ফুলকপি দিয়ে ইলিশ মাছের ঝোল এর রেসিপি।@shy-fox ১০% বেনিফিসিয়ারী

আসলামুআলাইকুম ।আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি করোনার সময়ে সবাই সুরক্ষিত এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি ।আলহামদুলিল্লাহ।

ইলিশ মাছকে বলা হয় মাছের রাজা। ইলিশ মাছ পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া খুব দুষ্কর। ইলিশ মাছ ব্যক্তিগতভাবে আমার ভীষণ পছন্দের মাছ।আজ আমি আপনার সঙ্গে শেয়ার করতে যাচ্ছি ফুলকপি দিয়ে ইলিশ মাছ ঝোলের রেসিপি।

WhatsApp Image 2021-11-29 at 12.41.45 AM (2).jpeg

প্রথমেই উপকরণ গুলো জেনে নেয়া যাক উপকরণ ।

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৬/৭ পিস।
পেঁয়াজ কুচিচার-পাঁচটি
কাঁচামরিচ৬/৭টি
হলুদের গুঁড়াএক চা-চামচ
মরিচগুঁড়াআধা চা-চামচ
জিরা গুঁড়াআধা চা চামচ।
পেঁয়াজ বাটা৪ চা চামচ
ফুলকপিপরিমাণমতো
লবণপরিমাণমতো
তেলপরিমাণমতো

WhatsApp Image 2021-11-29 at 12.41.46 AM.jpeg

ইলিশ মাছ

WhatsApp Image 2021-11-29 at 12.41.46 AM (1).jpeg

ফুলকপি

WhatsApp Image 2021-11-29 at 12.41.44 AM (2).jpeg
পেঁয়াজ কুচি, কাঁচামরিচ

WhatsApp Image 2021-11-29 at 12.41.45 AM (1).jpeg
হলুদের গুঁড়া.মরিচগুঁড়া ,জিরা গুঁড়ো,লবণ

WhatsApp Image 2021-11-29 at 12.41.45 AM (5).jpeg
তেল

প্রস্তুতপ্রণালীঃ

WhatsApp Image 2021-11-29 at 12.41.46 AM.jpeg
প্রথমেই ইলিশ মাছ কেটে ভালো ধুয়ে নিয়েছি।

WhatsApp Image 2021-11-29 at 12.41.45 AM (6).jpeg
তারপর একটি প্যানে তেল পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি।

WhatsApp Image 2021-11-29 at 12.41.44 AM (7).jpeg
তেল ভালো করে গরম হয়ে গেলে আমি পেঁয়াজ কুচি করে দিয়ে দিয়েছি।

WhatsApp Image 2021-11-29 at 12.41.46 AM (2).jpeg
পেঁয়াজ কুচি লাল করে ভাজা হয়ে গেলে তার ভেতরে আমি পিয়াজ বাটা দিয়ে দিয়েছি এবংহলুদের গুঁড়া.মরিচগুঁড়া ,জিরা গুঁড়ো ,পরিমাণমতো লবণ দিয়ে দিয়েছি ।

WhatsApp Image 2021-11-29 at 12.41.44 AM (3).jpeg

মসলা কষানো হয়ে গেলে তার ভিতরে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে দিয়েছি। ইলিশ মাছ গুলো পানি দিয়ে ভালো করে কষিয়ে নিয়েছি।

WhatsApp Image 2021-11-29 at 12.41.44 AM (4).jpeg

ইলিশ মাছ কষানো হয়ে গেলে একটি বাটিতে উঠিয়ে দেখে আমি তার ভেতর ফুলকপি দিয়ে দিয়েছি।ফুলকপি আমি ভালো করে কষিয়ে নিয়েছি।তারপরে পরিমান মতো পানি দিয়ে দিয়েছি ফুলকপি সিদ্ধ হওয়ার জন্য।

WhatsApp Image 2021-11-29 at 12.41.44 AM (5).jpeg
ফুলকপির সিদ্ধ হয়ে গেলে আমি এর ভেতরে আগে থেকে উঠে খুশি রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি। মাছ গুলো দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করে নিয়েছি। তাহলে তৈরি হয়ে গেল মজাদার ফুলকপি দিয়ে ইলিশ মাছের ঝোল।

WhatsApp Image 2021-11-29 at 12.41.45 AM (2).jpeg
পরিবেশনের পর।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য ।আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আবার দেখা হবে নতুন কিছু নিয়ে।সবাই ভাল থাকবেন। আল্লাহাফেজ ।

Sort:  

চমৎকার হয়েছে আপু আপনার ফুলকপি দিয়ে ইলিশ আছের ঝোল রেসিপিটি।ফুলকপি এবং ইলিশ মাছ দুটোই আমার পছন্দের।আর এগুলো একসাথে রান্না করলে কেমন স্বাদ হবে তা আর বলার অপেক্ষা রাখে না।আপনার রান্নার পদ্ধতিটি দারুণ ছিল।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ফুলকপি দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি। আপনি দারুন ভাবে রান্না করেছেন। আমার খুবই ভালো লেগেছে। প্রয়োজনীয় উপকরণগুলো সুন্দরভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। দেখার মত ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি খুবই চমৎকার একটা রেসিপি তৈরি করেছেন। ফুলকপি দিয়ে ইলিশ মাছের রেসিপি। রেসিপি টা আমার মনে হয় না আমি কখনো খাইনি। আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার রেসিপি। আপনি উপকরণ গুলো খুব সুন্দর করে দিয়েছে। আমাদের সাথে শেয়ার করায় আপনার জন্য শুভকামনা রইল আপু।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

শীতের সময় ফুলকপি দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি খেতে খুব ভালো লাগে। তাই আপনার রেসিপি দেখে জিভে জল এসে গেলো। আর এই রকম ইউনিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন আপনাকে আপু।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মাছের মধ্যে ইলিশ মাছ আমার খুবপছন্দের একটি মাছ ।আর শীতের সবজি দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন খুবই সুস্বাদু হয়েছে দেখে মনে হচ্ছে। ফুলকপি দিয়ে ইলিশ মাছ রান্না করলে খুবই টেস্টি হয়ে থাকে। আপনি ধাপে ধাপে উপস্থাপন করেছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে ।শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার রেসিপি টা তো দেখতে অনেক সুন্দর হয়েছে। ফুলকপি দিয়ে ইলিশ মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। তেমন আপনার রেসিপিটা অনেক সুন্দর দেখাচ্ছে। শীতকালে এ ফুলকপি খেতে আমার খুব ভালো লাগে। শীত শীত ভাব নিয়ে এই ফুলকপির রেসিপি অসাধারণ লাগে। পরশুদিন আমাদের বাড়িতে রান্না করেছিল। খেতে বেশ লেগেছিল। তেমন আজকে আপনার রেসিপিটা খুব ভালো লাগতেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

সকালে ঘুম থেকে ওঠার পরেই দেখতে পেলাম রেসিপি পোষ্ট। এটা সত্যিই আনন্দিত একটি বিষয়।

ফুলকপি আমার খুবই প্রিয় একটি সবজি। শীতকালীন সবজি ফুলকপি এবং সাথে মাছ দিয়ে রান্না করলে খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপি উপকরণ গুলো সঠিক মাত্রায় ছিল এবং অসাধারণ ভাবে উপস্থাপনা করেছেন।

বেশ চমৎকার এবং সুস্বাদু মনে হচ্ছে আপনার রেসিপি টা। ইলিশ মাছ এবং ফুলকপি খুব জমে যাওয়া একটি রেসিপি।
শেয়ার করার জন্য ধন্যবাদ

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার প্রতিও রইল অনেক অনেক শ্রদ্ধা শুভেচ্ছা এবং ভালোবাসা। সুন্দর হোক আপনার আগামী দিনের প্রতিটি মুহূর্ত

 3 years ago 

ফুলকপি দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি টা অনেক সুস্বাদু হয়েছে মনে হচ্ছে, আমি ব্যক্তিগতভাবে ইলিশ মাছ খেতে অনেক ভালোবাসি। সেই সাথে ইলিশ মাছ দিয়ে যে কোন রান্নায় আমার খুব পছন্দের, ধন্যবাদ আপু অনেক সুস্বাদু রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছন ,রেসিপিটির প্রত্যেকটি ধাপ অনেক গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের সাথে ফুলকপি দিয়ে রান্না অনেক সুন্দর হয়েছে। শীতের সবজি ফুলকপি খেতে খুবই সুস্বাদু লাগে আমার কাছে। অনেক সুস্বাদু মাছের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। 😍😍

 3 years ago 

ফুলকপি দিয়ে ইলিশ মাছের রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। শীতের দিনে ফুলকপি দিয়ে ইলিশ মাছ খেতে খুবই মজা। আপনার এই রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72