꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻"বউ" ꧂

in আমার বাংলা ব্লগ6 months ago


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁:স্বরচিত কবিতা :꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻"বউ" ꧂


কবি আমি ছবি আমি
আমি সেলিনা সাথী
আঁধার ঘরে জ্বলে ওঠা
নিয়ন আলোর বাতি।

IMG_20240112_235447.jpg

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আজকে কিছুটা সুস্থতা অনুভব করছি। সুস্থতা কত বড় নেয়ামত অসুস্থ না হলে তা বোঝা যায় না।আর তাই সকলের জন্য মন থেকে দোয়া করছি সবাই যেন সব সময় সুস্থ অবস্থায় থাকেন।



বন্ধুরা, বন্ধুরা সোশ্যাল মিডিয়ায় ঘুরতে ঘুরতে আজ অনেকগুলো নারীর জীবনী দেখলাম।এই প্রেম করে বিয়ে করে আবার এই ঘর ভেঙে যায়।নারীদেরকে ভোগ করতে গিয়ে পুরুষের ছলা করার শেষ থাকে না।না আমি সব পুরুষের উদ্দেশ্যে বলছি না।কিছু কিছু পুরুষের উদ্দেশ্যে বলছি এবং কিছু কিছু নারীর উদ্দেশ্যে বলছি।প্রেমের মোহে অন্ধ হয়ে আমরা সচেতনতা ভুলে যাচ্ছি।আর যার জন্য চরম মূল্য দিতে হচ্ছে নারী পুরুষ উভয়কেই।এমন চিত্র এখন আমরা অহরহ দেখি বউ বাচ্চার রেখে স্বামী পালিয়ে গেছে।কিংবা যৌতুকের জন্য মারধর করছে।কিংবা কথায় কথায় সম্মানহানি করছে।অথচ যখন প্রেম করে তখন কত মধুর মধুর বুলি।আর আমরা নারীরা সামান্য প্রশংসাতেই গদগদো হয়ে যাই।কিছু কিছু বাস্তব চিত্র দেখেই আমার এই কবিতাটি লেখা।এই কবিতাটি আমি অনেকদিন আগে লিখেছি।আর কবিতার শিরোনাম দিয়েছি "বউ"।আশা করি কবিতাটি অনেকের কাছে বেশ ভালো লাগবে।তবে কবিতাটি পড়ার আগেই আপনাদের সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি আমি কোন পুরুষকে ছোট করে এই কবিতাটি লিখে নিই।কিছু ভণ্ড প্রতারক পুরুষদের উদ্দেশ্যে এই কবিতাটি লেখা।তবে চলুন কবিতাটি পড়ে আসা যাক।

IMG_20240112_235506.jpg

"বউ"


🥀সেলিনা সাথী🥀

তোর কাছে “বউ” মানে, আবেগে ভরা প্রাণ
কচি গাছে ফোটানো, সদ্য ফুলের ঘ্রাণ।
তোর কাছে বউ মানে, পুতুলের খেলা
খেলতে পারা মনের সুখে বেলা-অবেলা ।

তোর কাছে বউ মানে, কবিতা ও গান
ছলনার সুরে ডাকা, ওগো, সোনা-জান।
তোর কাছে বউ মানে, মিথ্যে প্রেমের চাষ
মানে না যে কখনে অটো, ট্রেন, বাস ।

তোর কাছে বউ মানে, মানষিক চাপ
পুরুষ পুরুষ তান্ত্রিকতা ওরে বাপরে বাপ।
তোর কাছে বউ মানে, চিপস-সেভেন আপ
ভালোবেসে ফাঁদে ফেলার প্রথম ধাপ।

তোর কাছে বউ মানে, হাতে রেখে হাত
ছলনার জালে ফেলে, করা কুপোকাত।
তোর কাছে বউ মানে, তোর মুখের লালা
বউ মানে তোর কাছে উষ্মতার জ্বালা।

কারো কাছে বউ মানে, মিথ্যে ‘কবুল’ বলা
বিধাতাকে সাক্ষি রেখে অসৎ পথে চলা ।
তোর কাছে বউ মানে, আবাসিক হলে
নয় ছয় বুঝিয়ে ডুব দেয়া জলে।

কারো কাছে বউ মানে, দেনমোহরের হেলা
কখনো বা বউ মানে, নারীদের মেলা ।
তোর কাছে বউ মানে, প্রতারণার ফাঁদ
মন চায় নিতে শুধু, নারী-নারী স্বাদ।

তোর কাছে বউ মানে নরম বিছানা
যেখানে যাই হোক দেরি সয়না।
তোর কাছে বউ মানে মিথ্যে প্রেমালাপ
মিথ্যে স্বপ্নে জড়ানো হাজারো সংলাপ।

তোর কাছে বউ মানে, ভালবাসার ঢং
বিরহের চাদরের উঠে যাওয়া রং।
তোর কাছে “বউ” মানে, স্পর্শের ঢেউ
লুকোচুরি খেলবে, জানবে না কেউ।

তোর কাছে বউ মানে, সত্যায়িত নয়
যেখানে থাকবে সামাজিকতার ভয় ।
তোর কাছে বউ মানে, মিথ্যে সান্তনা
অভিনয়ে সাজানো হাজারো বায়না।

কারো কাছে বউ মানে, পাগলা পীড়ের হাওয়া
স্বপ্নপুরী ঘুরতে গিয়ে ঝাল মুড়ি খাওয়া।
তোর কাছে বউ মানে, মিথ্যে চোখের জল
জীবনটা হয়ে যায় যন্ত্রণার'ই কল।

তোর কাছে বউ মানে, লাল বেনারসি
দেনমোহর নিয়ে হয় দর কষা-কষি।
তোর কাছে বউ মানে, শুধু ছয় মাস
মধু খাওয়া হয়ে গেলে পালিয়ে যাস।

তোর কাছে বউ মানে, অন্ধ বিশ্বাস
ছলা কলায় করে যাওয়া নারীর সর্বনাশ।
কারো কাছে বউ মানে, কান্না হাসির রোল
তোর কাছে বউ মানে, মন ভাঙ্গা ঢোল।

তোর কাছে বউ মানে, প্লাস্টিকের ফুল
প্রেম ভালোবাসা যেন ভুলে ভরা ভুল।
কারো কাছে বউ মানে, ডাস্টবিনে শিশু
নারীদের সরলতায় লাঞ্ছনা ইস্যু ।

তোর কাছে বউ মানে, অবলা নারী
নারীদের অপমানে গান শোনাও জারি।
তোর কাছে পুরুষ মানে, সব কিছুই পারি
কারো কাছে পুরুষ মানে, নেই কোন দাঁড়ি ...

IMG_20240112_235430.jpg

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: (অনুভুতি ও কবিতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

<

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58802.33
ETH 3158.99
USDT 1.00
SBD 2.42