সিলভার কার্প মাছ যখন ইলিশ❤️

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো,

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করছি ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের আশীর্বাদ ও সৃষ্টিকর্তার কৃপায়।
আমি @shapladatta বাংলাদেশ থেকে। আমার বাংলা ব্লগের একজন ভেরিফাই নিয়মিত ইউজার। আমি গাইবান্ধা জেলা থেকে আপনাদের সঙ্গে যুক্ত আছি।

IMG_20240829_231150.jpg

ছোট বেলায় মানুষ কতোই না বোকা হয় বড়ো হওয়ার পর বোকামির পরিমাণ করা যায়।এমন কোন মানুষ পৃথিবীতে নেই যে যার ছোট বেলার মজার কিংবা দুঃখের কোন ঘটনা নেই।ছোট বেলায় সবার কিছু স্মৃতি থাকে তা বড়ো হয়ে স্মৃতিচারণ করলে সেই দিনগুলোকে ফিরে পেতে মন চায়।

তবে হাজারও চাইলেও সেই মজার সুন্দর মধুর দিন গুলো আর কোটি কোটি টাকার বিনিময়ে ও ফিরে পাওয়া সম্ভব নয় তবে আমরা ফিরে পেতে চাই।
ছোট বেলায় থাকে না কোন চিন্তা ভাবনা। থাকে না কোন পিছিটান।কাজের চাপ।সংসারের চাপ। দায়িত্ব বোধ কোনকিছুরই থাকে না।থাকে শুধু আনন্দ। বন্ধুদের সাথে খেলার ছলে খুনসুটি ও আনন্দের সময় গুলো স্মৃতির পাতায় স্মৃতি হয়ে থাকে।

তো ছোট বেলায় অনেক মধুর সময় থাকে তার মধ্যে আমার জীবনে ঘটে যাওয়া হাস্যকর একটি কথা আপনাদের সাথে ভাগ করে নেবো।
তো চলুন দেখি কি ঘটনা।

আমি তখন ক্লাস টু কিংবা থ্রিতে পড়ি সঠিক মনে নেই আমার। আমার বাড়ি থেকে স্কুলের দূরত্ব এক কিলোমিটার হবে।তো আমার বাবাও দাদুর পরিচিতির কারণে আমাকে সবাই চেনেন।আমাদের গ্রামে বিদুৎ ছিলো না বিদুৎ এসেছে তিন বছর হবে।টিভি চালানো হতো ব্যাটারি চালিত। আমাদের বাড়িতে পেপার আসতো প্রতিদল দৈনিক জনকণ্ঠ ছিলো নিয়মিত বরাদ্দ। বাজারে একটি চায়ের দোকানে রেখে যেতেন পেপার।বাবা বাজারে গেলে নিয়ে আসতেন প্রতিদিন।

বাজারের আশেপাশের অনেক ছেলেপেলে ছিলো কাকু ডাকতাম ওনারা আমাদের পেপার পড়তেন ও আড্ডা দিতেন বসে।কখনো কখনো স্কুল থেকে ফেরার পথে পেপার নিয়ে আসতাম। তো সেদিন এক কাকু আমাদের পেপারটি পড়ছিলেন আর আমি যখন পেপার নিতে গেছি ওনি বলছিলেন একটু গল্প করি আসলে আমার সাথে গল্পের নাম করে ওনি খবরের কাগজে চোখ বুলিয়ে নিচ্ছিলেন।

প্রথম কথা ছিলো কি দিয়ে ভাত খেয়েছো আজকে।

আমি :ইলিশ মাছ দিয়ে খেয়েছি।
কাকু:কই কাল তো তোমার বাবা ইলিশ মাছ কেনে নি তাহলে ইলিশ মাছ পেলে কই?
আমি:আরে আমাদের পুকুরের ইলিশ মাছ সেই মাছ দিয়ে ভাত খেয়েছি।
কাকু:একটু মুচকি হেসে খবরের কাগজে চেখ বুলানো বাদ দিয়ে আমার দিকে হেসে হেসে বলছেন তোমাদের পুকুরে ইলিশ মাছ চাষ হয় বুঝি।
আমি:হ্যাঁ কাল তো আমাদের পুকুরের অনেক ইলিশ মাছ ধরা পড়েছিলো মাঝি জাল নামিয়ে ধরেছে আর সেখান থেকে রান্নার জন্য ইলিশ নিয়েছিলো আর সেই ইলিশ মাছ দিয়ে ভাত খেয়েছি।

কাকু:মুচকি হেসেও পেপারটি হাতে ধরিয়ে দিতে দিতে বল্লেন পুকুরের ইলিশ মাছ আমাদের কে না দিয়েই খেল তোমার বাবাকে বলতে হবে।
আমি :পেপার হাতে নিয়ে বাড়ির উদেশ্যে রওনা হলাম।
তখনো বুঝিনি জানি নি যে আমি সিলভার কার্প মাছ কে ইলিশ মাছ বলেছি।এরপর আমার বাবাকে ঘটনাটি খুলে বলেছিলো আর বাবা বাড়িতে এসে যখন সবার সামনে ঘটনাটি বলেছিলেন তখন বুঝতে পেরেছি আমি আসলে সিলভার কার্প মাছকে ইলিশ মাছ বলে ফেলেছি।
সিলভার কার্প মাছের কালার ও দেখতে কিছু টা ইলিশ মাছের মতো দেখতে হওয়ার কারণে বুঝতে পারিনি কে ইলিশ আর কে সিলভার কার্প।আসলে ছোট বেলায় আমারা মাছ তেমন চিনতে পারি না কিংবা মাছের নাম জানলেও কোন মাছে কেমন স্বাদ যুক্ত তা একদমই বুঝতে পারি না আর সেজন্যই মূলত এই রকম ঘটনা ঘটে যায়।

এর পর যখন বড়ো হলাম এবং ওই আংকেল কে দেখতাম তখনি লজ্জায় লাল হয়ে যেতাম ইলিশ মাছ বলার ঘটনাটি মনে পড়ে গেলে।কাকু দেখা পেলে বলতেন আজকে কি দিয়ে ভাত খেয়েছো। আমি বুঝতে পারতাম সরাসরি বলতে না তবে দুষ্টমী করেই বলছেন বুঝতে পারতাম।

কিছুদিন পর হঠাৎ এতো কম বয়সেই মৃত্যুবরণ করেন কাকুটি।খুব ভালো ছিলেন। যেমন ভদ্র নম্র। ওনার অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছিলো।আমারও বেশ খারাপ লেগেছিলো ঐ কাকুর মৃত্যুতে।আসলে অকাল মৃত্যু কোন ভাবেই মেনে নেয়া যায় না।ভালো মানুষ আসলে পৃথিবীতে বেশিদিন থাকতে আসেন না।অল্প সময়ে সকলের মন জয় করে সবাইকে কাদিয়ে পরপারে চলে যান।

মাঝে মাঝে এখনো ঐ ঘটনাটি মনে পড়ে।অনেক দিন সিলভার মাছকে ইলিশ মাছ বলার ঘটনাটি মনে পড়ে হেসেছি।মাঝে মাঝে বাড়িতে গেলে এই গল্পটি তোলা হয় এবং হাসাহাসি করি আমরা সকলেই।আসলে ছোটবেলার এরকম ঘটনা গুলো ভোলার মতো নয়।এরকম অনেক ছোট ছোট ঘটনা সবার জীবনে থাকে এবং তা আমৃত্যু ভোলা যায় না।

এই মধুর ঘটনা গুলো মনে পড়লে মনে হয় কতোই না সহজ সরল ছিলাম ছোটবেলায়।
এই ছিলো আমার ছোটবেলার স্মৃতিচারণ মূলক পোস্ট ইলিশ সমাচার সিলভার কার্প যখন ইলিশ । এরকম মজার কাহিনী অনেকের সাথেই ঘটে ছিলো।আপনারাও আপনাদের ছোট বেলার মজার স্মৃতিচার করে ভাগ করে নিয়ে থাকেন এবং যারা এখনো শেয়ার করেননি তারাও আমাদের সাথে আপনাদের শৈশবের মজার কাহিনি শেয়ার করতে ভুলবেন না।আজকের মতো এখানেই শেষ করছি আবারও দেখা হবে অন্যকোন পোস্টের মাধ্যমে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ ও নিরাপদ থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসOppoA95
লোকেশনবাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240828_155927.jpg

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63820.95
ETH 2497.43
USDT 1.00
SBD 2.69