স্বরচিত কবিতা ‍~হতাশা 10% Beneficiary @shy-fox, 5% Beneficiary @abb-school

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)

হ্যালো বন্ধুরা

কেমন আছেন আপনারা? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সকল ব্লগার সহ সকল পরিচালনা পর্ষদের সকলে ভালো আছেন। আমিও মহান রব্বুল আলামিনের অশেষ মেহেরবানিতে ভালো আছি।

পৃথিবীটা বড় কঠিন, রহস্যময় এবং ছলনাময় ও মায়ার একটা জায়গা। এখানে আমরা মায়া, ছলনা এবং হিংসা দ্বেষে পরস্পর পরস্পরের থেকে দূরে সরে যাচ্ছি। পক্ষান্তরে, প্রেম, প্রীতি ও ভালোবাসার বন্ধনে আবদ্ধ থেকে আমরা জীবন যাপন করছি মহাকাল থেকে মহাকাল পর্যন্ত, যুগ থেকে যুগান্তর পর্যন্ত। এখানে আছে সুখ, শান্তি আর অপরিসীম ভালোবাসা। তেমনি অন্যদিকে আছে দুঃখ, হতাশা, অশান্তি এবং সীমাহীন ছলনা।

আমরা একটা সাংসারিক মায়ার জালে আবদ্ধ। এই মায়ার জাল ছেড়ে বেরিয়ে যাওয়ার শক্তি বা ক্ষমতা আমাদের কারোরই নেই। আমার জীবনে আমি যা কিছু পেয়েছি তার কিছুটা সুখ এবং আনন্দের হলেও বেশির ভাগ দুঃখ এবং হতাশার আর শোকের। আমি এখনও মধ্য বয়সের কোঠা পার না হলেও এই বয়সের মধ্যেই আমাকে অনেককেই হারাতে হয়েছে। অনেক কিছু পেতে গিয়েও শেষ মূহুর্তে এসে হতাশার বেদনায় জর্জরিত হতে হয়েছে বারবার। তাই আজ আমার হতাশা জর্জরিত, হতাশা পীড়িত কিছু কথা কবিতার মাধ্যমে শেয়ার করবো। সবাইকে শুভকামনা। ভালো থাকা হয় যেনো-

adult-1850268_1280.jpg
Source

হতাশা

লেখক মোঃ শরিফুল ইসলাম

আমার খেয়ার পাল ছিড়ে গেছে
মাস্তুল ভেঙ্গেছে ঘুঁণে,
মাঝ নদে তরী বৃথায় ছোটে
আশাতে দিন গুণে।

যেদিকে তাকায় শুধুই আঁধার
পাইনাতো খুঁজে আশা,
শুকনো পাতার মর্মর ধ্বনি
বুকে বাঁধে যেন বাসা।

ফেনীল নদে ঠাঁই খুঁজে ফিরি
কভু যদি মেলে কূল,
ওকূলের আশে এ কূল ছাড়ি
বারে বারে করি ভুল।

আশার ছলনে দিনমান কাটে
নিরাশায় হই সারা,
স্বপ্ন আমার সদা নিভু নিভু
হাহাকারে দিশেহারা।

ভাঙ্গা মনে আমি স্বপ্ন বুনি
সাত রঙয়া রঙ দিয়ে,
অদৃশ্যের এক নিষ্ঠুর ছায়া
কোথা যায় তারে নিয়ে।

ধৈর্য্য আমার হার মেনে গেছে
কবে হবে জানি ভোর,
অলঙ্ঘনের বেড়ি বাঁধে বাঁধা
বিধাতার করিডোর।

আশাহত আমি নিয়তির কাছে
হার মানি বারবার,
কবে কোন ভোরে নতুন সূর্য
খুলিবে আশার দ্বার।

জানি একদিন খোদার আসন
করুণায় যাবে ভরে,
স্বর্গ বেহেশত ছিনে নেব আমি
আলিঙ্গনের তরে।


আমার পরিচয়

1696611666027112.jpeg

আমি মোঃ শরিফুল ইসলাম। বাংলাদেশের এক নিভৃত পল্লী গ্রামে আমার জন্ম। আমি খুলনা ইউনিভার্সিটি থেকে অনার্স এবং মাস্টার্স পাশ করে সোনালী ব্যাংকের একটি শাখায় সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। ব্যক্তি জীবন, কর্মজীবন এবং সামাজিক ও পারিবারিক জীবনে আমি একজন অত্যন্ত সহজ সরল মানুষ। আমি মূখ্য মানুষ না হলেও নিতান্ত গৌণ নই। আমি লিখতে ভালোবাসি, ভালোবাসি পড়তে। শারীরিক ভাবে অসুস্থ হওয়ার কারণে আমি ঘুরতে ভালোবাসলেও ঘুরতে পারিনা। আমার জীবনের ছন্দ এলোমেলো হলেও ছন্দের পতন কখনো হয়নি আজ পর্যন্ত। সবশেষে যেটা বলতে চাই সেটা হচ্ছে আমি প্রকৃতির এবং প্রাকৃতিক একজন মানুষ। আমি বাঙালী, বাংলাভাষী। আর এটা প্রচার করতে আমি আমি গর্ববোধ করি, আনন্দ এবং তৃপ্তি পাই।

Sort:  
 7 months ago 

আপনার লেখা কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। বিশেষ করে কবিতার ভাষাগুলো সত্যিই অনেক সুন্দর হয়েছে। আমি আশা করি আগামী দিনেও আপনার নিকট থেকে এরকম আরো অনেক সুন্দর সুন্দর কবিতা পড়ার সুযোগ পাবো। দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

ভাইয়া, আপনাকে অসংখ্য ধন্যবাদ। জীবনের অনেক টা পথ পাড়ি দিয়ে আজ এখানে এসে পৌঁছাতে পেরেছি। আমার জন্য দোয়া করবেন যেন এভাবেই আপনাদেরকে ভালো কিছু উপহার দিতে পারি। এভাবেই আমি অনন্তকাল আপনাদের মাঝে বেচে থাকতে চাই,অম্লান এবং অক্ষয় হয়ে ধাকতে চাই আমার বাংলা ব্লগ পরিবারের মাঝে। ধন্যবাদ এবং শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70