ডাটা ও আলু দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি। (১০%আমার প্রিয় শাই ফক্স এর জন্য।)

আসসালামু আলাইকুম ।আমার বাংলা ব্লগের বন্ধুরা।সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন।করোনার এই সময় সবাই সুস্থ এবং সুরক্ষিত আছেন। আমিও ভাল আছি ।আলহামদুলিল্লাহ।


আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি ডাটা ও আলু দিয়ে দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি। বোয়াল মাছ রান্না খেতে আমার ভীষণ মজা লাগে ।আর ডাটা ও আলু দিয়ে রান্না করলে টেস্ট বহু গুণ বেড়ে যায় ।বোয়াল মাছের পুষ্টিগুণ অনেক বেশি।আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

1644753298119.jpg

প্রথমেই জানিয়ে দিচ্ছে উপকরণগুলো।

প্রয়োজনীয় উপকরণ।

  • বোয়াল মাছ - ৭/৮ পিস ।
  • ডাটা ছোট করে কাটা - পরিমাণমতো।
  • মাঝারি সাইজের আলু -২ টি।
  • পিয়াজ- ৫ টি
  • মরিচগুড়া- ১চা চামচ
  • পিয়াজ বাটা - ৩চা চামচ
  • রসুন বাটা- ২চা চামচ
  • আদা বাটা- ২চা চামচ
  • হলুদ গুড়া- ১চা চামচ
  • মরিচগুড়া- ১চা চামচ
  • জিরাগুড়া- ১চা চামচ
  • তেল - পরিমান মত
  • লবণ- পরিমান মত

1644753400920.jpg

প্রস্তুত প্রণালীঃ

ধাপ ১ঃ

1644755057266.jpg

প্রথমে একটি কড়াইয়ে পরিমাণমতো তেল নিয়ে নিব । তারপর তেল ভালো করে গরম হয়ে গেলে এর ভিতর পেঁয়াজ কুচি গুলো দিয়ে দেবো।

ধাপ ২ঃ

1644755150077.jpg

পেঁয়াজ কুচি হালকা বাদামি রঙের হয়ে গেলে আমি এর ভিতরে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা এবং রসুন বাটা দিয়ে দেবো। এরপর একটু নাড়াচাড়া করে নেব। তারপর হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং জিরা গুড়া দিয়ে দেব।

ধাপ ৩ঃ

1644755283166.jpg

এরপর আমি মসলাগুলো ভালো করে কষিয়ে নেব ।মসলা ভালো করে কষানো হয়ে গেলে আমি এর ভিতরে আগে থেকে কেটে রাখা মাছ গুলো দিয়ে দিব।

ধাপ ৪ঃ

1644755308280.jpg

এরপর আমি মাছ গুলোকে ভালোমতো কষিয়ে নিব । এজন্য আমি অল্প পরিমাণ পানি যোগ করে দিচ্ছি ।তা না হলে মাছ গুলো ভালো করে কষানো হবে না।

ধাপ ৫ঃ

IMG_20211124_111557-1.jpg

মাছগুলো ভালো করে কষানো হয়ে গেলে আমি আলাদা একটি বাটিতে মাছগুলোকে তুলে রাখবো।

ধাপ ৬ঃ

1644755352542.jpg

এখন আমি ডাটা এবং আলু গুলোকে মসলার মধ্যে দিয়ে দিব। কিছু সময় ভাল করে কষিয়ে নেব। তারপরে আমি পানি দিয়ে দিব ডাটা এবং আলু গুলোকে সিদ্ধ হওয়ার জন্য ।

ধাপ ৭ঃ

1644755511663.jpg
ডাটা এবং আলু ভাল করে সিদ্ধ হয়ে গেলে আমি
আগে থেকে উঠিয়ে রাখা মাছ গুলো দিয়ে দিব।এরপর আমি কেটে রাখা ধনেপাতা কুচি দিয়ে দিচ্ছি।

ধাপ ৮ঃ

1644755532089.jpg
তারপর আমি কড়াইটি ঢাকনা দিয়ে ঢেকে দেবে এবং আরও পাঁচ মিনিট রান্না করে নেব । ব্যস তৈরি হয়ে গেল মজাদার ডাটা আলু দিয়ে বোয়াল মাছ রান্না।

ধাপ ৯ঃ

1644753298119.jpg

পরিবেশনের পর।
আজকের মতো এখানেই শেষ করছি ।সবাইকে অসংখ্য ধন্যবাদ এতক্ষণ সময় নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য ।পরবর্তীতে আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

ছবি তোলার জন্য ব্যবহৃত ক্যামেরাRedmi 7
ফটোগ্রাফার।@sharmin86
Sort:  
 2 years ago 

ওয়াও আপু জাস্ট অসাধারণ। আপনার বল মাছের রেসিপি টা আমার অনেক ভালো লেগেছে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আমার তো এখনই খেতে ইচ্ছে করতেছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ও ভাই মুঝে মারো,এই আপুটি আমাদেরকে রেখে এত সুন্দর একটা রেসিপি বানিয়ে খেয়ে ফেলেছে। আপু এটা কিন্তু ঠিক করেননি আমাদেরকে দাওয়াত না দিয়ে একা একা খেয়েছো। যাইহোক আপু মনে কষ্ট নিবেন না মজা করলাম। অনেক ভালো লাগলো আপনার রেসিপিটি।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ডাটা আলু দিয়ে বোয়াল মাছ রান্না খুবই সুন্দর দেখাচ্ছে। আপনার রান্না করা তরকারির রং দেখে খুবই খাওয়ার লোভ হচ্ছে। আপু, আপনার রান্না করার প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত সুন্দর হয়েছে। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বোয়াল মাছ নামটা শুনে যেন জিভে পানি চলে এলো। অনেকদিন হলো বোয়াল মাছ খাওয়া হয় না। আপনার রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার রান্নার পদ্ধতিটা সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ডাটা ও আলু দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে বোয়াল মাছ রান্নার রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। ডাটা দিয়ে বোয়াল মাছ রান্না বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেকদিন পরে নতুন সবজির দেখা। ডাটা দিয়ে যেকোনো তরকারির ঝোল রান্না করলে বেশি ভালো লাগে। আর যদি বোয়াল মাছ হয় সেটা তাহলে তো কোন কথাই নেই। লোভনীয় বোয়াল মাছ আর ডাটার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

আপনাকে ধন্যবাদ ভাইয়া।

অনেক দিন পর বোয়াল মাছের রান্না দেখলাম। বোয়াল মাছের রান্না দেখেই মনটা ভরে গেলে। কিন্তু দুঃখের বিষয় বর্তমানে জলবায়ু পরিবর্তন হওয়ার কারণে বোয়াল মাছটি বিলুপ্ত হয়ে যাচ্ছে অন্যসব মাছের মতো।যাইহোক আপু অনেক সুন্দর করে আপনি বোয়াল মাছটি রান্না করেছেন।খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বোয়াল মাছ নরম তুলতুলে হওয়া বেশ মজা লাগে।গতপরসু দিনে আমি আলু,টমাটো আর কফি দিয়ে ঝোল করে বোয়াল মাছ খেয়ে ছিলাম দারুন স্বাদ লেগেছিলো।ডাটা ও আলু দিয়ে বোয়াল মাছের রেসিপি সুন্দর উপস্থাপন করেছেন। ভালবাসা রইলো শ্রদ্ধেয়।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভালবেসে পাশাপাশি থাকতে চাই শ্রদ্ধেয়।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে বোয়াল মাছ রান্না করেছেন। আপনার রন্ধন পদ্ধতি পদ্ধতি খুবই চমৎকার ছিল। দেখতে বেশ সুন্দর লাগছে দেখে আমার খুব খেতে ইচ্ছে করতেছে। আসলে আমাদের এদিকে এখন আর তেমন একটা বোয়াল মাছ পাওয়া যায় না। এই মাছটি প্রায় বিলুপ্তির পথে । এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বোয়াল মাছ খেতে কি যে মজা লাগে আমার।আপনার এই বোয়াল মাছের রেসিপিটি দেখেই ইচ্ছে হচ্ছে এখন খেয়ে নিতে।ডাটা আর আলু দিয়ে খুব সুন্দর করে আপনি এই রেসিপিটি তৈরি করেছেন আপু। যে কারোই লোভ লাগবে।ধন্যবাদ আপু এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56