সরিষা ফুলের মজাদার বড়া রেসিপি❤️

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমিও সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আমি শাপলা দত্ত, বাংলাদেশ থেকে আজ আপনাদের মাঝে শেয়ার করবো সরিষা ফুলের মজাদার বড়া রেসিপি।

IMG_20231218_225328.jpg

আশা করছি আপনাদের ভালো লাগবে।তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন
অনেকেই আমরা জানি শুধু সরিষা ফুলের মধু খাওয়া যায় কিন্তুু না এই সরিষা ফুলের মজাদার ভর্তা,বড়াও খাওয়া যায়।আর সরিষা ফুলের মধুর এতো গুণ তা তো আমরা সবাই কম বেশি জানি।
সব বয়সের মানুষ সরিষা ফুলের মধু খেতে পারেন। এতে কোনো ক্ষতি নেই। আর সরিষা ফুলের মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামি। এই মধু ...
সবচেয়ে ভাল মধুর ফুল হলো শর্ষে বা সরিষা। সরিষা ক্ষেতের পাশে মৌবাক্স স্থাপন করে কৃত্রিম পদ্ধতিতে ভ্রাম্যমাণ মধু সংগ্রহ হয়।গাইবান্ধা যাওয়ার পথে আমি এই মৌবাক্স কে সাপের বক্স ভেবেছিলাম কিন্তু আসলে ছিলো মৌবাক্স।সরিষা ফুলের বড়া ছোট বেলা থেকেই খেয়ে আসছি।সরিষা ফুলের গন্ধ আমার খুব প্রিয়।আজ তাই আমাদের জমিতে গিয়ে কিছু সরিষা ফুল তুলে আনলাম ও বড়া বানালাম।
তো চলুন দেখা যাক সরিষা ফুলের বড়া রেসিপিটি কেমন

Picsart_22-07-13_04-28-39-285.png

১.সরিষা ফুল
২.চালেরগুড়ি
৩.ভোজ্য তেল
৪.লবন
৫.হলুদ

PhotoCollage_1702915504547.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি সরিষা ফুল তুলেছি এবং সেগুলো পোঁকা আছে কি না চেক করে নিয়েছি এবং পরিস্কার করে ধুয়ে জল ঝড়িয়ে নিয়েছি।

PhotoCollage_1702915924061.jpg

দ্বিতীয় ধাপ

এখ আমি সরিষা ফুল গুলোতে পরিমান মতো চালের গুড়ি দিয়েছি এবং লবন,হলুদ দিয়েছি।

PhotoCollage_1702916154396.jpg

তৃতীয় ধাপ

এখন আমি সরিষা ফুল,চালের গুড়ি,হলুদ,লবন,ও পরিমাণ মতো জল দিয়ে ভালো করে মেখে নিয়েছি।
PhotoCollage_1702916392380.jpg

চতুর্থ ধাপ

এখন আমি চুলায় একটি কড়াই বসিয়েছি ও পরিমাণ মতো তেল দিয়ে গরম করে নিয়েছি। তেল গরম হয়ে গেলে মেখে রাখা সরিষা গুলো একটু একটু করে বড়া আকারে কড়াইয়ের গরম তেলে ছেরে দিয়েছি। ও এপিঠ ও পিঠ ভালো করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1702917973547.jpg

পঞ্চম ধাপ

একদম মচমচে করে ভেজে নিয়েছি বড়া গুলো এবং নামিয়ে নিয়েছিও পরিবেশ করে নিয়েছি।

PhotoCollage_1702918303585.jpg

পরিবেশন

IMG_20231218_225328.jpg

IMG_20231218_225342.jpg

IMG_20231218_225355.jpg
এই ছিলো আমার সরিষা ফুল দিয়ে মজাদার বড়া রেসিপিটি। কে কে এই বড়া লাভার ও কে কে এখনো খাননি এই মজাদার বড়া গুলো।যদি না খেয়ে থাকেন তাহলে অনেক মিস করেছেন। ঝটপট এমন মজাদারও সহজ উপায়ে তৈরি বড়া রেসিপি টি বানিয়ে খেয়ে নিন।আজ এপর্যন্ত আবারও দোখা হবে নতুন কোন মজাদার রেসিপি পোস্টে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

টাটা

পোষণবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yuQGPC2zzpm9fRqS1jrhjtpHD4X5uMDRG9N74WL2YNKzKEAZ7myNJW3UQVjGcSYLhRAjvFUqAz8Q2EangDUWShdfcXVNN.jpeg

Sort:  
 7 months ago 

সরিষা ফুলের বড়া তৈরি করা যায় এই কথাটা আমি আজকে প্রথম বার শুনেছি। আপনি তো দেখছি সরিষা ফুলের বড়া তৈরি করেছেন। এই মজাদার রেসিপির কথা আগে কখনো শোনা হয়নি। এবং কি খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি পোষ্টের মাধ্যমে দেখে আমার খুবই লোভ লেগেছে এর প্রতি। মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে এই সরিষা ফুলের মজাদার রেসিপি। নিশ্চয়ই অনেক মজা করে খাওয়া হয়েছিল।

 7 months ago 

হ্যাঁ অনেক বেশি সুস্বাদু এই বড়ো একদিন খেয়ে দেখবেন বেশ ভালো লাগবে।

 7 months ago 

সরিষা ফুলের মধু আমাদের এখানে মাঝে মধ্যে কিনতে পাওয়া যায়। তবে সেটা খাঁটি নাকি নকল বোঝা বড়ই মুশকিল। যদিও সরিষা ফুলের বড়া আমি অনেকবার খেয়েছি এবং বানানোর নিয়ম সবই প্রায় একই রকম। তবে আপনার উপস্থাপনা অনেক বেশি ভালো ছিল দিদি। শুভকামনা রইল আপনার জন্য।

 7 months ago 

সরিষা ফুলের বড়া নিরামিষ করেই খেতে হয় তাই তৈরি পদ্ধতি মোটামুটি একই হয়ে থাকে।ধন্যবাদ দিদি সুন্দর মন্তব্য করার জন্য।

 7 months ago 

সরিষা ফুলের সৌন্দর্য উপভোগ করেছি। কিন্তু সরিষা ফুল দিয়ে যে এত মজাদার খাবার প্রস্তুত করা যায় জানতাম না।
ইউনিক এই খাবার দেখে সত্যি অনেক ভালো লাগলো এবং লোভেও।
পরিবেশনের ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু যেটা সরিষা ফুলের বড়া।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব ভালো ছিল।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করেছেন। এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 7 months ago (edited)

সরিষা ফুলের বড়া প্রথম দেখলাম আপু। সরষে ফুলের বাগানে ঘুরেছি। সরষে দিয়ে জানতাম তেল বানানো যায়।কিন্তু সর্ষেফুল খাওয়া যায় এটা জানতাম না। শেষে ফুল অনেক সুন্দর লাগে আমার কাছে। তবে আপনি এই সরষে ফুল দিয়ে ইউনিক একটি বড়া বানিয়েছেন। যা দেখছি আমার কাছে অসাধারণ লাগছে। আর আপনার উপস্থাপনার ধাপ গুলো অনেক সুন্দর ছিল। তবে আপু সর্ষে ফুলের বাগানের হালকা কুয়াশা ঘেরা ছবিটা দেখে ইচ্ছা হচ্ছে এখনি বাগানে গিয়ে একটু বেড়িয়ে আসি। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সরিষা ফুলের বড়া খুব সুস্বাদু হয় আপু।জেনে ভালো লাগলো আপনি আমার পোস্টেই প্রথম জানলেন সরিষা ফুলের বড়া খাওয়া যায়।শুধু বড়া নয় আপনার জন্য সরিষা ফুলের আর একটি রেসিপি নিয়ে আসবো খুব শীঘ্রই। আশা করছি ভালো লাগবে এবং শিখতে পারবেন। ধন্যবাদ আপু আমার পোস্ট টি সময় নিয়ে ফলো করার জন্য।

 7 months ago 

আপনার রেসিপিগুলি আমার ভীষণ ভালো লাগে। আপনি আজকে সরিষা ফুলের মজাদার বড়া রেসিপি করেছেন। দারুণভাবে প্রয়োজনীয় উপকরণ গুলি অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং আপনার পরিবেশন গুলো অসাধারণ। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই রান্নার রেসিপি দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার রেসিপি পোস্ট দেখে শিখতে পেলেন জেনে খুব ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

বিভিন্ন ধরনের মধুর মধ্যে আমার এই সরিষা ফুলের মধু বেশি ভালো লাগে। এর অন্যরকম একটা টেস্ট রয়েছে। আমি অবশ্য মধু সংগ্রহ করা কখনো দেখিনি। সরিষা ফুলের বরা কখনো খাওয়া হয়নি। আপনার সরিষা ফুলের বরা দেখে মনে হচ্ছে যে খেতে খুবই মজাদার হয়েছিল। শীতকালে এরকম বরা খেতে আসলেই ভালো লাগে। ধন্যবাদ আপু অন্যরকম একটি রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

সরিষা ফুলের বড়া খেতে অনেক মজাদার হয় আপু।খেয়ে দেখবেন বানিয়ে ভালো লাগবে।ধন্যবাদ কমেন্ট করার জন্য।

 7 months ago 

সরিষা ফুলের বড়া এই প্রথম দেখতে পেলাম।রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক মনে হয়েছে। যদিও কুমড়া ফুলের বড়া ও পকোড়া অনেক খেয়েছি। যাই হোক ধন্যবাদ এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।

 7 months ago 

কুমড়ো ফুলের বড়া ও অনেক মজাদার। সরিষা ফুলের বড়াও ভীষণ মজাদার। ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার পোস্টে সুন্দর মন্তব্য করার জন্য।

 7 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। সরিষা ফুলের মজাদার বড়া রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। মুচমুচে বড়া গুলো খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে সুস্বাদু মনে হচ্ছে। রেসিপিটি বাসায় একদিন তৈরি করে দেখব। ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

সত্যি অনেক মুচমুচে মজাদার এই সরিষা ফুলের বড়া গুলো। ধন্যবাদ সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 7 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের পদ্ধতিতে বড়া তৈরীর করার পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। সরিষা ফুল দিয়ে যে বড়া তৈরি করতে হয় সেটা আমার জানাই ছিল না। ভিন্নভাবে বড়া তৈরীর এই পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো।

 7 months ago 

এভাবে সরিষা ফুলের বড়া তৈরি করে খাবেন খুব ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে আমার পোস্টে কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74