লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @shabab7 || 10% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগের সকল কে। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আজ আমি আমার বাংলা ব্লগের #abb-level01 এর লিখিত পরীক্ষা দিতে এখানে এসেছি। @abb-school ক্লাস করার মাধ্যমে আমি এই স্টিমেট প্ল্যাটফর্ম সম্পর্কে বেশ কিছু ধারণা অর্জন করতে পেরেছি এবং যারা এই ক্লাশগুলো নিয়ে থাকে সকল ভাইয়া এবং আপুদের আমার তরফ থেকে ধন্যবাদ জানাচ্ছি। তারা অনেক ধৈর্য্য এবং দায়িত্বের সাথে নতুনদের খুব ভালোভাবে প্ল্যাটফর্ম সম্পর্কে বুঝিয়ে থাকেন।

IMG-20220303-WA0001.jpg

আমার পরিচিতি

আমার নাম সবাব। আমি একজন বাংলাদেশী এবং আমি বাংলাদেশের ফরিদপুর জেলার আলিপুরে বসবাস করি। আমি ফরিদপুরের স্বনামধন্য বিদ্যাপীঠ রাজেন্দ্র কলেজে ডিগ্রি তৃতীয় বর্ষের অধ্যায়নরত আছি।
আমি বিভিন্ন স্থানে ঘুরতে নানা রকম খাবার খেতে এবং বিভিন্ন ধরনের গেম খেলতে খুব পছন্দ করি। মানুষকে নিঃস্বার্থ ভাবে সাহায্য করতে আমার খুব ভালো লাগে।

@abb-school এর লেভেল ১ থেকে আমার অর্জন এবং আমি যা যা শিখেছি।

১) কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয় ?

★ উত্তর :- স্প্যামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়গুলোকে বোঝায় যা বারবার করা হয়ে থাকে। যেমন ধরা যাক কোথাও ঘুরতে যাওয়া হয়েছে ঘুরতে গিয়ে বিভিন্ন ছবি তোলা হয়েছে কিন্তু সেদিনকার বিভিন্ন স্থানের ছবি না দিয়ে স্থানের বা ঐদিন কার ছবি বারংবার পোস্ট করা হচ্ছে এটি একটি স্প্যামিং।
আবার ধরা যাক কোন একটি পোস্টে আমি একই ব্যক্তিকে বারবার মেনশন দিয়ে যাচ্ছি এটিও একটি স্পামিং বলে গণ্য হবে। এটিকে স্পামিং এর সবচেয়ে খারাপ দিক হিসেবে গণ্য করা হয়। কমেন্ট এর মাধ্যমে করা হয় যেমন পোষ্টের বাইরে অর্থাৎ পোস্টে সম্পৃক্ত নয় এমন অপ্রাসংগিক কমেন্টগুলো স্পামিং হিসাবে ধরা হয়।

২)ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

★ উত্তরঃ কপিরাইট মনে হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষা করার জন্য কপি বা নকল করার ক্ষেত্রে একটি আইন। কঁপিরাইট ইনফ্রিংয়েমেন্ট এর আওতায় অন্যের কোন লেখা বা আর্ট নিজের কোন কাজে তাকে মেনশন করে ব্যবহার করা যাবে, কিন্তু যদি সেটা কোন আর্থিক বেনিফিটের জন্য হয়ে থাকে তাহলে সেটা ব্যবহার করা যাবে না। আর স্টিমেট থেকে যেহেতু অর্থ আয় হয় অর্থাৎ আর্থিকভাবে লাভবান হওয়া যায় তাই এখানে কারো কনটেন্ট কপিরাইট করে ব্যবহার করা যাবে না।

৩) তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

★ উত্তর : স্টিমিটে পোষ্ট সুন্দর করার জন্য অনেক সময় পোষ্টের সাথে সংশ্লিষ্ট কিছু ছবি দরকার হয়। কিন্তু আমাদের কাছে সবসময় সেই ছবি গুল থাকেনা তাই পোষ্ট করার জন্য কপিরাইট ফ্রি যেসব ওয়েবসাইট রয়েছে সেখান থেকে ছবি ডাউনলোড করে নিজের পোষ্টে ব্যবহার করা যায়। তবে এ ক্ষেত্রে ঐসকল সাইডে যে ছবিটি ডাউনলোড করা হয়েছে সেটি কপিরাইট নিয়মটি কি আছে তা অবশ্যই দেখে নিতে হবে।
তিনটি কপিরাইট ফ্রি ওয়েবসাইট এর নাম লেখা হলো :-
১.https://pixabay.com
২.https://www.freeimages.com
৩. https://unsplash.com

৪) পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয়?

★ উত্তরঃ পোস্ট করার সময় একেবারে শেষের দিকে যে ঘরটি দেখা যায় সেটি হচ্ছে ট্যাগ এর অংশ। ট্যাগ হচ্ছে আমরা যে বিষয়ের উপর লেখালেখি করি সেই বিষয়ের উপর কিছু কীওয়ার্ডস। আমরা যেমন ফেসবুক ইউটিউব অন্যান্য জায়গায় ট্যাগ ব্যবহার করি এটি অনেকটা একই রকম। যেমন ধরা যাক আমি রেসিপি নিয়ে কোন একটা পোস্ট করলাম তাহলে রেসিপি সংক্রান্ত কিছু শব্দ যেমন recipe curry mutton, fish ট্যাগ ব্যবহার করতে হবে। তবে ট্যাগ ব্যবহার করার সময় কোন বড় হাতের অক্ষর ব্যবহার করা যাবে না এবং স্টিমিট এর ট্যাগ এর একটি আলাদা ঘর রয়েছে। এখানে ট্যাগ ব্যবহার এর জন্য # দিতে হয় না তবে পোস্টের ভিতরে যদি ট্যাগ ব্যবহার করতে হয় তাহলে # দেয়া যেতে পারে। কোন শব্দ ব্যবহার করে ট্যাগ করলে শব্দটি একটি ট্রেডিং হিসেবে থাকে এবং এটিতে ক্লিক করলে ওই সংক্রান্ত সকল পোষ্ট গুলো এক জায়গায় পাওয়া যায় এ কারণে মূলত ট্যাগের ব্যবহার করা হয়।

৫) আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষেদ?

★ উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটি তে মোটামুটি সকল বিষয়ের উপরই পোস্ট করা যাবে তবে কিছু স্পর্শ কাতর বিষয় রয়েছে যেগুলো নিয়ে এখানে পোস্ট করা যাবে না। যেমন ধর্ম নিয়ে কোন বিষয়ের উপর লেখা, নারীবিদ্বেষী মূলক পোস্ট ও নারীর সম্মান ক্ষুন্ন করে এবং নারী নির্যাতন মূলক পোস্ট, চাইল্ডপর্নোগ্রাফি' মূলক পোস্ট, সামাজিক বৈষম্য সমর্থন করে এমন পোস্ট, কোন ধর্ম ব্যক্তি ও জাতীয়তা বিরোধী পোস্ট, রাজনৈতিক যে কোন বিষয়ের উপর পোস্ট, শিশু এবং পশুপাখি নির্যাতন মূলক পোস্ট, মিথ্যা গুজব কুসংস্কার সংক্রান্ত পোস্ট, যে কোন অপরাধ সমর্থনকারী পোস্ট,গরুর মাংস এবং শুকরের মাংসের রেসিপি পোস্ট এখানে করা যাবে না।

আর nfsw ট্যাগ অবশ্যই ব্যবহার করতে হবে যদি সেক্সুয়াল কন্টেন নগ্নছবি কোন প্রাণী হত্যা কোন দুর্ঘটনা মুমূর্ষ অবস্থায় ইত্যাদি আপনাকে এই ট্যাগ ব্যবহার করতে হবে।

৬) প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

★ উত্তর : প্লেগারিজম বলতে অন্য কারো লেখাকে নিজের বলে চালিয়ে দেওয়া অথবা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা বলে চালিয়ে দেওয়া সেটাকে বুঝায়। প্লাগারিজম একটি মারাত্মক অপরাধ। যদি আপনি কোন লেখা থেকে উদ্বুদ্ধ হন নিজের ভাষায় লিখতে চান তাহলে অবশ্যই 70 শতাংশের বেশি নিজের লিখতে হবে এবং অন্যের থেকে হয়তোবা 30 শতাংশ লেখা নেয়া যেতে পারে। সেটিও কিছু নিয়ম নীতির মধ্যে উপযুক্ত মাধ্যমে হতে হবে।

৭) re-write আর্টিকেল কাকে বলে ?

★ উত্তরঃ রি রাইট আর্টিকেল বলতে এমন একটি বিষয়ের উপর লেখাপড়া করাকে বুঝায় যেটির জন্য আমাকে অবশ্যই কোনো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট অথবা ভালো একটি সোর্স থেকে ডাটা নিতে হবে। ওই সোর্স থেকে ডাটা নিয়ে যখন আমি লেখাটিকে নিজের মত করে সাজিয়ে লিখব সেটাকে বলা হয় রি রাইট।

৮) ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে ?

★ উত্তরঃ ব্লগ লেখার সময় রি রাইট আর্টিকেল এর রেফারেন্স উল্লেখ করতে হবে এবং 75 থেকে 80 পার্সেন্ট লেখার সম্পুর্ণ নিজের হতে হবে। যেসব তথ্য আপনি সংরক্ষণ করেছেন সেগুলি 'ইনভার্টেড' কমার মধ্যে রাখতে হবে। আর্টিকেল সম্বন্ধীয় কোন ফটো যদি আপনি কোন ওয়েবসাইট থেকে সংরক্ষণ করেন তবে সেগুলো অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে এবং কালেক্ট করা ফটোর সোর্স অবশ্যই দিয়ে দিতে হবে।

৯) একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ?

★ উত্তরঃ যখন একটি পোস্টে একটিমাত্র ছবি অথবা 100 ওয়ার্ড এর কম লিখে পোষ্ট করা হয়ে থাকে তখন সেটিকে ম্যাক্রো পোস্ট বলে গণ্য করা হয়। ম্যাক্রো পোস্ট কিউরেশনের জন্য গ্রহণযোগ্য নয় এবং মাইক্রো পোস্টকারী একাউন্ট হোল্ডার কে স্প্যামার বলে ধরা হয়ে থাকে।

১০) প্রতি 24 ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? [ আমার বাংলা ব্লগ কমিউনিটি তে]

★ উত্তরঃ একজন ব্লগার আমার বাংলা ব্লগে প্রতি 24 ঘণ্টায় সর্বোচ্চ তিনটি করে পোস্ট করতে পারবে।

Sort:  
 3 years ago 

ছোটখাটো দু-একটি ব্যাপার ছাড়া বাদ বাকি বিষয়গুলো আপনি মোটামুটি ভালোভাবে বুঝতে পেরেছেন। আজ রাতে লেভেল ওয়ানের' ক্লাসে উপস্থিত হয়ে মৌখিক পরীক্ষা দেবেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার বাংলা ব্লগের লেভেল পরীক্ষায় আপনাকে স্বাগতম আপনি লেভেল 1 পরীক্ষাটি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এ বিষয়টি জেনে আনন্দিত হলাম আপনি নিয়মিত ক্লাস করে পরীক্ষা দিচ্ছেন যাই হোক আপনার ভবিষ্যৎ ভালো হোক এই কামনাই করি ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে নতুন কিছু বিষয় সম্পর্কে ধারণা লাভ করেছেন। আপনার জন্য শুধু একটি কথাই বলতে চাই নিয়মিত এবিবি স্কুলের ক্লাস গুলো করবেন আর সামনের দিকে এগিয়ে যান।

 3 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগে স্বাগতম। আমার বাংলা ব্লগই একমাএ কমিউনিটি এই প্লাটফর্মে যারা সদস‍্যদের এইভাবে শেখায় এবং পাশে থাকে। আপনি বেশ ভালোভাবে লেভেল-১ অতিবাহিত করেছেন। আপনার জন্য শুভকামনা। পরবর্তী লেভেল গুলো আশাকরি ভালোভাবে অতিবাহিত করবেন।।

 3 years ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই লেভেল ওয়ানের' এক্সাম দিয়েছেন এজন্য। প্রত্যেকটি লেবেল আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি নিজেও খুব সময় দিয়ে এই পরীক্ষাগুলো দিয়েছি। আমি অনেক কিছু শিখতে পেরেছি । শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

প্রত্যেকটি বিষয়ে মোটামুটি ভালোভাবেই উপস্থাপন করেছেন আপনি। ভালো লাগলো দেখে ব্যাপারটি এভাবেই এগিয়ে যান লক্ষ্যের দিকে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অভিনন্দন আপনাকে আমাদের এবিবি স্কুলের লেভেল ওয়ান হতে আপনি স্টিমিট এর হাতে খরি শিখতে পারছেন দারুন লাগলো বিষয়টা।শুভ কামনা রইলো এগিয়ে যান ভাই।

 3 years ago 

লেভেল ওয়ানের' ক্লাস করে আপনি তো অনেক কিছু শিখতে পেরেছেন। যা যা শিখলাম খুবই সুন্দর ভাবে উপস্থাপনা ও করলেন। আমরাও এবিপি স্কুলের ক্লাস গুলো করে অনেক কিছু শিখতে পেরেছি। আশা করব পরবর্তী ক্লাসগুলো করে আরো অনেক কিছু শিখতে এবং বুঝতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62218.49
ETH 2445.41
USDT 1.00
SBD 2.62