পাকা আমের টক রেসিপি❤️

in আমার বাংলা ব্লগ9 months ago

হ্যালো

আমার বাংলা ব্লগবাসী, বন্ধুরা নমস্কার, আদাব, কেমন আছেন সবাই।আশা করছি ভালো আছেন। আমিও মহান সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো গোটা পাকা আমের মজাদার টক রেসিপি।

IMG_20231208_145206.jpg

একদম সাধারণ ও সহজ উপায়ে মজাদার এই আমের টকটি খেতে অসম্ভব রকমের হয়।যদিও বা এখন আর আম পাওয়া যায় না তেমন একটা।তবে আমি যে আম ব্যাবহার করেছি টকের জন্য সেগুলো আমাদের গাছের মিষ্টি ও সুস্বাদু দেশি আম।তো আমি কিছু মিষ্টি পাকা আম রেখে দিয়েছিলাম ডিপ ফ্রিজে। মাঝে মাঝে মেয়েকে খাওয়াতাম।তবে আজ ভাবলাম কিছু আম বের করে ঝোলাগুড় দিয়ে টক রান্না করলে মন্দ হবে না।কিছুদিন থেকে আমারও মুখে রুচি নেই তাই এই আমের টক রান্না করলে মুখের কিছুটা রুচিও ফিরবে।তাই ফ্রিজ থেকে কিছু আম বের করে রেখে নরমাল হওয়ার পর সেগুলো টকের জন্য তৈরি করে নিয়েছি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbr3NLMLZnhrdRqPwLyGfo67pSFwzw2EEaCftUfSziyJ2xFDia62QkbkJFNz7...sXcRCfU7YbAhCGEJH1hEv11B7gergQWgswwkdK9nz5RWuaEMkaLSUwE3Wc4h7AoFTeXrhFUiCVy8FVy23bt1WqEmjbM4dnbLCzgwyM3o9Fq1bEBdR8rfpoFKsU.png

পাঁকা মিষ্টি আম
ঝোলা গুড়
গোটা সরিষা
সরিষার তেল

PhotoCollage_1702094060734.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPopZf4WzLkLt2GM6eX9AHLDkSq2jR6LAJKegZpLRTntzQJw24KesnUfWmiusx...hPHYN46GXsQv3YEp1AiuaFhfZeN3NHKWdnrggvu6y3TeYFmmwouceCJ3h2gQeHaWGztv9Ppb6ugQeC92xtAcNMzvtQdvLkmz665ZBGqmuTXi3GViaGNHqp21DQ.png

প্রথম ধাপ

প্রথমে আমি আম গুলো ফ্রিজ থেকে বের করে নিয়েছি এবং কিছু সময় অপেক্ষা করেছি নরমাল হওয়ার জন্য আমগুলো নরমাল হয়ে গেলে খোসা ছড়িয়ে নিয়েছি একটি ছুরির সাহায্যে।

PhotoCollage_1701956128995.jpg

দ্বিতীয় ধাপ

আম গুলো ছিলে নেয়ার পর আমি চুলায় একটি কড়াই বসিয়ে নিয়েছি ও তাতে সরিষার তেল দিয়ে গরম করে নিয়েছি ও তাতে গোটা সরিষা ফোঁড়ন দিয়েছি।
PhotoCollage_1702025186746.jpg

তৃতীয় ধাপ

এখন আমি আম গুলো কড়াইয়ে দিয়েছি ও তাতে লবন, হলুদ, দিয়েছি ও নাড়াচাড়া করে একটু হালকা করে ভেজে নিয়েছি।
PhotoCollage_1702025435446.jpg

চতুর্থ ধাপ

এখ আমি হালকা ভেজে নেয়া আম গুলোতে ঝোলা গুড় গুলো আমে দিয়ে দিয়েছি।
PhotoCollage_1702025846026.jpg

পঞ্চম ধাপ

এখন গুড় ও আম গুলো খুব ভালো করে নেড়েচেড়ে দিয়ে কিছু সময় ফুটিয়ে নিয়েছি।

PhotoCollage_1702025846026.jpg

ষষ্ঠ ধাপ

কিছু সময় ফুটিয়ে নেয়ার পর আম গুলো নামিয়ে নিয়েছি,পরিবেশের জন্য।
PhotoCollage_1702026202708.jpg

পরিবেশন

IMG_20231208_150623.jpg

IMG_20231208_150606.jpg

IMG_20231208_150551.jpg

এই ছিলো আমার আজকের মজাদার গোটা গোটা মিষ্টি আমের সুস্বাদু ও মুখরোচক রেসিপি।আশা করছি আপনাদের ভালো লাগবে।আজ এ পর্যন্তই আবারও দেখা হবে অন্য কোন পোস্ট নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
পোস্টরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনবাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



Sort:  
 9 months ago 

ডিপ ফ্রিজে রাখা পাকা আম দিয়ে আপনি খুব সুস্বাদু পাকা আমের টক রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি ভীষণ ভালো লেগেছে আমার কাছে। এবং বেশ ইউনিক ছিল রেসিপি টি। পাকা আম দিয়ে এর আগে এরকম রেসিপি দেখিনি। দেখতে খুবই লোভনীয় লাগছে। লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 9 months ago 

ঠিক বলেছেন লোভনীয় লাগছে তবে খেতেও বেশ মজাদার। ধন্যবাদ আমরা পোস্ট টি ভালো লাগার জন্য।

 9 months ago 

প্রথমে আমি ভাবছিলাম, এই নন সিজনে আপনি আম আবার কোথায় পেলেন? পরে বুঝতে পেরেছি আমের সিজনে আপনি পাকা কিছু আম ডিপ ফ্রিজে রেখে দিয়েছিলেন। এই বিষয়টা কিন্তু ভালোই ছিল। তাহলে যেকোনো সময় বের করে খাওয়া যাবে। যাইহোক পাকা কিছু আম দিয়ে আপনি টক রেসিপি তৈরি করেছেন, যেটা দেখেই খেতে ইচ্ছে করছে। আমি ভাবছি আমের সিজন আসলে আমি এটি তৈরি করব। কারণ রেসিপিটা আমার খুব পছন্দ হয়েছে। খেতে নিশ্চয়ই খুব ভালো লেগেছিল? কালার টাও বেশ লোভনীয় ছিল।

 9 months ago 

অনেকদিন পর আমের রেসিপি দেখতে পারলাম। এ জাতীয় আমের আচারগুলো খেতে বেশ ভালো লাগে। খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে রেসিপিটা উপস্থাপন করেছেন আর তৈরি করে দেখিয়েছেন প্রত্যেকটা ধাপে। পাশাপাশি নতুন একটি রেসিপি সম্পর্কে ধারণা অর্জন করলাম।

 9 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

অতিশয় লোভনীয় একটি আমের আচার আপনি আমাদের মাঝে তৈরি করে দেখানোর চেষ্টা করেছেন আপু। আমি এমনিতেই আসার জাতীয় যেকোনো রেসিপি পছন্দ করে থাকি আর সেটা যদি হয় এমন আমের আচার তাহলে তো অনেক ভালো লাগার। খুব সুন্দর ভাবে আপনি আচার তৈরি করে দেখিয়েছেন। আপনার এই আচার তৈরি করাটা আমার কাছে অনেক ভালো লেগেছে।

 9 months ago 

লোভনীয় লাগছে যেমন তেমনি খেতেও সুস্বাদু হয়েছে। ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 9 months ago 

এত দেখি একেবারে একটি ইউনিক রেসিপি। আমি কিন্তু এর আগে এমন রেসিপি দেখিনি। আমার কাছে আপনার আজকের রেসিপিটি অনেক আলাদা মনে হয়েছে। তবে আপনার মাধ্যমে কিন্তু একটি অন্যরকমের রেসিপি মনে হয়েছে। ধন্যবাদ এত সুস্বাদু এবং আলাদা একটি রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

আমের এরকম টক করে খেতে খুব মজাদার হয়ে থাকে।ধন্যবাদ সুন্দর করে পোস্ট টি শেয়ার করার জন্য।

 9 months ago 

পাকা আমের টক রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। আচার আমার খুবি প্রিয়।তাই আপনার রেসিপি পরিবেশন দেখে শিখতে পারলাম। পরবর্তী তৈরি করবো ইনশাআল্লাহ।

 9 months ago 

ধন্যবাদ কমেন্ট করার জন্য।

 9 months ago 

আপনার পাকা আমের রেসিপি দেখেই চিন্তা করছিলাম এই সময় আম আবার কোথায় পেলেন। পরে বুঝতে পারলাম ডিপ ফ্রিজে সংরক্ষণ করে রেখেছিলেন। এই সময় এই রেসিপি দেখে তো জিভে জল চলে এসেছে। তৈরি করে খাওয়ার কোন সুযোগ নেই কারণ আপনার মত সংরক্ষণ করেও রাখা হয়নি।

 9 months ago 

পাকা আমের টক রেসিপি দেখে জিভে দিয়ে জল চলে আসলো। কারণ এই রেসিপির পরিবেশনে আমার অসাধারণ লেগেছে। দেখে তাই সুস্বাদু মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

জিভে জল আসার মতোই পাকা আমের রেসিপিটি।ধন্যবাদ সুন্দর কমেন্টটি করার জন্য।

 9 months ago 

বর্তমান সময়ে সিজন ছাড়াও ফ্রিজে যে কোন খাবার রেখে খাওয়া যায়। যেমনটা আপনি পাকা আম রেখে দিয়েছেন। আজকে সেই পাকা আম দিয়ে খুব সুন্দর টক রেসিপি করেছেন। আসলে খাওয়ার রুচি না থাকলে এই ধরনের টক রেসিপি তৈরি করে খেলে কিছুটা হলেও রুচি বাড়ে খুবই ভালো লাগলো । আর ফ্রিজে রাখা পাকা আমগুলো মনে হচ্ছে গাছ থেকে পেড়ে আনা হয়েছে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

হ্যাঁ ঠিক বলেছেন একদম তাজা আমগুলো মনে হচ্ছে মাত্র গাছ থেকে পাড়া হয়েছে। হ্যাঁ রুচি ফেরায় মুখের এমন টক।ধন্যবাদ আপনাকে খুব সুন্দর রেসিপিটি করার জন্য।

 9 months ago 

ঝাল গুর দিয়ে দেখছি অনেক সুন্দর করে পাকা আমের টক তৈরি করেছেন। যে কেউ দেখলে খেতে চাইবে। আমি তো দেখে লোভ সামলাতে পারলাম না। খেতে ইচ্ছে করছে আপু। আপনার চমৎকার রেসিপি দেখে মুগ্ধ হয়ে গেলাম।

 9 months ago 

সত্যি এমন রেসিপি দেখলে লোভ সামলানো মুসকিল। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57959.67
ETH 2343.73
USDT 1.00
SBD 2.44