আমার কবিতার নাম মানুষের জীবন।

in আমার বাংলা ব্লগ3 months ago (edited)
বাংলা

আসসালামু আলাইকুম (আপনাদের উপর শান্তি বর্ষিত
হুওক)বন্ধুরা। আশা করি সবাই অনেক ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও অনেক ভালো আছি। আমি কমিউনিটি কর্তৃপক্ষকে অবশ্যই ধন্যবাদ জানাচ্ছি আমাকে গেস্ট ব্লগারের ট্যাগ টি দেওয়ার জন্য।

আজ আমি কবিতা লেখার চেষ্টা করেছি। আশা করি আমার কবিতাটি আপনারা পড়বেন। আমার কবিতার নাম মানুষের জীবন ।

Writer Instagram Post.png
ডিজাইন টি তৈরি করা হয়েছে ক্যনভা দিয়ে

মানুষের জীবন !

✍️আল শাহরিয়ার রানা

জীবন নামের এই ঘাটে, পাড়ি দিয়েছি হাই।
কুল কিনারার দেখা নাই, বইঠাও হয় ক্ষয়।
বয়স মোর বাড়ছে বেজায়, পেকে গেছে চুল।
জীবন আমার ষোল আনা, বারো আনাই ভুল।

সন্নস হওয়ার ইচ্ছে ছিলো, একা রইতাম রোজ।
গহিন বনে বেড়াইতাম ঘুরে, নিতেনা কেও খোজ।
ধর্ম আমার বলে ডেকে, সংসার হোলো বড়।
এসব চিন্তা বাদ দাও দিয়ে, সংসার ধর্ম করো।

নগ্ন শহর পরেছে পোশাক, মানুষ চেনা বড় দাই।
বোরকার নিচে শয়তান বাসা, কেমনে চেনা যাই?
দু-দিনের পরিচয়ে মেসেঞ্জারে, বিলিয়ে দিছে দেহ।
চারিদিকে আত্যহত্যা কেনো? খোজ রাখো কি কেহ ?

একটা জীবন লক্ষ অনেক, যেন এক রণক্ষেত্র।
স্বার্থের কাছে মানুষের মূল্য, যেন অতি নগণ্য।
ভদ্রলোকের ভদ্র পোশাক, মুখ ভর্তি দাড়ি।
কলমের খোঁচায় ঘুষ খেয়ে, বানিয়েছে বিলাসবহুল বাড়ি।

সময় থাকতে সাবধান হও, দিতে হবে পাড়ি।
সুখের তোমার এ জীবন, যেতে হবে ছাড়ি।
মানুষের সুখ ছিনিয়ে নিয়ে, ভবে রবে চিরকাল ?
যদি উত্তর না হয়, সুধরাও তোমার এই ইহকাল।

সমাপ্তি

কবি পরিচিতি : কবিতাটি লিখেছেন আল শাহারিয়ার। ডাক নাম রানা। বাবার নাম মানে রেজাউল। মায়ের নাম মোছাম্মদ ওজিফা খাতুন। আল শাহরিয়ার রানা মেহেরপুর জেলার গাংনী থানার কুমারী ডাজ্ঞা গ্রামে জন্মগ্রহণ করেছেন। তিনি ১৯৯৯ সালে ৩ মার্চ জন্মগ্রহণ করেন। কবীর মাত্র ছয় মাস বয়সে তার বাবা মারা যান। তখন থেকে তিনি মায়ের কাছে লালন পালন হয়েছেন। তিনি ২০১৬ সালে কুমারী ডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় থেকে এস এস সি পাশ করেন। এবং তিরাইল জোড়পুকুরিয়া ডিগ্রী কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করেন। বর্তমানে এই কবি স্নাতক ডিগ্রি অর্জনের জন্য অধ্যয়নরত আছে। খুবই ছোট গল্প উপন্যাস এবং কবিতা লিখতে বেশ পছন্দ করেন। মানুষের জীবন কবিতাটি তার লেখা দ্বিতীয় কবিতা।

Olivia Wilson.jpg

Sort:  
 3 months ago 

দারুন একটি কবিতা লিখেছেন। আসলে মানুষের জীবনটা অনেক জটিল। আর এই জীবনের মধ্যে অনেকেরই ষোল আনার মধ্যে বারো আনাই ভুল।

জীবন আমার ষোল আনা, বারো আনাই ভুল।

বেশ ভালো লাগলো আপনার কবিতাটি ধন্যবাদ।

 3 months ago (edited)

জি ভাইয়া আমরা কেউই ভুলের ঊর্ধ্বে নয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য। আর আপনাদের ভালো লাগায় আমার সার্থকতা।

 3 months ago 

জি ভাই একদম ঠিক। 💯

 3 months ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাইয়া। প্রতিটা লাইন আমার কাছে অসাধারণ লেগেছে অনেক মাধুর্য নিয়ে লিখেছেন আপনি।
সময় থাকতে সাবধান হওয়া, দিতে হবে পাড়ি।
সুখের তোমার এ জীবন ,যেতে হবে ছাড়ি। এই দুইটা লাইন আমার কাছে অসাধারণ লেগেছে। আসলে জীবন যতই সুন্দর হোক না কেন এ জীবন ছেড়ে একদিন যেতেই হবে। এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

জি আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর এই মন্তব্যটি করার জন্য। পৃথিবীতে আমরা যত সুখেই থাকি না কেন নিশ্চয়ই আমাদেরকে একদিন এই সুখের পৃথিবী ছাড়তে হবে। তাই আমাদের প্রত্যেককেই সাবধান হওয়া উচিত।

 3 months ago 

ভাই আপনার কি আমাদের মাঝে খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার নিজের লেখা খুব সুন্দর একটি আনু কবিতা। আসলে ভাইয়া নিত্যনতুন কবিতা পড়তে আমার খুবই ভালো লাগে। ঠিক তেমনি আজকে আপনার পোষ্টের মাধ্যমে আরো নতুন একটি কবিতা পড়ার সুযোগ পেলাম। কবিতাটি বাস্তব জীবনে মানুষকে নিয়ে বেশি দারুন ভাবে লিখেছেন খুবই ভালো লাগলো পড়ে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 months ago (edited)

আপনার নতুন কবিতা পড়ে ভালো লেগেছে জেনে খুশি হলাম। আমি আমার কবিতা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব। একটি সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

 3 months ago 

আপনার কবিতার লাইনের মত আমারও বলতে ইচ্ছে করে জীবন আমার ষোল আনা আর এর মাঝে ১২ আনাই যে ভুল। সত্যি ভাইয়া আপনি কিন্তু দারুন কবিতা লিখেন। নিজের জীবনের উপলব্ধি থেকে যখন কবিতার লাইনগুলো লিখা হয় তখন সত্যিই দারুণ লাগে। আর মানুষের জীবনের কথাই যেন কবিতার ভাষায় ফুটে উঠেছে।

 3 months ago 

জি আমরা মনের ভাব প্রকাশের জন্য ভাষা ব্যবহার করি। আর মনের গহীন ভাব প্রকাশের জন্য কবিতা লিখ। আপনাকে অসংখ্য ধন্যবাদ ম্যাডাম আমার কবিতাটি পর্যবেক্ষণ করার জন্য। আপনাদের এই সুন্দর মন্তব্যে আমি বেশ অনুপ্রেরিত হচ্ছি।

 3 months ago 

অনেক ধন্যবাদ কবিতা শেয়ার করার জন্য, কবিতার বিষয়বস্তু ভালো ছিলো কিন্তু বেশ কিছু বানানে অসংঘতি রয়েছে, সেগুলোর প্রতি যত্নশীল হওয়ার অনুরোধ করছি। আর শুরুতে কবিতার বিষয়বস্তু সম্পর্কে নিজের কিছু অনুভূতি সংযোগ করলে সেটা আরো বেশী ভালো হতো।

 3 months ago 

অসংখ্য ধন্যবাদ স্যার। ভবিষ্যতে আমি অবশ্যই আমার কবিতার আরো উন্নতি করার চেষ্টা করব। এছাড়াও আপনার উপদেশের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69629.04
ETH 3375.52
USDT 1.00
SBD 2.74