♥একটি গেছো কন্যার গল্প♥১০% @shy-fox এর জন্য বরাদ্দ

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

dropshadow_1640609704974.jpg

সকলকে শুভেচ্ছা আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

siam,.png

IMG_20211227_183935.jpg

siam,.png

IMG_20211223_005539.jpg

siam,.png

আজ আমি আপনাদেরকে একটি গেছো কন্যার গল্প শোনাবো।ছোট্টবেলা থেকে যে মেয়েটি শুধু গাছে গাছে উঠে বেড়াতে পছন্দ করত।নাওয়া-খাওয়া পড়াশুনা বাদ দিয়ে সব সময় সে গাছে উঠে শুয়ে থাকত। গাছ যেন তার পরম সঙ্গী।।

siam,.png

বাবা-মায়ের অনেক আদরের কন্যা এই দুষ্টু মেয়ে টি। বাড়ির গেটের সামনে একটি পেয়ারা গাছ ছিল।ডাল গুলো খুব সুন্দর ছড়ানো ছেটানো। খুব আরাম করে শুয়ে থাকা যেত। একদিন একটি মজার ঘটনা ঘটলো,, দুষ্টু মেয়ে টি স্কুল থেকে এসে না খেয়ে গাছে উঠে বসে ছিল।এদিকে বাড়ির সবাই তাকে খোঁজাখুঁজি শুরু করছে ডাকাডাকি শুরু করছে কিন্তু কোথাও খুঁজে পাচ্ছে না আর মেয়েটির গাছে বসে সব দেখছে আর মুচকি মুচকি হাসছে।

siam,.png

IMG_20211223_005517.jpg

মেয়েটির মা যখন চারিদিকে খুঁজে পেল না তখন তার বাবা-মাকে খুব করে বলল যে মেয়েটা স্কুল থেকে এসে কোথায় যায় কী করে তুমি কিছুই খেয়াল রাখতে পারো না করো কি সারাদিন বাসায়।এমনি করে দু'একটি কথার মধ্যে বাবা-মায়ের মধ্যে প্রায়ই ঝগড়া লেগে গেল।আর দুষ্টু মেয়েটি গাছে বসে বসে সব দেখছে আর হাসছে।

siam,.png

একটি পর্যায়ে মেয়েটি তার বাবার ডাকে সাড়া দিয়ে বলল বাবা আমি এখানে।বাবা একটুও রাগ না করে মৃদু হেসে বলল গেছো মেয়ে আমার।স্কুল থেকে এসে না খেয়ে কেউ গাছে উঠে বসে থাকে।।এত ডাকাডাকি চিল্লাচিল্লি তবুও তুই কোন সাড়া দিচ্ছিস না।মানুষ কি এত দুষ্ট হয়??

siam,.png

IMG_20211223_005601.jpg

siam,.png

মেয়েটি বলল হ্যাঁ বাবা হয় এইযে তোমার মেয়ে আমি এত দুষ্টু হয়েছি।আমার জন্য যখন তুমি মায়ের সাথে ঝগড়া করো সেটা দেখতে আমার ভীষণ মজা লাগে বাবা।আমি উপলব্ধি করার চেষ্টা করি আমাকে কে বেশি ভালোবাসে বাবা নাকি মা।বাবা আবারো হেসে বলল পাগলি মা আমার।গাছ থেকে নেমে আয় বলছি একসাথে খাব।।

siam,.png

আমি সেদিন উপলব্ধি করেছিলাম যে বাবা আমার জন্য মায়ের সাথে ঝগড়া করলো অথচ আমাকে কিছুই বলল না বাবাদের ভালোবাসা গুলো এমনই হয় বোধ হয়।।সেদিনও কেন যেন মনে হয়েছিল বাবা বোধহয় আমাকে একটু বেশি ভালোবাসে।এগুলো সেই ছোট্ট মেয়েটির দুষ্টুমির ছলচাতুরি।।

siam,.png

IMG_20211223_005728.jpg

siam,.png

আর আজ অনেক বছর পরে।একটি পার্কে ঘুরতে গিয়ে গাছ দেখে মন মানলো না তাই গাছে উঠে শুয়ে পড়লাম। এবং বাবার কথা প্রচুর মনে পরে গেল।কখনো চোখে মুখে সেই হাসির আবেশ কখনোবা মন খারাপ হলো আর যার বাবা নেই।।বাবার সেই আদুরে কিছু কন্যাটি আজ বড় হয়েছে।অনেক দায়িত্ব পালন করছে অনেক কিছু বুঝতেও শিখেছে।কিন্তু শিশুসুলভ আচরণ আজও তার মধ্যে বিদ্যমান।

siam,.png

বাবা তোমর গেছো কন্যা বলছি

siam,.png

লাল জামাটা পড়ে যখন
গাছে শুয়ে আছি
মনে হচ্ছে বাবার সাথে
খেলছি কানামাছি

বাবার হাতের স্নেহের-পরশ
দিচ্ছে মনে দোলা
বাবা তোমার বিশালতা
যায় কি বলো ভোলা??

ছোটবেলায় এনে দিতে
লাল টুকটুক জামা
বেড়াতে যেতাম সবাই মিলে
সঙ্গে যেত মামা

গাছে উঠে বসে থাকতাম
সারাটি বেলা
অতি প্রিয় ছিল আমার
পুতুল- পুতুল খেলা

বাবা যখন ঘাড়ে নিয়ে
বড় করত আমায়
বউ সাজাতো নিজের হাতে
লাল টুকটুক জামায়।।

ছোটবেলার স্মৃতিচারণ
প্রিয় বাবার মুখ
কখনো দেয় দুঃখ আবার
কখনো দেয় সুখ।।

IMG_20211223_005441.jpg

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

আপু গল্পটি পড়লাম এবং কবিতাটিও পড়লাম। দুটোই খুবই সুন্দর লিখেছেন।

লাল জামাটা পড়ে যখন
গাছে শুয়ে আছি
মনে হচ্ছে বাবার সাথে
খেলছি কানামাছি

আর উপরের লাইন কটি যখন পড়লাম মনে হল কোথায় জানি একটা মনের ভিতর কষ্ট অনুভব করলাম। সত্যি বাবা হচ্ছে পৃথিবীর সব থেকে বড় হিরো। আমার অনুভূতি লিখে প্রকাশ করতে পারলাম না। সত্যিই সুন্দর সুন্দর। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

আপনি একদম ঠিক বলেছেন রিয়াল হিরো হচ্ছেন প্রত্যেকটি পরিবারে বাবা।পৃথিবীর সকল বাবাদের প্রতি বিনম্র শ্রদ্ধা♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69