রবীন্দ্রনাথ ঠাকুরের "সোনার তরী" কবিতা আবৃত্তি♥10%প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।



আসসালামু আলাইকুম

♥♥

সকলকে শুভেচ্ছা আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


কবিতাপ্রেমী বন্ধুরা,,

আজ আমি আপনাদের জন্য আরেকটি কবিতা আবৃত্তি নিয়ে এসেছি।রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী' কবিতাটি।আশা করি আপনাদের ভালো লাগবে।আসলে কবিতা আমি ভীষণ ভালোবাসি♥♥।ইতিমধ্যে আপনারা তা অবগত আছেন।কবিতা লিখতেন কবিতা পড়তে,,কবিতা আবৃত্তি করতে আমার ভীষণ ভালো লাগে।কখনো কখনো মনে হয় কবিতা আমার রক্তে মিশে আছে।তাইতো কবিতা এত প্রিয়।


received_1094307811420187.webp


এবার আমার জন্মদিনে অনেকেই খুব সুন্দর করে,,ছন্দের জাদুকর হিসেবে আখ্যায়িত করেছে।যা সত্যি আমি অনেক অভিভূত হয়েছি।কেউবা বলছে ছন্দের কারিগর।কেউ আবার ছন্দ রানী বলে বিশ্লেষণ করে।সারা বাংলাদেশের অনেক ব্যক্তিবর্গ এবং,ওপার বাংলার অনেক মানুষ আমার কবিতার ভক্ত।কলকাতার অনেক কবি-সাহিত্যিকরা আছেন।মিষ্টি কবি বলে ডাকেন।অনেক দাদা অনেক দিদিরা,, আমার সঙ্গ পেলে মনে হয় আরো বেশি উজ্জীবিত এবং প্রাণবন্ত হয়।তাই তারা বাংলাদেশে কোন কবি সম্মেলনে আসলেই কোন বা কবিতার উৎসবে আসলেই আমাকে স্মরণ করে।সত্যি তাদের প্রেম তাদের ভালবাসায় আমি অনেক বেশি অনুপ্রাণিত হই।

তবে চলুন আর কথা না বাড়িয়ে আবৃত্তি শুনি।

"সোনার তরী"

রবীন্দ্রনাথ ঠাকুর

ভিডিও লিংকঃ

গগনে গরজে মেঘ, ঘন বরষা।
কূলে একা বসে আছি, নাহি ভরসা।
রাশি রাশি ভারা ভারা
ধান কাটা হল সারা,
ভরা নদী ক্ষুরধারা
খরপরশা। কাটিতে কাটিতে ধান এল বরষা।একখানি ছোটো খেত, আমি একেলা,
চারি দিকে বাঁকা জল করিছে খেলা।
পরপারে দেখি আঁকা
তরুছায়ামসীমাখা
গ্রামখানি মেঘে ঢাকা
প্রভাতবেলা--
এ পারেতে ছোটো খেত, আমি একেলা।
গান গেয়ে তরী বেয়ে কে আসে পারে,
দেখে যেন মনে হয় চিনি উহারে।
ভরা-পালে চলে যায়,
কোনো দিকে নাহি চায়,
ঢেউগুলি নিরুপায়
ভাঙে দু-ধারে--
দেখে যেন মনে হয় চিনি উহারে।

ওগো, তুমি কোথা যাও কোন্‌ বিদেশে,
বারেক ভিড়াও তরী কূলেতে এসে।
যেয়ো যেথা যেতে চাও,
যারে খুশি তারে দাও,
শুধু তুমি নিয়ে যাও
ক্ষণিক হেসে
আমার সোনার ধান কূলেতে এসে।
যত চাও তত লও তরণী-'পরে।
আর আছে?-- আর নাই, দিয়েছি ভরে।
এতকাল নদীকূলে
যাহা লয়ে ছিনু ভুলে
সকলি দিলাম তুলে
থরে বিথরে--
এখন আমারে লহ করুণা করে।
ঠাঁই নাই, ঠাঁই নাই-- ছোটো সে তরী
আমারি সোনার ধানে গিয়েছে ভরি।
শ্রাবণগগন ঘিরে
ঘন মেঘ ঘুরে ফিরে,
শূন্য নদীর তীরে
রহিনু পড়ি--
যাহা ছিল নিয়ে গেল সোনার তরী।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

এই কবিতাটি শুরু পড়ে ছিলাম তবে আজকে আপনার আবৃত্তির মাধ্যমে কবিতাটির প্রেমে পড়ে গেলাম। আপনার কবিতা আবৃত্তির ভয়েস অনেক সুন্দর। এর আগেও আপনার আবৃত্তি করা কবিতা শুনা হয়েছে। অসাধারণ আবৃত্তি করেন আপনি। এভাবেই এগিয়ে যান পাশে আছি। ❣️❣️❣️

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।এতো চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।
অনেক অনেক দুয়া ও ভালোবাসা রইল।
♥♥

 2 years ago 

ওয়াও আপু আপনার কবিতাটি অনেক সুন্দর হয়েছে।পড়ে মন জুড়িয়ে গেলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি শুনে আপনার মন জুড়িয়ে গেল জেনে অনেক বেশি ভালো লাগছে সত্যিই নিজেকে ধন্য বলে মনে হচ্ছে ভালো থাকবেন সব সময়♥♥

 2 years ago 

অনেক অসাধারণ হয়েছে কবিতা আবৃত্তিটি। আমার কাছে শুনতে বেশ ভালো লাগলো। রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতাটি অনেক ভালো লাগে। কবিতাটি পড়তেও যেমন ভালো লাগে তেমনি আপনার মুখে কবিতা আবৃতি টি অসাধারণ লাগলো। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে সবসময় অনেক ভালো লাগে। আমাদের মাঝে এত অসাধারন একটি কবিতা আবৃতি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 
প্রিয় আপু মনি চমৎকার উৎসাহমূলক মন্তব্য করে আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি♥♥
 2 years ago 

ওয়াও আপু অনেক সুন্দর হয়েছে আপনার উপস্থাপনা।আমার কাছে অনেক ভালো লাগলো আপনার আবৃ্তি শুনে।আপনার কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে।আপনার জন্য শুভ কামনা রইলো আপু

 2 years ago 

সত্যি বলতে আপনাদের ভালোলাগা আমার পরম পাওয়া এবং অনেক বেশি উৎসাহিত হই আমি আর সেজন্যই আপনাদের ভালোলাগা গুলোকে আরো প্রাণবন্ত করার জন্যই মূলত আমি কবিতা নিয়ে আসি♥♥

 2 years ago 

আজকে কবিতাটা পড়েছি , কাল পরিক্ষা। এখন দেখি আপনিও আবৃত্তি করছেন। ব্যাপারটা আসলেই ভালো লাগলো। আপনার আবৃত্তি জাস্ট অসাধারণ হয়েছে বলে বুজানোর মতো নয়।

ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে আবৃত্তিটি উপস্থাপন করার জন্য

 2 years ago 

আপনার জন্য মন থেকে দোয়া করছি কাল যেন পরীক্ষা অবশ্যই ভালো হয় এবং কালকে পরীক্ষার পরেও আপনি আজকে এসে আমার কবিতা আবৃত্তি শুনেছেন এবং চমৎকার মন্তব্য করে পাশে থেকে আমাকে উজ্জীবিত করেছেন এজন্য আপনার প্রতি রইল অনেক অনেক কৃতজ্ঞতা সেই সাথে ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি♥♥

সত্যি আপু চমৎকার একটা কবিতা আবৃতি করে শোনালেন। আপনার গলায় আবৃত্তি শুনতে খুবই ভালো লাগে। সুমধুর কন্ঠে আবৃত্তি করেন আপনি যেন শুনতে থাকি শুনতে থাকি। ধন্যবাদ আপু।

 2 years ago 

তাই বুঝি অনেক বেশি খুশি হলাম যে আমার আবৃতি আপনার সব সময় সদস্য মন্ত্রী থাকতে ইচ্ছে করে সত্যি অনেক বেশি অভিভূত হলাম আমি এভাবেই চমৎকার মন্তব্য করে পাশে থাকবেন প্রত্যাশা রইল♥♥

 2 years ago 

সোনার তরী কবিতা আমি যখন প্রথম শুনি, তখন আমি কলেজে আমাদের বাংলা মেমের কাছে,খুবই ভালো লেগেছে।আপু আপনার কবিতাটা শুনে আমার ঐ মেম এর কথা মনে পরে গেলো।আপু খুব ভালো হয়েছে।ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ আমি নিজেকে ধন্য মনে করছি এই জন্য যে আমার কবিতা আবৃত্তি শুনে আপনার মনের কথা মনে পড়ে গেল আপনার মেয়ের জন্য রইলো অনেক অনেক শ্রদ্ধা ও শুভেচ্ছা সেই সাথে আপনাকেও অনেক শুভেচ্ছা♥♥

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি যত শুনি তত ভাল লাগে। রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত একটি কবিতা আজকে আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
আপনি বরাবরই আমাকে গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করে আসছেন যা আমার কাছে অনেকটাই অনুপ্রেরণামূলক সত্যিই আপনার চমৎকার মন্তব্যের আমি অনেক বেশি উজ্জীবিত হয়ে ধন্যবাদ আপনাকে♥♥
 2 years ago (edited)

রবীন্দ্রনাথ ঠাকুরের সোনার তরী' কবিতাটি আমার খুবই প্রিয় একটি কবিতা। আর আপনার কন্ঠে এত সুন্দর একটি কবিতার কবিতা আবৃত্তি শুনে আমি মুগ্ধ। আপনি খুবই সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করেছেন। আপনার কণ্ঠের সাথে এই কবিতা আবৃত্তি শুনতে ভীষণ ভালো লাগছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লাগছে শুনে আমারও ভীষণ ভালো লাগছে সত্যি আপনাদের এই ভালোলাগা আমার জন্য পরম পাওয়া♥♥

 2 years ago 

আপনি তো আবৃতি সবসময় দারুন করেন। সুন্দর একটি কবিতা সুন্দর কন্ঠে আবৃতি করেছেন। শুনতেও ভাল লেগেছে। আরো শুনতে চাই আবৃতি। অপেক্ষায় রইলাম নতুনের। ধন্যবাদ আপু । ভাল থাকবেন। শুভেচ্ছা।

 2 years ago 

নিশ্চয়ই আবার নতুন কোন কবিতার নিয়ে হাজির হব নতুন কোন দিনে।বরাবরই চমৎকার মন্তব্য করে আপনি আমার পাশে থেকেছেন।আগামীতেও থাকবেন প্রত্যাশা রাখছি♥♥

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54096.18
ETH 2412.88
USDT 1.00
SBD 2.10