বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত "রাখী-বন্ধন" কবিতা টির আবৃত্তি,,,

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


পবিত্র রাখী পূর্ণিমার শুভেচ্ছা পাপরী ছড়িয়ে দিলাম সকলের হৃদয় আঙ্গিনায়। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

received_419055176709050.jpeg


বন্ধুরা বেশ অনেকদিন ধরে শুধু কবিতা লিখছি গল্প লিখছি আর বিভিন্ন অনুভূতি শেয়ার করছি।আর তাই আজ কবি কাজী নজরুল ইসলাম রচিত রাখী- বন্ধন কবিতা টির আবৃত্তি নিয়ে আসছি।কবিতাটি এর আগে কোনদিন কখনোই আবৃত্তি করা হয়নি।বলতে গেলে এর আগে কোনদিন কখনো মনোযোগ সহকারে শোনা হয়নি এই কবিতাটি।আজই প্রথম কবিতাটি দুবার শুনে আবৃত্তি করার চেষ্টা করলাম।আপনারা সকলেই অবগত আছেন যে কবি কাজী নজরুল ইসলামের কবিতার শব্দগুলো বেশ কঠিন হয়ে থাকে।আর এই কঠিন শব্দগুলো উচ্চারণে আমাদের অনেকেরই বেশ সমস্যা হয়ে যায়।অনেক সময় আমরা সঠিক উচ্চারণ করতে ব্যর্থ হই।তবে কবিতা আবৃত্তি একটি শিল্প। এর রং রূপ মাধুর্য এনে দেয় অন্যরকম এক হৃদয় মাতানো দোলা। যার ঝংকারে মেতে উঠে কবিতাপ্রেমী কোমলমতি মানুষের হৃদয়।আমি কবিতা আবৃত্তি খুব ভালো না পারলেও চর্চাটাকে অব্যাহত রেখেছি ।কারন আমি একজন কবিতার প্রেমী মানুষ।কবিতার সংস্পর্শে অনুভূতিগুলো শিহরিত হয়। চলুন তবে আর দেরি না করে কবিতা শুনে আসি।কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত একটি কবিতা রাখী বন্ধন।


♥** রাখী-বন্ধন**♥
♥কবি কাজি নজরুল ইসলাম♥
♥ আবৃত্তিঃ সেলিনা সাথী♥

♥ ভিডিও লিংক♥



কবিতার লিরিক্স


সই পাতালো কি শরতে আজিকে স্নিগ্ধ আকাশ ধরণী?
নীলিমা বাহিয়া সওগাত নিয়া নামিছে মেঘের তরণী!
অলকার পানে বলাকা ছুটিছে, মেঘ-দূত- মন মোহিয়া!
চঞ্চুতে রাঙ্গা কল মীর কুঁড়ি- মরতের ভেট বহিয়া!
সখীর গাঁয়ের সেঁউতি- বোঁটার ফিরোজায় রেঙ্গে পেশোয়াজ
আসমানী আর মৃন্ময়ী সখী মিশিয়াছে মেঠো পথ- মাঝ!
আকাশ এনেছে কুয়াশা- উড়ুনী, আসমানী- নীল- কাঁচুলি,
তারকার টিপ, বিজলীর হার, দ্বিতীয় - চাঁদের হাঁসুলি!
ঝরা-বৃষ্টির ঝর ঝর আর পাপিয়া শ্যামের কূজনে
বাজে নহবত আকাশ ভূবনে- সই পাতিয়েছে দু'জনে!
আকাশের দাসী সমীরণ আনে শ্বেত পেঁজা- মেঘ ফেনা ফুল,
হেথা জলে থলে কুমুদে আলুথালু ধরা বেয়াকুল।
আকাশ-গাঙে কি বান ডেকেছে গো, গান গেয়ে চলে বরষা,
বিজুরীর গুণ টেনে টেনে চলে মেঘ- কুমারীরা হরষা।
হেথা মেঘ পানে কালো চোখ হানে মাটির কুমার মাঝিরা,
জল ছুড়ে মারে মেঘ-বালা দল, বলে- 'চাহে দেখ পাজীরা!'
কহিছে আকাশ, 'ওলো সই, তোর চকোরে পাঠাস নিশিথে,

চাঁদ ছেনে দেবো জোছনা- অমৃত তোর ছেলে যত তৃষিতে।
আমারে পাঠাস সোঁদা- সোঁদা- বাস তোর ও-মাটির সুরভি,
প্রভাত ফুলের পরিমল মধু, সন্ধ্যাবেলার পুরবী!'
হাসিয়া উঠিল আলোকে আকাশ, নত হ'ইয়ে এল পুলকে,
লতা-পাতা-ফুলে বাঁধিয়া আকাশে ধরা কয়, 'সই, ভূলোকেবাঁধা প'লে আজ', চেপে ধরে বুকে লজ্জায় ওঠে কাঁপিয়া,
চুমিল আকাশ নত হ'ইয়ে মুখে ধরণীরে বুকে ঝাঁপিয়া।


IMG_20220811_012426.jpg


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সুন্দর এই কবিতাটি আপনার মুখে আবৃত্তি করা শুনে আমার বেশ ভালো লাগলো। তবে বেশি ভালো লেগেছে এই জন্য যে এই সময়ে সময় উপযোগী কবিতাটি। আশা করি পুনরায় আরো অনেক কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করে।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি কি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম সব সময় এভাবেই শুভকামনা হয়ে পাশে থাকবেন আরও বেশি খুশি হব।♥♥

 2 years ago 

আপনার কন্ঠে কবিতা বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের রাখি বন্ধন কবিতাটি আবৃত্তি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত সুন্দর একটি আবৃত্তি শেয়ার করার জন্য।

 2 years ago 

পৃথিবীতে মধুরতম সম্পর্ক হচ্ছে ভাইবোনের সম্পর্ক এবং যখন একটি বড় রাখি বন্ধনে আবদ্ধ করে ভাইকে এর মত মধুহই সময় আর হতে পারে না।

 2 years ago 

আপু আপনার কন্ঠে কবি কাজী নজরুল ইসলামের লেখা "রাখী বন্ধন" কবিতাটির আবৃত্তি শুনে সত্যি আমি মুগ্ধ হয়ে গেছি। কি দারুন কবিতা আবৃতি করতে পারেন আপনি আজকে আপনার এই কবিতা আবৃতি শুনেই বুঝতে পারলাম। অনেক সুন্দর একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি অভিভূত হলাম আপনার চমৎকার মন্তব্য পড়ে আমার কবিতা আবৃত্তি আপনার এত বেশি ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89