আমি কিংবদন্তির কথা বলছি || আবৃত্তি- সেলিনা সাথী || লেখক- কবি আবু জাফর ওবায়দুল্লাহ

in আমার বাংলা ব্লগ3 years ago

২০ই আষাঢ় ১৪২৮

৫ম জুলাই, ২০২১



বন্ধুরা গতকাল ০৪/০৭/২১ তারিখ রাতে phantom দাদা সহ সব বন্ধুদের সাথে মধ্য রাতের কবিতার আড্ডায় মজা করে বলেছিলেন এই কবিতাটি আবৃত্তি করতে, এবং ভাল লাগলে শত ভাগ ভোট দেবে। তাই আজ গলা ব্যাথা নিয়ে প্রচন্ড কষ্ট করে আবৃত্তি করলাম। ত্রুটি মার্জনীয়।


আমি আমার পূর্বপুরুষের কথা বলছি।
তাঁর করতলে পলিমাটির সৌরভ ছিল
তাঁর পিঠে রক্তজবার মত ক্ষত ছিল।
তিনি অতিক্রান্ত পাহাড়ের কথা বলতেন
অরণ্য এবং শ্বাপদের কথা বলতেন
পতিত জমি আবাদের কথা বলতেন
তিনি কবি এবং কবিতার কথা বলতেন।
জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা,
কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কবিতা।
যে কবিতা শুনতে জানে না
সে ঝড়ের আর্তনাদ শুনবে।
যে কবিতা শুনতে জানে না
সে দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হবে।
যে কবিতা শুনতে জানে না
সে আজন্ম ক্রীতদাস থেকে যাবে।
আমি উচ্চারিত সত্যের মতো
স্বপ্নের কথা বলছি।
উনুনের আগুনে আলোকিত
একটি উজ্জ্বল জানালার কথা বলছি।
আমি আমার মা’য়ের কথা বলছি,
তিনি বলতেন প্রবহমান নদী
যে সাতার জানে না তাকেও ভাসিয়ে রাখে।
যে কবিতা শুনতে জানে না
সে নদীতে ভাসতে পারে না।
যে কবিতা শুনতে জানে না
সে মাছের সঙ্গে খেলা করতে পারে না।
যে কবিতা শুনতে জানে না
সে মা’য়ের কোলে শুয়ে গল্প শুনতে পারে না
আমি কিংবদন্তির কথা বলছি
আমি আমার পূর্বপুরুষের কথা বলছি।
আমি বিচলিত স্নেহের কথা বলছি
গর্ভবতী বোনের মৃত্যুর কথা বলছি
আমি আমার ভালোবাসার কথা বলছি।
ভালোবাসা দিলে মা মরে যায়
যুদ্ধ আসে ভালোবেসে
মা’য়ের ছেলেরা চলে যায়,
আমি আমার ভাইয়ের কথা বলছি।
যে কবিতা শুনতে জানে না
সে সন্তানের জন্য মরতে পারে না।
যে কবিতা শুনতে জানে না
সে ভালোবেসে যুদ্ধে যেতে পারে না।
যে কবিতা শুনতে জানে না
সে সূর্যকে হৃদপিন্ডে ধরে রাখতে পারে না।
আমি কিংবদন্তীর কথা বলছি
আমি আমার পূর্ব পুরুষের কথা বলছি
তাঁর পিঠে রক্তজবার মত ক্ষত ছিল
কারণ তিনি ক্রীতদাস ছিলেন।
আমরা কি তা’র মতো কবিতার কথা বলতে পারবো,
আমরা কি তা’র মতো স্বাধীনতার কথা বলতে পারবো!
তিনি মৃত্তিকার গভীরে
কর্ষণের কথা বলতেন
অবগাহিত ক্ষেত্রে
পরিচ্ছন্ন বীজ বপনের কথা বলতেন
সবত্সা গাভীর মত
দুগ্ধবতী শস্যের পরিচর্যার কথা বলতেন
তিনি কবি এবং কবিতার কথা বলতেন।
যে কর্ষণ করে তাঁর প্রতিটি স্বেদবিন্দু কবিতা
কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কবিতা।
যে কবিতা শুনতে জানে না
শস্যহীন প্রান্তর তাকে পরিহাস করবে।
যে কবিতা শুনতে জানে না
সে মাতৃস্তন্য থেকে বঞ্চিত হবে।
যে কবিতা শুনতে জানে না
সে আজন্ম ক্ষুধার্ত থেকে যাবে।
যখন প্রবঞ্চক ভূস্বামীর প্রচন্ড দাবদাহ
আমাদের শস্যকে বিপর্যস্ত করলো
তখন আমরা শ্রাবণের মেঘের মত
যূথবদ্ধ হলাম।
বর্ষণের স্নিগ্ধ প্রলেপে
মৃত মৃত্তিকাকে সঞ্জীবিত করলাম।
বারিসিক্ত ভূমিতে
পরিচ্ছন্ন বীজ বপন করলাম।
সুগঠিত স্বেদবিন্দুর মত
শস্যের সৌকর্য অবলোকন করলাম,
এবং এক অবিশ্বাস্য আঘ্রাণ
আনিঃশ্বাস গ্রহণ করলাম।
তখন বিষসর্প প্রভুগণ
অন্ধকার গহ্বরে প্রবেশ করলো
এবং আমরা ঘন সন্নিবিষ্ট তাম্রলিপির মত
রৌদ্রালোকে উদ্ভাসিত হলাম।
তখন আমরা সমবেত কন্ঠে
কবিতাকে ধারণ করলাম।
দিগন্ত বিদীর্ণ করা বজ্রের উদ্ভাসন কবিতা
রক্তজবার মত প্রতিরোধের উচ্চারণ কবিতা।
যে কবিতা শুনতে জানে না
পরভৃতের গ্লানি তাকে ভূলুন্ঠিত করবে।
যে কবিতা শুনতে জানে না
অভ্যূত্থানের জলোচ্ছ্বাস তাকে নতজানু করবে।
যে কবিতা শুনতে জানে না
পলিমাটির সৌরভ তাকে পরিত্যাগ করবে।
আমি কিংবদন্তির কথা বলছি
আমি আমার পূর্বপুরুষের কথা বলছি।
তিনি স্বপ্নের মত সত্য ভাষণের কথা বলতেন
সুপ্রাচীন সংগীতের আশ্চর্য ব্যাপ্তির কথা বলতেন
তিনি কবি এবং কবিতার কথা বলতেন।



gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFv4FoAr5GW7aYsLBgAL8BJGLvaEdSrwHiMcQ2pCbZYsEEP8QHZJRdZ2P7VYPpXnZ5X5UKYHWaddgSN1y9Y24mqC42hJn3JuniQz95ki.jpeg

FB_IMG_1624876394671.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme


photo_2021-06-30_13-14-56.jpg

Subscribe My Channel on YouTube: https://youtube.com/channel/UC1lAnoejZgfsGXZaaYwNljg

photo_2021-06-30_13-15-05.jpg



🌼ধন্যবাদ🌼



Sort:  

অনেক সুন্দর কবিতা আবৃত্তি করেছেন, শুনে খুবই ভালো লাগলো ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

শুভ কামনা

 3 years ago 

অনেকদিন পরে একটা ভালো আবৃত্তি শুনলাম ।

This post is 100% upvoted by @rme, @amarbanglablog, @curators, @royalmacro & @photoman

Thank you :)

 3 years ago 

আপনার ভাল লাগলেই আমার সার্থকতা।অশেষ ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপু। আশা করি এভাবেই আরো আবৃতি আমাদের শোনাবেন।

 3 years ago 

পাশেই থাকুন, নিশ্চয় শুনাব। শুভ কামনা

 3 years ago 

সুন্দর হয়েছে। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

অশেষ ধন্যবাদ

 3 years ago 

আপনার কবিতা আবৃত্তি অনেক সুন্দর হয়েছে।
আপনি বলছিলেন যে আপনি অসুস্থ তাই তাড়াতাড়ি সুস্থ হয়ে ফিরে আসুন আমাদের মাঝে। এখনও অনেক পথ যেতে হবে আমাদের।
শুভ কামনা অবিরাম 🥀

 3 years ago 

আমি আগেই বুঝেছি আপনি পারবেন সবাইকে জাগিয়ে তুলতে যারা কবিতা ভালোবাসে, দারুন লেগেছে আমার কাছে।

 3 years ago 

বাহ্

 3 years ago 

পারি আমি, পারবো আমি
পারতে আমায় হবেই
হতাশা আর গ্লানি গুলো
দুর করেছি কবেই♥♥

আসলে প্রতিভাবানরা তাদের প্রতিভার মাধ্যমেই সব জায়গায় সুপরিচিত হয়ে থাকে আপনি তার একটি উজ্জ্বল উদাহরণ। অসাধারণ ভাবে আবৃত্তি করেছেন সত্যি ভালো লেগেছে।

 3 years ago 

ভাল লেগেছে শুনে আমার
লাগছে ভীষন ভাল
সত্যি করে বলছি আমি
ছড়াতে চাই আলো।
এতো চমৎকার মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এক কথায় অসাধারণ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 60745.98
ETH 2342.23
USDT 1.00
SBD 2.52