লাউ দিয়ে মজাদার ইলিশ মাছের ঝোল।( ১০%আমার প্রিয় শাই ফক্স এর জন্য।)

আসসালামু আলাইকুম ।আমার বাংলা ব্লগের বন্ধুরা।সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন।করোনার এই সময় সবাই সুস্থ এবং সুরক্ষিত আছেন। আমিও ভাল আছি ।আলহামদুলিল্লাহ।


আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি লাউ দিয়ে মজাদার ইলিশ মাছের ঝোল রান্নার রেসিপি। ইলিশ মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে ভীষণ মজা লাগে। ইলিশ মাছ আমার ভীষণ প্রিয় একটি খাবার। ইলিশ মাছে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিংক এবং পটাশিয়াম ।এছাড়াও ভিটামিন এ এবং ডি খুব ভালো একটি উৎস হচ্ছে ইলিশ মাছ। অনেক গবেষণায় প্রমাণ পাওয়া গেছে সামুদ্রিক মাছ ফুসফুস ভালো রাখতে খুবই কার্যকরী। তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

1648197858748.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৬/ ৭পিস
লাউপরিমাণমতো
পেঁয়াজ কুচি৬/ ৭ টি
কাঁচামরিচ৬/ ৭ টি
পিয়াজ বাটা৩ চা-চামচ
মরিচগুড়াআধা চা চামচ
জিরাগুড়া১ চা চামচ
হলুদের গুঁড়া১ চা-চামচ
লবণ১ চা চামচ
তেলপরিমাণমত

IMG_20220328_224919.jpg

প্রস্তুত প্রণালীঃ

ধাপ ১ঃ

1644755057266.jpg

প্রথমে একটি কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে নেই। তেল গরম হয়ে গেলে এর ভিতরে কেটে রাখা পিঁয়াজ কুচি দিয়ে দিব।

ধাপ ২ঃ

1644755150077.jpg

পেঁয়াজ কুচি হাল্কা বাদামী রঙের ভাজা হয়ে গেলে ভিতরে আমি পিয়াজ বাটা দিয়ে দিব ।হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবংজিরাগুঁড়া দিয়ে দিব।

ধাপ ৩ঃ

1644755201302.jpg

একটু পানি দিয়ে মসলা টা ভালো করে কষিয়ে নিব। যতক্ষণ পর্যন্ত উপরে তেল উঠে আসে ততক্ষণ পর্যন্ত কষিয়ে নিব।

ধাপ ৪ঃ

1648202978697.jpg

মসলা ভালো করে কষানো হয়ে গেলে ভিতরে আমি আগে থেকে কেটে ধুয়ে রাখা মাছগুলো দিয়ে দিব।
এর পর মাছের ভেতর একটু পানি দিয়ে মাছটা ভালো করে কষিয়ে নিব। এভাবে ১০ মিনিটে ভালো করে কষিয়ে নিব ।

ধাপ ৫ঃ

IMG_20220316_115549.jpg

কষানো হয়ে গেলে আমি একটি পাত্রে মাছগুলো রেখে দিব।

ধাপ ৬ঃ

1648203085343.jpg

এরপরে আমি কড়াইতেই মসলার ভিতরে আগে থেকে কেটে রাখা লাউগুলো দিয়ে দিব। এখন লাউগুলো মসলার ভিতর দিয়ে ভালো করে কষিয়ে নিব। কিছু সময় কষানো হয়ে গেলে প্রয়োজনমতো পানি দিয়ে দিব লাউ সিদ্ধ হওয়ার জন্য।

ধাপ ৭ঃ

1648209253677.jpg

লাউগুলো ভাল করে সিদ্ধ হয়ে গেলে আমি এর ভিতরে আগে থেকেই কষিয়ে রাখা মাছ গুলো দিয়ে দিব। মাছ গুলো দিয়ে আরও ৫ মিনিটের মতন রান্না করে নেব।
তাহলেই তৈরি হয়ে যাবে আমার মজাদার লাউ দিয়ে ইলিশ মাছের ঝোল।

ধাপ ৮ঃ

1648197858748.jpg

পরিবেশনের পর।

ছবিতোলার জন্য ব্যবহৃত ক্যামেরাহুয়াই y9
ফটোগ্রাফার।@sharmin86
Sort:  
 2 years ago 

ইলিশ আমাদের জাতীয় মাছ ইলিশ মাছের স্বাদ নিয়ে কোন কথা না বলাই ভালো। সুস্বাদু এই মাছটা আমার কাছে খেতে খুব ভালো লাগে। লাউ দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনি অনেক চমৎকার করে রেসিপির প্রস্তুত প্রণালী আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। লাউ দিয়ে ইলিশ মাছ রান্না করলে এটা খেতে খুবই সুস্বাদু হয়। আর আমার কাছে এই রেসিপিটি খেতে অনেক বেশি ভালো লাগে। আপনার রেসিপি অনেক লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বেশ ভালো ছিল লাউ দিয়ে ইলিশ মাছের ঝোল। ইলিশ মাছ সচরাচর এমনি খেতে আমার ভালো লাগে। ইলিশ মাছের ঝোল টাও বেশ ভালো লাগে। আপনি দারুণভাবে রান্না করেছেন।আসলেই সামুদ্রিক মাছ ফুসফুস ভাল রাখতে সহায়তা করে ঠিক বলেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ওয়াও! লাউ দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি শেয়ার করেছেন দেখে তো একেবারে জিব্বার পানি পড়ে গেল। ইলিশ মাছ দেখলে তো লোভ সামলানো মুশকিল। তারপর আবার ইলিশ মাছ লাউ দিয়ে রান্না করেছেন দেখতে যেরকম অসাধারণ খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাউ দিয়ে ইলিশ মাছ খেতে খুবই মজাদার লাগে মাঝেমধ্যেই বাড়িতে খাওয়া হয় দেখেই জিভে জল চলে আসলো রেসিপিটি খেতে খুব সুস্বাদু হয়েছিল এতে কোন সন্দেহ নেই দারুণ ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

লাউ দিয়ে ইলিশ মাছ খেতে আমি খুবই পছন্দ করি। এবং এটি খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার রেসিপি তৈরির পদ্ধতি গুলো দেখে মনে হচ্ছে আপনার ইলিশ মাছের তরকারি খুব সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের আমাদের মাঝে ইংলিশ মাছের রেসিপি তুলে ধরার জন্য।

 2 years ago 

লাউ অনেক উপকারী সুস্বাদু এবং ঔষধি গুণসম্পন্ন একটি সবজি। এবং ইলিশ মাছ আমাদের সাবার পছন্দ। লাউ দিয়ে ইলিশ মাছের রেসিপি আমি কখনো খাইনি। লাউ দিয়ে ইলিশ মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছন। রেসিপি টার প্রতিটা বিষয় সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

লাউ দিয়ে আমি অনেক মজাদার একটি ইলিশ মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই লাভ দিয়ে ইলিশ মাছের রান্নার রেসিপি দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল। লাউ দিয়ে ইলিশ মাছ রেসিপি খুবই সুন্দর লাগে যদিও আমি এর আগে কখনো খাইনি। এত মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে লাউ দিয়ে মজাদার ইলিশ মাছের ঝোল রেসিপি শেয়ার করেছেন। দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

লাভ দিয়ে ইলিশ মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে আমার কাছে ।আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন ও বর্ণনা করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে ।শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67958.74
ETH 3273.25
USDT 1.00
SBD 2.65