♥☆꧁:: সাথী রান্না ঘরে মচমচে মজাদার কাঁচা কলার বড়া রেসিপি.::. ꧂☆♥

in আমার বাংলা ব্লগ11 months ago
আসসালামু আলাইকুম/আদাব
সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন এটাই প্রত্যাশা করি।

IMG_20230904_222927.jpg


বন্ধুরা বিগত কয়েক সপ্তাহ ধরে আমি খুব ব্যস্ততার মধ্যে সময় পার করে আসছি। তাই ঠিকমতো পোস্ট কমেন্ট এমনকি যে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারছি না। আর এই না পারার কারণটা আমাকে তাড়িত করে। কারণ আমার বাংলা ব্লগ পরিবারকে আমি অনেক বেশি ভালোবেসে ফেলেছি। যার স্থান হৃদয়ে। আমার বাংলা ব্লক পরিবারের সম্মানিত ফাউন্ডার সম্মানিত এডমিনবৃন্দ ও মডারেটর বৃন্দ, এবং আমার প্রাণপ্রিয় ইউজার বৃন্দ সকলকে এত বেশি ভালোবেসে ফেলেছি যা ভাষায় প্রকাশ করার মত নয়। নতুন কাজে জয়েন করার পর ব্যস্ততায় এত বেশি বেড়ে গেছে যে আমি এবিবি কমিউনিটিতে ঢোকার সময় পর্যন্ত পাচ্ছি না। তাহলে ভেবে নিন কিরকম ব্যস্ততার মধ্যে দিন কাটাচ্ছি। আর তাই নিরুপায় হয়ে গতকাল টিকিট কেটে দু মাসের ছুটি চেয়েছি। ছুটিতে যাওয়ার আগে ভাবলাম আপনাদের সাথে চমৎকার একটি রেসিপি শেয়ার করে নেই। অনেকদিন রেসিপি শেয়ার করা হয়ে ওঠেনা। আমি দুমাসের ছুটি নিচ্ছি মানে এই নয় যে আমি একেবারেই চলে গেলাম। কাজের ফাঁকে যেদিন আমি এতোটুকু সময় পাবো ঠিক সেদিনই আপনাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করব এবং পোস্ট করারও চেষ্টা করব। তবে চলুন আজকে আর কথা না বাড়িয়ে সাথী রান্নাঘরে যাই।

♥☆꧁:: সাথী রান্না ঘর .::. ꧂☆♥


বন্ধুরা সাথী রান্নাঘরে আপনাদেরকে আবার ও স্বাগতম। আজ আমি খুবই সাধারণ একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। তবে আজকের এই সাধারণ রেসিপিটি কিন্তু অসাধারণ হয়ে উঠবে আজকের প্রেজেন্টেশনে। আজ আমি খুবই স্বাস্থ্যসম্মত এবং মুখরোচক একটি সবজি দিয়ে খুবই চমৎকার ঝাল ঝাল বড়া বানিয়েছি। গরম গরম এই বড়াটি একবার খেলে বার বার খেতে ইচ্ছে করবে।
তাহলে নিশ্চয়ই সবজির কথাটা মনে মনে ভাবছেন সবজিটা কি হতে পারে। পর্যাপ্ত আয়রন যুক্ত এবং স্বাস্থ্যসম্মত যে সবজিটি আমাদের জন্য খুবই উপকারী।আর সেই সবজিটির নাম হচ্ছে কাচা কলা।কাঁচা কলার ভর্তা আমার কাছে দারুন প্রিয়। আর বড়া হলে তো কথাই নেই।তবে মাছের সাথে কাঁচা কলার সবজি রান্না করলেও কিন্তু দারুণ হয়।তবে চলুন এই অসাধারণ মুখরোচক রেসিপিটির উপকরণ গুলো দেখে আসি।

☆꧁::প্রয়োজনীয় উপকরন .::. ꧂☆


IMG_20230904_223524.jpg

IMG20230904122647.jpg

IMG_20230904_223302.jpg

IMG_20230904_223121.jpg


  • কাঁচা কলা

  • রসুন

  • কাঁচামরিচ

  • পেঁয়াজ

  • সুকনা মরিচের গুড়া

  • তেল

  • লবণ

  • জিড়া বাটা

  • আদা

১ম ধাপ
  • প্রথমে দুটি কাঁচা কলা নিয়ে নিলাম। এবং ছালসহ এভাবে টুকরো টুকরো করে কেটে নিলাম।

IMG_20230904_223524.jpg

IMG_20230904_223500.jpg

IMG_20230904_223431.jpg

২য় ধাপ
  • এবার কলা গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। এবং একটি কড়াই এর মধ্যে সিদ্ধ করার জন্য চুলায় বসিয়ে দিলাম।

IMG_20230904_223410.jpg

IMG_20230904_223348.jpg

৩য় ধাগ
  • কাঁচা কলা গুলো সিদ্ধ হতে হতে আমি পেঁয়াজ এবং কাঁচামরিচ গুলো কুচি কুচি করে কেটে নিলাম।

IMG20230904122647.jpg

৪র্থ ধাপ
  • কাঁচা কলা গুলো সিদ্ধ হয়ে গেলে এবার ছাল গুলো ছেড়ে নিয়ে, ভর্তার মত করে মিহি করে বেটে নেব। এবং প্রয়োজনীয় উপকরণগুলো নিয়ে নিবো একটি থালার মধ্যে।

IMG20230904123312.jpg

IMG_20230904_223302.jpg

৫ম ধাপ
  • এবার সবগুলো উপকরণ একসাথে ভালভাবে মেখে নেব।

IMG_20230904_223141.jpg

৬ষ্ঠ ধাপ
  • এবার চুলার মধ্যে একটি লোহার তাওয়া বসিয়ে দিয়ে তাদের তেল গরম করে নিয়ে বাড়াগুলো গোল গোল করে ভেজে নেব।

IMG_20230904_223121.jpg

IMG_20230904_223047.jpg

  • তৈরি হয়ে গেল মচমচে মুখরোচোক মজাদার কাঁচা কলার বড়া। যা খেতে সত্যিই অসাধারণ টেস্টি। গরম ভাতের সাথে খেতে, জাস্ট ওয়াও লাগে।

IMG_20230904_223010.jpg

এবার একটি কালো কাপড়ের উপরে সুন্দর একটি ডেকোরেশন করে নিলাম। যাতে করে বড়া গুলো আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠে।

IMG_20230904_222927.jpg

♦বন্ধুরা আমার আজকের এই রেসিপি যদি আপনাদের ভালো লেগে থাকে তবেই আমার সার্থকতা। তবে যেদিন যখনই সময় পাবো আপনাদের মাঝে এরকম চমৎকার চমৎকার রেসিপি এবং কবিতা নিয়ে হাজির হব ইনশাআল্লাহ। সকলেই সুস্থ থাকবেন ভালো থাকবেন।আজকের মত এখানেই যাচ্ছি কিন্তু যাচ্ছি না। টা,টা,,

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কাঁচা কলার বড়া রেসিপি।

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে,মনে রাখবেন যাচ্ছি, কিন্তু যাচ্ছি না .......


Sort:  
 11 months ago 

কাঁচা কলার বড়া আমার খুবই পছন্দের। মাঝেমধ্যেই বাসায় বানিয়ে খাওয়া হয়। আজকে আপনার রেসিপি দেখে আবারো খেতে ইচ্ছা করছে। অসংখ্য ধন্যবাদ আপু কাঁচা কলার বড়া রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

বাহ দারুন তো!! আমি অনেক আগে বানিয়েছিলাম। আর আজকে বানিয়েছি অনেকদিন পর। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য♥

 11 months ago 

বড়া বা, পেয়াজু খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আমাদের বাসায় বিভিন্ন ধরনের বড়া তৈরি করে থাকে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে মচমচে মজাদার কাঁচা কলার বড়া রেসিপি তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে ‌। আপনার কাঁচা কলার বড়া রেসিপি তৈরি খুবই দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে বেশ সুন্দর করে উপস্থাপন করেছেন। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আপনার সুন্দর সুন্দর মন্তব্য আমাকে সব সময় অনুপ্রাণিত ও উজ্জীবিত করে। উৎসাহ এবং অনুপ্রেরণামূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।
♥♥

 11 months ago 

মচমচে মজাদার কাঁচা কলার বড়া রেসিপিটি দেখতে খুবই মজাদার লাগছে। আর দেখেই মনে হচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হবে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুস্বাদু ও মজাদার রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে এই কলার বড়াটি দেখতে যতটা আকর্ষণীয় হয়েছে খেতে ততটাই মজাদার হয়েছিল।♥♥

 11 months ago 

কাঁচা কলার বড়া খেতে আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপিটা দেখেই জিভে জল চলে আসলো। রেসিপির কালারটা জাস্ট অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 11 months ago 

কাঁচা কলার বড়া আমারও খেতে ভীষণ ভালো লাগে আপু। আমার অনেক প্রিয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য♥♥

 11 months ago 

কাঁচা কলার বড়া কখনো খাওয়া হয়নি।আজকে আপনার মাধ্যমে ইউনিক একটি রেসিপি শিখতে পেলাম। রেসিপিটি শিখতে পেরে খুবই ভালো লাগছে।নিশ্চয়ই এটি খেতে খুবই মজা হয়েছিল। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে এত সুন্দরভাবে শেয়ার করার জন্য।

 11 months ago 

এই বড়াটি খেতে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছিল। একবার বাসায় করে খাবেন, তাহলেই বুঝতে পারবেন।♥♥

 11 months ago 

কাঁচা কলা দিয়ে এভাবে বড়া বানানো যায় জানা ছিল না। আপনার কাছ থেকে আজ নতুন একটি রেসিপি শিখতে পারলাম। কাঁচা কলার বড়া দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

কাঁচা কলার বড়া খেতে সত্যিই অনেক বেশি মজাদার এবং সুস্বাদু বাসায় করে খেলে বুঝতে পারবেন ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

 11 months ago 

আশাকরি আপনি খুব দ্রুতই সব ব‍্যস্ততা কাটিয়ে আবার আমাদের মাঝে ফিরে আসবেন আপু। আপনার জন্য শুভকামনা। কাঁচকলার এইরকম বড়া কখনো খাইনি। রেসিপি টা বেশ ইউনিক ছিল রেসিপি টা। দারুণ তৈরি করেছেন রেসিপি টা আপু। বেশ লোভনীয় ছিল আপনার রেসিপি টা। ধন্যবাদ আপু আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে আমার বাংলা ব্লগ আমার কাছে এতটাই প্রিয় যে একদিন না আসলে ভালো লাগে না। নিশ্চয়ই কোন একদিন আবারো আগের মতো করে সময় দিতে পারব ইনশাআল্লাহ।♥♥

 11 months ago 

বড়া খেতে আমি অনেক বেশি পরিমাণে পছন্দ করি৷ আর আজকে আপনি যেভাবে এটি তৈরির রেসিপি শেয়ার করেছেন সেটি দেখে খুবই ভালো লাগলো৷ খুবই ভালোভাবে আপনি এই রেসিপি তৈরি করার পদ্ধতি গুলো তুলে ধরেছেন৷ এরকম পদ্ধতি অনুসরণ করে আমিও এরকম একটি বড়া তৈরি করে ফেলার চেষ্টা করব৷ অসংখ্য ধন্যবাদ কাঁচা কলার এই বড়া তৈরি করে শেয়ার করার জন্য৷

 11 months ago 

নিশ্চয়ই রেসিপিটি দেখে দেখে বড়া তৈরি করে খাবেন। অনেক বেশি মজাদার ও সুস্বাদু হবে।
ধন্যবাদ♥♥

 11 months ago 

কাঁচা কলার বড়া রেসিপিটি খুবই টেস্টি হয়েছিল। দুপুরে কাঁচা কলার বড়া দিয়ে ভাত খেয়ে বেশ তৃপ্তি পেয়েছিলাম। শুভকামনা রইল তোমার জন্য আম্মু।

 11 months ago 

ঠিক বলেছ। কাঁচা কলার বড়াটি খেতে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছিল। যা খেয়ে আমিও অনেক তৃপ্তি পেয়েছি।♥♥

বাহ আপু মচমচে কাচা কলার বড়া রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে। বড়া গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। বড়া তৈরি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

একদম ঠিক বলেছেন । মচমচে কাঁচা কলার বড়া গুলো দেখতে যেমন লোভনীয় হয়েছিল খেতে তেমনি সুস্বাদু।♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45