বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের ইতিহাস।

in আমার বাংলা ব্লগ3 months ago
আমার বাংলা ব্লগ

আসসালামু আলাইকুম (আপনাদের উপর শান্তি বর্ষিত
হুওক)বন্ধুরা। আশা করি সবাই অনেক ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও অনেক ভালো আছি। আমি কমিউনিটি কর্তৃপক্ষকে অবশ্যই ধন্যবাদ জানাচ্ছি আমাকে গেস্ট ব্লগারের ট্যাগ টি দেওয়ার জন্য।

আজ আমি একটি ইন্টারেস্টিং বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের ইতিহাস শেয়ার করতে এসেছি। আশা করি আমার এই বিষয়বস্তু আপনাদের ভালো লাগবে।

Pastel Green Textured Animals Kingdom Educational Presentation .png
ডিজাইন টি তৈরি করা হয়েছে ক্যনভা দিয়ে

ইলিশ মাছ, বাংলায় ইলিশ নামে পরিচিত, বাংলাদেশে একটি সমৃদ্ধ ইতিহাস এবং সামাজিক গুরুত্ব রয়েছে। এটি কেবল জাতির জনসাধারণের মাছ নয়, এটি এখনও সমৃদ্ধ এবং প্রথার একটি চিত্র। এখানে ইলিশের ঐতিহাসিক পটভূমির একটি সংক্ষিপ্ত রূপরেখা দেওয়া হল:

পুরাতন শিকড়: ইলিশের সূচনা পয়েন্টগুলিকে পুরানো সিন্ধু উপত্যকা সভ্যতায় অনুসরণ করা যেতে পারে, যেখানে এটি একটি উপাদেয় হিসাবে দেখা হত। প্রাচীন সংস্কৃত গ্রন্থে এর সামাজিক গুরুত্ব স্পষ্ট, যেখানে ইলিশকে পাঁচটি উল্লেখযোগ্য মাছের মধ্যে একটি হিসাবে উল্লেখ করা হয়েছে।

সামাজিক গুরুত্ব: বাংলাদেশে, ইলিশের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে, যার রেফারেন্স বাংলা লেখা, কিংবদন্তি এবং সুরে পাওয়া যায়। এটি সহস্রাব্দ ধরে জেলায় খাওয়া হয়েছে এবং বাংলাদেশের সামাজিক এবং রন্ধনসম্পর্কীয় উত্তরাধিকারের একটি বিশাল অংশ গ্রহণ করেছে।

আর্থিক প্রভাব: ইলিশের অবদান প্রায় 12% সম্পূর্ণ মৎস্য সৃষ্টিতে এবং বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের প্রায় 1.15%। 2021 সালের দিকে, বিশ্বের সম্পূর্ণ ইলিশ সরবরাহের 86% বাংলাদেশ থেকে শুরু হয়েছিল। ইলিশের সাথে সংযুক্ত মৎস্য অঞ্চলটি প্রায় 450,000 ব্যক্তিকে সরাসরি ব্যবহার করে, যার মধ্যে চার থেকে 5,000,000 জন বিনিময়ের সাথে জড়িত।

সুরক্ষা প্রচেষ্টা: এর তাৎপর্য স্বীকার করে, বাংলাদেশের সরকারী কর্তৃপক্ষ বাংলাদেশের ফলে ইলিশের স্বীকৃতি ঘোষণা করেছে। সংরক্ষণের প্রচেষ্টা রয়েছে, উদাহরণস্বরূপ, মাছ ধরার নির্দেশিকা অনুমোদন করা এবং মাছ ধরার যুক্তিসঙ্গত মহড়ার অগ্রগতি, যাতে মাছের টানা ধৈর্যের গ্যারান্টি থাকে।

ইলিশ বাংলাদেশের জীবন ও সংস্কৃতির সাথে গভীরভাবে জড়িত, উদযাপন এবং নিয়মিত রান্নায় পালিত হয়। এটি দেশের সমৃদ্ধ স্বাভাবিক উত্তরাধিকারের একটি প্রদর্শন।

Olivia Wilson.jpg

Sort:  
 3 months ago 

বাহ ভাইয়া আজকে আপনি খুবই ইন্টারেস্টিং বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন। আসলে আমি ইলিশ মাছের ইতিহাস সম্পর্কে জানতাম না। আপনি খুবই সুন্দর করে ইলিশ মাছের ইতিহাস আমাদের মাঝে তুলে ধরেছেন। আমাদের দেশের মানুষ এখন ইলিশ মাছ দিয়ে অনেক লাভবান হচ্ছে।

 3 months ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 months ago 

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের ইতিহাস জেনে খুব ভালো লাগলো ভাই। আমাদের বাংলাদেশ ইলিশের রপ্তানি বৃদ্ধি পেয়েছে। কিন্তু ভৌগলিক অবস্থার জন্য কিছুটা হ্রাস পেতে যাচ্ছে। তবে ইলিশের সাথে সংযুক্ত মৎস্য অঞ্চলটি প্রায় 450,000 ব্যক্তিকে নিয়ে জেনে অনেক উপকৃত হলাম। ধন্যবাদ ভাই ইলিশের ইতিহাস আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য। আমার পোস্টটি পড়ে যদি সামান্য জ্ঞানও অর্জন করতে পারেন তবে সেটি আমার সার্থকতা

 3 months ago 

সুনির্দিষ্ট তথ্যগত যে কোন লেখার ক্ষেত্রে সেটার রেফারেন্স বা সোর্স উল্লেখ করা জরুরী, এই সপ্তাহের হ্যাংআউটেও এই বিষয়ে কথা বলা হয়েছে এবং হ্যাংআউট রিপোর্টেও সেটা উল্লেখ করা হয়েছে। কমিউনিটির আপডেট এবং রুলস এর ব্যাপারে যত্নশীল হওয়ার পরামর্শ রইল। ধন্যবাদ

 3 months ago 

ধন্যবাদ স্যার আপনার উপদেশের জন্য। অবশ্যই আমি পরবর্তীতে কমিউনিটির আপডেট রুলস সম্পর্কে অবগত হব

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58450.19
ETH 2652.63
USDT 1.00
SBD 2.43