স্বরচিত কবিতা ‍"আলো ও আঁধার" । 10 % Beneficiary @shy-fox, 5 % Beneficiary @abb-school

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো বন্ধুরা,

সালাম, শুভেচ্ছা এবং আদাব সকলের জন্য। আশাকরি সকলে সকলের অবস্থানে ভালো সুস্থ এবং আনন্দে আছেন। আমিও মহান, মহানুভব এবং সর্বময় ক্ষমতার অধিকারী আল্লাহ পাকের অশেষ রহমতে ভালো এবং কুশলে আছি। আমার বাংলা ব্লগ পরিবারের জন্য আমার একটি সরব এবং নীরব ভালোবাসা কাজ করে সেদিন থেকে যেদিন আমি এই প্লাটফর্মে প্রথম জয়েন করি। আমি বলছি না আপনাদের প্রতি আমার ভালোবাসা সোনার মত খাঁটি, তবে এটা বলতে পারি আপনাদের প্রতি আমার ভালোবাসা লোহার মত নীরেট যা মানুষের নিত্য প্রয়োজন।

আলো এবং আঁধার এর মাঝেই আমাদের জীবনের পরিব্যাপ্তি এবং জীবনের পরিসমাপ্তি। এই আলো আঁধারের সীমানায় জড়িয়ে আছে আমাদের জীবনের সকল হাসি-কান্ন, সুখ-দুঃখ, স্নেহ-মমতা এবং আনন্দ-বেদনা। আমি আলো এবং আাঁধারকে খুব কাছ থেকে অবলোকন করেছি আমার এই জীবনে বহুবার। আমি এই আলোতে ঘটতে দেখেছি এমন অনেক সুখকর এবং এমন অনেক হৃদয় বিদারক ঘটনা যা আমি আমৃত্যু ভুলতে পারবো না। আবার আমি। আবার আমি আাঁধারের মাঝেও দেখেছি এমন অনেক আবেগময় সুখের অবগাহন যা আমাকে প্রায়ই তাড়িত করে ফেরে ।

আজ আমি আলো আঁধারির একটি কবিতা শেয়ার করবো আপনাদের মাঝে আশা করি কবিতাটি আপনাদের ভালো লাগবে। কবিতাটি আপনাদের ভালো লাগলে আমাকে একটু উৎসাহ, একটু অনুপ্রেরণা যোগাবেন যেনো এমন আরও কবিতা আপনাদেরকে উপহার দিতে পারি। শুভকামনা রইলো। ভালো থাকা হয় যেনো—

wood-3072434_1280.jpg
Source

আলো ও আঁধার

মোঃ শরিফুল ইসলাম শরিফ

আঁধার আমি বড় ভালোবাসি
আঁধার আমার ভালো,
আঁধারে আমি হাসি আর কাঁদি
দেখিতে চাইনা আলো।

যত অনাচার পাপ অবিচার
দিনের আলোয় ঘটে,
খুন রাহাজানির নৃত্য চলে
এই পৃথিবীর পটে।

কত ছলনার মায়াজাল দেখি
দিনের আলোর মাঝে,
ডান বাম আর মিথ্যা বুলি
মিল নেই কথা কাজে।

হিংসার দ্বেষের বিষ বাষ্প
ছড়ায় দিনের বেলা,
কত ক্ষমতার দাপটে মানুষ
খেলে জীবনের খেলা।

রাজায় প্রজায় কত ভেদাভেদ
যুদ্ধ চলে কত,
কাছের মানুষ দূর হয়ে যায়
ঘটছে শত শত।

রাতের আঁধার কালোতে ভরা
তবু আকাশেতে তারা,
এই আঁধারে বিধাতার গানে
হই আমি দিশেহারা।

কালোতে কোনো পাপ ঘটে না
কাননে ফোটে ফুল,
কত ধার্মিক স্রষ্টার প্রেমে
হয়ে যায় মশগুল।

মায়ের জঠর বড়ই কালো
সেথাই তবু সুখ,
এই কালোতেই প্রথম আমি
দেখি মায়ের মুখ।

চাঁদের আলোয় শিশির ঝরে
দূর্বা ঘাসের পরে,
অমানিশা রাতে জোনাক জ্বলে
প্রকৃতির ঘরে ঘরে।

কত শত রাত ঘুমহীন কাটে
বসে থাকি একা একা,
মনে বাসনা কোনদিন যদি
পাই তাহারই দেখা।

জনম কালো মরণও কালো
কালো নাকি কেশ,
চোখ বুজিলে জগত কালো
সকল কিছুর শেষ।

আঁধার কালো আমার কাছে
বড়ই বেশি প্রিয়,
প্রভু তুমি সেই কালোতেই
আমায় তুলে নিও।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65845.60
ETH 3304.70
USDT 1.00
SBD 2.69