লেভেল ওয়ান হতে আমার অর্জন by @sharifku04 10% Benificiary @shy-fox, 5% Benificiary @abb-school |

in আমার বাংলা ব্লগ9 months ago

লেভেল ০১ হতে আমার অর্জন


হ্যালো বন্ধুরা,

কেমন আছেন আপনারা? আশা করি সকলে ভালো, সুস্থ এবং সুন্দর আছেন। এই হালকা শীতে আমার মনে হয় সকলে একটু ট্রানজিশনাল পিরিয়ডে খাপ খাওয়ানো জটিলতায় ভুগছেন। তবে শীতের শুরুতে ভাপা পিঠা আর নতুন নতুন টাটকা সবুজ শাকসব্জি সকলের মনকে ভরিয়ে রেখেছে আশা করি।

আমার বাংলা ব্লগে আমার যাত্রা শুরু হয়েছে এক মাস পূর্বে। গত ০৩/১১/২০২৩ ইং তারিখে আমাদের লেভেল ০১ এর ক্লাস অনুষ্ঠিত হয়। আমাদের লেভেল ০১ এর ক্লাসের প্রফেসর ছিলেন মডারেটর আইরিন ম্যাম। তিনি আমাদেরকে একজন ব্লগার হিসেবে কিভাবে নিজেকে গড়ে তুলতে হয় তার একটি সঠিক এবং পূর্ণাঙ্গ ধারণা দেন। লেভেল ০১ এর ক্লাসে আমরা মুটামুটি বারো (১২টি) টি বিষয়ের উপর ধারণা পাই। আজ আমি লেভেল ০১ হতে আমার অর্জন টুকু আপনাদের সাথে শেয়ার করবো। আশা করি আপনাদের ভালো লাগবে।

প্রশ্ন - ১ কোন ধরণের এ্যাক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয়?

উত্তর - স্পামিং শব্দটি অনেক বৃহৎ অর্থে ব্যবহৃত হয়। ব্যবসায়িক কর্মকাণ্ড থেকে শুরু করে কম্পিউটারের প্রোগ্রামিং পর্যন্ত স্পামিং শব্দটি জড়িত। আর ক্ষেত্র ভেদে এর অর্থও একেক জায়গায় একেক রকম। সাধারণ অর্থে স্পামিং হচ্ছে কোনো অসৎ উদ্ধেশ্যে একই মেসেজ বা একই কাজ একই জায়গায় বারবার করা। তবে, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে স্পামিং ব্যবহৃত হয়েছে কমিউনিটির রুলস পরিপন্থি একই কাজ বার বার করা। যেমন- কোনো ব্লগার যদি ১০০ শব্দের নিচে কোনো পোস্ট করেন তবে সেটা মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে। আর এটা বারবার করা স্পামিং বলে গণ্য হবে এবং যিনি এই কাজটি বারবার করবেন তাকে বলা হবে স্পামার। আবার আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩ টি পোস্ট করতে পারবেন। এর বেশি কেউ করার চেষ্টা করলে সেটাও স্পামিং এর আওতায় পড়তে পারে।

প্রশ্ন - ২ ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর - কপিরাইট শব্দটি ‘ইনটেলুক্টুয়াল প্রোপার্টি’ কথাটির সাথে জড়িত। যেমন কেউ একজন কষ্ট ও মেহনত করে একটি কবিতার বই প্রকাশ করলো আর একজন সেটা হুবুহু নকল করে সেটা যেনো ব্যবহার করতে না পারে তার জন্য কপিরাইট ব্যবস্থার প্রবর্তন করা হয়। তেমনি একজনের কষ্ট করে তোলা বা সংগ্রহ করা ফটো বা ছবি যেনো অন্য কেউ ফ্রিতে ব্যবহার করতে না পারে তার জন্য যে ব্যবস্থা প্রবর্তিত হয়েছে সেটাই ফটো কপিরাইট।

প্রশ্ন - তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ রা যায়।

উত্তর - আমি এ পর্যন্ত ছয়টি ওয়েবসাইটের সন্ধান পেয়েছি যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়। তার মধ্যে উল্লেখযোগ্য তিনটি হচ্ছে- Pixabay, Pexels, Buffer এবং অন্যান্য।

প্রশ্ন - ৪ পোস্ট করার সময় ট্যাগ কেনো ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তর -ঃ কোনো কমিউনিটিতে পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করা হয় এই জন্য যেনো ঐ ট্যাগ দিয়ে সার্চ দিলে ঐ রিলেটেড পোস্ট গুলো সামনে চলে আসে বা সহজেই খুঁজে পাওয়া যায়। আর পোস্ট করার সময় লেখার বা কন্টেন্টের ধরণ অনুযায়ী ট্যাগ নির্বাচন করতে হয়। যেমন আমি একটি কবিতা পোস্ট করতে চাই সেক্ষেত্রে আমার ট্যাগ নির্ধারণ করতে হবে কবিতা ভিত্তিক।

প্রশ্ন - ৫ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর - আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে সকল বিষয়ের উপর পোস্ট করা সম্পূর্ণ নিষিদ্ধ তার কয়েকটির তালিকা আমি তুলে ধরছি- ক) ধর্মীয় এ্যাফিলিয়েশন সম্পর্কিত পোস্ট, খ) নারী বা শিশু পর্ণোগ্রাফী মূলক পোস্ট, গ) নারী বা শিশু শ্রম বা নির্যাতন সম্পর্কিত পোস্ট এবং তাদের সম্মান ক্ষুণ্ন হয় এমন পোস্ট, ঘ) সামাজিক বর্ণ বৈষম্যমূলক কোনো পোস্ট, ঙ) কোনো ধর্ম, কোনো ব্যক্তি বা কোনো জাতি স্বত্তাকে ছোট বা হেয় প্রতিপন্ন করে এমন কোনো পোস্ট, চ) উদ্দেশ্য প্রণোদিত ভাবে কোনো ব্যক্তি বিশেষকে ঘৃণা বা অবজ্ঞা প্রকাশ করে এমন কোন পোস্ট, ছ) রাজনৈতিক কোনো দল বা ব্যক্তি বিশেষকে প্রশংসা সূচক বা সমালোচনা মূলক কোন পোস্ট, জ) মিথ্যা, গুজব, কুসংস্কার এবং অবৈজ্ঞানিক তথ্য সরবরাহ করে এমন কোন পোস্ট, ঝ) পশু পাখি নির্যাতন মূলক পোস্ট, ছবি বা ভিডিও, ঞ) শিশুশ্রম সমর্থন করে এমন কোনো পোস্ট, ট) NSFW ট্যাগ ব্যতীত কোনো অশ্লীল বা যৌনতা বিষয়ক পোস্ট এবং সর্বোপরি কোনো অপরাধকে সমর্থন করে এমন কোনো কর্মকাণ্ড রিলেটেড পোস্ট।

প্রশ্ন - ৬ প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর - প্লাগারিজম এমন একটা বিষয় অর্থাৎ আমি প্লাগারিজম বলতে বুঝি কোনো একজনের লেখা (সেটা যে কোন সোর্স থেকে হতে পারে) ঘষামাজা বা এদিক সেদিক ও কিছুটা উলোট পালোট করে নিজের নামে চালানো। হতে পারে এটা কোনো কোনো ক্ষেত্রে দু চার লাইন মিলে যায় আবার কোনো কোনো ক্ষেত্রে কয়েকটি শব্দ পরপর মিলে যায়। তবে অনেকে প্লাগারিজম এবং কপিরাইটকে মিলিয়ে ফেলেন। বাস্তবিক পক্ষে, দুটো দুই জিনিস।

প্রশ্ন - ৭ঃ Re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর - Re-write আর্টিকেল হচ্ছে কোনো একটি অথেনটিক সোর্স থেকে একটি লেখা নিয়ে সেটাকে গুছিয়ে নিজের মতো করে লেখা। এখানে মূল বিষয়বস্তু ঠিক থাকে শুধু ভাষাগত কিছুটা পার্থক্য থাকতে হবে। Re-write আর্টিকেল এর ক্ষেত্রে ৭৫%-৮০% মৌলিক হতে হবে এবং লেখার বিষয় ১০০% ঠিক রাখতে হবে।

প্রশ্ন - ৮ ব্লগ লেখার সময় Re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর -ঃ Re-write আর্টিকেল এর ক্ষেত্রে যে যে বিষয় গুলো উল্লেখ করা অুীব জরুরী সেগুলো হচ্ছে-- ক) রেফারেন্স সোর্স গুলো উল্লেখ করতে হবে, খ) সংগৃহীত তথ্য ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে, গ) ৭৫%-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে, ঘ) আর্টিকেল সম্পর্কিত ইমেজ গুলো কপিরাইট ফ্রি হতে হবে এবং ঙ) কপিরাইট ফ্রি ইমেজ গুলোর সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন - ৯ একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর - আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যোগদান করার পর জেনেছি ১০০ শব্দের কম কোন লেখা বা একটি মাত্র ছবি সম্বলিত লেখাকে মাইক্রো পোস্ট বলে। তাহলে ১০০ শব্দের বেশি এবং একের অধিক ছবি বা ইমেজ যুক্ত পোস্টকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়ে থাকে।

প্রশ্ন - ১০ঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবেন? (আমার বাংলা ব্লগ কমিউনিটিতে)

উত্তর - আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩টি পোস্ট করতে পারবেন। এর বেশি কেউ করার চেষ্টা করলে তিনি স্পামার বলে গণ্য হবেন।

বন্ধুরা, এই ছিল আমার লেভেল ০১ এর যাত্রা। এখান থেকে আরো অনেক কিছুই শিখেছি। আশা করি আমার এই যাত্রায় আপনারাও সঙ্গে থাকবেন। আল্লাহ হাফেজ। ভালো থাকা হয় যেনো--

Sort:  
 9 months ago 

লেভেল ওয়ান খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। লেভেলো ওয়ান হতে আপনি অনেক কিছু শিখে নিয়েছেন দেখছি। স্টিমের প্রথম ধাপ হল লেভেল ওয়ান। আশা করি পরবর্তী ধাপগুলো দ্রুতই পার হয়ে যাবেন। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর আর গঠনমূলক মতামতের জন্য যা আমাকে পথ চলতে সাহায্য করবে। শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70