শখ কে ব্যাবসায় রুপান্তর করুন || 10% for @shy-fox by@shimanto322

কেমন আছেন আপনারা । আজ আপনাদের সাথে একটি ভিন্ন ধর্মী ব্যাবসা নিয়ে আলোচনা করব। ব্যাবসাটি হচ্ছে কবুতর লালন-পালন ও ক্রয় বিক্রি করা। কবুতর লালন পালন করা করে খুব সহজে স্বাবলম্বী হওয়া যায়। আমার একটি কবুতর এর খামার আছে।আমি ২০২০ সালের ২৪ এপ্রিল কবুতরের খামার শুরু করি ।আমি প্রথমে কিছু দেশি কবুতর দিয়ে শুরু করি।এখন আমার খামারে ২টি জাতের কবুতর আছে একটি জাত হচ্ছে গিরিবাজ আর একটি হচ্ছে রেসার কবুতর। আমাদের দেশে এই সব জাতের কবুতর চাহিদা অনেক।

IMG20210430172151.jpg

বাণিজ্যিকভাবে কবুতর পালন

বাণিজ্যিকভাবে কবুতর পালন করলে অনেক লাভবান হওয়া যাবে। আমাদের দেশে রেসার কবুতর ও গিরিবাজ কবুতরের অনেক চাহিদা ।এই সব কবুতের দাম ও ভাল তাই আমি এই জাতের কবুতর পালন শুরু করি । একজোড়া কবুতর থেকে প্রতিমাসে একজোড়া বাচ্চা কবুতর পাওয়া যাবে এবং চার সপ্তাহের মধ্যেই বাচ্চা বিক্রি করার উপযোগী হয়ে যায়।কবুতরের থাকার ঘর তৈরি করতে খরচ কম লাগে এবং খাবারের খরচ কম লাগে ।কবুতর পালন করে অল্প পুঁজি এবং পরিশ্রমে লাভবান হওয়া যায়।

কবুতরের জীবনচক্র

কবুতরের জীবনকাল ১২ থেকে ১৫ বছর।৮ মাস বয়সে স্ত্রী কবুতর ডিম পাড়া উপযোগি হয় । একটি স্ত্রী কবুতর ১টি ডিম দেওয়ার ২৪ ঘন্টা পর আর একটি ডিম দেয়।স্ত্রী-পুরুষ উভয়ই পালা করে ডিমে তা দেওয়ার ১৭/১৮ দিন এ কবুতর এর ডিম থেকে বাচ্চা ফোটে । ডিমে তা দেয়ার ১৫-১৬ দিনের মধ্যে স্ত্রী ও পুরুষ উভয় কবুতরেরই খাদ্য থলিতে দুধ জাতীয় বস্তু তৈরি হয় যা খেয়ে বাচ্চারা ৪দিন পর্যন্ত বেঁচে থাকে ও ১০ দিন পর্যন্ত তারা বাচ্চাকে ঠোঁট দিয়ে খাওয়ায় এরপর বাচ্চারা দানাদার খাদ্য খেতে আরম্ভ করে।

খাদ্য

কবুতর সাধারণত বিভিন্ন প্রকার শস্যদানা খেয়ে জীবন ধারন করে। প্রতিটি কবুতর প্রতিদিন গড়ে ৩৫-৬০ গ্রাম দানাদার খাদ্য খেয়ে থাকে।কবুতর আরও ‘গ্রিট কাঁচা শাক-সবজি কবুতর খায়।অল্প খাবার এই কবুতর জীবন ধারণ করে তাই খাবার এ বেশি টাকা খরচ হয় না।

আয়-রোজগার

একজোড়া রেসার কবুতর এর বাচ্চা এর দাম কমকরে হলেও ৩০০০/৪০০০ টাকা আর এক জোড়া প্রাপ্ত বয়স্ক রেসার কবুতর এর দাম ৭০০০/৮০০০ কিন্তু কবুতর এর গুণগতমান ভাল থাকতে হবে ।আর এক জোড়া গিরিবাজ কবুতর এর বাচ্চা এর দাম ১০০০/১২০০ আর এক জোড়া প্রাপ্ত গিরিবাজ বয়স্ক কবুতর এর দাম ২৫০০/৩০০০ টাকা ।

কবুতর পালন করে আমি লাভবান হয়েছি তাই পরিশেষে আমি এইটুকু বলতে চাই কবুতর লালন পালন করে খুব সহজে স্বাবলম্বী হওয়া যায়। কবুতর পালন করে আমারা বেকার সমস্যা সমাধান করতে পারি।

আমার খামার এর কিছু ছবি

গ্রিজেল রেসার কবুতর এর বাচ্চা।

273192995_1033747350544871_4419270989250818657_n.jpg

break.png

272961542_486905139682123_1881359828287191467_n.jpg

সবজি রেসার কবুতর

273233268_422673646318186_5732459787247126630_n.jpg
গিরিবাজ কবুতর এর বাচ্চা

গিরিবাজ কবুতর

Sort:  
 2 years ago 

খুব ভালো করে ব্যাখা করলেন তো।পরে জানতে পারলাম কবুতরের জীবনচক্র। আসলে আমি এগুলা জানতাম না।তবে পরে খুব ভালো লাগলো।আপনার গিরিবাজ কবুতর গুলো দেখতে বেশ সুন্দর। রেসার কবুতর গুলো আরো সুন্দর। ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর কথা শেয়ার করার জন্য।

ধন্যবাদ আপু। আমার পোস্ট এর মাধ্যমে আপনাকে জানতে পেরে খুব ভাল লাগছে।

Your post has been successfully curated by our team through @shemul21. Thank you for your committed efforts, we invite you to do more and continue to post high-quality posts for a chance to win a valuable upvote from our curating team and why not be selected for an additional upvote later this week in our Top Seven.

Sc05 banner.jpg
Note: Always use the tag #fbcrypto to quickly access your post.

 2 years ago 

ওয়াও ভাই আপনার কবিতরগুলো সত্যিই চমৎকার আমি নিজেও কবিতর পুষি আমার কাছে গিরিবাজ কবুতর না থাকলেও দেশীয় জাতের অনেকগুলো কবিতার রয়েছে। ঠিকই বলেছেন ভাই শখ কে ব্যবসা রূপান্তর করা খুবই সহজ। আপনার পোষ্টটি পড়ে অনেক ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার কবিতা পালন করা খুবই ইচ্ছা আছে। কিছু দিন এর মধ্যে শুরু করবো ভাবছি। আপনার পোস্ট টা দেখে খুবই ভালো লাগলো। আপনার উদ্যোগের সাফল্যের কামনা করছি।

প্রথমে কিছু দেশি কবুতর দিয়ে শুরু ক্রতে পারেন ভাইয়া।তাহলে আপনার জন্য ভাল হবে।

 2 years ago 
এখনকার বাজারে চাকরি করার চেয়ে উদ্দোক্তা হওয়া অনেক ভালো। আপনার কবুতরের ব্যবসা থেকে মনে হচ্ছে এটা অনেক লাভজনক ব্যবসা। আমার পরিচিত এক ভাই আছে তার কবুতরের সংখ্যা প্রায় ২০০ কেমনে যে এগুলো কন্টোল করে আমি বুঝি না। সে আপনার মতোই শখ থেকে শুরু করছিলো তবে এখন তার মেইন ব্যবসা কবুতরের। আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ একটি পোস্ট আমাদের সাথে শেয়ারের জন্য ❣️

শখ থেকেই সব কিছু শুরু হয়।যে কবুতর লালন পালন করে ভাইয়া তার কাছে ১০০০ কবুতর পালন করা কিছু না। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44