লেভেল ৩ হতে আমার অর্জন By @shahid540

in আমার বাংলা ব্লগ9 months ago
আসসালামুআলাইকুম

হ্যাল্লো,
আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুরা আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন।আমি ঠান্ডার কারণে অসুস্থ আছি,সবাই আমার জন্যে দয়া করবেন।আজকে আমি আপনাদের সাথে আমার যে ব্লগটি শেয়ার করতে যাচ্ছি সেটি হলো লেভেল -৩ হতে আমার অর্জন। মানে এই ক্লাস এর মূল বিষয় হলো বিভিন্ন ধরনের মার্কডাউন, কনটেন্ট তৈরির ক্ষেত্রে কি কি অভিজ্ঞতা দরকার এবং কিউরেশন সম্বন্ধে সঠিক ধারণা। অর্থাৎ এটি হচ্ছে লেভেল -৩ এর আমার লিখিত পরীক্ষা। সিয়াম ভাইয়া আমাদের লেভেল- ৩ এর সকল বিষয় খুব সহজভাবেই বুজিয়েছেন ,ঠিক তারই আলোকে বিষয়গুলো ভালোভাবে উপস্থাপন করবো। চলুন বন্ধুরা শুরু করা যাক।

IMG_20231221_233850.jpg

👉লেভেল-৩ এর প্রশ্ন এবং উত্তর সমূহ নিম্নরূপ:👇
প্রশ্ন:মার্কডাউন কি ?

উত্তর:

আমরা যে সকল কন্টেন্ট বা আমাদের লেখাগুলো যে পোস্ট করে থাকি সেই লেখা বা কনটেন্ট গুলোকে পাঠক বৃন্দের নিকট দৃষ্টি নন্দিত করে, সৌন্দর্যপূর্ণভাবে সাজিয়ে-গুছিয়ে এবং শালীনভাবে উপস্থাপন করার লক্ষ্যে আমরা আমাদের পোস্টে যে সকল কোডিং গুলো ব্যবহার করে থাকি সে সকল কোডিংকেই আমরা মার্কডাউন বলে থাকি।

প্রশ্ন:মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর:

মার্ক ডাউন অবশ্যই আমাদের পোষ্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। পরীক্ষার খাতায় যদি আমরা খাতার শুরু থেকে শেষ পর্যন্ত একই রকম লেখা লিখে যাই কোন প্রশ্ন নাম্বার কিংবা অন্যান্য যে সকল প্রয়োজনীয় কোটেশন আছে সেগুলো না দেই তাহলে অবশ্যই সেই পরীক্ষার খাতায় ভালো নম্বর পাওয়ার প্রশ্নই আসে না। ঠিক সেরকম ভাবেই যদি আমরা কোন একটি পোস্ট লিখি। পোস্টটিকে যদি ঢালাও লিখে যাই তাহলে পাঠক বৃন্দের কখনোই তা মনোযোগ আকর্ষিত হবে না। একটি পোষ্টের মধ্যে অবশ্যই বিভিন্ন রকমের টপিক্স নিয়ে আলোচনা করা হয়, সেই ক্ষেত্রে বিভিন্ন মার্কডাউন ব্যবহার করার প্রয়োজন হয়, যেমন গুরুত্বপূর্ণ টপিক্স গুলো হাইলাইট করতে হয় তা না হলে পোস্ট এর মূল বিষয়গুলো বোঝাই যাবে না। ঠিক তেমনি জাস্টিফাই,ছবি অ্যাড,সাবস্ক্রাইব,সুপারস্ক্রিপ্ট,বোল্ড, ইটালিক, প্যারাগ্রাফ ইত্যাদি সকল বিষয়গুলো ব্যবহার করে যদি পোস্টটিকে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করা যায় তাহলে সবার পছন্দনীয় হবে পোস্টটি।আর পোস্টটি যদি দৃষ্টিনন্দিত হয় তাহলে সেটা কিউরেশন হওয়ার সম্ভাবনাও বেশি থাকে। তাই মার্ক ডাউন খুবই গুরুত্বপূর্ণ আমাদের পোষ্টের জন্য।

প্রশ্ন:পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর:

পোষ্টের মধ্যে মার্ক ডাউন এর কোড গুলোর প্রতিফলন না ঘটিয়ে যদি আমরা দৃশ্যমান করতে চাই তাহলে সেই ক্ষেত্রে আমাদের শুরুতে চারটি স্পেস দিতে হবে। তাহলে কোড গুলোর প্রতিফলন না ঘটিয়েও দৃশ্যমান হবে।

যেমন:
আমার প্রিয় বাংলা ব্লগ,আমি তোমায়
ভালোবাসি।

প্রশ্ন: ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করো।

উত্তর:

ছবিতে দেখানো টেবিলটি তৈরি করার ক্ষেত্রে যে সকল মার্কডাউন কোডগুলিকে ব্যবহার করা হয়েছে তা নিম্নে দেখানো হলো:-

|<u>user</u>|<u>posts</u>|<u>steem power</u>|
|----|----|----|
|user1|10|500|
|user2|20|9000|


আউটপুট👇
userpostssteem power
user110500
user2209000
প্রশ্ন:সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তর:

সোর্স উল্লেখ করার ক্ষেত্রে আমাদের যে সকল কোডেশন গুলা ব্যাবহার করতে হবে তা হচ্ছে প্রথমে থার্ড ব্র্যাকেট দিতে হবে তারপর সোর্স লিখতে হবে আবার থার্ড ব্র্যাকেট দিয়ে ক্লোজ করে দিতে হবে আবার ফার্স্ট ব্র্যাকেট দিতে হবে লিংক দিতে হবে তারপর ফার্স্ট ব্র্যাকেট দিয়ে ক্লোজ করে দিতে হবে।

[Source](link)
আউটপুট👇

Source

প্রশ্ন:-বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তর:

বৃহৎ থেকে ক্ষুদ্র- করে লেখার কোডেশন নিম্নে দেওয়া হলো:

# heading1
## heading 2
### heading 3
#### heading 4
##### heading 5
###### heading 6
আউটপুট👇

heading1

heading 2

heading 3

heading 4

heading 5
heading 6


প্রশ্ন:টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তর:

টেক্সট জাস্টিফাই এর কোডিংটি হলো;

<div class="text-justify">এখানে লিখতে হবে,শেষে দিতে হবে</div>


প্রশ্ন:কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তর:
কোনো কনটেন্ট তৈরি করার সময় আমাদের উচিত হচ্ছে ঐ সকল বিষয়ের প্রতি সর্বাধিক গুরত্ব দেওয়া ,যে সকল বিষয়ে আমাদের খুব ভালো রকমের সৃজনশীলতা,অভিজ্ঞতা, পারদর্শিতা, ইত্যাদি সকল দিক থেকে পর্যালোচনার কলাকৌশল রয়েছে।

প্রশ্ন:কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তর:
কোনো বিষয়ের ওপর যদি আমি একটি কনটেন্ট লিখতে যাই তাহলে সেই বিষয়ে সঠিক বা যথার্থ অভিজ্ঞতা থাকতে হবে কারণটা হলো, একটি উদাহরণ বলি,একটি ক্লাসে দুজন শিক্ষক একজন বাংলা আর অন্যজন ইংলিশের। ঠিক যেভাবে বাংলা শিক্ষক স্টুডেন্টদের ইংলিশ বিষয়ে সঠিকভাবে শিক্ষা দিতে পারবেনা ঠিক তেমনি ইংলিশের শিক্ষক বাংলা বিষয়ে স্টুডেন্টদের সঠিকভাবে শিক্ষা দিতে পারবেনা। কারণ তাদের উভয়ের পারস্পরিক বিষয়গুলো সম্বন্ধে একজন আরেকজনের থেকে বেশি জ্ঞানী নয়।যার ফলে এমনটা হলে স্টুডেন্টরা এক্সাম এ ভালো রেজাল্ট ও করতে সক্ষম হবে না। ঠিক তেমনি আমি যে বিষয় সম্মন্ধে সঠিক ধারণা রাখিনা তা নিয়ে যদি পোস্ট করি তবে সেটি মোটেও পাঠক বৃন্দের মনঃপুত হবেনা।আর পাঠক বৃন্দের যদি আমার পোস্ট টি ভালই না লাগে তাহলে সে পোস্ট টি করে কি লাভ।তাই আমি যে বিষয় পোস্ট করবো সে বিষয়ে সঠিক ধারণা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন:ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তর:
আমি যে পরিমাণ $[USD] কিউরেশন রিওয়ার্ড পাবো তা হলো(৩.৫০) [USD]।

প্রশ্ন:সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তর:
সর্বোচ্চ পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার কৌশলটি হচ্ছে,কেউ যদি পোস্ট করে তাতে ৬ মিনিট পর ভোট দিবো বা একটি নির্দিষ্ট সময় অনুযায়ী ভোট দিবো।

প্রশ্ন:নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তর:
উত্তর:নিজে কিউরেশন করার থেকে @heroism এ ডেলিগেশন করলে বেশি আয় করতে পারবো। কেননা নিজে কিউরেশন করলে আমাদের অনেক সময় নিয়ে ভালো ভালো পোস্ট খুঁজে বের করে ভোট দিতে হবে, এবং নিজে কিউরেশন করলে কিউরেশন রিওয়ার্ড সম্পুর্ন স্টিম পাওয়ারে চলে যাবে।আর @heroism প্রজেক্টকে ডেলিগেশন করলে আমাদের কোন সময় অপচয় করা লাগবে না, আমি আমার প্রতিদিনের রিওয়ার্ড প্রতিদিন পেয়ে যাবো, এবং আমার যদি পোস্ট করার সময় না থাকে তাহলে আমি আমার রিওয়ার্ড লিকুইড স্টিম ব্যালেন্স পেয়ে যাবেন।আমার লিকুইড স্টিম দিয়ে আমার যে কোন ধরনের কাজ করতে পারবো।

প্রশ্ন:কনটেন্ট এর মধ্যে যদি কোনো লেখাকে ভুল বোঝাতে চান তাহলে সেই ক্ষেত্রে কোন কোডিং ব্যাবহার করতে হবে?

উত্তর:
পোস্টে কোনো লেখাকে ভুল বোঝাতে চাই তাহলে ব্যাবহারিত কোডিং টি হচ্ছে;লেখার শুরুতে এবং শেষে দিতে হবে।

<del>বাংলা আমার ব্লগ,সঠিক টি হলো আমার 
  বাংলা ব্লগ </del>
আউটপুট:👇

বাংলা আমার ব্লগ,সঠিক টি হলো আমার
বাংলা ব্লগ

বন্ধুরা আমার আজকের ব্লগটি এখানেই শেষ করছি।আপনাদের মাঝে হাজির হবো পরবর্তী কোনো পর্বে নতুন কোনো বিষয় নিয়ে,ততক্ষণ ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।তবে @alsarzilsiam অসংখ্য ধন্যবাদ জানাই।ভাইয়া আপনার মাধ্যমেই লেভেল ৩ এর বিষয় সমূহ ভালো ভাবে জানতে পেরেছি।আপনার দীর্ঘায়ু কামনা করছি ভাইয়া

DeviceRedmi 9A
Camera13 MP
CountryBangladesh
LocationRangpur, Bangladesh

received_150935148111922.jpeg

received_6740871932674823.jpeg

♥️পোস্ট টি ভিজিট করার জন্য ধন্যবাদ♥️
Sort:  
 9 months ago (edited)

আপনার পোস্ট দেখে মনে হচ্ছে যে আপনি লেভেল-৩ এর বিষয় গুলো বেশ দারুন আয়ত্ব করতে পেরেছেন। যার কারনে আপনি লিখিত পরীক্ষাও বেশ ভালো দিয়েছেন। আশা করি লেভেলের এমন বিষয় গুলো সব সময় মনে রাখবেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

বিষয়গুলো সম্পর্কে বেশ ভালো ধারণা হয়েছে এজন্যই সুন্দর ভাবে টপিকগুলো উপস্থাপন করতে পেরেছেন। পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনাকে অভিনন্দন, আপনি লেভেল তিনের প্রত্যেকটি বিষয়ে চমৎকারভাবে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল...

 9 months ago 

আমার লেভেল ৩ এর সমস্ত বিষয় গুলো ভালোভাবে আয়ত্ত করার পিছনের একমাত্র অবদান আপনারই ভাইয়া।কারণ আপনার কাছে শিক্ষার মাধ্যমেই লেবেল তিন এর বিষয়সমূহ আমার কাছে সহজবোধ্য হয়েছে।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43