বিষয় - কবিতা | | আমার স্বরচিত কবিতা " বাবা " | | @shimulakter | | ২৬ । ০৯। ২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগ "

আজ ২৬ শে সেপ্টেম্বর , রোজ সোমবার

আসসালামু আলাইকুম , আদাব সবাই কেমন আছেন ।আশাকরি ভালো আছেন সবাই । আমিও আপনাদের শুভকামনায় ভালোই আছি । স্বরচিত নতুন আর একটি কবিতা নিয়ে আমি আবার আপনাদের মাঝে হাজির হয়েছি ।আশাকরি আমার আজকের কবিতাটিও আপনাদের কাছে ভালো লাগবে ।

আমার স্বরচিত কবিতা " বাবা "

আমার বাংলা ব্লগ (1).jpg
সোর্স

" আমার বাংলা ব্লগ " এর সকল ভাই ও বোনেরা সবাই অনেক বেশি আমাকে সাপোর্ট করেছে কবিতা লেখার জন্য । তাইতো আমি বার বার কবিতা লেখার আগ্রহ পেয়ে আবার নতুন একটি কবিতা নিয়ে আজ হাজির হয়েছি । আপনাদের কাছে আশাকরি ভাল লাগবে । ভাল লাগলেই আমার এই কবিতাটির সার্থক হবে ।

আমার আজকের কবিতা " বাবা "।বন্ধুরা, বাবা আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আছে । আমাদের জীবনে বাবার অবদান অনেক । ছোটবেলা থেকে হাঁটি -হাঁটি ,পা-পা থেকে শুরু করে সারাটা জীবন বাবা আমাদের পাশে গাছের ছায়ার মত থাকে ।বাবার অবদান আমরা যখন বড় হই ,তখনই বেশ বুঝতে পারি । যা কিনা ছোটবেলায় বুঝতে পারিনা ।

বন্ধুরা, এই বাবার ঋণ আমরা কখনোই শোধ করতে পারব না । তাই বাবাকে সব সময় হাসি-আনন্দে রাখতে হবে আমাদের ।পরিবারে বাবার অবদান আমাদের ভুলে গেলে চলবে না । বাবা আমাদের গভীর মমতায় আগলে রাখেন । এ বাবার হাতটি ছেড়ে আমরা কখনও যাব না । আমার এই কবিতার সারমর্ম এটাই । আশাকরি আমার কবিতা আপনাদের ভালো লাগবে ।

আমার স্বরচিত কবিতা "বাবা " চলুন পড়ে আসি --

" বাবা "
শিমুল আক্তার

বাবা আমি তোমার কাছে শুধুই রাজকন্যা
আছো তুমি আমার কাছে হয়ে অনন্য।
হাঁটি হাঁটি পা পা করে হাঁটতে শিখিয়েছ তুমি ,
হেঁটে হেঁটে সারাঘর মাতিয়েছি আমি ।
বাইরে থেকে বাবা তুমি ঘরে এলে পরে ,
দৌড়ে গিয়ে কোলে উঠে চুমু দিতাম গালে ।
খাবার খেতে যখন আমি করতাম গরিমসি,
আলতো হাতে আদর করে খাইয়ে দিতে তুমি ।
পড়ায় যখন মন না দিতাম
মায়ের অনেক বকুনি খেতাম
তুমি এসে আদর করে তখন আমায় পড়াতে ।
অনেক কষ্ট করে বাবা বড় করেছ আমায় ,
বড় হয়ে আজ আমি অবদান বুঝেছি তোমার ।
আশা ভরসা অনেক তোমার, বাবা আমায় নিয়ে ।
তোমার আশা পুরন করতে পারি যেন অদূরে ।
বাবা তোমার ঋণ কখনো শোধ হবে নাকো ,
তুমি বাবা আমার কাছে শুধু একজন হিরো ।
বাবা তোমায় সব সময় ভালবেসে যাব ,
কখনো তোমার চোখে জল ঝরাবো নাকো ।
অসুখে-বিসুখে যখন কাতর হয়ে যেতাম
তোমার স্নেহের পরশে তখন স্বস্তি পেতাম ।
বাবা তোমায় ভালবাসি বলা হয়নি কখনও ,
কবিতা দিয়ে তাই সেটা জানিয়ে দিলাম আমিও ।
বাবা তুমি সব সময় ভাল ও সুস্থ থাকো ,
এ কামনা সারাজীবন আমিও করে যাব ।

সমাপ্ত

আজ এ পর্যন্তই । আমার স্বরচিত কবিতা " বাবা " আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন । ভালো লেগে থাকলে আবার নতুন কোন কবিতা নিয়ে আমি হাজির হব ।সবাই সুস্থ থাকবেন , ভালো থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-09-13 at 9.15.00 AM.jpeg

Sort:  
 2 years ago 

অবশ্যই বাবা একটি ছাতার মতো। বাবার ঋণ কখনো শোঊ করা সম্ভব নয়।
আমিও আমার বাবার রাজকন্যা। কিন্তু বাবাকে কখনো সেভাবে কাছে পাইনি। শুধুই দূর প্রবাসে ছিলেন। যাইহোক আপনার পোস্টটি পড়ে আব্বুর কথা বেশ মনে পড়ছে। খুব সুন্দর কবিতা লিখেন আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। আমার লেখা কবিতা আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাবার কাছে সবসময় তার মেয়ে রাজকন্যা হয়েই থেকে যায় আজীবন। বাবার ঋণ কখনো আমরা পূরণ করতে পারবো না। কতো কষ্ট করে আমাদের মানুষ করেছে। সেই বাবাকে নিয়ে চমৎকার একটি কবিতা লিখলেন আপু। ভালো হয়েছে

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।অনেক ভাল লাগলো আমার কবিতা টি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক ভালো থাকেন।

 2 years ago 

অসাধারণ লিখেছেন আপু। বাবার প্রতি আপনার ভালবাসা প্রতিটি লাইনেই ফুটে উঠেছে।আপু কবিতা টি আপনার বাবাকে যদি কোন ভাবে দেখানো যেত।উনি অনেক খুশি হতেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। চিন্তা নেই আব্বুকে মেসেঞ্জারে পাঠিয়ে দিব। আর হে, আব্বু জানে আব্বুকে কত ভালোবাসি। কিন্তু মুখে কখনো বলা হয়ে উঠেনি। 😊

 2 years ago 

সত্যি কথা, বাবার ঋণ শোধ করার মত না। আপনি বাবা নিয়ে অনেক আবেগপ্রবণ একটি কবিতা লিখেছেন। বাবার সাথে আমার কাটানো অনেক স্মৃতি মনে পড়ে গেল। বাবা অনেক শাসন করেছেন কিন্তু কেন করেছেন তা এখন বুঝি। সব বাবারা ভাল থাকুক এই কামনা করছি। ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।ভালবাসার কবিতা লিখলে, সবার ভালবাসার মানুষকে মনে পড়ে যায়। বাবাকে নিয়ে লিখলাম বাবার কথাও মনে পড়ে গেল। আমি এত মনে পরাই কেন?? 🤔

 2 years ago 

পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে কিন্তু একজনও খারাপ বাবা নেই। সব মানুষই চাই তার সন্তান কে মানুষের মতো মানুষ করতে। বাবারে কখনো মুখ ফুটে কিছু বলেনা কিন্তু সন্তান পরিবারের প্রতি দায়িত্ব পালনে অবিচল থাকে। কবিতা টা চমৎকার লিখেছেন আপু। অনেক সুন্দর হয়েছে।। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য অনেক অভিনন্দন আপনাকে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে আপনার কবিতা পরছিলাম আর চোখে জল চলে আসলো। বাবা পৃথিবী ছেরেছেন আজ ২ মাস ৭ দিন সত্যি বলতে বাবাকি জিনিস সেটা বুঝ্র ফেলেছি তার শুন্যতা কোনো ভাবেই পূরন হবে না। দারুন লিখেছেন আপনি

 2 years ago 

আমার কবিতা আপনার চোখে জল এনেছে এজন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত।😰😭আপনার বাবার জন্য দোয়া করি। আপনার মন আল্লাহ শান্ত করে দিক। ভাল থাকবেন ভাইয়া।

 2 years ago 

বাবাকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। সত্যিই বাবাকে অনেক ভালবাসি কিন্তুু কখনো বলা হয়নি। যার বাবা নাই সে বুঝে বাবার মর্ম। বাবা হলো বট গাছের মত। জড় তুফানে সব সময় আমাদের সেইভ করে । ধন্যবাদ আপু।

 2 years ago 

কবিতা আপনার ভাল লেগেছে জেনে সত্যি ই খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আসলে বা মার মতো এই পৃথিবীতে আপন কেউ হয় না। আপনার বাবা কবিতা পড়ে খুব ভালো লাগলো অত্যন্ত চমৎকারভাবে বাবার প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছেন। বাবার প্রতি আপনার মনের অনুভূতি গুলো কবিতার মাধ্যমে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60918.56
ETH 2919.11
USDT 1.00
SBD 3.56