আমার বাংলা ব্লগে নতুন ব্লগার হিসাবে আজ আমার আরেকটি পোস্ট “আধুনিকতা”। 10% Benificiary @shy-fox, 5% Benificiary @abb-school |

in আমার বাংলা ব্লগ9 months ago

হ্যালো বন্ধুরা,

সালাম, শুভেচ্ছা ও আদাব। আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই খুব ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের দোয়া, ভালোবাসা আর বিশ্ব ব্রহ্মাণ্ডের সেই একমাত্র মহান অধিকারীর অশেষ মেহেরবানিতে। যত শোক, যত ব্যথা আর যত দুঃখ, দুর্দশা ও অশান্তিময় পরিবেশ থেকে বেরিয়ে এসে সবাই ভালো থাক, সবারই হাতে সুখ পাখি ধরা দিক এই কামনা করি।

বর্তমান সভ্যতার এমন একটা লগ্নে আমরা উপস্থিত হয়েছি যেখানে আমরা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এ্যান্ড্রয়েডের মুঠো ফোনে এমনভাবে প্রভাবিত হয়ে পড়েছি যেখানে আমরা শুধু হারায়নি বরং ভুলে গেছি আমাদের অতীত, ঐতিহ্য, উৎসব সহ সকল সংস্কৃতি। তাই আজ আমাদের এই অবস্থান থেকে আমাদের পুরাতন হারিয়ে যাওয়া কিছু স্মতি খুঁজে বেড়ানো ছাড়া আর কিছুই করার নেই। তারপরও আমাদের কে মেনে নিতে হবে, মানিয়ে নিতে হবে সকল নতুন কিছুকে। আর এটার নামই হচ্ছে বিবর্তন। তাই আমাদের কাজ হবে নিজে পরিবর্তিত না হয়ে বিবর্তনের সাথে তাল মিলানো, খাপ খাওয়ানো। তাহলেই আমরা আমাদের অবস্থান ধরে রাখতে পারবো। ভালো থাকা হয় যেনো-------

architecture-1868667_1280.jpg

source

আধুনিকতা

মোঃ শরিফুল ইসলাম

মানুষের আজ মন মরে গেছে
যান্ত্রিকতার ফাঁদে,
জাদুঘরে পড়ে গুলতি লাটাই
নিভৃতে বসে কাঁদে।

রাখালের বাঁশি বাজে নাতো আজ
বাজে শুধু মনঃ মাঝে,
খেয়ার বৈঠা কবে পুড়ে গেছে
মাঝি ছুটে গেছে কাজে।

ডাং গুলি আর কাবাডি গেছে
অতল স্মৃতির তলে,
লাঠি খেলাটার পথ কেড়ে নিলো
উইকেট ব্যাটে বলে।

ঘোড় দৌড় আর বাইচ গেলো
স্টিমার আর বোটে,
সাহেব বিবি তারও যেতে হলো
ক্যারাম বোর্ডের কোটে।

স্কুল মাঠে আজ ঘাস গজিয়েছে
চারদিকে জমা কাদা,
ধানের মাঠে আজ ড্রাগনের চাষ
ঘুড়ি উড়াতে বাধা।

শরৎ ফালগুনী বিজ্ঞানী ছিলো
জানে এ যুগের ছেলে,
নজরুল রবীন্দ্র পড়েনাতো তারা
তারা পড়ে শুধু পেলে।

এান্ড্রয়েডের মুঠো ফোনে আজ
জুড়ে আছে ফেসবুক,
রাত জেগে বসে ঘুমহীন চোখে
খুঁজি জীবনের সুখ।

ফ্রি ফায়ার আর পাপজিতে গেলো
যৌবনের বারো মাস,
যেদিকে তাকায় চরিত্রের স্খলন
পূণ্যেরই নাই চাষ।

ঘুম পাড়ানি খায় না মাখে
জানেনা বধূর দল,
শিশুর দুচোখ ঘুমে বুজিলেও
কার্টুনের কোলাহল।

আমি কতো কি দুচোখে দেখি
মুখে বলিনা কিছু,
স্বর্গ বেহেশত ভুলিয়া সবাই
ছোটে আলেয়ার পিছু।

আমি কভু নই পশ্চাৎ গামী
পক্ষে অগ্রগামী,
নতুনের জয় শিরে মেনে লই
আমি মুক্তি কামী।

আমরা মানুষ নইতো রোবট
রক্তে মাংশে গড়া,
প্রযুক্তির এই জয়গান গেয়ে
গড়িব নতুন ধরা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70