তিক্ত অভিজ্ঞতা থেকে স্বরচিত কবিতা,,"ড্রাইভার"১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

আসসালামু আলাইকুম

ক্ষিপ্ত যখন আকাশ বাতাস
মনে অশান্ত ঢেউ
ভুক্তভোগী ছাড়া তো আর
কেউ বোঝে না কেউ


dropshadow_1636355050269.jpg


ড্রাইভার কর্তৃক প্যারা নিয়ে আজকে আমি আমার মনের অবস্থাটা একটু ভাগাভাগি করে নেব শান্ত হওয়ার আশায়।।সবটুকু অনুভূতি তো আর ভাষায় প্রকাশ করা যায় না।আংশিক শেয়ার করলাম আপনাদের সাথে স্বরচিত কবিতা ""ড্রাইভার""


"ড্রাইভার"


dropshadow_1636355092289.jpg


আমার দেশে গাড়ির মালিক
যারা আছেন ভাই
ড্রাইভার কর্তৃক প্যারার
নাই তুলনা নাই।।


নানারকম কৌশলে
করে হয়রানি
সততা নাই রক্তে ওদের
আছে বেইমানি


যতই করবেন ভালো ব্যবহার
যতই দেবেন খাওয়া
তাদের কাছে অমূল্য সব
নিরবে গান গাওয়া।।


ভালো গাড়ি নষ্ট হয়
ওদের ফাঁদে পড়ে,
মালিকের টাকা লুটে নেয়
এতো পিশাচ ওরে।


বানিয়ে বানিয়ে মিথ্যে বলতে
কেমনে পারে ওরা
এই সময়ের দুর্নীতিবাজ
এক নাম্বার ওরা।।


সুকৌশলে ফাঁদে ফেলে
স্বার্থসিদ্ধি করে
অবৈধ টাকা খেয়ে ওরা
বেঁচে থেকেও মরে।।


মালিকপক্ষের ভাই হয়না
হয়না মামা,, কাকা,,
যতই আপন ভাবো তাদের
আসলে সব ফাঁকা।।


অসৎ টাকায় সংসার চালায়
দিব্যি অনায়াসে
স্বার্থসিদ্ধির জন্য ওরা
মিথ্যে ভালবাসে।।


ওদের মনে দয়া মায়া
নাইতো কোন খানে,
অসৎ গাড়িচালক যেন
চায়না মালিক পানে।


মালিককে শত্রু ভাবে
কিছু গাড়ির চালক
নিত্যনতুন ছলচাতুরির
লাগায় তারা পালক।


মালিকপক্ষ তাদের কাছে
জিম্মি মনে হয়
তাদের হাতেই গাড়ি দিয়ে
নিজের মনে ভয়।।


এভাবে আয় করে
হয় কি অভাব দূর
তবুও দেখি তাদের ঘরে
দারিদ্রতার সুর।।


dropshadow_1636355165256.jpg

পারিবারিক শিক্ষা ওদের
আছে অপূর্ণ
দিনে-রাতে তাইতো ওদের
সততা হয় চুর্ন।।


গ্যাস চুরি তেল চুরি
চুরি গাড়ির ভাড়া
গ্যারেজ গুলোতে কমিশন
ধরে রাখে তারা।


পারর্স কিনতে গেলেও নাকি
ভাগে কমিশন
এত চুরি কমিশনের
কোথায় রাখে ধন??


ট্রাফিক সার্জেন্ এর সাথে
করে রাখে চুক্তি
বিপদে ফেলে ভাগাভাগি
এটাই তাদের যুক্তি।।


আর কতকাল এমনি করে
করবি তোরা শোষণ
পাপ চারিতার টাকা দিয়ে
লাগাবি বডি লোশন??


একটু ও কি দয়ামায়া
হয়না মনে উদয়
এত কঠিন কেন তোরা
পাপে ভরা হৃদয়।।


সব ড্রাইভার অসৎ হয় না
এটাও আমি জানি
মালিক ভক্ত আছে অনেক
এটা ও আমি মানি।।


পরিশেষে বলব আমি
অসৎ করে আহার
আর কতদিন দেখাবে বাপু
পৃথিবীতে বাহার।


ছলচাতুরি বাদ দিয়ে
সৎ পথে আয় ফিরে
সুখ শান্তি ভরে উঠবে
মনোবীণার নীড়ে।।


dropshadow_1636355122351.jpg

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

পারিবারিক শিক্ষা ওদের
আছে অপূর্ণ
দিনে-রাতে তাইতো ওদের
সততা হয় চুর্ন।।

বাহ আপু আপনার কবিতার লাইনগুলো খুবই ভালো লাগলো। বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। সত্যি আপনার কবিতা লেখার প্রশংসা না করে পারছি না। অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা নিয়ে আসার জন্য ভালো থাকবেন আপু।

 3 years ago 

আসলেই বাস্তবতা তুলে ধরার চেষ্টা করি কতটা ভালো করতে পারি জানিনা তবে চেষ্টার ত্রুটি করি না।আমার লেখা আপনার ভালো লেগেছে শুনে আমি আনন্দিত। আমি মোহিত। শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

বাহ দারুণ আপু। আপনার কবিতার কথা আর কী বলব। অসাধারণ হয়েছে কবিতাটা।

এবং আমার গাড়িও নেই ড্রাইভারও নেই তাই এই সম্পর্কে আমার ধারণা কম। তবে শুনেছি ড্রাইভার রা নাকী খুব বজ্জাত হয় । আপনার কবিতা তেও সেটাই প্রকাশ পেয়েছে।

 3 years ago 

ড্রাইভারদের অভিনয় সিনেমার ডাকাতদের হার মানায়
ওরা ইচ্ছে করলে এক নিমিষেই ভালো গাড়ি কি খারাপ করে দিতে পারে।।কত এঙ্গেলের অভিনয় যে দেখলাম♥♥

 3 years ago 

সব ড্রাইভার অসৎ হয় না
এটাও আমি জানি
মালিক ভক্ত আছে অনেক
এটা ও আমি মানি।।

আপু আমিও আপনার এই কথাটির সাথে একদম এক মত। অনেকেই আছে যারা তার নিজের মালিককে অনেক বেশি ভালোবাসে। এবং নিজের মালিকের যেনো কোনোদিকে ক্ষয়ক্ষতি না করে তার দিকে কঠোর নজর রাখে।তবে সবাই যে এমন ভালো হয় তাও না। অনেকে আবার আছে কি করে মেরে দিবে সেই তালে।

 3 years ago 

ঠিক বলেছেন আপু এটা আমি মানি অনেকেই আছে অনেক ভালো আবার অনেকেই আছে খারাপ আসলে এটা সব সেক্টরের খারাপ ভালো মিলেই তো এই সমাজ।।

 3 years ago 

ড্রাইভার নিয়ে আপনার কবিতাটা বাস্তবতায় ঠাসা। সবারই কম বেশি এই অবিজ্ঞতা হয়।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন আমি যা লিখেছি বাস্তবতা এর চেয়েও নির্মম♥♥

 3 years ago 

সাচাক্ষা!! 🥰
আমাদের একটি সিএনজি ছিল।সেই সিএনজি এর ড্রাইভার এতোটা খারাপ ছিল যে প্রতিদিনই সিএনজি নষ্টের অভিযোগ দিতো আর দিনশেষে ভাড়ার টাকা থেকে মেরামতের টাকা নিতো।
আমার মনে হয় আপনি নিজেও এমন গ্যারাকলে পড়েছিলেন বুধায় তিক্ত অভিজ্ঞতার কথা বলেছেন।🤧

 3 years ago 

আমি হাজারো সমস্যায় পড়েছি। অনেকের হাজারো সমস্যা দেখেছি। সেই অভিজ্ঞতার আলোকে আংশিক কিছু লেখা আমার এই কবিতা♥

 3 years ago 

আপনার এই ড্রাইভিং নিয়ে কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে এই কবিতাটি উপস্থাপন করেছেন। যা আমার অনেক ভালো লেগেছে। কবিতার মাধ্যমে আসলেই আমরা সত্যি কারের বাস্তবতা শিক্ষা পেয়েছি। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আমার কবিতাটি আপনার ভাল লেগেছে শুনে আমারও ভালো লাগছে। আসলে বাস্তবতা অনেক কঠিন মেনে নিতেই হয়।।শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

যতই করবেন ভালো ব্যবহার
যতই দেবেন খাওয়া
তাদের কাছে অমূল্য সব
নিরবে গান গাওয়া।

হ্যাঁ আপু এটাই বাস্তবতা আসলেই যতই ভালো ব্যবহার করেন না কেন কোন মূল্য নাই এবং আসলেই ড্রাইভার নিয়ে আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন. আপনার কবিতা বরাবরি আমার ভালো লাগে। আজকের টা অনেক সুন্দর ছিল

 3 years ago 

আসলে আমি সবসময় বাস্তবভিত্তিক লেখার চেষ্টা করি বাস্তবতাকে তুলে ধরার জন্য।ভালো থাকবেন শুভকামনা আপনার জন্য♥♥

"সব ড্রাইভার অসৎ হয় না
এটাও আমি জানি
মালিক ভক্ত আছে অনেক
এটা ও আমি মানি।।"
পড়তে পড়তে এই লাইনটা খুব প্রয়োজন মনে হচ্ছিলো, হঠাৎ দেখা পাইলাম। আপনার কবিতা দারুন ছিলো, ছন্দের মিল ছিলো খুব সুন্দরভাবে। বাস্তব কথা কবিতা মাধ্যমে তুলে ধরেছেন যা আসলেই প্রশংসার দাবি রাখে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার চমৎকার গঠনমূলক মন্তব্য আমাকে আরো বেশি অনুপ্রেরণা যোগাতে সাহায্য করবে ভালো থাকবেন শুভ কামনা সব সময়♥♥

আপু আপনার কবিতা মানেই সব সময় হিট করে যাবে। আপনার ড্রাইদের বিষয়ে দেখা আজকের কবিতটা অসাধারণ হয়েছে।

এতো সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইল।

 3 years ago 

চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা♥♥

 3 years ago 

মাশাআল্লাহ আপু কি দারুন প্রতিভা। কবিতাটা খুবই ভাল লাগলকিন্তু কবিতা পড়ে শেষের কিছু লাইন পড়ে কিন্তু হাসি পেয়েছিল অসংখ্য ধন্যবাদ এরকম একটি সুন্দর কবিতা শেয়ার করার জন্য। আর আপনার জন্য আরও অনেক বেশি দোয়া রইল যেন এভাবেই আরো কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করতে পারেন

 3 years ago 

আপনাদের ভালবাসা আপনাদের উৎসাহ আমার লেখনি শক্তি কে আরো সম্বৃদ্ধিশীল করবে। আমার বিশ্বাস। শুভকামনা আপনার জন্য♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35