বিজয়ের হাসি আজ অম্লান

সকলকেই মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

আমি বাংলাদেশী, আমি বাঙ্গালী, আজ বিজয়ের উল্লাসে আমার উদ্ভাসিত হওয়ার কথা ছিলো। 16 ডিসেম্বর কেন আমার মাঝে বিজয়ের আনন্দ সঞ্চারিত করে না। স্বাধীন রাষ্ট্রে নিজেকে কেন এতো বেশী পরাধীন মনে হয় !!! স্বাধীনতা কেনইবা নিজের কাছে এতো বেশী কোনঠাসা মনে হয়। তবে আমি কি স্বাধীন নই !! আমার চিন্তা চেতনা কি আজো পরাধীনতার বেড়াজালে আবদ্ধ। আমার বাক-স্বাধীনতা কি হারিয়ে ফেলিছি?


বিজয়.jpg

বিজয়ের ৫৩টি বছর অতিক্রম করে ফেলেছি আমারা। তবু আজো আমার মনে দ্বিধার সঞ্চার হয়, বাঙ্গালী কি আজো স্বাধীন। রাষ্ট্র স্বাধীন, ব্যক্তিজীবনে কি আদো আমরা স্বাধীনতার সুখটুকু আজ অবধি উপভোগ করতে পেরেছি। দু-বেলা দুমেুঠো ভালোভাবে খেয়ে পড়ে বেচে থাকার যে লড়াইয়ে অমারা আজ বাঙ্গালীরা নেমেছি, জানি না এই যুদ্ধের সমাপ্তি কোথায় !

স্বাধীন রাষ্ট্রে উপার্জনের স্বাধীনতা পেলাম কোথায় ? দেশে যত্র-তত্র উন্নয়নের ছড়াছড়ি, ব্যক্তি ও সমাজ জীবনে উন্নয়ন কোথায়? দ্রব্যমূল্য বৃদ্ধির স্বাধীনতা পেয়েছে মুষ্ঠিমেয় ব্যবসায়ী সমাজ, সেই স্বাধীনতার কষাঘাতে আহত আজ লক্ষ লক্ষ বাঙ্গালী। আপনি আমিও আজ তাদেরি দলে। বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-সন্তানকে সুন্দর জীবন যাপনের প্রতিশ্রুতি দিয়ে অঝড়ে নিরালায় কান্না করা আপনি এবং আমি, আপনার কাছে আমার প্রশ্ন সত্যি করে বলবেন কি, আজ বিজয় দিবসের আনন্দ বিন্দু পরিমান হলেও আপনার মনকে প্রফুল্ল করে তুলেছে?

রাজনীতি, দূর্নীতি যাদেরকে অগনিত অর্থের মালিক বনে দিয়েছে, বিজয় দিবস আজ শুধু তাদের জন্যই, আমজনতার কাছে বিজয়ের হাসি আজ অম্লান।

Sort:  
 10 months ago 

আপনি কমিউনিটি রুলস ভঙ্গ করেছেন। আপনি নিজের ফটো অথবা কঁপিরাইট ফ্রী ফটো ছাড়া আপনার পোষ্টের মধ্যে ব্যবহার করতে পারবেন না।

কমিউনিটির নিয়মাবলী :
https://steemit.com/hive-129948/@rme/last-updated-rules-of-amar-bangla-blog-community-16-aug-22

যে কোন বিষয়ে জানার প্রয়োজন হলে আমাদের সাথে Discord এ যোগাযোগ করুন।

Discord server link: https://discord.gg/ettSreN493

Source: https://dribbble.com/shots/4011322-Bijoy-Dibosh-Victory-Day-Bangladesh-Freebie

Noted, with thanks.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62186.49
ETH 2417.64
USDT 1.00
SBD 2.56