রাখলে মনে ভেতরে যে কষ্ট অনুভব হয় তা আপনার স্বরচিত কবিতা "কথা ছিল"এর মাধ্যমে এত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

অনেক স্মৃতির মাঝে আমি আজও তোমায় খুঁজি
জীবনের সবকিছুকে করে দিলে মাটি ।
জীবনটা ঢেকে গেলো শুধুই অন্ধকারে
বুঝে গেলাম আমি এবার ভালোবাসা কাকে বলে ।

আপনার লেখা কবিতার এই লাইনগুলো আমার কাছে সাংঘাতিক সুন্দর মনে হয়েছে। এবং এই লাইনগুলো আমার জীবনের সাথে কোনো না কোনোভাবে সম্পৃক্ত। এক কথায় অসাধারণ হয়েছে আপনার কবিতা। খুব ভালো লেখেন আপনি।

 2 years ago 

অনেক সুন্দর হয়েছে আপু। কবিতাটির ছন্দ গুলো অনেক সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বিরহের কবিতাটি অসাধারণ ভাবেই রচনা করেছেন আপু। আমি মনে করি আপনি সুন্দর সুন্দর কবিতা রচনা করে সকলের মনে জায়গা করে নিচ্ছেন।
এমন সুন্দর সুন্দর কবিতা আরো চাই আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কবিতা গুলো আমার বরাবরই খুব পছন্দ আপু। আসলে বর্তমান সমাজে কয়জনই বা কথা দিয়ে কথা রাখে। কবিতাটি সত্যিই অসাধারণ হয়েছে। বিশেষ করে প্রথম দিকের লাইন গুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনার কাছ থেকে আরো সুন্দর সুন্দর কবিতা চাই আপু। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67363.69
ETH 3247.42
USDT 1.00
SBD 2.66