প্রতিযোগিতা :-০৯ || আমার প্রিয় শীতের মজাদার সেমাই পিঠা ||১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

হালকা শীতের উষ্ণ পরশে
কনটেস্ট করলাম শুরু
বুকের ভেতর কেমন যেন
করছে দুরু দুরু

আজকে আমি নিয়ে এলাম
মজার একটি পিঠা
খেয়ে বলবেন হয়েছে কেমন
তিতা নাকি মিঠা??

মচমচে নরম গরম
সেমাই পিঠার স্বাদ
খেতে হয়না কষ্ট কোন
বুঝতে পারে না দাঁত

সকাল, সন্ধা, বিকেলবেলা
খেতে নেই কোনো ঝামেলা
বানানো অতি সহজ
ইচ্ছে হলেই খেতে পারি
বানিয়ে রোজ রোজ।

ভিন্ন স্বাদের সেমাই পিঠা
ভিন্ন ফ্লেভার
চোখ জুড়ে যায় পিঠা দেখে
তাইতো প্রিয় আমার।।

dropshadow_1636293642843.jpg

siam,.png

dropshadow_1636290734308.jpg

"সুমন" ভাইয়ের পিঠা খেতে
ইচ্ছে করে খুব
"হাফিজুল" ভাই আনমনে
হয়ে আছে চুপ।

"শুভ" ভাই আড়াল থেকে
চুপটি করে দেখে
"আরিফ" ভাই ঠোঁটে এখন
আছে মেরিল মেখে।।

siam,.png

dropshadow_1636289771628.jpg

"উইনক্লেস" দাদা রেডি এখন
কেরে কুরে খাবে
সবার আগে আমি খাব
"রূপক" ভাইয়া ভাবে।

"আল সারজিল সিয়াম" এখন
মুচকি হেসে বলে
তনুজা দিদি ফ্যান্টম দাদা
আমি ওদের দলে।

siam,.png

dropshadow_1636289850382.jpg

"ব্লাকস" দাদা দৌড়ে এসে
বলে আমি আছি
সবার আগে আমি খেয়ে
একটুখানি বাঁচি।

কিংপ্রোজ দাদা বসে বসে
করে গেলেন নোট
মনের ভেতর কোথায় যেনো
একটু খানি চোট

siam,.png

উদারতায় ভরপুর
"তনুজা" দিদি এসে
লাজুক খ্যঁকের আপ ভোট
দিলেন ভালোবেসে

এবার এলেন "ফ্যান্টম" দাদা
জলে ভেজা ঠোঁট
কি করলে তনুজা তুমি
দিতেই হবে ভোট।।

siam,.png

dropshadow_1636293642843.jpg

মজাদার সেমাই পিঠা
রেসিপি করলাম শুরু
আমার প্রিয় লক্ষ্মী মা
হলেন আমার গুরু।

siam,.png

মজাদার সেমাই পিঠা


siam,.png

কি কি লাগে পিঠা বানাতে
চলুন দেখে আসি
সেমাই পিঠা খেতে আমি
ভীষণ ভালোবাসি

siam,.png

dropshadow_1636289916570.jpg

dropshadow_1636294334490.jpg

dropshadow_1636290098172.jpg

সেমাই, আটা, নারকেল

siam,.png

dropshadow_1636290017832.jpg

dropshadow_1636294334490.jpg

dropshadow_1636290539933.jpg

ডিম, চিনি, সয়াবিন তেল

siam,.png

dropshadow_1636294870111.jpg

dropshadow_1636290163990.jpg

গুড়া দুধ, লেবু, লবণ

মিশ্রণটি দেখে নেব
মনোযোগ দিয়ে
তৈরি হলেই দ্রুত যাব
বাংলা ব্লগে নিয়ে।।

siam,.png

dropshadow_1636290257664.jpg

dropshadow_1636290369847.jpg

গুঁড়ো দুধ, সেমাই,, আটা
চিনি,, নারিকেল
মেখে নেব ভালো করে
হাতে দিয়ে তেল

siam,.png

dropshadow_1636290334086.jpg

dropshadow_1636290403620.jpg

ডিম দিয়ে মেখে নেব
দিবো লেবুর রস

siam,.png

dropshadow_1636290438918.jpg

dropshadow_1636290474116.jpg

dropshadow_1636290506041.jpg

গোল করবো এমনি করে
চেপে করবো বশ

siam,.png

dropshadow_1636290539933.jpg

dropshadow_1636290566763.jpg

চুলের মধ্যে কড়াই দিয়ে
গরম করব তেল
পিঠা গুলো ছেড়ে দিয়ে
দেখব মজার খেল

siam,.png

dropshadow_1636290591900.jpg

dropshadow_1636293677870.jpg

হয়ে গেল মজার পিঠা
খেতে দারুন মিঠা

siam,.png

dropshadow_1636290633618.jpg

dropshadow_1636290657527.jpg

dropshadow_1636290679995.jpg

গরম তেলে সেমাই-চিনি
সঙ্গে নারকেল
মৃদু তাপে ভেজে নেব
হবে মিরাক্কেল।

siam,.png

dropshadow_1636290701618.jpg

dropshadow_1636290734308.jpg

তৈরি হল সেমাই ভাজা
করব পরিবেশন
পিঠার উপর ছিটিয়ে দিয়ে
করতে হবে ভোজন।।



siam,.png

সময় ও শ্রম নিয়ম মেনে
লিখছি এই পোস্ট
ধৈর্য ধরে সাধনা করে
হয়েছি আজ হোস্ট।

siam,.png

ছন্দে ছন্দে রেসিপি করা
এত সহজ নয়
জ্ঞানীগুণী বিচক্ষণ
মনীষীরা কয়।

কষ্টগুলো ম্লান হবে
ভালো লাগে যদি
নইলে কিন্তু চোখের জলে
ভরে যাবে নদী।।

siam,.png

ভালো থেকো সুস্থ থেকো
বিদায় নেব আজ
পোস্ট পড়ে কমেন্ট করা
অনেক আছে কাজ

siam,.png

আমার বাংলা ব্লগ এ দেখো
করবো সবাই রাজ
হারিয়ে যাবে অসৎ মনের
যত ধান্দাবাজ।

siam,.png

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

আপু মনি খুবই লোভনীয় হয়েছে সেমাই পিঠা গুলো, দেখেই খেতে মন চাচ্ছে খুব। সেই সাথে যদি থাকে আপনার কবিতার চ্ছন্দ👌। আমি পুরোই মুগ্ধ এক কথায়। শুভ কামনা রইলো প্রতিযোগিতার জন্য।

 3 years ago 

শুভকামনা বৃষ্টি আপু
বলি অন্তমিলে
ধরে রেখেছি তোমায় আমি
এই অবুঝ দিলে♥♥

 3 years ago 

আপনার সেমাই পিঠাটা অনেক সুন্দর হয়েছে। আর এত সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে যে বর্ণনা দিয়েছেন তাতে পোস্টটি অতুলনীয় হয়েছে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার ভাল লেগেছে শুনে আমারও ভালো লাগলো শুভকামনা আপনার জন্য♥

 3 years ago 

মজাদার সেমাই পিঠা অনেক সুন্দর করে তৈরী করেছেন আপু দেখে তো খেতে ইচ্ছা করছে অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

চমৎকার মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা♥♥

 3 years ago 

আমি জাস্ট অবাক হয়ে গেলাম আপনার কবিতার লাইন গুলো পরে। মানে একটা মানুষ কি ভাবে প্রতিটা লাইন প্রতিটা কথা কবিতার মাধ্যমে প্রকাশ করতে পারে। আমি সত্যি অবাক। আপনার মতো এমন প্রতিভাবান মানুষ আমার জীবনে আর দ্বিতীয় একটা দেখেছি কিনা আমি জানি না। আপনার এই শীতের মজাদার সেমাই পিঠা টিও খুব সুন্দর হয়েছে ও খেতেও নিশ্চই অনেক মজাদার হবে এটা দেখেই বুঝা যাচ্ছে। তবে আমি আপনার রেসিপি থেকে কবিতার প্রশংসাটা বেশি করবো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে আমাদের সাথে রেসিপির ফাঁকে ফাঁকে কথা গুলোকে কবিতার মাধ্যমে শেয়ার করার জন্য।

 3 years ago 

কবিতার মাঝে বসত আমার
কবিতা করি চাষ
কবিতার উদ্যানে তাই
সুবাস বারো মাস।♥

আপু তোমার মন্তব্যে
ভীষণ খুশি আমি
প্রশংসাটা আমার কাছে
অন্যরকম দামি♥♥

 3 years ago 

খুব সুন্দর একটা পিঠা আমাদের উপহার দিয়েছেন কনটেস্টে ৯ উপলক্ষে। সেমাই পিঠা কখনো খাওয়া হয়নি এই প্রথম দেখলাম নামো প্রথম শুনলাম মনে হয়। এবং কি পিঠা বানানোর উপকরণ গুলো খুবই সুন্দর করে গুছিয়ে লিখেছেন। এবং ধাপে ধাপে দেখিয়েছেন আপনার সেমাই পিঠা তৈরি নিয়ম।

আপু তুমি কেন এত ডাকো শুধু হাক।
তোমার ডাকে মডারেটর ভাইয়েরা হয়েছে অবাক।
বৌদি বাভছে তোমার কথায় দেবে কি একটি বোট।
দাদা বলছে বলোনা কথা লাগে মনে চোট>>>

আপনার পিঠা রেসিপি যেমন সুন্দর ছিল তার চেয়ে বেশি সুন্দর ছিল আপনার কবিতাটি। সব দাদাদেরকে ডেকে এক জায়গায় নিয়ে আসছেন আপনার কবিতার মাঝে। ভীষণ ভালো লেগেছে আপনার কবিতাটি। অনেক সুন্দর করে আমাদের সাথে আপনার সেমাই পিঠার রেসিপি টি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

সব দাদা- দিদি মিলেই
আমার পরিবার
সবার সাথে পাশেই রবো
করি অঙ্গীকার।

রবিউল ভাই চেষ্টা করো
হবে একদিন কবি
লিখতে পারবে কবিতা
হয়ে যাবে ছবি।

 3 years ago 

হাহাহাহাহা,কবিতাটি এতো মজার ছিলো আপু। কি আর বলবো। আর সেমাই দিয়ে যে পিঠা তৈরি করা যায় তা তো আমার জানাই ছিলো না।আপনার এভাবে ছন্দে ছন্দে রেসিপি লিখা আমার খুব ভালো লাগে। আপনার রেসিপিটি খুব ভালো লাগলো আপু

 3 years ago 

আমার বাংলা ব্লগে আপু
ছড়াও শুধু নুর
ইচ্ছে হলেই যায় না যাওয়া
দূর বহুদূর♥♥

সেমাই পিঠা নরম-গরম
স্বাদে ভরপুর
খেলে অনেক মজা পাবেন
আপু নুসরানুর♥♥

কবিতার সাথে সাথে এতো সুন্দর একটা রেসিপি জমে একদম খিড় হয়ে গেছে। সেমাই দিয়েও যে পিঠা হয় তা জানা ছিল না, আজকে দেখে বেশ অবাক এবং ভালোও লাগল। সুন্দর একটা পিঠা বানিয়েছেন আপু। ধাপগুলো কবিতার সাথে সাথে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইল।

 3 years ago 

লাচ্চা সেমাইয়ের এই পিঠাটি বাসায় করে খাবেন অন্যরকম স্বাদের না খেলে বোঝা যায় না♥♥

 3 years ago 

আপনার সেমাই পিঠা অনেক সুন্দর হয়েছে। আমার তো দেখেই খেতে ইচ্ছা করছে আপু। আমি পিঠা খেতে খুব ভালোবাসি।তারপর আবার এত সুন্দর কবিতা। আমি তো মুগ্ধ হয়ে গেছি। আপু দিন থাকলে আমি আপনার বাড়ি চলে যেতাম। কাল আসছি পিঠা খেতে আমি।আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আমাদের এই নীলফামারী
ধন্য হব এলে বাড়ি
হরেক রকম পিঠা বানিয়ে
রাখবো আমি সারি সারি

জলদি করে এসো দিদি
সইছে না আর তর
তুমি এলে পূর্ণ হবে
স্বপ্নে ভরা ঘর♥

আমার কবিতায় মন ভরেছে
তাইতো ধন্য আমি
তোমাদের এই অনুপ্রেরণা
এটাই মহা দামি♥♥

 3 years ago 

বাহ আপু যেমন সুন্দর কবিতা, তেমন মজার পিঠা, কোনটা রেখে কোনটা নেব। খুবই অসাধারণ হয়েছে আপনার পিঠাটি।আমার কাছে একেবারে আনকমন, এই পিঠাটি কখনো খাওয়া হয়নি। যাইহোক আপনার পোষ্টের মাধ্যমে এই পিঠা সম্পর্কে জানতে পারলাম, অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার উৎসাহ মূলক মন্তব্য আমাকে প্রেরণা জোগায়। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি চমৎকার মন্তব্যের জন্য♥

 3 years ago 

আপু আপনি তো কবিতার তালে তালে খুবই সুন্দর একটি পিঠার রেসিপি শেয়ার করে ফেললেন ।আপনার এই পিঠাটি কখনো খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে। এইভাবে একবার বাসায় বানিয়ে দেখতে হবে নিশ্চয়ই ভাল লাগবে । ধন্যবাদ আপনাকে অন্যরকম একটি পিঠার রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

সত্যিই এটা অন্যরকম একটি পিঠার রেসিপি যা অনেকেই এখনো টেস্ট করে নি বাসায় বানিয়ে টেস্ট করবেন অনেক মজা♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35