লেভেল ৩ হতে আমার অর্জন - By @shabab7 ||abb-level03|| 10% for shy-fox and 5% for abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান আল্লাহর অশেষ রহমতে আপনারা সকলেই ভাল আছেন। আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে আমিও ভাল আছি।


IMG-20220323-WA0000.jpg


Device- iphone x



প্রথমে আমি ধন্যবাদ জানাতে চাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা RME দাদাকে। তিনি আমাদের মত সদ্য জয়েন কৃত মেম্বারদের এই প্লাটফর্ম টি সম্পর্কে সঠিক ধারণা এবং সঠিকভাবে কাজ করার জন্য ভেবেছেন এবং ABB-SCHOOL প্রতিষ্ঠা করেছেন এবং কিছু দায়িত্ববান এবং ধৈর্যশীল লোকদের বাছাই করেছেন আমাদের এ বিষয়গুলোকে পুরোপুরিভাবে শেখানোর জন্য। এই কমিউনিটিতে আমি যতদিনই কাজ করি আমি আপনাদের সকলের প্রতি থাকবো চির কৃতজ্ঞ। @abb-school এর সকল শিক্ষকগণ খুবই বন্ধুত্ব এবং আন্তরিকতার সাথে আমাদের সকল বিষয় গুলি শিখিয়ে থাকেন। তাদের এ পরিশ্রম আমাদের কোয়ালিটি সম্পূর্ণ ব্লগার হিসেবে কাজ করার জন্য অনুপ্রেরণা জায়গায়।


আজ আমি আপনাদের সাথে লেভেল ৩ হতে যেসব বিষয় জ্ঞান অর্জন করতে পেরেছি সে গুলোকে তুলে ধরবো।@abb-school এর সবকটি লেভেলে গুরুত্বপূর্ণ তবে লেভেল ৩ আমার কাছে সবথেকে বেশি শিক্ষণীয় এবং গুরুত্বপূর্ণ লেভেল বলে আমার মনে হয়েছে। লেভেল ৩ তে একটি পোস্ট কিভাবে সাজিয়ে লিখতে হয় এবং পোস্টটি লিখতে কি কি প্রয়োজন তা শেখানো হয়েছে এছাড়াও অথর রেওয়ার্ড, কিউরেটর রেওয়ার্ড এবং তা সঠিকভাবে বন্টন শেখানো হয়েছে। এগুলোর পাশাপাশি আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। নিচে লেভেল ৩ থেকে আমার অর্জনগুলো তুলে ধরছি।


১) মার্কডাউন কি?

  • উত্তরঃ নিজের লেখা কিংবা পোস্টকে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে এবং দৃষ্টি নন্দন করে উপস্থাপন করতে চাইলে আমাদের নির্দিষ্ট কিছু কোডিং ব্যবহার করতে হয় একে আমরা মার্কডাউন বলে থাকি। এক কথায় বলতে গেলে মার্কডাউন হলো আমাদের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন এবং লেখা গুলোর প্রতি আকর্ষণ বৃদ্ধি করার জন্য নির্দিষ্ট কিছু টেক্সট ফরম্যট।

২) মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ?

  • উত্তরঃ আমাদের পোষ্টের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করতে চাইলে কিংবা লেখার মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট হাইলাইট করতে চাইলে এবং নির্দিষ্ট কিছু লেখা বোল্ড কিংবা ইটালিক করতে চাইলে মার্কডাউন ব্যবহার করতে হয়। লেখার হেডিং বড় ছোট লেখার মাঝে ফটো যুক্ত করতে চাইলে এবং প্রয়োজনমতো ফটোকে ডানে-বামে নেয়ার জন্য মার্কডাউন সবচেয়ে কার্যকরী পদ্ধতি। পরিশেষে বলা চলে মার্কডাউন ব্যবহারের মাধ্যমে নিজের লেখা গুলোকে আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন করে উপস্থাপন করতে পারা যায় এবং মার্কডাউন ব্যবহারের ফলে লেখাটির অন্যান্য লেখার থেকে পার্থক্য তৈরী হয়। তাই ব্লগিং বা কনটেন্ট এর জন্য মার্কডাউনের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।

৩) পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

  • উত্তরঃ একটি পোষ্টের মধ্যে মার্কডাউন কোর্টের প্রতিফলন না ঘটিয়ে দুইটি উপায় কোডগুলো দৃশ্যমান করা যায়। নিম্নে উল্লেখ করা হলো।

১) লেখার শুরুতে চারটি স্পেস দিলে মার্ক ডাউন কোডটির প্রতিফলন ঘটে না।

<sub> এভাবে লিখতে হবে। </sub>

২) কোন মার্ক ডাউন এর ভেতরে অ্যাপস টোপি (') চিহ্নটি ব্যবহার করলে মার্ক ডাউন কোডটি দৃশ্যমান করা যায়।

<'i> এভাবে লিখতে হবে। <'/i>

৪) নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোড গুলো উল্লেখ করুন।

  • উত্তরঃ নিন্মে ছবিতে দেখানো টেবিল এবং মার্ক ডাউন কোড গুলো উল্লেখ করা হলো।

    '|User|Posts|Steem Power|'
    |---|---|---|
    |User 1|10|500|
    |User2|20|900|

  • কার্যকারিতা

UserPostsSteem Power
User 110500
User220900

৫) সোর্স উল্লেখ করার নিয়ম কি?

  • উত্তরঃ কনটেন্ট এর মাঝে কোন লেখা উক্তি কিংবা ফটো ব্যবহার করতে চাইলে আমাদের অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে। যেমনঃ

    [সোর্স](লিংক অংশ)

  • কার্যকারিতা
    সোর্স

৬) বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ থেকে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

  • উত্তরঃ নিন্মে বৃহৎ হতে ক্ষুদ্র ক্রমিকভাবে ১ থেকে ৬ পর্যন্ত হেডার কোড গুলো তুলে ধরা হলো।

#হেডার-১
##হেডার-২
####হেডার-৩
####হেডার-৪
#####হেডার-৫
######হেডার-৬

  • কার্যকারিতা

হেডার-১

হেডার-২

হেডার-৩

হেডার-৪

হেডার-৫
হেডার-৬

৭)টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

  • উত্তরঃ
    <div class="text-justify">
    এটি দিয়ে প্যারা শুরু করতে হবে এবং
    </div>
    এটি দিয়ে শেষ করতে হবে।

৮)কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

  • উত্তরঃ কন্টেন টপিকস নির্বাচনে একজন ব্লগারের প্রথমত তিনটি বিষয়ের উপর গুরুত্ব দেয়া উচিত। বিষয় তিনটি হলো জ্ঞান, অভিজ্ঞতা ও সৃজনশীলতা। একজন ব্লগারের যেকোনো একটি ব্লগ বা কনটেন্ট লিখতে গেলে তাকে অবশ্যই নির্বাচন করতে হবে তার যে বিষয়ের উপর সবথেকে বেশি যথাযথ জ্ঞান, পর্যাপ্ত অভিজ্ঞতা এবং সে বিষয়টি নিয়ে লেখার সৃজনশীলতা রয়েছে সে বিষয়টির উপর নির্ভর করে কন্টাক্ট ব্লগ লেখা উচিত।

৯)কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

  • উত্তরঃ আমি মনে করি কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথাযথ জ্ঞান থাকা অবশ্যই একজন ব্লগার বা লেখক এর জন্য জরুরী। একজন ব্লগার বা লেখক তার লেখার মাধ্যমে তার অনুভূতি ভালোলাগা বিষয়টি উপস্থাপন করে আর যদি কোন টপিকস এর উপর যথাযথ জ্ঞান না থাকে তাহলে লেখক সেটিকে কোনোভাবেই অন্যদের মাঝে ফুটিয়ে তুলতে পারবে না এবং সেটি কোন কন্টেন বলেও গণ্য হবে না। তাই বলা যায় বিষয় যেটি হোক না কেন অবশ্যই সে টপিকস এর উপর যথাযথ জ্ঞান রেখে কনটেন্ট লেখাটা জরুরী।

১০)ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

  • উত্তরঃ যদি প্রতি স্ট্রিম কয়েনের মূল্য ০.৫০ হয় এবং আমি যদি $৭ এর ভোট দেই তাহলে আমি $৩.৫ এসপি কিউরেশন রেওয়ার্ড পাবো।

১১)সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

  • উত্তরঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কিছু কৌশল রয়েছে সেগুলোকে নিম্নে তুলে ধরা হলো -

১. একটি পোস্টে প্রথম ৫ মিনিট পর থেকে ৬দিন ১২ ঘন্টা হওয়ার আগে ভোট দিতে হবে।

২. ভালো পোস্ট দেখে ভোট দিতে হবে।

৩. যাদের পোস্টে বড় ভোট পড়ে সে সকল পোস্টে দ্রুত ভোট দেয়ার চেষ্টা করতে হবে।

১২)নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

  • উত্তরঃ আমি মনে করি নিজে কিউরেশন করা থেকে @Heroism কে দেলেগেশন করলে বেশি আর্ন হবে কারণ @Heroism এই ডেলিগেশন করলে এসবিডির পাশাপাশি এসপিও পাওয়া যায়। এই ক্ষেত্রে নিজেকে রোশন করলে কেবলমাত্র এসপি পাওয়া যায়। এছাড়াও Heroism এ ডেলিগেশন করলে সাপ্তাহিক যে রেওয়ার্ড সেটি থেকেও আমরা কিছু অংশ পেতে পারি। তাই বেশি কেউরেশন পেতে হলেHerosim এ ডেলিগেশন করতে হবে।

আশা করি abb-level03 হতে আমি যা শিখতে পেরেছি তা আপনাদের মাঝে যথাযথভাবে লিখিত পরীক্ষার মাধ্যমে ফুটিয়ে তুলতে পেরেছি। এবং আমি আমার সকল abb-level শিক্ষকদের কাছে কৃতজ্ঞ যে তারা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই লেবেলগুলি আমাদেরকে শিখাচ্ছেন।

আমার বাংলা ব্লগের সকলের প্রতি আমার আন্তরিক ভালোবাসা রইলো।

Mention - @alsarzilsiam

Sort:  
 2 years ago 

আপনার প্রত্যেকটি প্রশ্নের সঠিকভাবে উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। আপনার উপস্থাপনাটি সত্যি অনেক সুন্দর হয়েছে। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনাদের এই শিক্ষা কার্যক্রমের মাধ্যমে আমি আজ এ পর্যন্ত আসতে পেরেছি এবং নিজের সাধ্যমত চেষ্টা করেছি।

 2 years ago 

আপনি লেভেল ৩ এর জিনিশ গুলো যথেষ্ঠ বুঝেছেন যা আপনার পোস্ট পড়ার মাধ্যমে বুঝতে পারলাম। আশা করি এই লেভেল পার হয়ে যাবেন। পরবর্তি লেভেল গুলোর জন্য শুভকামনা রইলো।

 2 years ago (edited)

Level3 আপনি খুব ভালো কিছু অর্জন করেছেন এবং level3 অনেক ইম্পরট্যান্ট একটি ক্লাস এবিবি স্কুলের। প্রতিনিয়ত এবিবি স্কুলের ক্লাস গুলো করে, নিজেকে আরো অর্জন শীল বানিয়ে ফেলুন ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে লেভেল-৩ এর এক্সাম দিয়েছেন। দেখে মনে হচ্ছে আপনি লেভেল-৪ থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। পরবর্তী লেভেল এর জন্য আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অভিনন্দন আপনাকে। আপনি অনেক সুন্দর করে পরীক্ষা দিয়েছেন। প্রতিটি প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়ার চেষ্টা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার সম্পূর্ণ এক্টিভিটিস আমি চেক করলাম কিন্তু সত্যিই এটা অনেক দুঃখের বিষয় আপনি অন্যের পোস্টে কমেন্ট করেন না। আশা করি এখন থেকে নিয়মিত হবেন আর এক্টিভিটিস না থাকলে আপনার পোষ্ট কিন্তু কখনই নমিনেশনে যাবে না, ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমার স্ট্রিম পাওয়ার কম থাকার কারণে আমি কমেন্ট করি নি। ভেবেছি পাওয়ারটা একটু বাড়ায় তারপর থেকে রেগুলার কমেন্ট করবো। আর আপনি যখন বললেন এখন থেকে সকল পোস্টে কমেন্ট করার চেষ্টা করব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57527.13
ETH 2375.07
USDT 1.00
SBD 2.42