আমড়া ওয়ালা

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যাল্লো বন্ধুরা,

কেমন আছেন সবাই।আশা করছি ভালো আছেন? আমিও ভালো আছি।আজ আপনাদের মাঝে নিয়ে এসেছি মজাদার আমড়া মাখা কিনে খাওয়া একটি গল্প নিয়ে।আশা করছি ভালো লাগবে।

IMG_20231005_113608.jpg
আমড়া ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল।এই ফলটি রক্তের কোলেস্টেরল মাত্রা কমায়।কোষ্ঠ কাঠিন্য দূর করে।আমড়াতে প্রচুর পরিমানে আয়রন থাকায় রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে

শনিবার থেকে বৃহস্পতিবার আমার মেয়ে প্রতি দিন আমড়া মাখা খাবেই এই দোকানে গিয়ে।এই আমড়া ওয়ালার আমড়া না খেলে যেন পেটের ভাত হজম হয় না ওর।আমড়া দোকানটি যেহেতু ভাসমান তাই কোন কোন দিন হয় তো ওনার দেখা মেলে না। আর সেদিন আমার মেয়েটার মুখে বিষন্নতায় ছেয়ে যায়। ভাসমান দোকান হওয়ার কারনে ওনি এক জায়গা থেকে আর এক জায়গায় ঘুরে বেড়ান তবে বেশি সময় ওনি বাজারের পাশে রাস্তার ধারে বসে আমড়া মাখা বিক্রি করে থাকেন।অনেক মজা করে মেখে দেন আমড়া গুলো। প্রথমে ওনি আমড়া গুলো ছিলে নিয়ে তারপর গেগুলো সুন্দর চিকন চিকন স্লাইস করে কেটে একটি কৌটায় দিয়ে দেন এবং তারপর ওনার নিজের একটা জাদুকরী মশা বানানো থাকে তবে মশলার প্রধান হিসেবে সরিষা বাটা ও সরিষার তেল।
IMG20230918115317.jpg
এক সঙ্গে আরো অনেক গুলো মশার মিশ্রণে আমড়া গুলো কে একটি কাঠির সাহায্যে নারাচারা করে মাখিয়ে পিলিথিন কিংবা কাগজের ঠোংগায় করে দিয়ে দেন।প্রতি দিন আমড়া মাখা নিতে যাই কখনো বা দাড়িয়ে থাকতে হয় সিরিয়ালে।আমি মেয়েকে নিয়ে স্কুল থেকে আসার পথে মাখা নেই আর সে সময়টা সব স্কুল ছুটি হয় এবং স্কুলের বাচ্চারা আমড়া মাখা নেয়ার জন্য যায়।রাস্তার পাশে বসার কারণে অনেকে বাইক,অটোরিকশা, বাইসাইকেল ইত্যাদি যানবাহন দাঁড় করিয়ে ওনার আমরা মাখা কিনে খেয়ে থাকেন।
IMG20230918114951.jpg

আমড়া ওয়ালা কাকা আবার হেল্পার রেখেছে একজনকে। তিনি আমড়া ছিলে দেয়। ছিলে ছিলে,রেখে দেন হেল্পার। তাহলে ওনার একটু চাপ কম হয়।আমি নিয়মিত কাষ্টমার ওনার তাই প্রথম প্রথম দাড়ি থাকতে হলেও এখন আর দাড়িয়ে থাকতে হয় না।যাওয়ার সাথে সাথেই দিয়ে দেয়।
IMG20230918115434.jpg
কাঠফাটা রোদে বসে আমড়া নিয়ে বসে থাকে আমি ওনাকে বল্লাম গরমে এতো রোদে বসে থাকেন কষ্ট হয় না ওনি ক্লান্তিময় মলিন মুখে একটুকরো হাসি দিয়ে বল্লেন আরে না মা একটু পরেই রোদ চলে পড়ে যাবে(চলে যাবে)আমি এটা শুনে মনে মনে ভাবলাম আসলে একটা মানুষ যখন সত্যিকার অর্থে তার পেশাটাকে নেশার মতো করে কাজে লাগায় তখন তাদের রোদ,বৃষ্টি, তুফান এসব কিছুই তাদের কষ্ট মনে হয় না।পরিবারের জন্য অক্লান্ত পরিশ্রম করে যায়। পরিবারের মানুষকে একটু ভালো রাখতে অক্লান্তভাবে পরিশ্রম করে চলে।দিন শেষ ঠিক হাসি মুখে পরিবারের সদস্য দের মুখে সাধ্য মতো অন্ন,বস্ত্র তুলে দেয়ার চেষ্টা করে।ভালো থাকুন এই মানুষ গুলো তাদের পরিবার পরিজনদের নিয়ে এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।ভালো থাকবেন সবাই।

টাটা

পোস্টবিবরণ
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
পোস্ট তৈরি@shapladatta
লোকেশনগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG-20230816-WA0033.jpg

Sort:  
 11 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে আমড়া ওয়ালাকে নিয়ে দারুণ একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার মেয়ে প্রতিদিন স্কুলে গিয়ে আমরা খাই জানতে পেরে বেশ ভালো লাগলো। আসলে আপু ছোট ছেলে মেয়ের যেকোন খাবারের প্রতি একটু আকৃষ্ট বেশি হয়। আপনি আমড়া ওয়ালাকে রোদ গরমে বসে থাকার কথা জিজ্ঞেস করেছিলেন আসলে গরিব মানুষ পেটে ভাত জোটে না হয়তো আমড়া বিক্রয় না করলে। তাই এই রোদ গরমে বসে থেকেও আমড়া বিক্রয় করে তাই মুখে একটু হাসি নিয়ে আপনাকে সান্ত্বনা দিয়েছিল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

হ্যাঁ ভাইয়া আমার মেয়ে আমড়া খুব পছন্দ করে।অনেক বাচ্চা আছে যারা চিপ্সের প্রতি আকৃষ্ট কিন্তুু আমার মেয়ে ওসব খায় না। আমড়া পছন্দ ওর।ধন্যবান আমার পোস্ট টি সময় নিয়ে পড়ে কমেন্ট করার জন্য।

 11 months ago 

এই মানুষগুলো আসলেই তাদের পরিবারের জন্য অক্লান্ত পরিশ্রম করে। রোদ, ঝড়, বৃষ্টি সবকিছুকে তুচ্ছ করে তারা পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে। আমড়া মাখা খেতে আমার কাছেও খুব ভালো লাগে। তবে এভাবে বাহির থেকে কিনে খুব কমই খাওয়া হয়। আপনার লেখাগুলো পড়ে ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ঠিক বলেছেন পরিবারের জন্য অক্লান্ত পরিশ্রম করে এনারা।আসলে সব মানুষ তাদের নিজ নিজ অবস্থায় পরিশ্রম করে থাকে।ধন্যবাদ আপনাকেও আমার পোস্ট টি ভালো লাগার জন্য।

 11 months ago 

পোস্ট করার বিষয়বস্তুটা খুব চমৎকার ছিল, যা প্রতিদিন আমরা খেতে হবে এটা ভালো কেননা এটা স্বাস্থ্যের জন্য ভালো, আমার জ্বর হয়েছিল ফলমূলের মধ্যে আমরাও ছিল আমিও প্রতিদিন আমরা খেয়েছি এ কয়েকদিন।

 10 months ago 

ধন্যবাদ ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61124.40
ETH 2666.44
USDT 1.00
SBD 2.60