চাল চিড়া দিয়ে নারিকেল কোরা রেসিপি🥰

in আমার বাংলা ব্লগ6 days ago (edited)

হ্যালো

আমার বাংলা ব্লকবাসি বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন আজ আমি আপনাদের মাঝে শেয়ার করব গ্রামো বাংলার ঐতিহ্যবাহী খাবার চাল চিড়া দিয়ে নারকেল কোরা রেসিপি।

PhotoCollage_1718344480517.jpg

অনেকেই হয়তো অবাক হবেন চালচিরা এ আবার কি। দেখার পর আশা করি অনেকেই চিনবেন। হয়তো স্থান বিশেষে নাম আলাদা আলাদা হতে পারে এই খাবারটির। গ্রাম পেরিয়ে শহরেও এই চাল চিড়া কিনতে পাওয়া যায়।যেহেতু সিংহভাগ মানুষ এই গ্রাম থেকে শহরে বসবাস করে তাই চেনার কথা। ছোটবেলা থেকে দেখেছি চাল চিড়া আমাদের বাড়ির ঢেঁকিতেই কোটা হতো।আমরা যেমন এখন লুচি সুজি সেমাই পরোটা ডিম ভাজা এসব দিয়ে নাস্তা করি অনেক বছর আগের মানুষদের নাস্তার একমাত্র পদ্ধতি ছিল চাল চিড়া মুড়ি কিংবা ধানের চিড়া। এসবের নানান রকম কিছু বানিয়ে আগের গ্রামের মানুষেরা নাস্তা করতেন। আমিও ছোটবেলা থেকে দেখে এসেছি আমাদের বাড়িতে যারা কিষান ছিলো তাদেরকে এই চালচিরা মুড়ি ধানের চিড়া এসব সকালবেলা খেতে দিত দই কিংবা আম, কলা গুড় চিনি দিয়ে। এই চাল চিড়া গুলো আগে ঢেঁকিতে কুটতো এখন প্রযুক্তির কল্যাণে মেশিনের মাধ্যমেই চালচিড়া গুলো বানানো হয়ে থাকে। আমি খুব কম পছন্দ করি এই চাল চিড়া। অনেক মাস কিংবা বছর পর কোন একদিন যদি খাই তাহলে এভাবে নারকেল কোরা দিয়ে খাই। আজ প্রায় এক বছর পর মনে হল নারকেল কোরা দিয়ে এই রেসিপিটা বানিয়ে খাবো।ঘরেই ছিল এই চালচিড়াগুলো কারণ কয়েকদিন আগেই মেশিন থেকে কুটে এনেছে এই চাল চিড়া।আর ভাবলাম আপনাদের সঙ্গে তা শেয়ার করিনি। যদি কেউ এভাবে কখনো চাইছিরা না খেয়ে থাকেন তাহলে খেতে পারবেন অনেক মজা লাগবে।
আশা করি আপনাদের ভালো লাগবে তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন।

IMG_20240614_111132.png

১.নারিকেল কোড়া
২.চাল চিড়া
৩.চিনি

PhotoCollage_1718342056807.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি একটি নারকেল ভেঙ্গে নেব এবং একটি কুরুনির সাহায্যে নারকেলটি কুঁড়ে নেব।

PhotoCollage_1718342651075.jpg

দ্বিতীয় ধাপ

এখন আমি চাইল চিড়া নিয়েছি এক বাটি।

IMG_20240614_112705.jpg

তৃতীয় ধাপ

এখন চাল চিড়া গুলোতে নারিকেল কোঁড়াও চিনি দিয়েছি।

PhotoCollage_1718342940766.jpg

চতুর্থ ধাপ

এখন নারিকেল কোড়াও চিনি দিয়ে খুব ভালো করে চালচিঁড়ে গুলো মেখে নিয়েছি।

PhotoCollage_1718343031035.jpg

পঞ্চম ধাপ

খুব ভালো করে মাখা হয়ে গেছে তাই পরিবেশেন করে দিয়েছি।

PhotoCollage_1718343144967.jpg

পরিবেশন

IMG_20240614_113418.jpg
এই ছিল আমার মজাদার আজকের চারচিড়া দিয়ে নারকেল কোরা রেসিপিটি।আমার কাছেই রেসিপিটি খেতে কিছুটা ভাপা পিটার মত লাগে নারিকেল করা ব্যবহার করার কারণে আপনাদের কাছে আমার রেসিপিটি কেমন লাগলো তা অবশ্যই জানাবেন। এবং একদিন বানিয়ে খাবে না অবশ্যই খুব ভালো লাগবে।আজকের মত এখানেই শেষ করছি আবারও দেখা হবে অন্য কোন পোষ্টের মাধ্যমে সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনগাইবান্ধা

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240526_180422.jpg

Sort:  
 6 days ago 

নানুর বাড়িতে গেলে এই ধরনের রেসিপিগুলো খাওয়া হয়। আবার মাঝে মাঝে মুড়ি দিয়েও নারকেল এবং চিনি দিয়ে মেখে খেতে ভালো লাগে। আপনার রেসিপি টা দেখে খুবই ভালো লাগলো আপু। কোরানো নারকেল দিয়ে এই জিনিসটা তে খুবই ভালো লাগে। রেসিপিটা শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 6 days ago 

ঠিক বলেছেন আপু কোরানো নারিকেল দিয়ে এই জিনিসটা ভীষণ মজা লাগে খেতে।

 6 days ago 

এই রেসিপিটা আমার কাছে দারুন লাগে। আমি চাল চিড়া ও নারিকেল কোরার সাথে মুড়ি ও দিতাম। এই রেসিপিটা খেতে ভীষন স্বাদ লাগে। এটা কতবার খেয়েছি তার কোন হিসাব নেই। আপনার রেসিপিটা দেখে স্মৃতি মনে পড়লো। অনেক দিন যাবৎ এটা খাওয়া হয় না। আসলে গ্রামে থাকলে এগুলো করা হয়ে থাকে। ধন্যবাদ।

 6 days ago 

আমিও প্রায় এক বছরের বেশি সময় পর খেলাম এই রেসিপিটি করে।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 6 days ago 

আমরা তো শুধু চিড়া বলি, কিন্তু আপনারা একে চাল চিড়া কেন বলেন আপু? আপনার এই রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। এভাবে নারিকেল দিয়ে চিড়া মাখিয়ে খেতে খুব ভালো লাগে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 6 days ago 

এটা চালের তৈরি তাই চাল চিড়া বলি আর শুধু চিড়া বলি ধানের তৈরি টিকে।ধন্যবাদ আপু।

 6 days ago 

আপু আপনার রেসিপি গুলো সব সময়ই আমার খুবই ভালো লাগে। আপনি সবসময় নতুন কিছু বা ভিন্ন কিছু নিয়ে হাজির হন। ছোটবেলায় গ্রামে বড় হলেও এই ধরনের খাবার খুব একটা খাওয়ার সুযোগ হয়নি। চাল চিড়া দিয়ে নারিকেল কোরা রেসিপি চমৎকার হয়েছে।

 6 days ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার রেসিপি আপনার ভালো লাগে জেনে খুব খুশি হলাম।

 6 days ago 

আপু আজ আপনার রেসিপি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলায় বাড়িতে থাকতে চাল চিড়া দিয়ে নারিকেল কোরা অনেক খেয়েছি। অনেকদিন হলো এই খাবারটি খাওয়া হয়ে ওঠে না। আজ আপনার পোষ্টের মাধ্যমে খাবারটি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 days ago 

আমিও ছোটবেলায় অনেক খেতাম তবে এক বছরের বেশি দিন পর খেয়েছি আজকে।ভীষণ মজাদার খেতে।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 5 days ago 

এটাকে আমাদের দিকে চিড়া বলা হয়। শুকনা খাবারের মধ্যে অন‍্যতম প্রধান একটা খাবার ওটা। তবে চিড়া দিয়ে নারিকেল কোড়া কখনও খাইনি। এটা একটু অন‍্যরকম ছিল। তবে বেশ দারুণ করেছেন এটা আপু। দেখে বেশ ভালো লাগছে। পাশাপাশি খুবই চমৎকার উপস্থাপন করেছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার পোস্ট টা।

 5 days ago 

আমরা চিড়া বলি ধানের তৈরি কে আর এ গুলো চালের তৈরি তাই চালচিড়ে নাম।ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 days ago 

নারকেল মুড়ি এবং চিনি দিয়ে একসাথে মাখিয়ে খেয়েছি। এভাবে কখনো চাল চিড়া বা চিড়া দিয়ে নারকেল খাওয়া হয়নি। তবে দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালো লাগবে। তাছাড়া নারকেল দিয়ে যে কোন খাবার খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু চাল চিড়া দিয়ে নারকেল কোরা রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36