লিখি-পড়ি-শিখি✍🏻📕🌷



আসসালামু আলাইকুম/আদাব


হৃদয় নিংড়ানো ভালবাসার পাপড়ি ছড়িয়ে দিলাম সকলের হৃদয় আঙ্গিনায়। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভাল আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।

IMG_20230227_164950.jpg


বন্ধুরা আজ আমি আপনাদের জন্য ব্যতিক্রমধর্মী একটি আয়োজন নিয়ে হাজির হয়েছি। আশা করি কবিতা প্রেমিদের জন্য আজকের এই আয়োজন অনেক সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি। আমার বাংলা ব্লগ পরিবারের অনেক প্রিয় বন্ধুরা আমার আমার কাছে জানতে চেয়েছেন সহজভাবে কিভাবে কবিতা ছড়া লেখা যায়।কিংবা সহজভাবে কবিতা ছড়া লেখার নিয়ম কি? আজ সেই বিষয়গুলোই ছন্দ আকারে আপনাদের সাথে ভাগ করে নেব। আশা করি আপনাদের অনেক কাজে লাগবে।।প্রিয় বন্ধুরা আমার ছড়া-কবিতা, গান, গল্প যাই লিখেন না কেন? আগেই যদি ধরাবাঁধা নিয়ম বেঁধে দেয়া যায়, তাহলে কিন্তু আমরা অনেকেই ভয় পেয়ে আর লিখতেই চাইবো না। তাই আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে বিষয়ের উপরে কবিতা লিখবেন সেই বিষয়বস্তুগুলো আগে খুব ভালোভাবে ভেবে চিন্তে নিন।এবং কবিতাটি আপনি কেন লিখতে চাচ্ছেন? কবিতার উদ্দেশ্যটি আগে বুঝে নিন।এরপর ঠাণ্ডা মাথায় একটু ভাবুন।এরপর লেখা শুরু করুন। আপনাদের সুবিধার্থে,কবিতা লেখার সহজ নিয়ম আমি ছন্দ আঁকারে লিখে, ছবি আকারে আপনাদের জন্য পোস্ট করছি।

IMG_20230227_222604.jpg


এরপর আসি ছড়ার জগতে। ছড়া কিভাবে লিখতে হয়? ছড়া লেখার সহজ নিয়ম। শ্রুতিমধুর শব্দমালায় রসালো অলংকারে ছড়া লিখতে হয়।
ছড়ার মধ্যে থাকতে হয়,চারটি পর্ব।যা আমি ছড়া আকারে,ছবি করে আপনাদের সাথে শেয়ার করছি। ছড়া লিখতে বিশেষ লক্ষণীয় বিষয় হচ্ছে ছন্দ, মাত্রা, পর্ব অন্তমিল।আরো অনেকগুলো বিষয় আছে যা আমি অন্যদিন অন্য কোন পর্বে আপনাদের সাথে শেয়ার করব।আজ শুধুমাত্র আংশিক ধারণা দিচ্ছি।একদিনে অনেক বেশি দিয়ে দিলে অনেকেই আবার অনেক ভয় পেয়ে যাবেন। আসুন ছড়ার মধ্যে চারটি পর্ব আপনাদেরকে ভাল ভাবে ভেঙ্গে ভেঙ্গে বুঝিয়ে দেই।

ছড়া লেখার সহজ নিয়ম
চলুন দেখে আসি,,
ছড়ার মধ্যে চারটি পর্ব
থাকে পাশাপাশি


ছড়া লেখার +(পর্ব এক) ৪ মাত্রা
সহজ নিয়ম+ (পর্ব দুই) ৪ মাত্রা
চলুন দেখে +(পর্ব তিন) ৪ মাত্রা
আসি (অন্তমিল) ২ মাত্রা
বিঃদ্রঃছড়ার মূল অংশ চার মাত্রার
এবং অন্ত্যমিল দুই মাত্রার।

আশা করি বোঝাতে পেরেছি।

received_1246216522665092.jpeg



এবার তবে ছড়ায় ছড়ায় ছন্দ চিনে নেই। সহজ এবং সাবলিল ভাবে। বন্ধুরা ছড়া কিংবা কবিতা লেখা খুব কঠিন কাজ নয়। আবার খুব সহজেই যে কোন লেখা যে কবিতা কিংবা ছড়া হয়ে ওঠে তেমনটিও কিন্তু নয়।
কবিতা আমরা দুই ধরনের লিখে থাকি গদ্য কবিতা এবং পদ্য কবিতা।পদ্ম কবিতায় অবশ্যই ছন্দ থাকতে হবে। এবং শৈল্পিক শব্দ ভান্ডারে সুসজ্জিত হতে হবে। কবিতা কিংবা ছড়া যাই বলুন না কেন এই হচ্ছে শব্দের কারুকাজ।নান্দনিক শব্দভাণ্ডার সমৃদ্ধ হলে খুব শক্তিশালী একটি কাব্য উপহার দেয়া যায়।সেই সাথে ছড়া কিংবা কবিতার বিষয়বস্তু গুলো কিন্তু লক্ষ্যণীয় বিষয়।অর্থাৎ আপনার সুন্দর শব্দ চয়ন যেন পাঠক হৃদয়কে আকৃষ্ট করতে পারে।এবং আপনার কবিতা বা ছড়া মধ্যে আপনার লক্ষ্য উদ্দেশ্য যেন সুস্পষ্ট হয়।কবিতা সব সময় ছোট ছোট লাইনের লিখতে এবং পড়তে ভালো লাগে।আর গল্প হয়ে ওঠে বড় বড় লাইনে।

IMG-20230227-WA0000.jpg

নীলফামারী সাহিত্য একাডেমি"র গ্রুপে আমরা নতুন একটি বিষয় সংযোজন করেছি।আর তা হলো লিখি- পড়ি -শিখি।অর্থাৎ ছড়ার মাধ্যমে বিনোদনের সাথে আমরা যেন অনেক কিছু শিখতে পারি।আমাদের লেখা গুলো যেন সম্বৃদ্ধ লেখা হয়ে ওঠে।লেখার চর্চাটা আমাদের চালিয়ে যেতে হবে। সাথে আমাদের বেশি বেশি বই পড়তে হবে। এবং সেই সাথে শেখার অভ্যাস গড়ে তুলতে হবে। তবেই আমরা হয়তো কোন না কোনদিন কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো ইনশাআল্লাহ।সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই আগামীতে আরো অনেক বিষয় নিয়ে,,আপনাদের সামনে হাজির হব ততক্ষন পর্যন্ত ভালো থাকবেন।আর হ্যাঁ আমার লেখায় কোন ত্রুটি থাকলে ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন। টা, টা,,,♥♥


IMG_20210824_195035.jpg


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 last year 

অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখছেন আপু। সত্যি বলতে অনেক নতুন কিছু শিখলাম, এই পোস্টটি থেকে। সামনে আরো কিছু আভ্যন্তরীন বিষয় শিখতে চাই। এই পর্বে কবিতা লিখার যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন, তা আমি প্রথম শিখতে চেষ্টা করছি।
দোয়া রইল আপু, আপনার প্রচেষ্টা জারি রাখুন আপু ❤️

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে যে আপনি আজকের লেখাটা মন দিয়ে পড়েছেন এবং এর উপলব্ধিটা অনুভব করেছেন।তবে এই শিক্ষনীয় বিষয় গুলো অনেকেই এভোয়েট করে যায় বা এড়িয়ে যায়।তার জ্বলন্ত প্রমাণ বা উদাহরণ আমার আজকের এই পোস্ট।♥♥

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 65692.54
ETH 2944.52
USDT 1.00
SBD 3.67