বিষয়ঃ রেসিপি - ২২ | | " নিরামিষ " (বেগুন, আলু ও টমেটো ) | | @shimulakter

in আমার বাংলা ব্লগ2 years ago

১৫ ই আগস্ট ২০২২ ইং
আজ সোমবার

আসসালামু আলাইকুম, আদাব

হ্যালো ,

”আমার বাংলা ব্লগ “ এর ভারতীয় ও বাংলাদেশের সব ভাই ও বোনদের অনেক অনেক শুভেচ্ছা আর ভালবাসা । কেমন আছেন সবাই ? আশাকরি সবাই অনেক বেশি ভাল আছেন । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি । আমি বাংলাদেশ ঢাকা থেকে @shimulakter আপনাদের মাঝে আছি । আমি আজ আমার একটা রেসিপি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি ।

নিরামিষ (বেগুন,আলু ও টমেটো).jpg

বন্ধুরা, আমার আজকের ব্লগের টাইটেল দেখে নিশ্চয় বুঝে গেছেন ,আমি আজ নিরামিষ রেসিপি নিয়ে হাজির হয়েছি। সত্যি কথা বলতে ,সবজি ছাড়া আসলে একটা দিনও আমার চলে না । প্রতিদিন ই সবজি খাওয়া চাই । সবজি, সালাদ আমার খাবারের একটি অংশ ।

আমি আজ " নিরামিষ" -বেগুন ,আলু ও টমেটো দিয়ে করেছি । আশাকরি আপনাদের খুব ভাল লাগবে । তবে আর দেরি কেন ,চলুন আমরা এর উপকরনে চলে যাই ।

WhatsApp Image 2022-08-14 at 11.27.25 PM.jpeg

নিরামিষের উপকরনগুলো আমি এক এক করে তুলে ধরছি --

উপকরনপরিমান
বেগুন২ টা
আলু১ টি
টমেটো২ টি
পেঁয়াজ কুচি২ টি
রসুন পেস্টহাফ চামচ
জিরা পেস্টহাফ চামচ
তেলপরিমান মত
লবণপরিমান মত
হলুদের গুঁড়াহাফ চামচ
মরিচের গুঁড়াহাফ চামচ
পানিপরিমান মত

উপকরন ত দিলাম । এবার প্রস্তুত প্রণালীতে চলে যাব।

প্রস্তুত প্রণালীঃ
আমি ধাপে ধাপে প্রস্তুত প্রণালী তুলে ধরছি ।আশাকরি বুঝতে সুবিধা হবে।

প্রথমধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.27.18 PM.jpeg

প্রথমে আমি বেগুন,আলু ও টমেটো কেটে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয়ধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.27.11 PM.jpeg

এবার চুলায় প্যান বসিয়ে ,তাতে তেল দিলাম । তেল গরম হওয়ার পর তাতে পরিমান মত পেঁয়াজ দিয়ে ভাজতে লাগলাম ।

তৃতীয়ধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.27.07 PM.jpeg

পেঁয়াজ ভাজা হলে তাতে এক চামচ লবণ ও হাফ চামচ হলুদের গুঁড়া ও হাফ চামচ মরিচের গুঁড়া দিয়ে দেব।

চতুর্থধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.27.04 PM.jpeg

এবার প্যানে হাফ চামচ রসুন পেস্ট ও হাফ চামচ জিরা পেস্ট দিয়ে ভাল ভাবে ভুনা করে নেব, সামান্য পানি দেব।

পঞ্চমধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.27.02 PM.jpeg

এবার মসলা গুলো ভুনা হয়ে এলে , তাতে আলুর টুকরো গুলো দিয়ে ভুনা করে নেব । ভুনা হয়ে এলে তাতে বেগুন গুলো দিয়ে ভুনতে থাকব ।

ষষ্ঠধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.26.53 PM.jpeg

বেগুন ভুনা হয়ে এলে , তাতে পরিমান মত পানি দিয়ে সিদ্ধ হতে আঁচ কমিয়ে রান্না করতে থাকব ।

সপ্তমধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.26.50 PM.jpeg

এরপর বেগুন ,আলু সিদ্ধ হয়ে এলে ,তাতে টমেটো গুলো সব্জির উপরে দিয়ে বেশ কিছু সময় রান্না করে নেব ।

অষ্টমধাপ

WhatsApp Image 2022-08-14 at 11.30.00 PM.jpeg

এই ধাপে এসে আমার রান্না পুরোপুরি রেডি। এখন শুধু পরিবেশন এর পালা । খুব সহজে রান্না হয়ে গেলো নিরামিষ । যারা আপনারা সবজি পছন্দ করেন ,তাদের কাছে এই সবজি বেশ ভালোই লাগবে । তবে আর দেরি কেন ,আসুন নিরামিষ খেয়ে দেখি কেমন হল ।

আমার রেসিপির সব ফটোগ্রাফির তথ্য আমি নীচে তুলে ধরছি -

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আজ এ পর্যন্তই । আশাকরি আমার নিরামিষের রেসিপি আপনাদের কাছে ভাল লেগেছে । ভাল লেগে থাকলে অবশ্যই জানাবেন । এবার এখানেই শেষ করছি । আবার কোন নতুন রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হব ।সবাই সুস্থ থাকবেন , ভাল থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-08-05 at 5.21.36 PM (1).jpeg

Sort:  
 2 years ago 

বেগুন আলু টমেটো ব্যবহার করে খুব সুন্দর করে একটু নিরামিষ রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। আমি অনেকবার নিরামিষ খেয়েছি বেশ ভালো লাগে আমার কাছে। রেসিপি দেখে মনে হচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ। আমার রেসিপি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বেগুন আলু টমেটোর নিরামিষ রেসিপি দেখে খুব ভালো লাগলো। এই পদ্ধতিতে কখনো রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। কিন্তু আমার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।ধাপগুলো বেশ চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া, আপনাকেও ধন্যবাদ আমার ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

বেগুন আলুর সংমিশ্রণে চমৎকার একটি রেসিপি করেছেন আপু । এই রেসিপিটি বাড়িতে থাকতে খাওয়া হতো । কিন্তু অনেকদিন হলো খাওয়া হয়না । মেসে আসার পরে আর খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর করে রেসিপিটি বর্ণনা করেছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে ও। আমার রেসিপি পড়ে মন্তব্য করার জন্য।এভাবেই সব সময় পাশে থাকবেন আশাকরি।

 2 years ago 

বেগুন আলু দিয়ে চমৎকার একটি নিরামিষ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বেগুনের যেকোনো রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে। আর যেকোনো রেসিপির সাথে টমেটো থাকলে রেসিপি টি খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপির কালার টা বেশ লোভনীয় লাগছে দেখতে। সুস্বাদু এবং লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু ধন্যবাদ আপনাকে ও।সব সময় পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য। এভাবেই পাশে থাকবেন সব সময় আশাকরি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

নিরামিষ রান্না রেসিপি টা চমৎকার হয়েছে। নিরামিষ আমার অনেক প্রিয় একটা খাবার। অনেক দিন হলো খাওয়া হয়ে উঠেছে না। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকেও অনেক ধন্যবাদ। সব সময় পাশে থেকে সাপোর্ট করার জন্য।শুভকামনা অনেক আপনার জন্য।

 2 years ago 

এ ধরনের নিরামিষ খেতে খুবই ভালো লাগে। মাছ মাংসের থেকে এই রেসিপি দিয়ে ভাত পেট ভরে বেশি খাওয়া যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে। সত্যি সবজি দিয়ে ভাত খাওয়া যায় অনেক। সব সময় পাশে থাকবেন আশাকরি।

 2 years ago 

সবজির নিরামিষ রেসিপি আমার কাছে বরাবরি অনেক ভালো লাগে আপনি বেগুন আলু দিয়ে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল।।

 2 years ago 

হে ভাইয়া খেতে মজাই হয়েছিল। আপনাকে অনেক ধন্যবাদ, পাশে থেকে সাপোর্ট করার জন্য।

 2 years ago 

মাছ ছাড়া বিগুন আলু টমেটো রান্না রেসিপি আজকে প্রথম দেখলাম। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এমন ধরনের রেসিপি তেমন একটা দেখা যায় না একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখব আপু ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ।সব সময় পাশে থোকে সাপোর্ট করার জনয়।

 2 years ago 

বেগুন আলু টমেটো দিয়ে বেশ মজার নিরামিষ তৈরি করছেন।বেগুনের রেসিপি আমার কাছে বেশ ভালোই লাগে, কিন্তু এলার্জি কারনে খেতে পারিনি।যাই হোক ভালো হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

আমারও এলার্জি আপু, তবে বেগুনে নয়। বেগুনের সবজি বেশ ভাল লাগে। আপনাকেও ধন্যবাদ আপু।

 2 years ago 

সবজি নিরামিষ রান্না করলে যেমন উপকারী হয় তেমনি ভাবে কিন্তু এটা খেতেও আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি নিরামিষ বেগুন আলু ও টমেটো রান্না করেছেন এভাবে যদি রান্না করা হয় তাহলে খেতেও সুস্বাদু হয়। আপনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখতেও খুবই মজার হবে সেটাই বোঝা যাচ্ছে অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া। পাশে থেকে সুন্দর মন্তব্য করার জন্য। আশাকরি পাশে থাকবেন সব সময়। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74