"আলু দিয়ে কাচকি মাছের চচ্চড়ি রেসিপি "

আসসালামু আলাইকুম ।"আমার বাংলা ব্লগের "বন্ধুরা সবাই কেমন আছেন ? আশা করি ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আলহামদুলিল্লাহ।

আজ আমি আপনাদের সাথে আলু দিয়ে কাচকি মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করতে যাচ্ছি ।এই খাবারটি ব্যক্তিগতভাবে আমার ভীষণ পছন্দ। অনেকেই ছোট মাছ খেতে পছন্দ করেন কিন্তু কাটার ভয় খেতে পারেন না ।তারা এই মাছটির চচ্চড়ি সহজেই খেতে পারেন কারণে মাছের কাঁটা গলায় বেধে যায় না । আলু দিয়ে কাচকি মাছের র চচ্চড়ি খেতে অনেক মজা লাগে।

WhatsApp Image 2021-11-23 at 7.00.05 PM (1).jpeg

তাহলে চলুন শুরু করা যাক । প্রথমে রান্নার উপকরণ গুলো জানিয়ে দিচ্ছি

উপকরণপরিমাণ
কাচকি মাছ২০০গ্রাম
আলুকুচিদুইটি
পেঁয়াজ কুচি৬/ ৭ টি
কাঁচামরিচ৬/ ৭ টি
হলুদের গুঁড়াআধা চা-চামচ
লবণ১ চা চামচ
তেলপরিমাণমত

WhatsApp Image 2021-11-23 at 7.00.12 PM (1).jpeg
কাচকি মাছ

WhatsApp Image 2021-11-23 at 7.00.14 PM.jpeg
আলুকুচি ,কাঁচামরিচ

WhatsApp Image 2021-11-23 at 7.00.14 PM (1).jpeg
পেঁয়াজ কুচি,কাঁচামরিচ

WhatsApp Image 2021-11-23 at 7.03.43 PM.jpeg
হলুদের গুঁড়া ,লবণ

WhatsApp Image 2021-11-14 at 11.07.04 AM.jpeg
তেল

প্রথম ধাপঃ

প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয় ধাপঃ

WhatsApp Image 2021-11-23 at 7.48.00 PM.jpeg

তারপরে একটি প্যানে তেল পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি । তেল গরম হয়ে গেলে তার ভেতরে আমি কিছুটা পেঁয়াজ কুচি দিয়ে দিয়েছি ।

তৃতীয় ধাপঃ

WhatsApp Image 2021-11-23 at 8.09.53 PM.jpeg

একটু ভাজা ভাজা হয়ে গেলে তার ভেতরে আমি ছোট ছোট করে কেটে রাখা আলু দিয়েছি ।এরপর কাঁচা মরিচ এবং হলুদ লবণ দিয়ে দিয়েছি।সব উপকরণ একসঙ্গে একটু ৫ মিনিটের মতো ভাজা ভাজা করে নিয়েছি ।

চতুর্থ ধাপঃ

WhatsApp Image 2021-11-23 at 7.00.09 PM.jpeg

এরপরভাজা হয়ে গেলে আমি এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি আলু সিদ্ধ হবার জন্য ।

পঞ্চম ধাপঃ

WhatsApp Image 2021-11-23 at 7.00.08 PM.jpeg

আলু সিদ্ধ হয়ে গেলে আমি এর মধ্যে ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি ।

WhatsApp Image 2021-11-23 at 7.00.08 PM (1).jpeg

তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছে ১০ মিনিটের জন্য।

ষষ্ঠ ও শেষ ধাপঃ

WhatsApp Image 2021-11-23 at 7.00.06 PM.jpeg

১০ মিনিট পরে নামিয়ে নিলেই তৈরি হয়ে গেল মজাদার আলু দিয়ে কাচকি মাছের চচ্চড়ি ।

WhatsApp Image 2021-11-23 at 7.00.05 PM (1).jpeg
পরিবেশনের পর ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য ।আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আবার দেখা হবে নতুন কিছু নিয়ে।সবাই ভাল থাকবেন। আল্লাহাফেজ ।

ডিভাইসরেডমি 7
Sort:  
 3 years ago 

আলু দিয়ে কাচকি মাছের চচ্চড়ি রেসিপি আপনি দারুন ভাবে রান্না করেছেন। আমার খুবই ভাল লাগল। আসলেই এধরনের রেসিপি খেতে খুবই ভালোই লাগে। বেশ মজাদার। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কাচকি মাছ নামটা আমি প্রথম শুনলাম। এটি আমাদের গ্রামে ছোট মাছ হিসেবে সবাই চিনে যাই হোক এটি আপনাদের আঞ্চলিক নাম হতে পারে। রেসিপিটি অনেক মানসম্মত একটি রেসিপি কেননা এই ছোট মাছ আমাদের চোখের জন্য খুবই উপকারী এবং খেতে অনেক সুস্বাদু কিছুদিন আগেই বিল থেকে আমার আব্বু এনেছিল খেতে অনেক সুস্বাদু ছিল । আপনার রেসিপিটি মনে হচ্ছে আরো বেশী সুস্বাদু। অসাধারণ রেসিপি দোয়া রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ ভাইয়া ।

 3 years ago 

কাচকি মাছগুলো খুবই ছোট, দেখেই ভালো লাগতেছে। অনেক দিন হলো কাচকি মাছ খাওয়া হয় নি,কারণ এটি প্রায় পাওয়া যায় না এখন। আগে পুকুরে এই মাছে ভরপুর থাকতো। কিন্তু এখন দেখা যায় না। আপনার রেসিপিটি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু৷

ধন্যবাদ আপু।

 3 years ago 

দুপুরের সময় গরম ভাতের সাথে এই চচ্চড়ি অসাধারণ লাগবে খেতে। আপনার রেসিপিটা অসাধারণ ছিল খুব সুন্দর করে গুছিয়ে পোস্ট করেছেন আপনি। মাঝে মাঝে এমন সুন্দর এর মাঝে শেয়ার করবেন।

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আলু দিয়ে আপনি খুব সুন্দর করে কাঁচি মাছের চচ্চড়ি রান্না করেছেন দেখতে খুব লোভনীয় লাগছে মনে হচ্ছে খেতে অনেক টেস্ট হবে সেইসাথে আপনি ধাপগুলো সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার রান্না দেখে মনে হচ্ছে আমি নির্বাক এখন এরকম রান্না প্রস্তুত করতে পারব আপনার জন্য অনেক শুভকামনা থাকলো

অনেক ধন্যবাদ ভাইয়া ।

 3 years ago 

আপু আপনার এই কাচকি মাছ দিয়ে আলু রান্নাটা আমার কাছে অনেক ভালো লেগেছে। বিশেষ করে এই রান্নাটা গরম গরম খেতে খুব ভালো লাগবে মনে হয় আমার কাছে। আর রান্নাটা সুন্দর ও হয়েছে খুব।
আপু আর পোস্ট এ লোকেশন দিয়েন এর পর থেকে, ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। শুভেচ্ছা নিবেন। আর সব পোস্টেই কি লোকেশন দিতে হবে না শুধু ট্রাভেল পোস্টে লোকেশন দিতে হবে জানাবেন প্লিজ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58148.81
ETH 2345.69
USDT 1.00
SBD 2.35