প্রিয়@rme দাদাকে নিবেদন♥♥ "বিদ্রোহী" কবিতা আবৃত্তি১০%প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


আসসালামু আলাইকুম

বসন্তের অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি সবাইকে আমি সেলিনা সাথী♥♥
আশা করি সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।
আজ আমি আমাদের সকলের শ্রদ্ধাভাজন এবং প্রিয় ভাজন শ্রদ্ধেয় @rme দাদার পছন্দের একটি কবিতাকবি কাজী নজরুল ইসলামের "বিদ্রোহী" কবিতাটি নির্বাচিত একাংশ আবৃতি করারর চেষ্টা করব আশা করি আপনাদের ভালো লাগবে।


20220302_133634.jpg



প্রিয় @rme দাদা অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা আপনাকে।আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা সবসময়।এবং মন থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি আপনার প্রতি।এত চমৎকার একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদের এনে দিয়েছেন প্রতিভা বিকাশের জন্য,,।আমাদের মনের ভাব তুলে ধরার জন্য।আপনার উদারতাকে প্রাণভরে শ্রদ্ধা করি।আপনার গভীরতা বিশাল থেকে বিশালতর। আপনাকে গবেষণা করা এত সহজ বিষয় নয়।আপনার পরিবারের প্রতি অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা।আপনার মাধ্যমে অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।অনেক মানুষ নিজেকে আবিষ্কার করতে পারছে।নিজের ভাষার প্রতি যে মমত্ববোধ তা আপনার থেকে শিখতে হয়।আপনার ভালোবাসা আপনার স্নেহ আপনার মমতা আপনার শাসন,, আপনার দিকনির্দেশনা এক নতুন আমি তে পরিণত করা যায়।।ত্রুটি মার্জনীয়।।


Screenshot_2022-03-02-14-04-49-56_c0d35d5c8ea536686f7fb1c9f2f8f274.jpg




প্রিয় দাদা এর আগে আপনার খুবই পছন্দের একটি কবিতা "কিংবদন্তি" কবিতাটি পাঠ করেছিলাম। আজ আপনার আরেকটি প্রিয় কবিতা কবি কাজী নজরুল ইসলামের "বিদ্রোহী" কবিতার নির্বাচিত একাংশ আপনার জন্য নিবেদন করলাম।পরম ভালোবাসা থেকে।আপনার ভাল লাগাই আমার পরম পাওয়া।অনুপ্রেরণা হয়ে থাকবে আজীবন।দাদা আপনার আরো কোন প্রিয় কবিতা থাকলে আমাকে জানাবেন আমি চেষ্টা করব আবৃত্তি রার জন্য।♥♥


শুরু করছি কবিতা "বিদ্রোহী"



ভিডিও লিংক





বিদ্রোহী

  • কাজী নজরুল ইসলাম--

বল বীর -
বল উন্নত মম শির!
শির নেহারি’ আমারি নতশির ওই শিখর হিমাদ্রির!
বল বীর -
বল মহাবিশ্বের মহাকাশ ফাড়ি’
চন্দ্র সূর্য গ্রহ তারা ছাড়ি’
ভূলোক দ্যুলোক গোলক ভেদিয়া
খোদার আসন ‘আরশ’ ছেদিয়া,
উঠিয়াছি চির-বিস্ময় আমি বিশ্ববিধাতৃর!
মম ললাটে রুদ্র ভগবান জ্বলে রাজ-রাজটীকা দীপ্ত জয়শ্রীর!
বল বীর -
আমি চির উন্নত শির!
আমি চিরদূর্দম, দুর্বিনীত, নৃশংস,
মহা- প্রলয়ের আমি নটরাজ, আমি সাইক্লোন, আমি ধ্বংস!
আমি মহাভয়, আমি অভিশাপ পৃথ্বীর,
আমি দুর্বার,
আমি ভেঙে করি সব চুরমার!
আমি অনিয়ম উচ্ছৃঙ্খল,
আমি দ’লে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল!
আমি মানি না কো কোন আইন,
আমি ভরা-তরী করি ভরা-ডুবি, আমি টর্পেডো, আমি ভীম ভাসমান মাইন!
আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীরআমি বিদ্রোহী, আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর!
বল বীর -
চির-উন্নত মম শির!
আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি,
আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’।
আমি নৃত্য-পাগল ছন্দ,
আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ।
আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল,
আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’
পথে যেতে যেতে চকিতে চমকি’
ফিং দিয়া দিই তিন দোল;
আমি চপলা-চপল হিন্দোল।
আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা,
করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা,
আমি উন্মাদ, আমি ঝন্ঝা!
আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর;
আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর বল বীর -
আমি চির উন্নত শির




dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

আমি আপনাকে অত্যন্ত সম্মানের সাথে সেলুট প্রদর্শন করছি। আমাদের জাতীয় কবি শ্রদ্ধেয় কাজী নজরুল ইসলাম এর বিদ্রোহী কবিতা আমাদের মাঝে আবৃত্তি করার জন্য। খুবই অসাধারণ হয়েছে। আমি যখনই শাহবাগে যাই তখনই প্রিয় কবির সমাধিতে গিয়ে সম্মান জানাই । আমি চিন্তা করি কিভাবে তিনি কুড়ের ঘরে বসে বিশ্বসেরা বিদ্রোহী কবিতাটি লিখেছেন। এত সুন্দর কবিতা আবৃত্তি আমাদের মাঝে পরিবেশন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

 3 years ago 
আপনাকেও অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা জানাচ্ছে ভাইয়া এতো সুন্দর করে সম্মান জানানোর জন্য সত্যিই প্রশংসিত হতে সবারই ভালো লাগে তবে আপনি যে ভাবে আমার প্রশংসা করেন সেটা আমাকে একটু বেশি ভালোলাগে এভাবেই পাশে থাকবেন সব সময় আপনার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি

♥♥

সুরেলা কন্ঠে বিদ্রোহী ঝংকার। এযেন অপুর্ব মিলন বানি। ভাল ছিল।

 3 years ago 
এক কথায় অনেক কিছু বুঝিয়ে দিলেন আপনি প্রিয় ভাইয়া সত্যিই আপনার তুলনা হয় না সব সময় আপু আমাকে খুবই সুন্দর করে উৎসাহ এবং প্রেরণা জুগিয়ে যাচ্ছেন তাই বড় ভাই হিসেবে আপনার কাছে প্রত্যাশা মাথার উপর এভাবেই ছায়া হয়ে থাকবেন♥♥
 3 years ago 
এই সপ্তাহের সেরা কবিতা আবৃত্তি ছিলো। আর সেরা না হয়ে উপায় আছে! যেহেতু আমাদের প্রিয় দাদাকে ডেডিকেট করা। আপনার এই তেজী ভয়েসটা জোশ ছিলো। সামনে হ্যাং আউটে কবিতা শুনতে চাই। ❣️❣️
 3 years ago 
আসলে প্রশংসা শুনতে সবারই ভালো লাগে আপনি এত সুন্দর করে আমার কবিতা আবৃত্তির প্রশংসা করেছেন যা শুনে সত্যিই আমি অভিভূত আমি মুগ্ধ হয়ে গেলাম প্রতি হাংআউট এইতো কবিতা শুনাই ইনশাল্লাহ আবার শোনাবো♥♥
 3 years ago 

আপু আপনার কবিতা আবৃতি সবসময়ই আমার ভালো লাগে। তেমনি আজ আপনার কবিতা শুনে মুগ্ধ হয়ে গেছি। আপনি সবসময় অনেক ভালো আবৃত্তি করেন। সত্যিই আপু আপনার দক্ষতা আমাকে খুবই মুগ্ধ করে। এক কথায় অসাধারণ হয়েছে। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
বরাবরই খুবই চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদান করে আসছেন এবারও তার ব্যতিক্রম হয়নি এভাবেই সব সময় পাশে থাকবেন আপনার কাছে এটাই প্রত্যাশা।♥♥
 3 years ago 

আমার খুবই প্রিয় একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। পুরো কবিতাটি খুব মনোযোগ দিয়ে আমি শুনেছি। অসম্ভব ভালো লেগেছে আমার কাছে। গত কবিতাটিও আমার কাছে খুবই ভালো লেগেছিল। আপনার আবৃত্তি গুলো শুনতে খুবই ভালো লাগে। এভাবে চালিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি সেই সাথে আমি নিজেকে ধন্য মনে করছি এভাবেই আমাকে উৎসাহ উদ্দীপনা দিয়ে গেলে নিশ্চয়ই আমি আরো ভালো কিছু আপনাদের দিতে চেষ্টা করব।আপনার প্রিয় কোন কবিতা থাকলে বলবেন আমি আবৃত্তি করার চেষ্টা করব♥♥
 3 years ago 

আপনি যে কবিতাগুলো আবৃত্তি করেন সবগুলো আমার কাছে অসম্ভব ভালো লাগে। সময় করে আমি আপনাকে একটি কবিতা পাঠাবো। আপনার মুখে শুনতে পারলে খুব ভালো লাগবে। কবিতাটি আমার অসম্ভব প্রিয়।

 3 years ago 

♥♥

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার কবিতা আবৃত্তিটা, শুভকামনা রইল আপনার জন্য।।

 3 years ago 
অনেক অনেক ধন্যবাদ আপনাকে সেইসাথে কৃতজ্ঞতা জানাচ্ছি চমৎকার উৎস দেওয়ার জন্য।এভাবেই শুভাকাঙ্ক্ষী হয়ে সব সময় পাশে থাকবেন এটাই প্রত্যাশা।আসলে প্রশংসিত হতে সবারই ভালো লাগে♥♥
 3 years ago (edited)

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বাংলার গর্ব আমাদের অহংকার, আপনি দাদাকে উপহারস্বরূপ কবিতাটি দিয়েছেন। আপনি ঠিকই বলেছেন দাদা এমন একজন মানুষ যাকে প্রতিনিয়ত মন থেকে স্যালুট করি। আপনি অসাধারণ কবিতা উপহার দিয়েছেন দাদাকে এবং আমাদের সাথে ভাগাভাগি করে নিয়েছেন। রবীন্দ্রনাথের লেখা কবিতার লাইন মনে পড়ে গেল, আর সেটা কবিতা কিনা তাও জানিনা।

রবীন্দ্রনাথ ঠাকুর।
কাজী নজরুল
তুমি করিয়াছ ভুল
ধাড়ি না রেখে
রাখিয়াছ চুল।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।
আমি করিনি তো ভুল
নারীদের শিক্ষা দিতে
রাখিয়াছি চুল।

দাদার জন্য উৎসর্গ করা বিদ্রোহী কবির কবিতা টি অসাধারন লেগেছে এবং আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

 3 years ago 
আপনার মত ভাই পেয়ে সত্যিই আমি নিজেকে ধন্য মনে করছি আপনি বরাবরই আমার জন্য শুভ কামনা করে আসছেন এবং যথেষ্ট উৎসাহ এবং প্রেরণা দিয়ে যাচ্ছেন শুরু থেকে আজ অব্দি ছায়ার মত লেগে আছেন ঠিক যেন আপন ভাইয়ের মতো।অনেক অনেক ধন্যবাদ আপনাকে ও কৃতজ্ঞতা জানাই অশেষ।♥♥

আপু দারুণ ভাবে কবিতাটি আবৃতি করছেন।আপনার গলার তুলে না হয় না।কবিতাটি বেশ সুন্দর ছিলে।আপনি যে ভাবে কবিতাটি আবৃতি করছেন দাদা শুনলো অবাক হয়ে থাকবে।এতে সুন্দর কবিতা আবৃতি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 
আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এত চমৎকার করে আমাকে উৎসাহ প্রদানের জন্য এভাবে সবসময় আমাকে উৎসাহ দিয়ে পাশে থাকবেন আপনার কাছে এটাই আমার চাওয়া সব সময় ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় করি♥♥

কাজী নজরুল ইসলামের বিখ্যাত একটা কবিতা হলো এই বিদ্রোহী। আর এই কবিতাটি অনেক সুন্দর করে কভার করেছেন। যার জন্য এই কবিতাটি উৎসর্গ করেছেন তিনি শুনলে হয়তো অনেক খুশি হবেন। অনেক ধন্যবাদ আপু দাদা সহ আমাদেরকে সুন্দর একটা কবিতা উপহার দেওয়ার জন্য।

 3 years ago 
অনেক ভয় করে করে কবিতাটা আবৃত্তি করলাম।একদিন দাদার মুখে শুনেছিলাম এই কবিতাটি ওনার অনেক পছন্দের।তাই নির্বাচিত একাংশ আবৃত্তি করেছি।এভাবেই সব সময় পাশে থাকবেন এটাই প্রত্যাশা♥♥
 3 years ago 

আপু অসাধারণ,, খুব সুন্দর করে আবৃত্তি করেছেন।যদিও আপনি খুব সুন্দর কবিতা লিখেন, আবার সুন্দর আবৃত্তি করেন।তবে এই কবিতা আপনার কন্ঠে খুব ভালো লেগেছে। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
খুবই চমৎকার করে গঠনমূলক মন্তব্য করে আমাকে বেশি বেশি উৎসাহ প্রদানের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভালো থাকবেন সবসময় আপুমণি♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65