সর্ষে-ইলিশ রেসিপি❤️

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

হ্যালো,

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমিও সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আমি শাপলা দত্ত, বাংলাদেশ থেকে আজ আপনাদের মাঝে শেয়ার করবো মজাদার সর্ষে-ইলিশ রেসিপি।আশা করছি আপনাদের ভালো লাগবে।

IMG_20240305_203029.jpg

আমরা মাছে ভাতে বাঙ্গালি।বাঙ্গালিদের পাতে একবেলা মাছ না হলে চলেই না।ইলিশ মাছের অনেক পুষ্টি গুণে ভরপুর। ইলিশ মাছে রয়েছে নানা প্রকারের পুষ্টি। ইলিশ মাছ মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় এবং ইনসুলিন নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। ইলিশে বিদ্যমান ভিটামিন এ ও ওমেগা-৩ ফ্যাটি এসিড চোখের জন্য উপকারী।
তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন।

IMG_20240304_105913.png

১.ইলিশ মাছ
২.সর্ষে-বাটা
৩.পাঁচফোঁড়ন
৪.লবন
৫.হলুদ
৬.কাঁচামরিচ

PhotoCollage_1709647464139.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি ইলিশ মাছ কেটে ধুয়ে পরিস্কার করে নিয়েছিও লবন হলুদ মাখিয়ে রেখেছি।

IMG_20240305_201105.jpg

IMG_20240305_201258.jpg

দ্বিতীয় ধাপ

সরিষাবেটে নিয়েছি।

IMG_20240305_201447.jpg

তৃতীয় ধাপ

চুলায় কড়াই বসিয়েছি ও তাতে পরিমান মতো তেল দিয়ে গরম করে নিয়ে তাতে পাঁচফোড়ন ও কাঁচামরিচ ফোঁড়ন দিয়েছি।

PhotoCollage_1709648284324.jpg

চতুর্থ ধাপ

এখন ফোঁড়ন দেয়া পাঁচফোড়ন ও মরিচে বেঁটে রাখা সরিষা গুলো দিয়েছি ও লবন, হলুদ দিয়ে খুব ভালো করে কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1709648436439.jpg

পঞ্চম ধাপ

এখন কষানো সরিষায় ইলিশমাছ দিয়ে নারাচারা করে জল দিয়েছি।

PhotoCollage_1709648587372.jpg

ষষ্ঠ ধাপ

জল দেয়ার পর ভালো করে ফুটিয়ে নিয়েছি ও পরিবেশের জন্য নামিয়ে নিয়েছি।

PhotoCollage_1709648763839.jpg

পরিবেশন

IMG_20240305_203029.jpg

IMG_20240305_203029.jpg

এই ছিলো আমার আজকের রেসিপি সর্ষে-ইলিশ।আশা করছি সবার ভালো লাগবে রেসিপিটি।আজ এ পর্যন্তই আবারও দেখা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240303_194204.jpg

Sort:  
 4 months ago 

ইলিশ আমার প্রিয় মাছ। ইলিশ মাছ খেতে আমার খুবই ভালো লাগে আরো যদি সেটা সরষে ইলিশ হয় তাহলে তো কথাই নেই। আপনি বেশ চমৎকারভাবে সরষে ইলিশ রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একে তো মাছে ভাতে বাঙালি আমরা! তারউপর জাতীয় মাছ ইলিশ! এভাবে সর্ষে বাটা দিয়ে ইলিশ মাছ পাতে থাকলে সেবেলার খাওয়া যে জম্পেশ হবে, তা তো যে কেউই বলে দিতে পারবে! পাচফোড়নের পর এতগুলো কাচামরিচ দেখে বোঝা যাচ্ছে ঝাল ঝাল করেই রান্নাটা করেছো! উফ! জিভে জল চলে এলো! 🫢😋

Posted using SteemPro Mobile

 4 months ago 

ঠিক বলেছো ঝাল ঝাল করেই করেছি রান্না।

 4 months ago 

ইলিশ মাছের লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই লোভনীয় রেসিপি দেখে সত্যিই আমার এতটাই ভাল লাগল যে অনেকদিন ইলিশ মাছ খাওয়া হয়নি। যদি কাছে পেতাম তাহলে অবশ্যই অনেক আরাম করে খাওয়া যেত। খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটা তৈরি করেছেন। বেশ চমৎকার হয়েছে তৈরি করা।

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া। আপনি আমার এলাকার হলে নিমন্ত্রণ করে খাওয়াতাম।

 4 months ago 

সর্ষে-ইলিশ দেখেই তো খেতে ইচ্ছা করছে আপু। সর্ষে ইলিশের টেস্ট সত্যি অনেক বেশি। দেহের বিভিন্ন পুষ্টিঘাতিক পূরণ করে এই মাছটি। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 4 months ago 

সর্ষে ইলিশের টেষ্ট সত্যি অনেক বেশি।

 4 months ago 

সর্ষে ইলিশের মজাদার রেসিপিটি দেখে আর লোভ সামলাতে পারছি না।মন চাচ্ছে পাত্র থেকে একটি মাছ তুলে খেয়ে নিই। ইলিশ আমার খুবই পছন্দের একটি মাছ।আমার মনে হয় সবারই পছন্দের একটি মাছ ইলিশ। আপনি রান্নার প্রক্রিয়াটি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু আমাদের সঙ্গে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

ইলিশ আমারও ভীষণ পছন্দের মাছ।

 4 months ago 

সরষে ইলিশ আমার প্রিয় একটি খাবার। আপনি খুব লোভনীয়ভাবে আপনার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে বোঝা যাচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। আপনি আপনার রান্নার প্রক্রিয়া সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

Posted using SteemPro Mobile

 4 months ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 4 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন সর্ষে ও ইলিশ রেসিপি তৈরি করে। আসলে ইলিশ মাছ খেতে আমার কাছে বেশ ভালো লাগে। তবে ইলিশ মাছের ছোট্ট কাঁটা গুলো বাসার সময় বেশ বিরক্ত হয়। তবে আমার আম্মু মাঝে মাঝে আমাকে এই মাছের কাঁটা বেঁচে খাবিয়ে দেয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সব ভালো জিনিস পেতে গেলে কষ্ট করতে হয় ইলিশ মাছে কাটা থাকলেও খেতে দারুণ। আন্টি খাইয়ে দেন কাটা বেছে জেনে হাসিও পেলো আবার ভালোও লাগলো।মায়ের কাছে সন্তান সারাজিবন ছোটই থাকে।

দিদি, আজ আমার বাসাতেও ইলিশ মাছের রেসিপি তৈরি করা হয়েছে। তবে সেই ইলিশ সরষে বাটা দিয়ে রান্না করা হয়নি। আমার মেয়ে ইলিশের ঝোল খেতে পছন্দ করে, এজন্য মূলত সরষে বাটা দিয়ে রান্না না করে পাতলা ঝোল রেসিপি তৈরি করা হয়েছে। কিন্তু আপনার রেসিপিতে সরষে বাটা দিয়ে ইলিশ মাছের মজার রেসিপি তৈরি করা হয়েছে দেখে লোভ লেগে গেল। আহা!! রেসিপিটি কি লোভনীয় দেখাচ্ছে। মনে হচ্ছে এখনই প্লেট নিয়ে বসে পড়ি সুস্বাদু এই রেসিপি খাওয়ার জন্য। অনেক অনেক ধন্যবাদ দিদি ভাই, মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

ইলিশ মাছ যেনতেন ভাবে এবং যে কোন কিছুর সাথে রান্না করলেও খেতে দারুণ লাগে।আসলে বাচ্চাদের পছন্দসই রান্না করা হয় সব সময়। ওদের ভালো লাগাই তো আমাদের ভালো লাগা।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 4 months ago 

সরষে ইলিশ পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়াই মুশকিল। আমার কাছে তো সরষে ইলিশ খুবই ভালো লাগে খেতে। সরষে ইলিশের রেসিপিটি আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুবই লোভনীয় লাগছে। আপনার তৈরি রেসিপিটির কালার অসাধারণ এসেছে। অনেক ধন্যবাদ আমাদের মাঝে সরষে ইলিশের রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

ঠিক বলেছেন সর্ষে ইলিশ পছন্দ না এমন বাঙ্গালি খুঁজে পাওয়া মুসকিল।

 4 months ago 

আপনি একদম ঠিক বলেছেন বাঙ্গালীদের পাতে একবেলা মাছ না হলে চলেইনা। আপনার সরষে ইলিশ দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। এরকম সরষে ইলিশ দিয়ে খুব মজা করে পেট ভরে ভাত খাওয়া যায়। দেখে খুবই খেতে ইচ্ছে করছে। এত মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

হ্যাঁ অনেক সুস্বাদু হয়েছিল। মাছটি অনেক বড়ো হওয়াতে সুস্বাদু ছিলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44