আজ আমি কবি কাজী নজরুল ইসলামের সাম্যবাদী কবিতাটি আবৃতি করেছি।

in আমার বাংলা ব্লগ3 days ago

সবাইকে শুভেচ্ছা, আমি শাহরিয়ার। আমি বাংলাদেশ থেকে । আমার এই কবিতা আবৃতি পোস্টে আপনাকে স্বাগতম
Pink and Purple Gradient Vlogger Simple Youtube Channel Art (1).png
কভার ফটোটি কেনভা দ্বারা ডিজাইন করা

সমাজে যখনই বৈষম্যের সৃষ্টি হয়েছে। তখনই কোন না কোন কবি কিংবা লেখক কিংবা শিল্পী এই বৈষম্যের বিরুদ্ধে তাদের কলম, কন্ঠ হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে।

কাজী নজরুল ইসলাম সাম্যবাদী এই কবিতাটি মানুষের মধ্যে যে ধর্মের বিভেদ। মানুষের মাঝে যে ধর্ম নিয়ে বাড়াবাড়ি । এ সকল সব কিছুর ঊর্ধ্বে গিয়ে তিনি সাম্যবাদী কবিতাটি লিখেছেন। তিনি মানুষকে মহান করে তুলেছেন এই কবিতায় । তিনি মানুষকে এই বড় করে দেখেন। সবকিছুর উপরে মানুষ সত্য তাহার উপরে নাই, মানুষকে ভালবাসলে যে এই সস্তাকে ভালোবাসা হয় এই সমস্ত সকল কথাগুলো তার কবিতায় ফুটে উঠেছে। চলুন কবিতাটি আমি আপনাদেরকে আবৃত্তি করে শুনায়।

কবিতা : সাম্যবাদী

✍ - কাজী নজরুল ইসলাম

বন্ধুরা আশা করি তোমরা ভালো আছো। আল্লাহর অশেষ রহমতে আমিও ভাল আছি। কাজী নজরুল ইসলামের লেখা **সাম্যবাদী ** কবিতাটি আবৃতি করে শোনাতে চলেছি।

গাহি সাম্যের গান-

যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান,

যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম ক্রিশ্চান।

গাহি সাম্যের গান।।

কে তুমি?- পার্সি? জৈন? ইহুদি? সাঁওতাল, ভীল, গারো?

কনফুসিয়াস্? চার্বাক-চেলা? বলে যাও, বল আরও!

বন্ধু, যা খুশি হও,

পেটে-পিঠে, কাঁধে মগজে যা-খুশি পুঁথি ও কেতাব বও,

কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক—

জেন্দাবেস্তা-গ্রন্থসাহেব পড়ে যাও যত স, -

কিন্তু কেন এ পণ্ডশ্রম, মগজে হানিছ শূল?

দোকানে কেন এ দর-কষাকষি? পথে ফোটে তাজা ফুল!

তোমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান

, সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ!

তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার,

তোমার হৃদয় বিশ্ব-দেউল সকলের দেবতার ।

কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত-পুঁথি-কঙ্কালে?

হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে।

বন্ধু, বলিনি ঝুটি,

এইখানে এসে লুটাইয়া পড়ে সকল রাজমুকুট

এই হৃদয়ই সে নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন,

বুদ্ধ-গয়া এ, জেরুজালেম এ, মদিনা, কাবা-ভবন,

মসৃজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়,

এইখানে বসে ঈসা মুসা পেল সত্যের পরিচয় ।

এই রণ-ভূমে বাঁশির কিশোর গাহিলেন মহা-গীতা,

এই মাঠে হলো মেষের রাখাল নবিরা খোদার মিতা।

এই হৃদয়ের ধ্যান-গুহা মাঝে বসিয়া শাক্যমুনি

ত্যজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি ।

এই কন্দরে আরব-দুলাল শুনিতেন আহ্বান,

এইখানে বসি গাহিলেন তিনি কোরানের সাম-গান!

মিথ্যা শুনিনি ভাই,

এই হৃদয়ের চেয়ে বড়ো কোনো মন্দির-কাবা নাই ।

সোর্স

Support @bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

SET @ rme as your proxy

শাহারিয়ার রানার পক্ষ থেকে শুভেচ্ছা

Sort:  
 3 days ago 
 2 days ago 

মনে করে দিলেন ভাই অনার্সে পড়া কালের সময়ের কথা। যেখানে অনেক কবিদের অনেক কবিতা ছোট গল্প নাটক উপন্যাস পড়েছিলাম। তবে অন্যান্য লেখকের কবিতার মধ্যে নজরুলের বিদ্রোহী কবিতা আমার কাছে খুবই ভালো লেগেছে এবং বেশ নিজেও আবৃত্তি করতাম। যাইহোক আপনি কিন্তু সুন্দরভাবে চেষ্টা করেছেন আবৃত্তি করার। আশা করব আপনি এভাবেই আমাদের মাঝে নজরুলের জীবনানন্দ দাশের সুকান্ত ভট্টাচার্যের কবিতাগুলো আবৃত্তি করে শেয়ার করবেন।

 4 hours ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার কবিতা আবৃত্তির প্রশংসা করার জন্য। আপনার এই প্রশংসা আমাকে অনুপ্রেরিত করে। নিশ্চয়ই আমি পরবর্তীতে অন্য কোন কবিতা আবৃত্তি করে আপনাদেরকে শোনাবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64884.95
ETH 2619.31
USDT 1.00
SBD 2.82