বাংলাদেশ এর টাঙ্গাইল জেলা ধনবাড়ি উপজেলা ঐতিহাসিক জমিদার বাড়ি :২৭/০৮/২০২৩ ইং

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্য গণ আশা করি সবাই আল্লাহ রহমতে ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি। কিছু সমস্যার কারনে অনেক দিন হয়তে আমার বাংলা ব্লগে নিয়মিত পোস্ট করতে পারিনই সেই জন্য আন্তরিক ভাবে দুক্ষিত। অনেক দিন পোস্ট না করার কারণে আমার বাংলা ব্লগ ইনেক্টিভ হয়েছি। এখন থেকে নিয়মিত পোস্ট করবো আর সব সময় এক্টিভ থাকার চেষ্টা করবো। আমি লেবেল ৪ পযন্ত কমপ্লিট করেছি, আমাকে ভেরিফাই মেম্বার হওয়ার জন্য লেবেল ৫ কমপ্লিট করতে হবে তাই আমার বাংলা ব্লগ এডমিন দের সহায়তা আশা করছি। আজকে আমি বাংলাদেশের টাঙ্গাইলে ধনবাড়ী উপজেলা নবাব বাড়ি বা জমিদার বাড়ি নিয়ে কিছু কথা বলবো। ভুল হলে ধরিয়ে দিবেন ঠিক করার চেষ্টা করবো।

IMG20230728175712.jpg
পিকচার তুলেছেন আবুজার গিফফারী
মোবাইলের মডেল রিয়েলমি নারজু ৫০

Screenshot_20230825-201738_1.png

ধনবাড়ী জমিদার বাড়ি

ধনবাড়ি জমিদার বাড়ি স্থানীয়দের কাছে নবাব প্যালেস বা নবাব মঞ্জিল মানে সবাই পরিচিত এটি বাংলাদেশ এর টাঙ্গাইল জেলার ধনবাড়ি উপজেলা অবস্থিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি।

রাজবাড়ীর সাধারণ তথ্য

অবস্থানটাঙ্গাইল জেলা, ধনবাড়ি উপজেলা
ঠিকানাধনবাড়ি
শহরবাংলাদেশের টাঙ্গাইল জেলা ধনবাড়ি উপজেলা
দেশবাংলাদেশ
খোলা হয়েছেঐতিহাসিক মুতাবেক ১৮০০ শতকের মাঝামাঝি

IMG20230728175201.jpg

ইতিহাস
১৮০০ শতকের মাঝামাঝি সময়ে জমিদার বাড়ি প্রতিষ্ঠা করেন ওই সময় ব্রিটিশদের কাছ থেকে নওয়াব বাহাদুর খেতাবপ্রাপ্ত জমিদার খান বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী নামে পরিচিত লাভ করে। সেই সময় সৈয়দ নবাব আলী চৌধুরী ব্রিটিশ শাসনামলে তিনি মুসলমানদের পক্ষে হয়তে ব্রিটিশ সরকারের মন্ত্রীত্বের পদ লাভ করে। তাছাড়া তিনি বাংলা ভাষাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার জন্য প্রথমে প্রস্তাব করছিলেন। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একজন।

IMG_20230707_160514720.jpg

IMG_20230707_160529394_AI.jpg

এই জমিদার বাড়িতে চারপাশে বিভিন্ন ধরনের ডিজাইন ও নকশা দিয়ে এই বিশাল এক ভবন। পুরোবাড়ী জুড়ে চারপাশে বেশ সুসজ্জিত বাগান। বাড়িটির পূর্বদিকে প্রায় দশ একর জায়গায় নিয়ে বিশাল বড় দিঘি। এই বাড়িটিতে রয়েছে অনেক ধরনের ফুলের বাগান,আরো রয়েছে চিড়িয়াখানা, বৈঠকখানস, নায়েবের পাইকপেয়াদের বসতি ঘড়,কাচারি ঘর,এবং দাস-দাসীদের চত্বর।

IMG20230707164002.jpg

IMG20230706184546.jpg

IMG20230706183355.jpg

IMG20230706183832.jpg

এখানে প্রায় সাতশত বছরের পুরোনো মোগল আদলে তৈরী করা একটি মসজিদ আছে এই মসজিদটি এখাকার স্থানীয় লোকদের কাছে ধনবাড়ী মসজিদ নামে পরিচিত। এই মসজিদে পাশেই নবাব আলী চৌধুরী কবর রয়েছে। নবাব আলী চৌধুরী মৃত্যুর পরে থেকে চারজন ক্বারী প্রতিনিয়ত প্রবিত্র কোরআন তেলাওয়াত করে যাচ্ছে। ওখান থেকে ঐ যে কোরআন তেলাওয়াত শুরু হয়েছে আজ পযন্ত এক সেকেন্ডর জন্য বাদ দওয়া হয়নি।

IMG20230728175151.jpg

এখন জমিদারের সম্পত্তি মজিদের বংশধরদের আওতায় থাকায় জমিদার বাড়ি সহ সকল স্থাপনা খুব ভালো অবস্থানে আছে। উক্ত জমিদারীর দেখভালে দায়িত্ব আছেন এটির নাম দিয়েছেন রয়্যাল রিসোর্ট।

যোগাযোগর উপায় ঃ আপনারা যদি এই জায়গায় আসতে চান তাহলে বাংলাদেশের যেকোন জায়গা থেকে বাস দিয়ে আসতে পারবেন। ধনবাড়ি বাস স্টপ থেকে ৫/৬ মিনিট হাটলেই জমিদার বাড়িতে আসা যায়।

আমার মন্তব্য

আমি একজন শারীরিক প্রতিবন্ধী হওয়ার কারনে এই রাজবাড়ী টি দেখতে পারিনাই। এই রাজবাড়ীর পাশে আমার কয়েটি আত্মীয় থেকে আমি তাদের মুখ থেকে শুনেছি দেখতে পরিনাই। ছবিতে যাদের দেখতে পারছেন তারা আমার বড় ভাইয়ের ছেলে তারা ঘুরতে গিয়েছিল।
তবে আমার খুব আশা আছে আমি একদিন সৈয়দ নবাব আলী চৌধুরী রাজবাড়ী টি দেখতে
যাবো।

Sort:  
 11 months ago 

এই জমিদার বাড়ির কথা অনেকবার শুনেছি। বেশ কয়েকটা পোস্ট তো দেখেছি এর আগে। আজ আপনার পোষ্টের মাধ্যমে ফটোগ্রাফি এবং আপনাদের ভ্রমণ কাহিনী সম্পর্কে জানতে পেরে খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51