😥 " শিখতে না পারার কারন " 😥 | | 10 % beneficiary for @shy-fox | | ২০| ১১| ২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার বাংলা ব্লগে সবাইকে স্বাগতম

হ্যালো বন্ধুরা,

আসসালামুু আলাইকুম,কেমন আছেন সবাই ? আশাকরি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে আর আপনাদের ভালবাসায় বেশ ভালো আছি। হাল্কা হাল্কা ঠাণ্ডা পরেছে ,এ সময়টাতে আমাদের একটু সচেতন হয়ে থাকতে হবে।ঘরে ঘরে এখন নানা রোগ দেখা যাচ্ছে। সবাই যে যার জায়গা থেকে একটু সচেতন থাকবেন। বিশেষ করে বাচ্চা আর বয়স্কদের আলাদাভাবে একটু যত্ন নিতে হবে,শীতের এই সময়ে।

বন্ধুরা,দিন-কাল কেমন কাটছে সবার? আমার কিন্তু খুব ব্যস্ততম সময় কাটছে।পারিবারিকভাবে খুব বেশি ব্যস্ত আছি আমি।তারপরেও চেষ্টা করে যাচ্ছি,আপনাদের সাথে থাকার।আমি আজ নতুন আর একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।আমার ব্লগ যারা নিয়মিত পড়েন,তারা জানেন আমি যেকোন কিছু শিখতে খুব বেশি আগ্রহ প্রকাশ করি।শিখতে পারার মাঝে আমি অনেক বেশি আনন্দ বোধ করি।কিন্তু আমি আজ কিছু একটা শিখতে না পারার কারন নিয়ে হাজির হয়েছি। আমি আজ কোন রেসিপি,কবিতা নিয়ে আসিনি।আমি এসেছি,আমার জীবনের একটি গল্প নিয়ে।

শিখতে না পারার কারন

Add a heading (20).jpg

Canva দিয়ে বানানো

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

বন্ধুরা,আপনারা অনেক সময় ধরে অপেক্ষা করে আছেন,আমি কি শিখতে পারিনি তাইতো ? একটু অপেক্ষা করুন আমি বলছি।আমি আমার ছেলেবেলার শিখতে না পারার কারনের একটি ঘটনা তুলে ধরব।এখন কিন্তু আমার শিখতে না পারার কোন কারন নেই। কেননা,এখন কিছু না বুঝলে,না পারলে যেকোনো ভাবে ,যে কারো মাধ্যমে আমি শিখে নেই।অনেক বেশি বক বক করছি তাই না ? এবার বক বক বন্ধ করে আসল কথায় আসি।

আমি যখন বেশ ছোট,সবেমাত্র স্কুলে ভর্তি হয়েছি এই ঘটনাটা তখনকার।ছেলেবেলা ফাইনাল এক্সাম শেষ হওয়ার জন্য অপেক্ষা করে থাকতাম।কেন জানেন? না বললে কি করে জানবেন? দাঁড়ান,বলছি কেন অপেক্ষা করতাম।ফাইনাল এক্সাম শেষ,মানে গ্রামে ঘুরতে যাওয়া।অনেকেই জানেন হয়ত সবুজ,প্রকৃতি,গাছপালা আমার খুব বেশি পছন্দ।তাই অপেক্ষা করতাম,কবে এক্সাম শেষ হবে সবাই মজা করে দাদা বাড়ি,নানা বাড়ি যাব। আমার পোস্টটি যারা এখন পড়ছেন,তারাও কি সেই ছেলেবেলায় হারিয়ে গেছেন ? বলবেন তো। কেননা ,আমি লিখতে লিখতে সেই দিনগুলোতে হারিয়ে যাচ্ছিলাম বার বার।

আমরা সবাই মিলে প্রথমে আমার দাদা বাড়ি যেতাম।ফেরার পথে পরতো আমার নানা বাড়ি।তাই ঢাকা যাওয়ার পথে নেমে নানু বাড়িতে বেড়ানো হতো।আমার আজকের শিখতে না পারার কারন আমার এই নানু বাড়িতেই।একবার ফাইনাল এক্সাম শেষ,আমরা বেশ কেনাকাটা করে বিশেষ করে আমার ভাইয়া বড় ওরা ব্যাডমিন্টন কিনে,নতুন সোয়েটার কিনে খুব ঈদ ঈদ অনুভূতি নিয়ে গ্রামের উদ্দ্যেশে রওনা হই।আমরা দাদা বাড়ি বেড়ানো কম ভাল লাগার আর একটি কারন বাড়িতে তালা দেয়া থাকতো,কেউ থাকতো না সেখানে।আমাদের জন্য কেউ অপেক্ষায় ও থাকতো না।কিন্তু নানা বাড়িতে সবাই আমাদের জন্য অপেক্ষায় থাকতো।সেটা আমার খুবই ভালো লাগতো।দাদা বাড়ি বেড়ানো শেষ করে নানু বাড়ি গেলাম।নানু বাড়ি বেশি মজা হয়।কারন সেখানে মামার মেয়েরা অনেক,আর সবাই আমার বড় শুধু একজনই ছোট ছিল।তাই সেখানে আমার আদরের কোন কমতি ছিল না।খুব বেশি মজা করতাম আমরা নানু বাড়িতে।

নানা বাড়ি যাওয়ার কথা শুনলে,সবাই পথের দিকে তাকিয়ে থাকতো।আমাদের গাড়ি রাস্তায় দেখলেই সব দৌড়ে চলে আসতো আমাদের নিতে।সেই দিনটি আজও ভুলিনি।আমি আজও সেই দিনগুলো খুব মিস করি।আজ কেউ আর বাড়িতে থাকে না।নানা-নানু,দাদা- দাদুও আর নেই।তাই তেমনভাবে যাওয়া ও হয় না বাড়িতে।সেই দিনগুলি খুব কষ্ট দেয়,মনে হলে।এবার আসল কথায় আসি।সেবার নানু বাড়ি গেলাম।আমার নানু বাড়ির মাঝখানে সুন্দর একটা বড় পুকুর ছিল।পুকুরটা অনেক গভীর ছিল। সবচেয়ে ভাল লাগতো পুকুরের এক পাশে শান বাঁধানো ঘাট ছিল।সিঁড়িগুলো খুব সুন্দর ডিজাইন করা ছিল।আমার খুব ভাল লাগতো। আমার সব কাজিনরা পুকুরে সাঁতার কেটে গোসল করতো।আমিতো ছোট আর সাঁতারও জানতাম না।তাই ওদের সাথে গোসল করতে পুকুরে গেলেও,আমি মগ দিয়ে পানি তুলে গোসল করতাম।আর বসে বসে ওদের সাঁতার দেখে মজা পেতাম।

তো,একদিন আম্মু আমার কাজিনদের মধ্যে যে বড় তাকে ডেকে বলল আমাকে নিয়ে যাতে সাঁতার শেখায়।আর দূরে যাতে না যায়,এও আম্মু বলে দিল। কাজিন রাজি হল।যেদিনের ঘটনা,সেদিন ওদের সাথে গেলাম পুকুরে সাঁতার শেখার জন্য।যদিও তখন ওরা আমার চাইতে বড় ছিল কিন্তু ওরা ও তখন বয়সে ছোটই ছিল।বড় বোনদের মধ্যে যে একটু বেশি বড়,তাকে আম্মু বলল আমায় সাঁতার শেখানোর জন্য।আপুর সাথে ত নেমে গেলাম পুকুরে।তবে নিচে পা দিতাম না।কারন নিচে পা দিলে পায়ে কিছু লাগলে খুব ভয় লাগতো।তাই আপুকে ধরে ভেসে ভেসে নামছিলাম।আমি আপুকে ছাড়ছিলামই না।এর মধ্যে আমার অন্য কাজিনরাও এলো।ওরা এক এক করে পানিতে সুন্দর নেমে সাঁতার কাটতে লাগলো। আর আমি পুকুর পাড়ে আপুকে ধরে ভেসেই রইলাম।

আপু আমাকে বার বার দেখানোর চেষ্টা করছিলো আমি কিভাবে করব।কিন্তু আমি তাকে ছাড়ছিলামই না।আমার মনে হচ্ছিল বার বার আপুকে ছেড়ে দিলেই,পানির নিচ থেকে কিছু এসে আমাকে টেনে নিয়ে যাবে।আমি খুব বেশি ভয় পাচ্ছিলাম।আমি আপুকে বলছিলাম,আমি সাঁতার শিখব না।আমাকে উপরে তুলে দাও।এর ই মধ্যে আমার এক দুষ্ট কাজিন সাঁতার দিতে দিতে আমাদের কাছে এসে আমার হাত ধরে টান দেয়।আর আমি সাথে সাথে পুকুরে একেবারে ডুবে যাই,আর হাত তুলে নাড়াতে থাকি।কিন্তু উঠতে পারছি না।তখন আপু খুব রাগ হয় ওই বোনটির উপর,এরপর আমাকে টেনে তোলে।এরমধ্যে অনেক পানি আমি খেয়ে ফেলি।আমার চোখ একদম লাল হয়ে যায়।খুব বেশি ভয় সেদিন আমি পেয়েছিলাম। এভাবে সাঁতার শেখা আমার আর হয়ে উঠেনি।না শেখার কারন সেদিনের সেই ভয়।এটাই ছিল আমার“ শিখতে না পারার কারন " এর গল্প।এভাবে সাঁতার আমার আর শেখা হয়ে উঠেনি।

বন্ধুরা,কেমন লাগলো আমার “ শিখতে না পারার কারন "গল্পটি। আশাকরি ভাল লেগেছে।ভাল না লাগলেও জানাতে ভুলবেন না।আজ আর নয়।আবার হাজির হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই অনেক বেশি ভাল থাকবেন।শীতের সঠিক যত্ন নিয়ে শীতকে আমরা উপভোগ করব।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9GYkLeJnew7bGkZMcQhpUsb9FKBp1Ac9v1VQQgvoikPF8KRCLkW3TPkop1QHZBNAcJ1cfaD3V995zWXKffuVgdPYefuDixnWw52BY985A9tjHc1bghbWq3UzmW825L1sETEtjnCs4uPLBVLEgHmVCVsm2rvB6CcdgtBoomca.png

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63dTYvrrycGbUPAEdikxGD2cqVMH8heE8DJW36AaZjZ4fD6Yt6w5ks6jyrVJqR5Ct3a1zc2VEQiCeT64oK3hXozpMTKXwYcZEFiQtWJYawWxY1o2K6w3EtKJwc1yfXmikdNVQUFx63Z6SPKhpaGF3R77N6UCcw6tHuYvyw7YjL.png

WhatsApp Image 2022-04-30 at 11.50.08 AM.jpeg

আমি শিমুল আক্তার।আমার ইউজার আইডি @shimulakter,আমি একজন বাঙালী।বাংলাদেশে জন্মগ্রহন করেছি বলে,অনেক বেশি গর্ববোধ করি।আমি একজন গৃহিনী।আমি পড়তে, লিখতে ও শুনতে ভালবাসি।নিজেকে সব জায়গাতে অ্যাক্টিভ রাখার চেষ্টা করি।সব সময় চেষ্টা করি আলাদা কিছু উপস্থাপন করতে। গতানুগতিক কোন কিছুতে আমাকে টানে না।অন্যের মতামতের মূল্যায়ন করার চেষ্টা করি।মানুষকে ভালোবাসি।তাই সব সময় চেষ্টা করি অন্যের উপকার হয় ,এমন কিছু করতে।বাংলাকে ভালোবেসে " আমার বাংলা ব্লগ " এর সাথে আজীবন থাকতে চাই।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9GYkLeJnew7bGkZMcQhpUsb9FKBp1Ac9v1VQQgvoikPF8KRCLkW3TPkop1QHZBNAcJ1cfaD3V995zWXKffuVgdPYefuDixnWw52BY985A9tjHc1bghbWq3UzmW825L1sETEtjnCs4uPLBVLEgHmVCVsm2rvB6CcdgtBoomca.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddwuctS1j88VtnKSeYVqBH7vbpNm1AUmBWxerM3iokNmgvWPGtRphTtCqZvWAE1wfT6zAXTaWG4PaiC9DgfnKdMHcBWwa6S1Qenaewz4A8h3oo8FJ3hwqbVrpmA1U33pZVK92jZtUYHk4hLVmLXJCFwutCJqwQuK7hMhHAUH7S.gif

pBMyo3B2Sao2EbuHAFTX1CNWMbam25xJGPs4sKmLS6XL7kS6xbcRGkUhvrikgPt19hvftDfdqZ6bsqWZySVBcbdU2n9Ysna8EwHEUF6EpNTGAcomRgKaT6rrEQ9RQZASAtLnqi7wRBwaN2bqwAcgMcRZ4SR2kxJ4HjBum2Nmi4f6miR3.gif

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde1F6oRaKDis6eFNTqaET8soo8NYdtJXnEayXsg3Fx95TFkgLt1et4cn3GmnVYtjFNxZRGLRKBwPC4mkXt1HjDw6sEDbwuKeQYrzDXujdBwKMc7ipy83CZxYcA3X1hGanCutbX3r76uRabPq5SiaAGwK9jj4FjHEDvVGb5GzUg.gif

Sort:  
 2 years ago 

ছোটবেলায় দুইটা সময় খুব বেশি মজা করতাম একটা গ্রীষ্মকালীন ছুটির সময় আর একটা ফাইনাল পরীক্ষার পরে।। তবে সাঁতার শেখা আমার খুব ছোটবেলায়।। বিশেষ করে বাড়ির পাশে নদী হওয়াতে আরো খুব তাড়াতাড়ি সাঁতার শিখতে হয়েছে বিশেষ করে বন্ধুদের সাথে।। নদীতে ঘুরতে যাওয়া সাঁতার কাটা মাছ ধরা যেন এক সময় আমার নৃত্য দিনের কাজ ছিল।। বিশেষ করে মাঝে মাঝে স্কুল কামাই দিয়ে যখন নদীতে গোসল করতাম অথবা মাছ ধরতাম মাঝে মাঝে বাড়িতে এর জন্য মারও খেতে হতো।।।
যাহোক সাঁতার না শেখার গল্প আজ আমাদের মাঝে তুলে ধরেছেন বেশ ভালো লাগলো আসলে ছোটবেলা একটু ভয় ভয় পানিতে নামতে হতো যার জন্য হয়তো আপনি তাড়াতাড়ি শিখতে পারেননি।।

 2 years ago 

আমি এখন ও সাঁতার জানি না ভাইয়া। 😂মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago (edited)

সবাই ফাইনাল পরীক্ষার জন্য বসে থাকতো। আমরাও বেশ মজা করতাম ওই সময়। খুবই ভালো একটি সময় কাটতো তখন। আপনি তো দেখছি ছোটবেলায় অনেক মজা করতেন। এরকম সময় গুলোর কথা মনে পড়লে খুবই ভালো লাগে। আপনার নানুর বাড়িতে ঘটে যাওয়া সেই কারণটির কারণে আপনার আজও মনে হয় সাঁতার শেখা হলো না। আমরা তো অনেক মজা করতাম সাঁতার কাটার সময়। সেই পুরনো স্মৃতিগুলো মনে পড়ে গেল আপনার আজকের এই পোস্টের মাধ্যমে। খুবই ভালো ছিল আপনার এই পোস্ট।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য অনেক ভাল লাগলো। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

সাঁতার শিখা নিয়ে আমার ছেলে বললে একটি খুব মজার গল্প রয়েছে। আজ আপনার গল্পটি শুনে আমার মনে পড়ে গেল। অন্য একদিন আপনার আপনাদের সাথে গল্পটি শেয়ার করব ভাবছি। যাক, আপু শুধু সাঁতার কেন আমাদের জীবনে অনেক কিছু শেখার ইচ্ছে থাকলেও পরিবেশ পরিস্থিতি আর ভয়ের কারণে অনেক কিছু শেখা হয়ে ওঠে না। ভালো লাগলো আপু শিখতে না পারার কারণগুলো জেনে।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক ভাল লাগলো মন্তব্য পেয়ে।

 2 years ago 

সাঁতার আমিও পারতাম না। এই বছর দুয়েক আগে পৌরসভার সুইমিং পুলে সাঁতার শিখব বলে ভর্তি হয়েছিলাম। মোটামুটি কাজ চালানোর জন্য যখন সবে শিখেছি ঠিক তখনই নিজেদের কলহের কারণে বন্ধ করে দিলো।আমি ওই মোটামুটি পারি।

 2 years ago 

আমিতো তাও জানি না।😂অনেক ধন্যবাদ দিদি,মতামত দিয়ে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66