ঈদ অনুভূতি♥♥অনুভবের নীড়ে♥♥১০% লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম

ঈদ মোবারক

♥♥


dropshadow_1651578891075.jpg


ঈদের উচ্ছ্বসিত খুশিতে ভরে উঠেছে ধরা।আকাশে বাতাসে খুশির জোয়ার।প্রিয়জনদের সাথে আলিঙ্গন করে,,সমস্ত গ্লানি ভুলে আজ খুশিতে মেতে উঠেছে সবাই।আমার মনে অনেক খুশি।নানা রকমের রান্না বান্না আত্মীয়দের খাওয়ানো,,,সব মিলিয়ে বেশ কাটছে সময়।তারপরেও কোথায় যেন একটা কষ্ট লুকিয়ে আছে।একটা হাহাকার দোলা দিচ্ছে মনের গহীনে।যা কাউকে দেখানো বা বোঝানো সম্ভব নয়।


বাবা যখন বেঁচে ছিলেন নামাজ পড়েই আগে আমার সাথে দেখা করতে আসতেন।সালামি দিতেন বুকে জড়িয়ে নিতেন।আমার হাতের রান্না করা পোলাও এবং সেমাই খুবই পছন্দ করতেন বাবা।আর আজ বাবার শূন্যতা কুরে কুরে খাচ্ছে প্রতিনিয়ত।বাবার মত করে আর কেউ এভাবে খবর নেয় না।আমার তিনটি ভাই আছে কোনদিন কখনো আমাকে সালামি দেন না।মনের ভিতর কেমন যেন একটা কষ্ট জমে যায়।প্রতি ঈদেই ভাইদের জন্য সামর্থ্য অনুযায়ী উপহার দেই,,,কিন্তু আমি একটা জিনিস খুব ভালো করে লক্ষ্য করে দেখেছি আমার ভাইয়েরা সবাইকে উপহার দেয় শুধুমাত্র আমাকে ছাড়া।অথচ আমি তাদের ছোট বোন।ওরা নাকি আমাকে ভীষণ আদর করে,,ভালোবাসে।কিন্তু কোন ঈদেও সামান্যতম খুব ছোটখাটো একটা গিফট পর্যন্ত দিল না।এটা আমার লোভ নয়,,একটু প্রত্যাশা কাজ করে।আর এই আফসোস টুকু মৃত্যুর আগের দিন পর্যন্ত থাকবে মনে হয়।


20220503_174702.jpg



তবে আমার সিয়াম বাবা আমাকে অনেকগুলো উপহার দিয়েছে।আমার ছোটখাটো চাহিদাগুলো ও প্রাণ পনে পূরণ করার চেষ্টা করে।এবার ঈদেও বেস্ট গিফট দিয়েছে আমাকে।এখন পর্যন্ত প্রায় তিনবার সালামি দিয়েছে।মহান আল্লাহতায়ালা ওকে মনে হয় আমার বাবা রূপে পাঠিয়েছে।মজার বিষয় হচ্ছে শিপু ও আজকে আমাকে ঈদের সালামি দিয়েছে।যা পেয়ে আমি অভিভূত। আমি মুগ্ধ। আমার দু চোখ দিয়ে অশ্রু ঝরে পড়ছিল।
তাই খুব বেশি মনে পড়ছে বাবাকে।বাবাকে নিয়ে একটি স্বরচিত কবিতা আজ ঈদের দিন আপনাদের সাথে শেয়ার করলাম।অনুভূতিতে দোলা দিচ্ছিল অব্যক্ত কথাগুলো। আজ আমি মা হয়ে গেছি। কিন্তু শিশুসুলভ আচরণ গুলি আজও আমার মধ্যে বিরাজ করে। কেন জানিনা।

IMG_20220503_174746.jpg

♥♥অনুভবের নীড়ে♥♥

♦♦সেলিনা সাথী ♦♦

👨‍👩‍👦মা-ভাই,বোন সবাই আছে
🤵🏻নেইতো প্রিয় বাবা,
বাবা ছাড়া মধুর সুরে
ডাকতো আমায় কে'বা?

🤵🏻বাবার মতো অমন করে
কেউ রাখেনা খবর
সেই বাবাকে মনে হলে
চোখে ভাসে কবর।🤦🏻‍♀

🤵🏻অনুভবে বাবা তুমি
আছো সারাক্ষণ
প্রতি ঈদেই তোমায় ভেবে
👩🏻কাঁদে আমার মন।

💆🏻‍♀তুমি ছাড়া ঈদের খুশি
আর লাগেনা ভাল
👩‍👩‍👦‍👦জীবনদশায় ছড়িয়ে দিতে
কত খুশির আলো।

👩🏻‍✈এখনো আমি মেনে চলি
তোমার কিছু বারন
এখনো তোমার কিছু কথা
🙍🏻‍♀করি অনুকরণ

👫🏻তুমি ছাড়া সবাই আছে
নিজের মতো করে
🤵🏻শুধু তোমার আদর্শ
কেউ রাখেনি ধরে

🤵🏻বাবা তোমায় নিত্য ডাকি
👨🏻‍🎤শুনতে কি আর পাও
🙏🏻মিনতি করে বলছি তোমায়
🤱🏻কোলে তুলে নাও।

🧕🏻মায়ের কাছে বলিনা আর
তোমার কোন কথা
তুমি ছাড়া মায়ের মনে
জানি অনেক ব্যাথা।🧕🏻

👨‍👨‍👧‍👧এমন যদি হতো আবার
আসতো বাবা ফিরে
লুকিয়ে রাখতাম বুকের ভিতর
অনুভুতির নীড়ে।🧘🏻‍♀🤱🏻

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

তিন মাস হলো বাবা মারা গেছে আমার , মর্মান্তিক সড়ক দুর্ঘটনায়। দীর্ঘ ত্রিশ বছরের জীবনে এই প্রথম বাবাকে ছাড়া ঈদ করলাম। বাবা নেই ঈদের আনন্দ নেই। বাবাকে নিয়ে আপনার কবিতাটি অনেক ভালো লেগেছে। হে আল্লাহ আপনি সকল বাবা মাকে জান্নাত নসিব করুন।

 2 years ago 

আপনার কবিতার প্রশংসা না করে আসলে পারা যায় না। কারণ আপনার কবিতাগুলো অনেক গভীরভাবে লেগে থাকেন আপনি। আপনার কবিতাগুলো ভক্ত বলতে পারেন আপনি। খুব ভালো করে নিজের মনের মাঝে মাঝে দিয়ে কবিতাগুলো লেখেন বুঝা যায় আসলে। যদিও এই কবিতাটি আমি আড্ডাঘরে আপনার মুখে শুনেছি। আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

👫🏻তুমি ছাড়া সবাই আছে
নিজের মতো করে
🤵🏻শুধু তোমার আদর্শ
কেউ রাখেনি ধরে

যদি এককথায় বলি আপনার কবিতাটি অসাধারণ হয়েছে। আসলে আপনার কবিতার ছন্দ খুবই ভালো লাগে। একটা লাইনের পর আরেকটা লাইন মেলানোর ভালো দক্ষতা আছে আপনার। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

🤵🏻বাবার মতো অমন করে
কেউ রাখেনা খবর
সেই বাবাকে মনে হলে
চোখে ভাসে কবর।🤦🏻‍♀

ঈদ উপলক্ষে এত সুন্দর একটি কবিতা সত্যিই অসাধারণ আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ। এত সুন্দরভাবে আপনি আমাদের মাঝে কবিতাটি উপস্থাপন করেছেন। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে কবিতাটি আমাদের বাস্তব জীবনের সাথে মিলে গেছে ভালো লাগলো।

 2 years ago 

বাবার মতো অমন করে
কেউ রাখেনা খবর
সেই বাবাকে মনে হলে
চোখে ভাসে কবর।

প্রথমেই ঈদ মোবারক জানাই ♥️
বাকাকে মনে করে আপনার ভেতরে একটি হাহাকার স্পষ্ট বোঝা যাচ্ছে। দোয়া করুন উনার জন্য। আল্লাহপাক যেন উনাকে বেহেশত নসিব করুন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32