লেভেল ০২ হতে আমার অর্জন by @sharifku04 | 10% Benificiary @shy-fox, 5% Benificiary @abb-school |

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)

IMG_20240106_180019.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই, ভালো নিশ্চয়? আমিও মহান স্রষ্টা, মহান প্রতিপালক ও বিশ্বব্রহ্মাণ্ডের পরিচালক পরম দয়ালু এবং পরম করুণাময় আল্লাহ পাকের মেহেরবানি আর কৃপায় ভালো আছি। আপনাদের সকলের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং আনন্দপূর্ণ জীবনও আমার একান্ত কাম্য। তীব্র শীতে গরম কাপড়ের প্রয়োজনীয়তার মতই আমার ভালোবাসা আপনাদের পাশে আছে এবং থাকবে সব সময়। শীতের এই তীব্রতার মাঝেও রাতের ভাপা পিঠা, সকালে খেঁজুরের ঠাণ্ডা রস এবং এক চিলতে পাটালি মিশ্রিত সোনালী রোঁদ এবং নতুন নতুন টাটকা সবুজ শাকসব্জি সকলের মনকে ভরিয়ে রেখেছে আশা করি।

আমার বাংলা ব্লগে আমার যাত্রা শুরু হয়েছে তিন মাস দুয়েক পূর্বে। কিন্তু বেশ কিছু জটিলতা আমার সম্মুখে এগিয়ে যাওয়ার পথকে রূদ্ধ করেছে বারবার। তারপরও আমি নিরন্তর চেষ্টা করেছি। আমার লেভেল ওয়ান পাশ করে লেভেল টু এর ক্লাশ করেছি বেশ কিছুদিন হলো। আমাদের লেভেল টু এর ক্লাসের প্রফেসর ছিলন কিংপরশ স্যার। একজন ব্লগার হিসেবে কিভাবে নিজেকে গড়ে তুলতে হয় তার একটি সঠিক এবংপূর্ণাঙ্গ ধারণা পাই আমি লেভেল ওয়ান থেকে। লেভেল টু এর ক্লাসে এসে আমরা মুটামুটি বারে ৪টি বিষয়ের উপর ধারণা পাই যা আমাদের এ্যাকাউন্ট কিভাবে নিরাপদ রাখা যায় এবং আমরা কিভাবে নিরাপদে ব্লগিং করতে পারি সে বিষয়ে স্পষ্ট ধারণা পাই। লেভেল টু তে আমরা যে বিষয় গুলো সম্পর্কে জেনেছি সেগুলো হচ্ছে-সিকিউরিটি কী, ডেলিগেশন, পাওয়ার আপ এবং ওয়ালেট পরিচালনা। লেভেল টু হতে আমার অর্জন কতটুকু হয়েছে সে বিষয়ে আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি আপনাদের ভালো লাগবে।

প্রশ্ন-১ : Posting Key এর কাজ কি?

উত্তর : পোস্টিং কী মুলত পোস্ট করার কাজে ব্যবহৃত হয়ে থাকে। অর্থাৎ যে কী আমরা স্টিমিট প্লাটফর্মে কোনো লেখা পোস্ট করার জন্য ব্যবহার করে থাকি তাকে পোস্টিং কী বলে। কোনো পোস্ট করা বা কমেন্ট করা, কোনো পোস্ট বা কমেন্ট এডিট করা, ফলো বা আনফলো করা, কোনো পোস্ট রিস্টিম করা, কাউকে বা কোনো পোস্টকে মিউট করা, আপভোট বা ডাউন ভোট দেয়া প্রভৃতি কাজে মুলত পোস্টিং কী ব্যবহার করা হয়ে থাকে।

প্রশ্ন-২ : Private Key এর কাজ কি?

উত্তর : প্রাইভেট কী টা সাধারাণত অর্থনৈতিক কাজে ব্যবহার করা হয়। স্টিমিট প্লাটফর্মে ওয়ালেট এর লিকুইড স্টিম বা এস.পি নিয়ন্ত্রন করার কাজে প্রাইভেট কী টা আমরা ব্যবহার করি। যেমন- পাওয়ার আপ বা পাওয়ার ডাউন করা, ট্রান্সফারের কাজ করা, এস.বি.ডি কনভার্সন এর কাজ করা, উইটনেস ভোট দেয়া, কোনো এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া, প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন করা ইত্যাদি কাজে প্রাইভেট কী ব্যবহার করা হয়ে থাকে।

প্রশ্ন-৩ : Owner Key এর কাজ কি?

উত্তর : ওনার কী টা মুলত মালিকানা স্বত্ব প্রমাণ করার জন্য ব্যবহৃত হয়ে থাকে। অর্থাৎ স্টিমিট প্লাটফর্মে যদি আপনার অন্য দুটি কী যেমন পোস্টিং ও প্রাইভেট কী হারিয়ে যায় তাহলে ওনার কী দিয়ে সেটা আবার রিকভার করার কাজে ব্যবহার করা হয়। যেমন- একাউন্ট রিকভার করা, ওনার কী, পোস্টিং কী ও প্রাইভেট কী রিসেট করা, ভোটিং অধিকার প্রত্যাখান করা ইত্যাদি কাজে ওনার কী টা মুলত ব্যবহার করা হয়ে থাকে।

প্রশ্ন-৪ : Memo Key এর কাজ কি?

উত্তর : কাউকে যদি স্টিমিট প্লাটফর্মে কোনো মেসেজ পাঠাতে ইচ্ছা করা হয় বা উক্ত মেসেজকে কোনো সংকেতে পরিবর্তন করে কাউকে পাঠাতে ইচ্ছা করা হয় সেক্ষেত্রে মেমো কী টা ব্যবহৃত হয়ে থাকে। যেমন কোনো এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে বা কোনো এনক্রিপ্ট করা মেসেজ দেখতে মেমো কী টা আমরা ব্যবহার করে থাকি।

প্রশ্ন-৫: Master Password এর কাজ কি?

উত্তর : মাস্টার পাসওয়ার্ড মুলত একটি পাসওয়ার্ড। এটি কোনো কী নয়। এই পাসওয়ার্ড একাউন্ট ক্রিয়েট করার সময় পাওয়া যায়। এটা সকল কী এরম মাথা। যদি কারো একাউন্টের সকল কী হারিয়ে যায় তাহলে মাস্টার পাসওয়ার্ড দিয়ে সকল কী এবং হারিয়ে যাওয়া একাউন্ট রিকভার করা যায়। তাই এই পাসওয়ার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-৬ : Master Password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তর : মাস্টার পাসওয়ার্ড আমি আমার ল্যাপটপ, মোবাইল, আমার গুগল ড্রাইভে রেখেছি। আমার গুগল ড্রাইভ টু স্টেপ ভেরিফাই করা আছে। এছাড়া আমি আমার মাস্টার পাসওয়ার্ড প্রিন্ট করে আমার দলিলপত্র এবং সার্টিফিকেটের ফাইলে রেখে দিয়েছি।

প্রশ্ন-৭ : পাওয়ার আপ কেনো জরুরী?

উত্তর : পাওয়ার আপ করা জরুরী এই কারণে যে আমরা যখন স্টিমিট একাউন্ট খুলি তখন আমাদের ওয়ালেটে কোনো এসপি থাকে না। ফলে আমরা ইচ্ছে মত পোস্ট করতে পারিনা, পারিনা ইচ্ছেমত কমেন্টস করতে। তাছাড়া আপভোট দিলেও তেমন কোনো রিওয়ার্ডস পাওয়া যায়না। তাই এই সকল জটিলতা এড়াতে আমরা পাওয়ার আপ করে থাকি।

প্রশ্ন-৮ : পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : পাওয়ার আপ করতে হলে প্রথমে আমাদের একটিভ কী দিয়ে ওয়ালেট লগিন করতে হয়। সেখানে আমরা স্টিম অপশনটি দেখতে পাই। আমার স্টিম অপশনে ক্লিক করলে পাঁচটি অপশন পাই যার মধ্যে পাওয়ার আপ একটি অপশন থাকে। এরপর আমরা পাওয়ার আপ অপশনে ক্লিক করে এমাউন্টের ঘরে এমাউন্ট বসিয়ে পাওয়ার আপ এ ক্লিক করলে পাওয়ার আপ হয়ে যাবে।

Power Up 01.png

Power Up 02.png

প্রশ্ন-৯ : সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালান্সে যোগ হয়?

উত্তর : তিন দিন।

প্রশ্ন-১০ : মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তর : যখন আমরা কারো কাছে কোনো লিকুইড স্টিম ট্রান্সফার করি তখন একটা মেমো ফিল্ড পাই যেখানে মেমো নং বসিয়ে আমরা তাকে স্টিমটি পাঠাতে পারি। অর্থাৎ মেমো ফিল্ডে মেমো নং না বসালে আমরা সঠিক গ্রহীতাকে স্টিম টা ট্রান্সফার করতে পারবো না। তাই সঠিক গ্রহীতাকে স্টিম ট্রান্সফার করার ক্ষেত্রে মেমো ফিল্ডের গুরুত্ব অপরিসীম।

প্রশ্ন-১০ : ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের একাউন্টে ফেরত আসে?

উত্তর : পাঁচ দিন পর।

প্রশ্ন-১১ : ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এস.পি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তর : তিনশত এস.পি।

বন্ধুরা, এই ছিল আমার লেভেল ০২ এর যাত্রা। এখান থেকে আরো অনেক কিছুই শিখেছি। আশা করি আমার এই যাত্রায় আপনারাও সঙ্গে থাকবেন। আল্লাহ হাফেজ। ভালো থাকা হয় যেনো--

Sort:  
 7 months ago 

ভেরিফাইড মেম্বার হতে হলে লেভেল টু আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। লেভেল টু হতে আপনি অনেক কিছু শিখেছেন যা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আশা করি খুব শীঘ্রই লেভেল গুলো পার হয়ে ভেরিফাইড মেম্বার হয়ে যাবেন। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। আমার জন্য দোয়া করবেন যেন আমি সফল ভাবে সবকটি লেভেল পাশ করে একজন ভেরিফাইড মেম্বার হতে পারি এবং আমার মেধা ও মননশীলতার বিকাশ ঘটাতে পারি। শুভকামনা রইল আপনি সহ আমার বাংলা ব্লগ পরিবারের সকলের জন্য।

 7 months ago 

ভালো লিখিত পরীক্ষা দিয়েছেন। বিষয় গুলো ভালো ভাবে মনে রাখবেন। যতদিন স্টিমিটে আছেন ততদিন এটা আপনার কাজে আসবে।

 7 months ago 

ধন্যবাদ দাদা। আপনাদের অনুপ্রেরণা আমার পথ চলার সঙ্গী হয়ে থাকবে আজীবন। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70