লেভেল ১ হতে আমার অর্জন - ১০% লাজুক খেঁকের জন্য

লেভল-১
আসসালামু আলাইকুম,আমি সাকিব।লেভেল ১ এর ক্লাস থেকে আমি অনেক কিছু শিখেছি যা হয়তো ঠিক মতো ক্লাসে জয়েন না করলে কোনোভাবেই শিখা সম্ভব হতো না। এজন্য সকল প্রফেসরদের জানাই ধন্যবাদ। লেভেল ১ এর ক্লাস থেকে যা যা শিখেছি তার মাধ্যমে এখন আমি প্রস্নের উওর গুলো লেখার চেষ্টা করবো।

20220115_121452-01.jpeg

প্রশ্ন - উত্তর

প্রশ্ন1 : কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
উত্তর : অপ্রাসঙ্গিক কোনো কাজ সঙ্গাওয়িত করার জন্য স্প্যামিং শব্দটি ব্যবহার করা হয়।
◾কোনো ব্যক্তিকে অকারনে ম্যনশন দিলে তা স্পামিং এর আওতায় পড়ে।
◾পোস্টে অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করলে তা স্পামিং এর আওতায় পড়বে।
◾কারো পোস্টে কমেন্ট সেকশনে অযাচিত কোনো লিনক দেওয়া হলে তা স্পামিং এর আওয়াভূক্ত হবে।


প্রশ্ন 2: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তর :আর্টিকেল লেখার সময় আমাদের অনেক সময় ছবির প্রয়োজন পড়ে এবং সে ছবি গুলো আমাদের কন্টেন্ট কে আরো আকর্ষণীয় করে তুলে। কিন্তু অনেক সময় আমরা আমাদের কাঙ্ক্ষিত ছবি নিজেদের ফোনে ধারন করতে পারি না।
ধরা যাক, আমি মশা নিয়ে একটি আর্টিকেল লেখবো। কিন্তু আমার পক্ষে তো মশার ছবি সুন্দর মতো তুলা সম্ভব নাও হতে পারে।
এক্ষেত্রে আমরা কপিরাইট ফ্রি ওয়েবসাইটের থেকে ছবি ডাউনলোড করে আমাদের আর্টিকেলে ব্যভার করতে পারি। এজন্য আমাদের যেটা করতে হবে তা হলো আমাদের ঐ ব্যবহৃত ছবির সোরর


প্রশ্ন 3: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
উত্তর : কপিরাইট ফ্রি ওয়েবসাইট গুলো হলো
◾pixabay.com
◾freeimage.com
◾stocksnap.io


প্রশ্ন 4: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তর : স্টিমিট প্লাটফর্ম এর একটি গুরুত্বপূর্ণ ধাপ ট্যাগ নির্বাচন। এর মাধ্যমে আমরা একই ধরনের পোস্ট গুলোকে সহজে খুজতে পারি। আমরা রেসিপি পোস্ট দেখতে চাইলে রেসিপি লিখে সার্চ করলে চলে আসবে।
আমরা যে ধরনের পোস্ট করবো আমাদের ঐ পোস্টের ধরনের ভিত্তিতে ট্যাগ ব্যবহার করতে হবে। যেমনঃ
◾ট্রাভেল সংক্রান্ত পোস্টে travel, tour, nuture,visit ইত্যাদি ট্যাগ ব্যবহার করা।
◾প্রথম বারের মতো কোনো পোস্ট করা হলে steemexclusive ট্যাগ ব্যবহার করা।
◾যৌনতা মূলক পোস্টের ক্ষেত্রে nsfw ট্যাগ ব্যবহার করা।


প্রশ্ন 5:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তর : "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে যেসব পোস্ট করা যাবে না সেগুলো হলোঃ
◾ধর্ম বিদ্বেষ মূলক পোস্ট করা যাবে না ।
◾NSFW ট্যাগ ব্যতিত কোনো অশ্লীল, যৌনতা সম্পর্কে পোস্ট করা যাবে না।
◾ভূয়া, মনগড়া কোনো পোস্ট করা যাবে না।
◾গরু ও শূকর এর মাংসের রেসিপি পোস্ট করা যাবে না।


প্রশ্ন 6: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তর : অন্যের লেখাকে নিজের বলে দাবি করা অথবা অন্যের লেখাকে কিছুটা পরিবর্তন করে তা নিজের লেখা বলে দাবি করলে তাকে আমরা বলি প্লাগারিজম। প্লাগারিজম একটি মারাত্মক অপরাধ। "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে ডাউন ভোট দেয়ার কারন একমাত্র এই প্লাগারিজম। আমাদের উচিত প্লাগারিজম পরিহার করা। প্লাগারিজম এর আওতায় পড়লে পোস্টটি ব্যান করা হয়।


প্রশ্ন 7: re-write আর্টিকেল কাকে বলে?
উত্তর : বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে তা নিজের মতো করে গুছিয়ে লেখাকে বলা হয়ে থাকে re-write.


প্রশ্ন 8: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তর : re-write করা কোনো ব্লগ বা আর্টিকেল লেখার ক্ষেত্রে আমাদের কয়েকটি বিষয় উল্লেখ করতে হবে।
◾সঠিক তথ্য বাছাই করে তার পর তা re-write করা যেতে পারে। কোনো ধরনের ভূয়া তথ্য প্রদান করা যাবে না।
◾সংগ্রহ করা তথ্য গুলো সরাসরি ব্যবহারের ক্ষেত্রে তথ্যগুলো ইনভার্টেট কমার মধ্যে রাখতে হবে।
◾কপিরাইট ফ্রি ইমেজ সংগ্রহ করা হলে তার সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।


প্রশ্ন 9 :একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তর : মাইক্রো পোস্ট বলতে ছোট আকারের পোস্ট গুলোকে বোঝানো হয়েছে। যদি কোনো ব্লগার মাত্র একটি ছবি অথবা ১০০ শব্দের চেয়ে কম শব্দ নিয়ে একটি পোস্ট করেন তাহলে তার পোস্টকে মাইক্রো পোস্ট হিসাবে গন্য করা হয়।


প্রশ্ন 10 : প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তর : "আমার বাংলা ব্লগ কমিউনিটিতে" একজন ব্লগার সর্বোচ্চ ৪ টি পোস্ট করতে পারবে। ২৪ ঘন্টায় ৪ টির বেশি পোস্ট করলে তা স্প্যামিং হিসাবে গন্য করা হবে। আর "আমার বাংলা ব্লগ" এ স্প্যামিং পুরোপুরি নিষিদ্ধ একটি কাজ।


Sort:  
 3 years ago 

আপনার উপস্থাপন আমার কাছে খুব ভালো লেগেছে। লেভেলে ওয়ান থেকে অনেক কিছু শিখতে পেরেছেন এবং সেই বিষয় গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এগিয়ে যান, আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

 3 years ago 

➡️ এবিবি স্কুলের ক্লাসগুলো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনি একে একে বাকি ক্লাসগুলো করে পরীক্ষা গুলো দিয়ে ফেলুন। আশা করি ভালো কিছু হবে ইনশাল্লাহ। শুভকামনা রইল আপনার জন্য

ইনশাআল্লাহ, সকল পরীক্ষা ভালো ভাবে দেওয়ার চেষ্টা করবো।

Loading...

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68168.17
ETH 3256.43
USDT 1.00
SBD 2.67