অ্যাডোবি ইলাস্ট্রেটর(Adobe Illustrator) কি। অ্যাডোবি ইলাস্ট্রেটর এর পরিচিতি পাঠ:-১|| ০৭/০৬/২০২৩ ইং

in আমার বাংলা ব্লগlast year (edited)

আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল সদস্য গণ আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন আশা করি সবাই ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি। এর আগে আমি এডোবি ফটোশপ নিয়ে আলোচনা করেছি এখন আজকে আমি অ্যাডোব ইলাস্ট্রেটর (Adobe Illustrator) এর পরিচয় নিয়ে আলোচনা করবো।

illustrator.JPG
ওপেন করার পর এ-ই রকম ইন্টারফেস দেখতে পাবেন।

এডোবি ইলাস্ট্রেটর ( Adobe illustrator) পরিচয়।

অ্যাডোবি ইলাস্ট্রেটর (Adobi illustrator) এটি গ্রাফিক্স ডিজাইন জন্য জনপ্রিয় ভেক্টর ভিত্তিক ডিজাইন প্রোগ্রাম। এডোবি ইলাস্ট্রেটর এর কাজ করার জন্য সুবিধা হলো ভেক্টর ভিত্তিক ডিজাইন করা যায়। ডিজাইন অবজেক্ট গুলো ইচ্ছা মতো বড় ছোট করা যায় সে গুলো কোন রকম ফেটে যায়না। এডোবি ইলাস্ট্রেটর এই নামটিকে এডোবি সফটওয়্যার নামে বেশি পরিচিত। এই সফটওয়্যার গ্রাফিক্স ভেক্টর সম্পাদনাকারী সফটওয়্যার। এই সফটওয়্যার এডোবি ফটোশপ সফটওয়্যার দ্বারা তৈরী। এডোবি সফটওয়্যার গুলো সব থেকে জনপ্রিয়। এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইন করা যায়।

illustrator 2.jpg

Adobe Illustrator কি?

অ্যাডোবি ইলাস্ট্রেটর দ্বারা ভেক্টর ডিজাইন করা যায়। ইলাস্ট্রেটর প্রোগ্রাম দ্বারা গ্রাফিক্স ডিজাইন করা যায় যেমন লোগো ডিজাইন, ব্যানার ডিজাইন, বিভিন্ন প্রিন্ট মিডিয়া ডিজাইন বই এর কভার কার্ড, ব্রুসিয়ার সহ আরো অনেক ডিজাইন করা যায়। অ্যাডোবি ইলাস্ট্রেটর আপডেট ভার্সন হচ্ছে ইলাস্ট্রেটর সিসি।

নিজের তৈরী মান্ডালা ডিজাইন।

এডোবি ইলাস্ট্রেটর অনলাইন কোস

আমি আগের পোস্টে বলেছিলাম কোথায় কোথায় কাজ শিখা যায়। আমরা যখন অনলাইনে কোস করেছি তখন এডোবি ফটোশপ দিয়ে কোর্স শুরু করে। ফটোশপ কোর্স শেষ হয়ে গেলে তার পরে এডোবি ইলাস্ট্রেটর কিছু ধারণা দেয় বেশিক টুলস কিছু ধারণা দেওয়া হয়। এডোবি ইলাস্ট্রেটর অনলাইন কোর্স আপনি আলাদা ভাবে কোর্স করতে পারবেন।

4301.png

আপনি যখন এডোবি ইলাস্ট্রেটর অনলাইন কোর্স করবেন তখন কিছু ডিজাইন ধারণা দেয়।
১. Adobe illustration Design
২. ইলাস্ট্রেটর লোগো ডিজাইন।
৩. ইলাস্ট্রেটর পোস্টার ডিজাইন।
৪. ইলাস্ট্রেটর টাইপোগ্রাফি।

illustrator.JPG
typography design.

এডোবি সফটওয়্যার ওপেন করার পর যে সব টুলস দেখাযায় সেই গুলি তুলে ধরলাম। আরও একটি কথা বলে রাখি কোত টুলস এর ভিতরে আরও তিনটি চারটি করে টুলস রয়েছে।

  1. Selection tool.
  2. Direct Selection tool.
  3. Magic Wand Tool.
  4. Pen Tool.
  5. Type Tool.
  6. Line Segment Tool.
  7. Reactant Tool.
  8. Paintbrush Tool.
  9. Shaper Tool.
  10. Eraser Tool.
  11. Rotate Tool.
  12. Scale Tool.
  13. Width tool.
  14. Puppet warp tool.
  15. Shape Builder tool.
  16. Perspective Gird tool.
  17. Mesh tool.
  18. Gradient tool.
  19. Eyedropper tool.
  20. Blend tool.
  21. Symbol Sprayer tool.
  22. Column Graph tool.
  23. Slice tool.
  24. Artboard tool.
  25. Hand tool.
  26. Zoom tool.

122181.jpg

আজকে আমি ইলাস্ট্রেটর এর পরিচিতি তুলে ধরলাম এর পর পাঠ বাই পাঠ আলোচনা করবো আর সকল টুলস এর কাজ কি কি তা আমি আলোচনা করবো। আপনারা দেখতে পাবেন সঠিক টুলস এর ব্যবহার কারার নিয়ম।

আমার নাম মোঃ আবু বক্কর । আমার ইউজার নাম @abubakkor। আমি একজন শারিরীক প্রতিবন্ধী আমার দেশ বাংলাদেশ । আমার মাতৃভাষা বাংলা ভাষা । আমি একজন গ্রাফিক্স ডিজাইনার । আমি ডিজাইন করতে খুবই পছন্দ করি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 61766.31
ETH 2428.16
USDT 1.00
SBD 2.64