বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি স্মরণের চেষ্টা। 10% for @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুআলাইকুম আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনকে। আশা করি মহান আল্লাহ রাব্বুল আলামীনের রহমতে আপনারা সবাই ভাল অসুস্থ আছেন। আপনাদের দোয়ায় এবং আল্লাহর তায়ালার রহমতে আমিও ভাল আছি। আমার বাংলা ব্লগের সাথে থাকতে পেরে আমি নিজেকে খুব আনন্দিত মনে করছি, তাই এই আনন্দঘন দিনে আপনাদের মাঝে গ্রামবাংলার বিশেষ এক ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করছি।

গ্রাম বাংলার এক জনপ্রিয় উৎসব পলো দিয়ে মাছ ধরা।

আমি আজ আপনাদের গ্রাম বাংলার খুবই পরিচিত এবং জনপ্রিয় মাছ ধরার একটি কৌশল পলো দিয়ে মাছ ধরা শেয়ার করতে চলেছি। হয়তো আধুনিক সময় এখনকার প্রজন্মের কাছে এটি খুবই অপরিচিত এবং আশ্চর্যের বিষয় বটে। তবে এটি এক সময় ছিল গ্রাম বাংলার মানুষের কাছে একটি খুবই আনন্দ ঘন মুহূর্তে ছিল। শীতের শেষের দিকে বসন্তের আগমনে যখন নদি পুকুরের পানি শুকিয়ে যায় তখন পলো দিয়ে মাছ ধরা হয়।

আমিও সখের বসে এবং গ্রাম বাংলার উৎসব স্মৃতিচারণে পলো দিয়ে মাছ ধরেছিলাম। সেদিনকার কিছু ছবি আপনাদের মাঝে শেয়ার করা হলো আশা করি আপনাদের ভাল লাগেবে।

IMG-20220306-WA0007.jpg

এমন নয় যে এর আগেও আমি কোনোদিন মাছ ধরেছি। এটি আমার জীবনে পলো দিয়ে মাছ ধরার প্রথম অভিজ্ঞতা ছিল। অভিজ্ঞতা এক কথায় ছিল খুবই মজাদার। পলোতে যখন মাছ বেধে যায় তখন নিজের ভেতরে এক অন্যরকম আনন্দ অনুভূত হয়।

IMG-20220306-WA0010.jpg

এই পলো দিয়ে মাছ ধরার কিছু নিয়ম রয়েছে আমি সেগুলো এক এক করে আপনাদের সাথে শেয়ার করছি।
  • এই পলো দিয়ে মাছ ধরার জন্য শুধুমাত্র দরকার রয়েছে একটি পলো এর। এরপর এটি নিয়ে নেমে যেতে হবে পুকুরে। যেহেতু পানি কম থাকবে তাই ধারণা করতে হবে মাছ কোথায় থাকতে পারি। এরপর বারবার পলো ফেলে চেষ্টা করতে হবে মাছ আটকানোর। পলোতে যদি মাছ এটকে যায় মাছ তাহলে পলোতে ধাক্কা দিবে। ব্যস তখনই বুঝে যেতে হবে মাছ ধরা পরেছে। তখন পলোর উপরের ছিদ্র দিয়ে হাত ঢুকিয়ে মাছটি ধরে উঠিয়ে আনতে হবে।

IMG-20220306-WA0011.jpg

  • আমি প্রথমবার চেষ্টায় সফলতা না পেলেও কিছুক্ষণ চেষ্টা করার সাথেই মাছ ধরতে পেরেছিলাম।

IMG-20220306-WA0009.jpg

  • আমার ধরা মাছ গুলোর ছবি আপনাদের মাঝে শেয়ার করছি।

IMG-20220306-WA0016.jpg

  • এই মাছগুলোর মধ্যে দুটি কতল এবং দুটি সিলভার কাপ আমার ধরা ছিল।

আশা করি আজ আমি আপনাদের মাঝে ভিন্ন ও ব্যতিক্রম ধর্মী কিছু তুলে ধরতে সক্ষম হয়েছে এবং আপনাদের মাঝের গ্রাম বাংলার স্মৃতিচারণ করতে সক্ষম হয়েছে। জানিনা পোস্টটি কার কতটা ভালো লাগবে তবে আমি আমার সাধ্যমত সম্পূর্ণ বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি।

device : iphone x |

Sort:  

এভাবে মাছ কখনো ধরে নি ভাইয়া। তবে জাল দিয়ে ধরা চেষ্টা করেছিলাম। ছবিতে এভাবে মাছ ধরার দৃশ্য দেখেছিলাম। দৃশ্যটি আপনার পোস্টটা দেখে অনেক ভালো লাগলো। আসলেই এগুলো আমাদের ঐতিহ্য। সারা জীবন এই ঐতিহ্যগুলো স্মৃতির পাতায় স্মরণীয় হয়ে থাকবে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার মনে আছে আমি যখন দ্বিতীয় শ্রেণীতে পড়ি তখন আব্বু বাজার থেকে পলো কিনে এনেছিল এবং আমাদের পুকুরে মাছ ধরতো। আপনার পোস্ট দেখে আমার সেই সোনালী দিনগুলোর কথা মনে পড়ে গেল।

 2 years ago 

পুকুরে পলো দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা আমারও নেই ।আমার কাছে এই ভাবে মাছ ধরতে দেখতে খুবই ভালো লাগে। অনেক দিন যাবত পলো দিয়ে মাছ ধরা দেখা হয়না। খুব সুন্দর একটি অভিজ্ঞতা অর্জন করলেন। অনেকগুলো মাছ ধরেছেন দেখছি আমার কাছে অনেক ভাল লেগেছে ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও ভাই আপনিতো পলই দিয়ে অনেক বড় বড় মাছ ধরেছেন। ছোটবেলায় আমার আব্বু দেখতাম পুলই দিয়ে অনেক মাছ ধরত খাল-বিল থেকে তবে এখন বর্তমানে এই ঐতিহ্য টা প্রায় বিলুপ্তির পথে। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এমন চমৎকার একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মাছ ধরার দৃশ্য দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোট বেলা যখন গ্রামে যেতে মামাদের সঙ্গে এইভাবে পলো দিয়ে মাছ ধরতাম। আপনার মাছ ধরার দৃশ্যটা দেখে মনে হচ্ছে আপনি মাছ ধরতে গিয়ে অনেক মজা করেছেন। আপনার মজার মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

পলো দিয়ে মাছ ধরা আসলেই খুব মজার একটা অভিজ্ঞতা। মাছের সাইজ তো বেশ বড়ো দেখা যাচ্ছে।

 2 years ago 

বাহ অসাধারণ একটি দিক তুলে ধরেছন ভাই। আমি ছোটবেলা অনেক মাছ ধরেছি তবে যদিও এখন খুব একটা ধরি না। পলো দিয়ে মাছধরা অনেক দেখেছি কিন্তু নিজে কখনো ধরিনি। এবং বর্তমানের ছেলেমেয়েরা তো পলো চেনেই না। আপনার পলো দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা টা ভালো ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

বাহ ভাইয়া বোঝা যাচ্ছে আপনি সুন্দর একটি মুহূর্ত পার করেছেন পলো দিয়ে মাছ শিকার করে।
সত্যিই এটি গ্রাম বাংলার একটি ঐতিহ্য।
যদিও এখন মাছ শিকার করা এই যন্ত্র টা তেমন একটা দেখা মেলে না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60935.93
ETH 2645.60
USDT 1.00
SBD 2.56