লেভেল ওয়ান হতে আমার অর্জন -By@shimanto322

আসসালামু আলাইকুম কেমন আছেন আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা? আশা করি সকলেই ভাল আছেন। আমি আজ লেভেল ওয়ানের' ফাইনাল লিখিত পরীক্ষা দিচ্ছি সবাই আমার জন্য দোয়া করবেন। আমি কমিউনিটি নিয়ম অনুযায়ী লেভেল ওয়ানের' দুটি ক্লাসে উপস্থিত ছিলাম। আমি abb-school হতে যেসব বিষয়ে শিখেছি তা আজ আপনাদের মাঝে উপস্থাপন করব।

আমার পরিচয় মূলক পোস্টের লিংক
lavel1.jpg

আমাদের বাঙালিদের জন্য একটি আদর্শ মানের গাইডলাইন হল abb-school ক্লাসগুলো। abb-school এর প্রফেসর সাইফুল ভাই, শুভ ভাই , রূপক ভাই এবং নওরিন আপুর লেভেল ওয়ানের' কার্যক্রমগুলো আমাদের সঠিকভাবে শিখিয়ে দেন।

লেভেল ওয়ানের' ক্লাস থেকে আমার প্রাপ্ত শিক্ষা

1.spamming
2.Abusing
3.Copyright
4Infringement
5.Plagiarism

লেভেল ১ এর লিখিত পরীক্ষা

প্রশ্ন ১:কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তর:স্পামিং হচ্ছে কাউকে অহেতুক মেনশন দিয়ে বার বার বিরক্ত করা ও পোস্টে ছোট ছোট কমেন্ট যেমন সুন্দর হয়েছে, ভালো কাজ,এগিয়ে যান, এগুলোকে স্প্যামিংয়ের বলে গণ্য করা হয়।

প্রশ্ন ২:ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর:কপিরাইটযুক্ত কোন ফটো নিজের বলে ব্যবহার করা অর্থাৎ কপিরাইটযুক্ত ফটো মালিকের অনুমতি না নিয়ে ও উপযুক্ত সোর্স না দেওয়াই হলো ফটোকপিরাইট।

প্রশ্ন ৩:তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর:pexels,pixabay,stocksnap

প্রশ্ন ৪:পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তর:পোস্ট করার ক্ষেত্রে ট্যাগ একটি অতি প্রয়োজনীয় বিষয়। ট্যাগ ব্যবহার করা হয় মূলত পোস্টগুলোকে আলাদা আলাদা ক্যাটাগরি করার জন্য। ক্যাটেগরী ভিত্তিক ট্যাগ ব্যবহার করতে হয় যেমন ট্রাভেল পোস্ট করছেন সেখানে রেসিপি ট্যাগ ব্যবহার করা যাবে না। । রেসিপি জন্য রেসিপি ট্যাগ ও ট্রাভেল এর জন্য ট্রাভেল ট্যাগ ব্যবহার করতে হবে। পোষ্টের জন্য সঠিক ট্যাগ ব্যবহার করা অতি জরুরী একটি বিষয়।

প্রশ্ন ৫:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যেসব পোস্ট লেখা নিষিদ্ধ তা হল রাজনীতি বিষয়ক, ধর্ম বিষয়ক,কোন ধরনের বিজ্ঞাপন, কাউকে আক্রমণ মূলক লেখা, পোস্ট লেখা যাবে না।

প্রশ্ন ৬:প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর:প্লাগারিজম বলতে এক কথায় বোঝায় চুরি। অন্যের পোস্টের তথ্য চুরি করে নিজের পোস্টে ব্যবহার করাকেই প্লাগারিজম বলে। প্লাগারিজম বিভিন্নভাবে হতে পারে যেমন অডিও ভিডিও টেক্সট প্লাগারিজম ইত্যাদি।

প্রশ্ন ৭:re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর:re-write হচ্ছে কোন তথ্যের বিষয়বস্তু ঠিক রেখে নিজের মতো করে নতুনভাবে লেখাকেই re-write বলে

প্রশ্ন ৮:ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর:ব্লগ লেখার সময় re-write আর্টিকেল এর যেসব বিষয় গুলো উল্লেখ করতে হবে তা হলো আপনি যে তথ্যের rewrite করতে চাচ্ছেন তার গুরুত্বপূর্ণ তথ্যের ২৫% নিতে পারবেন বাকি ৭৫% নিজের মৌলিক লেখা হতে হবে এবং ২৫% তথ্যে যেখান থেকে নেয়া হয়েছে সেই সোর্স আপনাকে উল্লেখ করতে হবে।

প্রশ্ন ৯:একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর:১০০ওয়ার্ড এর নিচে লেখা ও একটি ছবি দিয়ে পোস্ট করলে তখন সেই পোস্টকে মাইক্রো পোস্ট গণ্য করা হয়।

প্রশ্ন ১০:প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উত্তর:আমার বাংলা ব্লগ কমিউনিটি তে একজন ব্লগার প্রতি ২৪ ঘণ্টায় ৩টি পোস্ট করতে পারবে।

Sort:  
 3 years ago 

আপনি বিষয়গুলো বেশ ভালোভাবে বুঝতে পেরেছেন সেটা আপনার পোষ্ট থেকে বোঝা যাচ্ছে। তবে স্পামিং এবং রি-রাইট নিয়ে আরো একটু লেখা উচিত ছিল। রি-রাইট এর ব্যাপারে আপনার একটু সমস্যা আছে মনে হচ্ছে। আশা করি আজ আপনি ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

ভাই আমি স্পামিং এবং রি-রাইট নিয়ে আরো শিখার চেষ্টা করব

আপনি অনেক সুন্দর একটি ব্লগ লিখেছেন। ও আপনি কিছু কিছু বিষয় একেবারে স্পষ্ট করে দিয়েছেন এতে করে নতুন সদস্যরা বেশ উপকৃত হবে। যাদের এই বিষয়গুলো জানা ছিল না তারা এই বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা পাবে। ধন্যবাদ আপনাকে জ্ঞান মূলক একটি পোষ্ট করার জন্য। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ ভাই

 3 years ago 

আমার বাংলা ব্লগ এর এবিবি স্কুলের প্রথম পরীক্ষায় আপনাকে স্বাগতম। আপনি প্রথম পরীক্ষায় স্টিমিট এর বেসিক বিষয়গুলো আলোচনা করেছেন এবং এবং আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম আমার বাংলা ব্লগ এর নিয়ম কানুন গুলো আপনার মোটামুটি আয়ত্তে এসেছে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি গোছালো পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাই। আমার বাংলা ব্লগের নিয়মকানুন গুলো পড়েছি। নিয়মকানুনগুলো আরো ভালোভাবে পড়ে শেখার চেষ্টা করব।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 59051.02
ETH 2508.42
USDT 1.00
SBD 2.44