লেভেল ওয়ান হতে আমার অর্জন "ভেরিফিকেশন পোস্ট"

আসসালামু আলাইকুম

"আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে এইটি আমার লেভেল ওয়ান ভেরিফিকেশন পোস্ট। বাংলা ভাষার একটি কমিউনিটির সাথে নিজেকে যুক্ত করতে পেরে খুবই গর্বিত বোধ করছি।

আমার পরিচয়:

WhatsApp Image 2021-11-04 at 11.32.10 PM.jpeg

আমার নাম শারমিন জাহান। আমার জাতীয়তা বাংলাদেশী। আমার বাড়ি ফরিদপুর শহরে। আমার ছেলেবেলা কেটেছে ফরিদপুরে। ফরিদপুর থেকেই আমি এসএসসি এবং এইচএসসি পাশ করেছি।পরবর্তীতে আমি ঢাকা থেকে ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেছি।পড়াশোনা শেষে আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে অফিসার হিসেবে কর্মরত ছিলাম। আমি সেখানে 3 বছর চাকরি করি কিন্তু আমার ছেলের জন্য আমার আর চাকরি পরবর্তীতে আর কন্টিনিউ করা সম্ভব হয়নি। আমি বর্তমানে আমার পরিবারের সাথে ঢাকাতে বসবাস করি ।ঢাকায় আমি আমার স্বামীর সাথে থাকি। আমার দুই বছরের একটি ছেলে আছে। তাকে নিয়ে আমার সারা দিন কাটে।

ভালোলাগা :

ছোটবেলা থেকেই আমি বই পড়তে ভীষন পছন্দ করি।ছোটবেলা থেকে আমি প্রচুর গল্পের বই পড়তাম । গল্পের বই পড়ার জন্য আম্মুর কাছে অনেক বকাও খেয়েছি। আমার প্রিয় লেখক এর মধ্যে হুমায়ুন আহমেদ, সমরেশ মজুমদার। হুমায়ূন আহমেদের লেখা প্রায় সব বই আমার পড়া হয়েছে ।সমরেশ মজুমদারের আমি প্রচুর বই পড়েছি। তার লেখা বইয়ের মধ্যে সবচেয়ে বেশি ভালো লেগেছে আমার গর্ভধারিনী ,সাতকাহন, আট কুঠুরি নয় দরজা । বাসায় থাকতে প্রতি সপ্তায় আমাদের ওখানে ভ্রাম্যমান লাইব্রেরী আসতো। সেখান থেকে প্রতি সপ্তাহেই কোন না কোন বই পড়ার জন্য নিয়ে আসতাম আমি। এখন তেমন একটা সময় পায় না আগের মত । তারপরও যখনই সুযোগ হয় আমি বই পড়ার চেষ্টা করি।

253343636_620526079137092_901794750539373996_n.jpg

253437480_378142597424195_8553443931337133852_n.jpg

আমার একটি ছোট বাগানও আছে। আমার বাগানে বিভিন্ন ধরনের গাছ রোপন করেছি আমি। আমার বাগানে অনেক ফুলের গাছ রয়েছে ।ফুলের গাছে যখন ফুল ফুটে দেখে মনটা ভরে যায় ।বাগানে আমি প্রতিদিনই কিছু সময় কাটাই সবুজের মাঝে। নিজের বাগানে কাজ করার অন্যরকম একটি অনুভূতি আছে।

WhatsApp Image 2021-11-04 at 11.21.40 PM (1).jpeg

WhatsApp Image 2021-11-04 at 11.21.36 PM (2).jpeg

WhatsApp Image 2021-11-04 at 11.21.38 PM (2).jpeg

WhatsApp Image 2021-11-04 at 11.21.38 PM.jpeg

WhatsApp Image 2021-11-04 at 11.21.41 PM.jpeg

ঘুরে বেড়াতে কার না ভালো লাগে ।আমার বিভিন্ন জায়গায় ঘুরতে ভালো লাগে ।আমার বাবার বদলির চাকরি ছিল সেই সুবাদে অনেক জেলায় ঘুরে বেড়াতে হয়েছে।ক্লাস সিক্স পর্যন্ত বাবার সঙ্গে বাবা যেখানে যেতে আমরা সেই জেলায় গেলে চলে যেতাম। ক্লাস সিক্স থেকে আমি ফরিদপুর ছিলাম। এছাড়া বাবার সঙ্গে প্রতিবছর অফিসের বার্ষিক বনভোজনে আমরা ঘুরতে যাবার সুযোগ থাকত।একবার কুষ্টিয়া শিলাইদহ রবীন্দ্রনাথের কুঠিবাড়ি তে গিয়েছিলাম।সেখানে অনেক মজা হয়েছিল। সেই ঘটনা আমার এখনো মনে আছে ।পরবর্তীতে ঢাকাতে আসার পরে সময় পেলেই আমরা বন্ধুরা মিলে বিভিন্ন জায়গায় ঘুরতে যেতাম। বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়া মজাই অন্যরকম। এছাড়া বিয়ের পরে বিভিন্ন জায়গায় আমার স্বামীর সঙ্গে ঘুরতে যাওয়া হয়েছে ।

@abb-school এর study-level-01 থেকে আমার অর্জন

@abb-school এর study-level-01 এর 'যে ক্লাস গুলো হয়েছে আমি ৯তারিখ এবং ১৪ তারিখের দুটি ক্লাস করেছি। ক্লাস টিচার ছিলেন শুভ ভাইয়া এবং সাইফুল ভাইয়া। তারা যথেষ্ট আন্তরিকতার সাথে এবং অনেক সময় নিয়ে বিস্তারিত ভাবে বিভিন্ন জিনিস বুঝিয়ে দিয়েছেন। ১৪ তারিখের ক্লাস শেষে আমি স্টেজে গিয়েছিলাম ।সাইফুল ভাইয়া এবং শুভ ভাইয়ের সঙ্গে কিছু বিষয় নিয়ে কথা বলেছি। আমার কিছু বিষয় একটু অস্পষ্টতা ছিল সেসব বিষয় তাদের থেকে জেনে পরিষ্কারভাবে ধারণা নিয়ে নিয়েছি । আমি যেসব বিষয় গুলো এখানে বুঝতে পেরেছি সেগুলো আমি জানানোর চেষ্টা করেছি।

ব্লকচেইন
আমরা স্টিমিটে যেসব কাজ করে থাকি সেগুলি ডিসেন্ত্রালাইজ করা আছে । এক্ষেত্রে সকল ধরনের ডাটা সংরক্ষণ করা হয় একটি সুনির্দিষ্ট ডাটাবেজ। একটি নির্দিষ্ট সময় পরপর গুচ্ছ আকারে ব্যবহারকারীদের মাঝে ভাগ হয়ে জমা হয়। এই ডাটা গুচ্ছ একটি ব্লক।একেকটি ব্লক হতে তিন সেকেন্ডের মত সময় লাগে। তিন সেকেন্ড পরপর একটি ব্লগের সাথে আরেকটি ব্লক যুক্ত হয়ে চেইনের আকারে বাড়তে থাকে। এটিকে বলা হয় ব্লকচেইন।

স্টিমিট এ পোস্ট করার নিয়ম

পোস্ট করার জন্য প্রথমে টাইটেল অংশ করতে হয়। দ্বিতীয় অংশ হচ্ছে বডি এবং তৃতীয় অংশ ট্যাগ । টাইটেল অংশের ২৫৫ ওয়ার্ডের বেশি লেখা যাবে না ।টাইটেল বডিতের সর্বোচ্চ ৬৫৫৩৬ ক্যারেক্টার বেশি লেখা যাবে । আকর্ষণীয় করার জন্য বিভিন্ন ছবি যুক্ত করা যেতে পারে । এক্ষেত্রে ছবিগুলো ১০ মেগাবাইটের উপরে দেয়া যাবেনা ।১০ মেগাবাইটের উপরে হলে তার সাইজ কমিয়ে দিতে হবে যে বিষয়ের উপর পোস্ট করতে হবে সেই বিষয় সংক্রান্ত কিছু শব্দ দিয়ে দিতে হবে ।

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং হিসেবে গণ্য হয় ?

একই ঘটনা বিভিন্ন ভাবে বর্ণনা করা কিংবা একই কমেন্ট একাধিকবার একাধিক জায়গায় পোস্ট করা স্প্যামিংবলা হয়।এমনকি অপ্রাসঙ্গিকভাবে ট্যাগ ব্যবহার স্প্যামিংয়ের মধ্যে গণ্য করা হয়।

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনার কি ধারণা অর্জন করেছেন ?
অন্যের তোলা ছবি তার অনুমতি ব্যতীত ব্যবহার করাকে ফটো কঁপিরাইট বলে এক্ষেত্রে ব্যবহার করতে গেলে অবশ্যই তার অনুমতি নিয়ে ব্যবহার করতে হবে।

তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় ?

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করা হয় এবং কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয় ?
একই ধরনের পোস্টগুলো একটি নির্দিষ্ট জায়গায় পাবার জন্য ট্যাগ ব্যবহার করা হয় ।ট্যাগ অবশ্যই লেখার সঙ্গে সংশ্লিষ্ট হতে হবে ।অযাচিত ট্যাগ ব্যবহার করা হলে স্পামিংহিসেবে গণ্য করা হয়ে থাকে।

বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর লেখা নিষিদ্ধ ?

ধর্মীয় এবং রাজনৈতিক পোস্ট করা যাবে না ।এছাড়া নারী নির্যাতন মূলক বা নারীর সম্মান ক্ষুন্ন করে এ ধরণের পোস্ট এখানে করা নিষিদ্ধ ।

প্লাগিরিজম সম্পর্কে আপনি কি জানেন ?
অন্যের কোন লেখা বা কাজ নিজের বলে চালিয়ে দেয়া কে প্লাগারিজম বলে। কিন্তু ৭০পার্সেন্ট নিজের লেখা এবং ৩০% লেখা সংগ্রহ করে অনুপ্রেরণা নিয়ে নিজের ভাষায় লিখতে হবে এবং যেখান থেকে অনুপ্রেরণা নেয়া হয়েছে তাকে অবশ্যই ক্রেডিট দিতে হবে। তাহলে সেটা প্লাগিরিজম মধ্যে পড়বে না ।

রি রাইট আর্টিকেল কাকে বলে ?
কোন একটি বিষয়ের উপর লেখার সময় যদি অন্য কোন জায়গা থেকে বা সোর্স থেকে তথ্য সংগ্রহ করে নিজের মত করে লেখা হয় তাকে রিরাইট বলে।

ব্লগ লেখার সময় রি রাইট আর্টিকেল এ কি কি বিষয় উল্লেখ করতে হবে ?

re-write করার সময় রেফারেন্স গুলো অবশ্যই উল্লেখ করতে হবে এবং ৭৫ থেকে ৮০ পার্সেন্ট লেখা নিজের হতে হবে। মানে মৌলিক হতে হবে ।তথ্য সংগ্রহ করা হয়েছে যেসব উৎস থেকে সেগুলো ইনভার্টেড কমার মধ্যে অবশ্যই উল্লেখ করতে হবে।

একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ?

১০০ শব্দের কম অথবা একটি ছবি দিয়ে যদি কোন পোস্ট করা হয় তাহলে সেটি মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ।

প্রতি 24 ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবেন?
একজন ব্লগার ২৪ ঘন্টায় সর্বোচ্চ চারটি পোস্ট করতে পারবে ।

অসংখ্য ধন্যবাদ জানাই @svshuvoেক তার মাধ্যমে এত সুন্দর একটি কমিউনিটির সাথে পরিচিত হতে পেরেছি। সবসময় সহযোগিতা পাব এই আশা করছি ।

আজকের মত আমার পরিচয় শেষ করছি ।সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই আমার পোস্টে সময় নিয়ে পড়ার জন্য ।ইনশাল্লাহ ভবিষ্যতে আবার দেখা হবে ।

Sort:  
 3 years ago 

স্বাগতম আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি থেকে। আশা করছি কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে নিয়মিত আমাদের সাথে থাকবেন।
অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ আপনার সুন্দর পরামর্শের জন্য।

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে সু স্বাগত জানাচ্ছি আপনাকে। আপনি লেভেল ওয়ান সম্পর্কে অসাধারণ ভাবে বর্ণনা করেছেন। যেগুলো পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

অনেক ধন্যবাদ।

 3 years ago 

৩০% কন্টেন্ট কোথাও থেকে অনুপ্রেরণা পেয়ে লিখলে সেটাকেও নিজের ভাষায় লিখতে হবে তারপর আপনাকে যার কাছ থেকে অনুপ্রেরণা পেলেন তাকে ক্রেডিট অবশ্যই দিতে হবে।

ধন্যবাদ ভাইয়া ভুল ধরিয়ে দেবার জন্য।

 3 years ago 

আপনার পরিচিতি পর্ব এবং লেভেল ওয়ানের' ক্লাস লেকচার এর পরীক্ষা ভালো হয়েছে। আপনি পড়াশোনা করেন এবং অনেক গল্পের বই পড়েছেন এটা জেনে ভালো লাগলো। লেভেল ওয়ান এর জন্য যে সকল বিষয় বস্তু নির্ধারিত ছিল প্রায় সবগুলি আপনি আলোচনা করেছেন সংক্ষিপ্ত আকারে। তবে স্পামিং এবং ব্লকচেইন এই দুইটা ব্যাপারে আরও কিছু কথা লিখতে পারতেন। ধন্যবাদ।

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া ।

 3 years ago (edited)
আমার বাংলা ব্লগ পরিবারে স্বাগতম

Amar_Bangla_Blog_logo_png.png

আপনার পরিচিতি এবং লেবেল এক এর পোস্টটি আমার কাছে খুব চমৎকার লেগেছে। আপনি আপনার সম্পর্কে বিশদ বর্ননা করেছেন। আর একটা বিষয় লেবেল এক থেকে আপনি যা লিখেছেন সেটাই সুন্দর উপস্থাপনা করেছেন, খুব ভালো লাগলো বিষয়টি। আমাদের একটি ডিসকরড চ্যানেল রয়েছে যেখানে আপনি সবরকম তথ্য এবং সহযোগীতা পাবেন। তাই আপনি সেখানে যুক্ত হোন। আপনার সুখি স্টীমিট ভ্রমন আশা করছি।

standard_Discord_Zip_2.gif

আমাদের সাথে যুক্ত হোন

আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে স্বাগতম আপু💗💗💗আশা করি সুন্দর সুন্দর ব্লগ শেয়ার করবেন আমাদের মাঝে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31