বেনু কাকা(vegetable sells man)

এই তরকারি!! এই তরকারি!!,, তরকারি লাগবে তরকারি ঠিক এভাবে পরিচিত একটি কন্ঠ কোথাও থেকে যেন কানে আসতেছে।কিছুক্ষন পর দেখি আম্মু বিল্ডিং থেকে নিচে নেমে যাচ্ছে, আমি জিজ্ঞেস করলাম কোথায় যাও আম্মু বললো তরকারি আনতে
IMG_20210902_082105.jpg
(ছবি)@shafiq bd
তখনও জানি না এই সেই বেনু কাকা যে আমাকে ছোট বেলা হোন্ডা এক্সিডেনে যখন রাস্তার পাশে পরে ছিলাম প্রচুর রক্ত ক্ষরনে হয়ে কোন মানুষ যখন এগিয়ে আসছিলো না, তখন ঐ পথ দিয়ে চাকরির ইন্টারভিউর জন্য যাবার সময় আমায় দেখে কাঁদে নিয়ে হসপিটালে ভর্তি করে প্রাণ বাঁচিয়ে ছিল।
পরে আর উনার চাকরি টি হয়নি দেরি হবার জন্য।
তখন বোধ হয় এই বেনু কাকার জন্য ই বেঁচে গিয়েছিলাম নয়তো আজ হয় এই গল্প টি ও আপনাদের জানানো হতো না,,,
এর পর আমার আব্বু -আম্মু খবর পেয়ে দ্রুত ছুটে যায় হসপিটালের রিসিভশনে ততক্ষণে আমার রক্তক্ষরণ বন্ধ হয়ে গেছে,,, পরে সুস্থ হয়ে আম্মুর মুখে সব বিস্তারিত জানতে পারি।আমার কারণে উনা চাকরি চলে যাওয়াতে আমার মামার পরিচিত এক মিলে কাজ পাইয়ে দে আব্বু,,, এর পর সুন্দর ই চলতে ছিল ২ ছেলো আর ৫মেয়ে নিয়ে উনার সংসার,

IMG_20210901_121242.jpg
[ডিভাইস ][রিডমি-৯]

IMG_20210901_121112.jpg
[ছবি][@shafiqbd]
মেয়েগুলো বড় তাই বেনু কাকা কে অনেক কষ্ট করতে হয়,,উনি আমাদের আত্মীয় না হলেও আত্মীয়র মতোই বাসায় আসা-যাওয়া করতো।এর কয়েকবছর আমি বিদেশে চলে যাই ভালো একটি ভিসা পেয়ে, তাই দুরত্ব ও বেড়ে যায় পরে আর যোগাযোগ করা যায় নি অবশ্য দেশে এসে উনা কে খুঁজছি কিন্তু পাইনি কারণ মিল টি না কি বন্ধ হয়ে গিয়েছিল তাই সংসারে আর জীবিকার টানে উনি অন্য কোথাও চলে গিয়েছিলেন।
আজ যখন উনার কন্ঠ পরিচিত মনে হলো তাই কেমন যেন লাগতে ছিল, আম্মু সাথে আমি নিচে নেমে আসলাম, আম্মু তরকারি নিয়ে যাবার পর বিস্তারিত উনার মুখে শুনলাম আসলে কি হয়েছিলো,কেন উনি এলাকা ছেড়ে চলে গিয়ে ছিলেন!
উনার ভ্যানের একপাশে দাঁড়িয়ে রইলাম আর বিক্রির ফাঁকে ফাঁকে আমার সব খুলে বলতেছেন,,,চাকরি টি চলে যাওয়া তে বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে অন্য কোথাও গিয়ে ছিলেন একটু সুবিধা করার জন্য কিন্তু কয়েকবছর থেকে আবারও চলে আসলেন চিরচেনা সেই প্রিয় এলাকাতে,,,এখানে এসে তরকারি ব্যবসা করে বড় মেয়েদের ভালো পাত্র দেখে বিয়ে দিয়েছেন,
আরো ছোট দুজন আছে একজন গার্মেন্টস কাজ করেন আর একজন পড়াশোনা করেন আর ছেলেরাও বড় হয়েছে, দুজনই কাজ করেন এলাকার একটি ওয়ার্কসপে । খুব ভোরে উঠে ঢাকার যাত্রাবাড়ী থেকে তরকারি কালেকশন করে তার পর এসব তরকারি ভ্যানে সাজিয়ে মহল্লায়,মহল্লায় ঘুরে বিক্রি করি। বললো দিন শেষ ভালো লাভ থাকে যদি সব মাল বিক্রি হয়,
IMG_20210901_121212.jpg
[ছবি][@shafiq bd]

এসব কথা বলতে বলতে চোখে উনার পানি চলে আসলো, বললো, আমি জীবনে অনেক সময় বিশেষ করে তোমার ভাই -ভাতিজাদের নিয়ে কষ্টে কাটিয়েছি,😢এমন দিন গেছে আমি একবেলা চাল আলনে তো আরেক বেলা আনতে পারিনি,আমি না আনলে চুলায় রান্না ও হয়নি, কত কষ্টে কাটিয়েছি,, আল্লাহর দয়ায় এখন আমি খুব ভালো আছি,সুখে আছি,আল্লাহ আমার উপর তাকিয়েছেন, এখন টাকা কামাই, কোন অভাব নেই। আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।এভাবেই বলছিলো বেনু কাকা তার কষ্টের দিনগুলো আর এখান থেকে চলে যাওয়ার কারণ গুলো,,,
আসলে মানুষ রক্তের না হয়ে ও আপনের মতো কখনো কখনো হয়ে উঠে,, আপনের মতো ই মায়া হয়।
জীবন কষ্ট আসবে আবার সুখ ও আসবে,,,কথায় আছে কষ্টের পরেই নাকি সুখ আসে,,,আসলে কষ্টের ভিতর ই তো নিহিত আছে প্রকৃত সুখ তা না হলে সুখ কি জিনিস বুঝবে কি করে,,,সুখ নামের পাখিটা বড় ই অদ্ভুত যা সবাই ধরতে পারেনা,সমাজে এরকম বহু মানুষ আছে সব থেকে ও সুখ নেই।

Sort:  
 3 years ago 

গল্পটি অনেক সুন্দর হয়েছে। খুবই হৃদয়স্পর্শি একটি গল্প লিখেছেন। আসলে এই ধরনের সুন্দর মনের মানুষের জন্য এখনো পৃথিবীটা এত সুন্দর। তবে আপনার প্রতি আমার পরামর্শ থাকবে মার্ক ডাউনের ব্যবহারটা অতি দ্রুত শিখে নিন তাহলে। আপনার এই পোস্ট আরো অনেক আকর্ষণীয় লাগবে দেখতে। আর w3word লোকেশন কোড ব্যবহার করতে ভুলবেন না। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 67146.64
ETH 3123.64
USDT 1.00
SBD 3.80