শোল মাছের রসা❤️

in আমার বাংলা ব্লগ8 months ago

হ্যালো

আমার বাংলা ব্লগবাসী বন্ধুরা কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমিও সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আমি শাপলা দত্ত, বাংলাদেশ থেকে আজ আপনাদের মাঝে শেয়ার করবো শোল মাছের রসা রেসিপি।আশা করছি আপনাদের ভালো লাগব।

IMG_20231213_163633.jpg

আমরা জানি শোল মাছ একটি সুস্বাদু ও পুষ্টি গুণে ভরপুর একটি মাছ।জেনে নেই এই মাছের গুষ্টি গুন গুলো।
মাংসপেশি গঠনে সাহায্য করে, রুচিও বাড়ায়। ১০০ গ্রাম শোল মাছে আছে ৯৪ ক্যালরি, ১৬ দশমিক ২ গ্রাম প্রোটিন, ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, শূন্য দশমিক ৫ মিলিগ্রাম আয়রন, ৯৫ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ১ হাজার ৮০ মাইক্রোগ্রাম জিংক। তো এই শোল মাছের রসা খেতে খুব মজালাগে।
তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন।
3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbr3NLMLZnhrdRqPwLyGfo67pSFwzw2EEaCftUfSziyJ2xFDia62QkbkJFNz7...sXcRCfU7YbAhCGEJH1hEv11B7gergQWgswwkdK9nz5RWuaEMkaLSUwE3Wc4h7AoFTeXrhFUiCVy8FVy23bt1WqEmjbM4dnbLCzgwyM3o9Fq1bEBdR8rfpoFKsU.png

শোল মাছ
আলু
গোটা জিরা
তেজপাতা
পেঁয়াজ বাটা
রসুন বাটা
জিরা বাটা
আদা বাটা
মরিচ বাটা
লবন
হলুদ
ভোজ্য তেল

PhotoCollage_1702459444664.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি শোল মাছ কেটে ধুয়ে পরিস্কার করে জল ঝড়িয়ে নিয়েছি। এরপর মাছের পিস গুলোতে লবন হলুদ দিয়ে খুব ভালো করে মেখে নিয়েছি।
PhotoCollage_1702460405530.jpg

দ্বিতীয় ধাপ

এখন চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি এবং তেল দিয়েছি তেল গরম হয়ে গেলে লবন হলু মেখে রাখা মাছ গুলো কড়াই এর গরম তেলে একে একে দিয়েছি এবং খুব ভালো করে এপিঠ ওপিঠ করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1702460720177.jpg

তৃতীয় ধাপ

খুব ভালো করে মাছ গুলো ভাজা হয়ে গেছে তাই মাছ গুলো তুলে নিয়েছি।

InShot_20231213_161303212.jpg

চতুর্থ ধাপ

এখন আমি গোটা জিরে ও তেজপাতা ফোঁড়ন দিয়েছিও তাতে পেঁয়াজ কুচি ও আলু গুলো খুব ভালো করে ভেজে নিয়েছি।ভাজা পেঁয়াজ ও আলু গুলোতে সব গুলো বাটা মশলা গুলো কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1702462768243.jpg

পঞ্চম ধাপ

এখন মশলা দিয়ে কষানো আলু গুলোতে পরিমান মতো জল এড করেছি ও একটু ফুঁটিয়ে নিয়েছি। তরকারি গুলো ফোঁটানোর পর তাতে মাছ দিয়েছিও আবার জ্বাল করে ভালো করে ফুঁটিয়ে নিয়েছি।
PhotoCollage_1702463161450.jpg

ষষ্ঠ ধাপ

এই তো শোল মাছের মজাদার রসা গুলো হয়ে গেছে তাই তুলে নিয়েছেন পরিবেশনের জন্য।
PhotoCollage_1702463390572.jpg

পরিবেশন

InShot_20231213_163506803.jpg

IMG_20231213_163633.jpg

InShot_20231213_163927033.jpg
এই ছিলো আমার আজকের রেসিপি ও পরিবেশ। আশা করছি আপনার ভালো লাগবে।আবারও অন্য কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে চলে আসবো। সে পর্যন্ত সব্বাই ভালো থাকুন সুস্থ থাকুন ও নিরাপদে থাকুন।আজকের মতো এখানেই শেষ করছি।

টাটা

পোষণবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yuQGPC2zzpm9fRqS1jrhjtpHD4X5uMDRG9N74WL2YNKzKEAZ7myNJW3UQVjGcSYLhRAjvFUqAz8Q2EangDUWShdfcXVNN.jpeg

Sort:  
 8 months ago 

শোল মাছ রান্না করা হোক না কেন আমার কাছে ভীষণ ভালো লাগে খেতে। আপনি যেভাবে আজকে শোল মাছ রান্না করে দেখালেন এভাবে সুস্বাদু না হয়ে পারেই না। আর পোস্টের প্রথমেই আপনি শোল মাছের পুষ্টিগুণ নিয়ে চমৎকার বর্ণনা করেছেন। আপনার রেসিপি পোষ্টের উপস্থাপনা এবং সবশেষে পরিবেশনা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ আপু চমৎকার রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

শোল মাছ আমারও খুব প্রিয়।ধন্যবাদ ভাইয়া সম্পুর্ণ পোস্ট টি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।

 8 months ago 

আপু আপনার পোস্ট পড়ে শোল মাছের অনেক পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারলাম। আপনি শোল মাছ দিয়ে আজ খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। এই রেসিপি কখনো খাওয়া হয়নি কিন্তু আপনার শোল মাছের রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপ গুলো সুন্দরভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 8 months ago 

হ্যাঁ আপু শোল মাছের অনেক পুষ্টিগুণ রয়েছে। ধন্যবাদ কমেন্ট করার জন্য।

 8 months ago 

অনেক ধরনের উপকরণ ব্যবহার করে আপনি শোল মাছের রসা তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে।

 8 months ago 

হ্যাঁ ঠিক বলেছেন অনেক সুস্বাদু হয়েছিল।। ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 8 months ago 

শোল মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো। আপনার রেসিপিটা দেখে তো ভীষণ সুস্বাদু মনে হচ্ছে। রান্নার প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। তবে এই ধরনের রেসিপি গুলোতে একটু ঝাল বেশি করে দিলে খেতে বেশ মজা লাগে। ধন্যবাদ আপু।

 8 months ago 

ঠিক বলেছেন ভাইয়া ঝাল বেশি করে দিলে খেতে ভালো লাগে আমিও অনেকটি ঝাল দিয়েছিলাম।
তরকারির কালার দেখেই বোঝা যাচ্ছে অনেক ঝাল হয়েছিল ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য ।

 8 months ago 

শোল মাছ আমার কাছে খুবই ভালো লাগে।আপনার রেসিপিটা দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 8 months ago 

আপনাকেও ধন্যবাদ আমার পোস্টটিতে সুন্দর কমেন্ট করার জন্য

 8 months ago 

দেশীয় জাতের মাছের মধ্যে শোল টাকি শিং মাছ আমার সব থেকে বেশি প্রিয়।
বেশ কয়েকদিন আগেও শোল মাছের একটি রেসিপি প্রস্তুত করে খেয়েছি।
আপনার প্রস্তুত করার শোল মাছের রেসিপি এবং বর্ণনা পড়ে জিভে জল চলে আসলো।
খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

Posted using SteemPro Mobile

 8 months ago 

অনেক মজা হয়েছিল ধন্যবাদ আপনাকে আমার পোস্টটিতে সুন্দর কমেন্ট করার জন্য।

 8 months ago 

শোল মাছ খেতে বেশ মজা লাগে। এ ভাবে শোল মাছ রান্না করলে খেতে বেশ মজা লাগে। আমার শ্বশুর বাড়িতে এভাবে রান্না করে। তবে আমি অন্যভাবে রান্না করি। রান্নার ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 8 months ago 

শোল মাছ আমি শুধু এভাবেই রান্না করে খাই। এভাবে রসা রান্না করে খেতে আমার খুব ভালো লাগে। ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 8 months ago 

শীতকালে বাজারে খুব সহজেই এই মাছ পাওয়া যায়। এছাড়া গ্রামের দিকে গেলে পুকুরে এই মাছ পাওয়া যায়। শোল মাছের রসা দেখে খেতে ইচ্ছে করছে আপু। আপনি এত সুন্দর করে রান্না করেছেন দেখে জিভে জল চলে এসেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 8 months ago 

ঠিক বলেছেন গ্রামের পুকুরে এই শোল মাছ সহ পাওয়া যায়।এই শোল মাছগুলো আমাদের পুকুরের মানে আমার বাবার বাড়ির পুকুরের। ধন্যবাদ আমার পোস্টটি ভালো লাগার জন্য এবং সুন্দর কমেন্ট করার জন্য।

 8 months ago 

শোল মাছের রসা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এই রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে এবং রেসিপির পরিবেশনে অসাধারণ হয়েছে। ধাপে ধাপে শেয়ারের মাধ্যমে এই রেসিপিটি খুব সহজে আমরা তৈরি করা শিখে নিলাম।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া আমার রেসিপিটি ভালো লাগার জন্য।

 8 months ago 

আপু অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।শোল মাছের রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। শোল মাছ আমি খেতে অনেক পছন্দ করি। আপনার রেসিপিগুলো অনেক ইউনিক হয় আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু আমার পোস্টে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60944.89
ETH 2608.11
USDT 1.00
SBD 2.67