টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি❤️

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমিও সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আমি শাপলা দত্ত, বাংলাদেশ থেকে আজ আপনাদের মাঝে শেয়ার করবো টেংরা মাছের রসা রেসিপি।আশা করছি আপনাদের ভালো লাগবে।

IMG_20240504_182129.jpg

IMG_20240504_154639.jpg

টেংরা মাছ আমার মেয়ের ভীষণ পছন্দের একটি মাছ।কাঁটা কম হওয়াতে খুব সহজেই খেতে পারে।পুষ্টি গুণেও ভরপুর এই মাছ।আমি বরাবরই মেয়ের আলাদা তরকারি রান্না করে থাকি।তো আজকে মেয়ের জন্য রান্না করেছি টেংরা মাছ,বেগুন, ডাটা,আলু দিয়ে চমৎকার মজাদার একটি রেসিপি।
প্রচন্ড গরমে পাতলা ঝোলযুক্ত খাবার খুব ভালো শরীরের জন্য। ভারী মসলা যুক্ত খাবার না খাওয়াই ভালো।আমি সব সময় চেষ্টা করি গরমে পাতলা ঝোল ও কম মসলা যুক্ত খাবার।

তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন

IMG_20240428_114531.png

১.টেংরা মাছ
২.বেগুন
৩.ডাটা
৪.আলু
৫.পেঁয়াজ কুচি
৬.আদা বাটা
৭.জিরা বাটা
৮পেঁয়াজ বাটা
৯.লবন
১০.হলুদ
১১.মরিচের গুড়া
১২.ভোজ্য তেল

PhotoCollage_1714815866995.jpg

প্রথম ধাপ

টেংরা মাছ গুলো ধুয়ে পরিস্কার করে নিয়েছি ও লবন হলুদ মেখে নিয়েছি।।
প্রথমে চুলায় কড়াই বসিয়েছি ও তেল দিয়ে গরম করে নিয়েছি। তেল গরম হয়ে গেলে লবন হলুদ মেখে নেয়া মাছ গুলো গরম তেলে দিয়ে ভালো করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1714816435045.jpg

দ্বিতীয় ধাপ

এখন মাছ ভাজা তেলেই জিরা ফোঁড়ন দিয়েছি ও পেঁয়াজ কুচি দিয়ে নারাচারা করে ভেজে নিয়েছিও ভাজা পেঁয়াজে কেটে রাখা সবজি গুলো দিয়েছি।

PhotoCollage_1714823531328.jpg

তৃতীয় ধাপ

সবজি গুলোতে পরিমাণ মতো লবনও হলুদ দিয়েছি এবং নারাচারা করে মিশিয়ে নিয়েছি। সবজি গুলো ভালো করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1714824372786.jpg

চতুর্থ ধাপ

এখন ভেজে নেয়া সবজি গুলোতে বেটে রাখা সব গুলো মসলা উপকরণ দিয়েছি ও মরিচের গুড়া দিয়েছি। সব উপকরণ দিয়ে তা খুব ভালো করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1714824496369.jpg

পঞ্চম ধাপ

এখন মসলা সহ ভেজে নেয়া সবজি গুলোতে অল্প পরিমানে জল দিয়েছিও কষিয়ে নিয়েছি। ততক্ষণ কষিয়েছি যতোক্ষণ না মসলার উপরে তেল উঠে।

PhotoCollage_1714824689637.jpg

ষষ্ঠ ধাপ

এখন কষানো হয়ে গেছে তাই পরিমাণ মতো জল দিয়েছি ও তাতে ভেজে রাখা টেংরা মাছ গুলো দিয়েছি ও হাইহিটে ফুটিয়ে নিয়েছি ভালো করে।

PhotoCollage_1714824803595.jpg

সপ্তম ধাপ

পরিবেশনের জন্য নামিয়ে নিয়েছি।

IMG_20240504_154639.jpg

পরিবেশন

IMG_20240504_182129.jpg

IMG_20240504_182344.jpg
এই ছিলো আমার আজকের টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি।আশা করছি আমাদের ভালো লাগবে।আজকের মতো এখানেই শেষ করছি।আবারও দেখা হবে অন্যকোন দিন অন্য কোন পোস্টের মাধ্যমে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনবাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240428_114549.jpg

Sort:  
 2 months ago 

টেংরা মাছ এখন তো বিলুপ্ত প্রায় আপু এই মাছ কিভাবে সংগ্রহ করলেন।আমার খুব পছন্দের মাছ এই টেংরা হাত দিতে আগে ভয় লাগতো কাটা মারে যদি।ছোট বেলা অনেক ধরেছি এই মাছ এখন বিলুপ্ত প্রায়।খুব চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আমাদের এখানে মাঝে মাঝে পাওয়া যায় ভাইয়া।সত্যি টেংরা মাছ বিলুপ্ত প্রায়।

 2 months ago 

আপু টাইটেল এ মাছের নাম ভুল হয়েছে। টেংরা মাছ খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনি যে ভাবে রান্না করেছেন খেতে নিচ্ছই অনেক বেশি সুস্বাদু হয়েছিলো। এভাবে সবজি দিয়ে রান্না করে কখনো খাইনি। আমি ভুনা খেতে একটু বেশি পছন্দ করি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া ভুল ধরিয়ে দেয়ার জন্য। টেংরা মাছের ভুনা খেতেও বেশ ভালো লাগে।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

টেংরা মাছ একটু বেশি মজাদার হয়ে থাকে।অন্য সব মাছের থেকে আমার কাছে টেংরা মাছ একটু বেশি মিষ্টি লাগে। আপনি একদম সহজ পদ্ধতিতে টেংরা মাছ রান্না রেসিপি তৈরি করেছেন। আপনার টেংরা মাছ রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজাদার হয়েছে। তবে টেংরা মাছের সাথে আলু ও বেগুন মিশ্রনের কারণে একটু বেশি মজাদার হয়েছে।

 2 months ago 

ঠিক বলেছেন আপনি একদমই সহজ পদ্ধতিতে রেসিপিটি করেছি।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার মেয়ে টেংরা মাছ খায় জেনে অনেক ভালো লাগলো।তবে আমার বাচ্চারা তো মাছ খেতেই চায় না। যাইহোক টেংরা মাছ ডাটা দিয়ে পাতলা ঝোল করলে খেতে অনেক মজা লাগে। আমি ও মাঝে মাঝে রান্না করি। আপনার রেসিপি নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার মেয়ে টেংরা ও তেলাপিয়া মাছ ছারা কোন মাছ খায় না আপু।বাচ্চাদেরকে এক প্রকার জোর করেই খাওয়ানো দরকার। ধন্যবাদ।

 2 months ago 

টেংরা মাছ আমার অনেক প্রিয়। টেংরা মাছের পাতলা ঝোল রেসিপিটি খুবই লোভনীয় হয়েছে। তবে একটা কথা কি টেংরা মাছের মধ্যে লাল আলু দিয়ে রান্না এই প্রথম দেখতে পেলাম। রেসিপিটি আমার কাছে ইউনিক মনে হলো। অনেক অনেক ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন সবসময় এই কামনা করছি।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

টেংরা মাছের পাতলা ঝোল রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি বেশ চমৎকারভাবে রেসিপিটি বানিয়েছেন ও আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি দুর্দান্ত ছিল। আপনি দারুণ দক্ষতায় রান্নাটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন। দেখতেও ভীষণ ভালো লাগতেছে। সুন্দর কালারটি এসেছে। আমার খুবই ভালো লাগলো। এটা দেখে আমি শিখতে পারলাম। অবশ্যই এটা দেখে বাসায় তৈরি করবো।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 months ago 

আমার রেসিপি দেখে শিখতে পারলেন জেনে ভালো লাগলো।

 2 months ago 

ডাটা আলু দিয়ে টেংরা মাছের ঝোল রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আর একটা কথা ঠিকই বলেছেন প্রচন্ড গরমের মধ্যে ঝোল যুক্ত খাবার খেলে অনেক ভালো লাগে। টেংরা মাছ অনেক সুস্বাদু একটা মাছ। আর যদি হয় এ নদীর টেংরা তাহলে তো কোন কথাই নেই। সুস্বাদু একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এই টেংরা গুলো নদীর ছিলো ভাইয়া।খেতেও অনেক মজাদার ছিলো।

 2 months ago 

টেংরা মাছ আমার খুব প্রিয় ।আমিও অনেক রকম ভাবে টেংরা মাছ রান্না করি। তবে ভেজে রান্না করি নাই কখনও। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হয়েছিল। বেশ মজা করে খেয়েছে আপনার মেয়ে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমি কাঁচা মাছ কখনো রান্না করি না আপু ভেজেই করি রান্না।

 2 months ago 

খুবই মজাদার একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও লোভনীয় হয়েছে। টেংরা মাছ খেতে আমি খুবই পছন্দ করি বিশেষ করে আমার পরিবারের সবাই এই ধরনের মাছ খেতে অনেক বেশি পছন্দ করে। আপনার রেসিপি করার প্রস্তুতিটা আমার কাছে অনেক ভালো লেগেছে বিশেষ করে টেংরা মাছ এরমধ্যে সবজি দেওয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে এবং সবজিটা প্রস্তুত করে নেয়াটা আরও বেশি ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন আপনি ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago (edited)

টেংরা মাছ আপনি ও আপনার পরিবারের সবাই ভালোবাসেন জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 63764.77
ETH 3430.37
USDT 1.00
SBD 2.53